বৃহস্পতিবার, ৯ মে ২০২৪

ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান এম এ বাকী খলীলী

দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত
দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত : ২৪ এপ্রিল, ২০২৪ ১১:০০

অধ্যাপক এম এ বাকী খলীলী সম্প্রতি অনুষ্ঠিত ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় ব্যাংক এশিয়া পিএলসির বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তিনি ব্যাংক এশিয়ার একজন স্বতন্ত্র পরিচালক।

ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ফিন্যান্সে বিকম (সম্মান) ও এমকম সম্পন্ন করে ১৯৭৫ সালে তিনি বিশ্ববিদ্যালয়ের একই বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটি থেকে ফিন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টে ১৯৮৭ সালে এমএসসি এবং ১৯৯১ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৩৭ বছরের সফল শিক্ষকতা শেষে ২০১২ সালে তিনি অবসর গ্রহণ করেন। অধ্যাপক খলীলী একজন প্রখ্যাত শিক্ষাবিদ, প্রথিতযশা অর্থনীতিবিদ এবং জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে আর্থিক খাতের সুপরিচিত বিশেষজ্ঞ। শিক্ষকতা পেশার বাইরে তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশাসনিক পদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে অন্যতম ইন্সস্টিটিউট অব মাইক্রোফাইন্যান্সের নির্বাহী পরিচালক, প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য ও উপ-উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের চেয়ারম্যান এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের পরিচালক। অধ্যাপক খলীলী বর্তমানে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক এবং স্কুল অব বিজনেসের ডিন হিসেবে দায়িত্বরত আছেন। বিজ্ঞপ্তি

বিষয়:

স্বপ্ন’র নতুন ব্যবস্থাপনা পরিচালক সাব্বির হাসান নাসির

সাব্বির হাসান নাসির। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

সাব্বির হাসান নাসিরকে পদোন্নতিসহ স্বপ্নের ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ দিয়েছে এসিআই লিমিটেড। ২৮ বছরের বেশি সময় ধরে বহুজাতিক ও দেশীয় করপোরেটে এক উল্লেখযোগ্য নাম তিনি। সিইওসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সফলতার সঙ্গে কাজ করেছেন।

১৯৯৬ সালে বুয়েট থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে প্রথম শ্রেণীতে ডিগ্রি অর্জন করার পর বাটা-সু লিমিটেডে তার কর্মজীবন শুরু হয়। সেখানে কাজ করার সময় আইবিএ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন এবং পরবর্তীতে অ্যাঙ্গোলায় গলফ্রেট এইচএন্ডপিসি লিমিটেডে কাজ করতে যান। সেখানে তিনি ইউনিলিভারের উৎপাদন কার্যক্রম তত্ত্বাবধান করেন।

এ ছাড়া টেট্রাপ্যাক সাউথ ইস্ট এশিয়া প্রাইভেট লিমিটেডেও কাজ করেছেন এবং ২০০৬ থেকে ২০১১ সাল অটবির সিইও হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১২ সালে এসিআইতে স্বপ্ন’র নির্বাহী পরিচালক হিসেবে যোগ দেন তিনি এবং তার নেতৃত্বে স্বপ্ন বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় ব্র্যান্ড হয়ে ওঠে। এসিআই গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর ড.আরিফ দৌলা দৃষ্টান্তমূলক এমন নেতৃত্বের জন্য সাব্বির নাসিরের প্রশংসা করেছেন।

বহু একাডেমিক কৃতিত্বের পাশাপাশি সাব্বির নাসির বুয়েট, আইবিএ, এমআইটি স্লোন স্কুল অফ ম্যানেজমেন্ট এবং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলের একজন সম্মানিত অ্যালামনাই সদস্য।

বিষয়:

সুইডেনের রাষ্ট্রদূতের সঙ্গে বিজিএমইএ নেতাদের বৈঠক

বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে গতকাল বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি এস এম মান্নান কচির  সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। সুইডেনের রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন দেশটির দূতাবাসের হেড অব পলিটিক্যাল, ট্রেড অ্যান্ড কমিউনিকেশন, লোভিসা হফম্যান। ছবি : সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে গতকাল বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি এস এম মান্নান কচির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। সুইডেনের রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন দেশটির দূতাবাসের হেড অব পলিটিক্যাল, ট্রেড অ্যান্ড কমিউনিকেশন, লোভিসা হফম্যান। এ সময় বিজিএমইএর সিনিয়র সহ-সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি মিরান আলী, সহ-সভাপতি আবদুল্লাহ হিল রাকিব, পরিচালক আসিফ আশরাফ, পরিচালক মো. ইমরানুর রহমান, পরিচালক মো. আশিকুর রহমান (তুহিন), পরিচালক শোভন ইসলাম, পরিচালক শামস মাহমুদ, পরিচালক মো. জাকির হোসেন ও পরিচালক মো. রেজাউল আলম (মিরু) উপস্থিত ছিলেন। বৈঠকে বাংলাদেশ ও সুইডেনের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য এবং বিনিয়োগ বাড়ানোর উপায়গুলোর ওপর গুরুত্ব দিয়ে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়। উভয় পক্ষ বাংলাদেশ ও সুইডেনের মধ্যে ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক গড়ে তোলা এবং একসঙ্গে কাজ করার সুযোগ ও উপায়গুলো খুঁজে বের করার বিষয়ে অঙ্গীকার ব্যক্ত করেছে। -বিজ্ঞপ্তি

বিষয়:

শান্ত-শরিফুলকে নিয়ে ক্লেমনের নতুন ক্যাম্পেইন

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বাংলাদেশের জনপ্রিয় ক্লিয়ার ড্রিঙ্কস ব্র্যান্ড ‘ক্লেমন’সম্প্রতি নতুন ক্যাম্পেইন শুরু করেছে। এই ক্যাম্পেইনে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, ফাস্ট বোলার শরিফুল ইসলাম ও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট কাস্টিং হিসেবে অন্তর্ভুক্ত ছিলেন। তাদের অন্তর্ভুক্তির মাধ্যমে প্রতিভাবান ক্রিকেট প্লেয়ার তৈরির পেছনে ক্লেমনের যে অবদান তা তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

‘ক্লেমন স্পোর্টস’-এর তত্ত্বাবধানে সারা বাংলাদেশে সাতটি ক্রিকেট একাডেমি পরিচালিত হচ্ছে। খালেদ মাসুদ পাইলট ক্লেমন স্পোর্টসের পরিচালনার দায়িত্ব পালন করছেন। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও বোলার শরিফুল ইসলাম দুজনের ক্রিকেটের হাতেখড়ি ক্লেমন ক্রিকেট একাডেমিতে।

এই একাডেমির মাঠ থেকে আজ তারা ক্রিকেট বিশ্বমঞ্চে আলো ছড়াচ্ছেন। পাশাপাশি শামীম পাটোয়ারী, মাহমুদুল হাসান জয় ও নাহিদ রানাসহ আরও অনেক প্রতিভাবান ক্রিকেটার তৈরি হচ্ছে বিশ্বের কাছে নিজের প্রতিভাকে তুলে ধরতে ক্লেমন ক্রিকেট একাডেমির মাধ্যমে।

ক্লেমন ক্রিকেট একাডেমি টিভি বিজ্ঞাপন বর্তমান তরুণ প্রজন্মকে ক্রিকেটের প্রতি আগ্রহ বাড়াতে কার্যকরী ভূমিকা পালন করবে বলে আশা করা যায়। বর্তমানে সব দেশীয় টিভি চ্যানেলে টিভিসিটি সম্প্রচারিত হচ্ছে। এ ছাড়া ডিজিটাল মাধ্যমগুলোতে প্রোমোশন, মার্কেটে পয়েন্ট অব সেলস ম্যাটরিয়াল দেওয়া, অফ লাইন ক্যাম্পেইন ও প্রিন্ট মিডিয়া কার্যক্রম চালু রয়েছে। বিজ্ঞপ্তি


ইইউ প্রেসিডেন্ট ফর ইউরোপীয় মার্কেটসের প্রেসিডেন্টের সঙ্গে ডিএসইর চেয়ারম্যানের বৈঠক

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু গতকাল মঙ্গলবার ইইউ প্রেসিডেন্ট ফর ইউরোপীয় মার্কেটস রোল্যান্ড চাই ও উওর ইউরোপের নরডিক কান্ট্রিভুক্ত সুইডেনের স্বনামধন্য স্টক এক্সচেঞ্জ নাসডাক স্টকহোম এবি প্রেসিডেন্ট অ্যাডাম কোস্টিয়ালের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু বলেন, বাংলাদেশের পুঁজিবাজার একটি উদীয়মান পুঁজিবাজার। বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে তিনি ইউরোপীয় স্টক এক্সেচেঞ্জগুলোর সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জের সম্পর্ক উন্নয়ন ও সহযোগিতা বৃদ্ধি করার বিষয়ে আলোচনা করেন। পরবর্তীতে একই দিন ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু সুইডেনের স্টক এক্সচেঞ্জ নাসডাক স্টকহোম এবি প্রেসিডেন্ট অ্যাডাম কোস্টিয়ালের সঙ্গে আলাদাভাবে বৈঠক করেন।

নাসডাক স্টকহোম এবির প্রেসিডেন্ট অ্যাডাম কোস্টিয়াল তাদের প্রোডাক্ট, লিস্টিং এবং ডি-লিস্টিং প্রক্রিয়া, বাজার পরিচালন প্রক্রিয়া এবং এক্সচেঞ্জ পরিচালনার ক্ষেএে নাসডাক স্টকহোম এবির পরিচালনা পর্ষদের ভূমিকা বিষয়ে অবহিত করেন। বিজ্ঞপ্তি

বিষয়:

আইসিবিকে লভ্যাংশ দিল আইএএমসিএল

আইসিবি প্রধান কার্যালয়ে গতকাল মঙ্গলবার আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড ২০২৩-২৪ অর্থ বছরের জন্য ঘোষিত ৬০% অন্তর্বর্তী লভ্যাংশপত্র হস্তান্তরের এক অনুষ্ঠানের আয়োজন করে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

আইসিবি প্রধান কার্যালয়ে গতকাল মঙ্গলবার আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড ২০২৩-২৪ অর্থবছরের জন্য ঘোষিত ৬০% অন্তর্বর্তী লভ্যাংশপত্র হস্তান্তরের এক অনুষ্ঠানের আয়োজন করে। ওই অনুষ্ঠানে কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদা আক্তার কোম্পানির পক্ষে আইসিবির পরিচালনা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. সুবর্ণ বড়ুয়া এবং ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেনকে লভ্যাংশপত্র হস্তান্তর করেন। এ ছাড়া অনুষ্ঠানে আইসিবি ও কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

বিষয়:

ওয়ালটন হাই-টেক পার্কে সর্বজনীন পেনশন স্কিম নিয়ে কর্মশালা

ওয়ালটন হাই-টেক পার্কে সর্বজনীন পেনশন স্কিম রেজিস্ট্রেশন কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলামসহ অন্য অতিথিরা। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
করপোরেট ডেস্ক

গাজীপুর জেলা প্রশাসনের উদ্যোগে দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন হাই-টেক পার্কে সর্বজনীন পেনশন স্কিম বিষয়ে বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উদ্দেশ্য, সংশ্লিষ্ট সবাইকে সরকার ঘোষিত সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে অবহিত করা এবং এ কার্যক্রমে অংশ নিতে উদ্বুদ্ধ করা। ওয়ালটন হাই-টেক পার্কের শতাধিক কর্মকর্তা এ কর্মশালায় অংশ নেন।

‘সুখে ভরবে আগামী দিন, পেনশন এখন সর্বজনীন’ এই স্লোগানে গত সোমবার গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন হাই-টেক পার্কে ‘সর্বজনীন পেনশন স্কিমের অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ’ শীর্ষক কর্মশালা আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম। এ ছাড়া উপস্থিত ছিলেন কালিয়াকৈরের ইউএনও কাউছার আহম্মেদ ও সহকারী কমিশনার (ভূমি) রজত বিশ্বাস।

অতিথিরা ওয়ালটন কমপ্লেক্সে পৌঁছালে তাদের ফুল দিয়ে স্বাগত জানান ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির চেয়ারম্যান এস এম শামসুল আলম।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজের অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর (এএমডি) প্রকৌশলী লিয়াকত আলী এবং ওয়ালটন হাই-টেকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. ইউসুফ আলীসহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সম্প্রতি দেশে প্রথমবারের মতো চালু হয়েছে সর্বজনীন পেনশন স্কিম। এর মাধ্যমে সরকারি চাকরিজীবী ছাড়াও দেশের সব নাগরিক পেনশন সুবিধার অন্তর্ভুক্ত হয়েছেন। জানা গেছে, সর্বজনীন পেনশন স্কিমে ১৮ থেকে ৫০ বছর বয়সি সব বাংলাদেশি নাগরিক অংশ নিতে পারবেন। তবে, বিশেষ বিবেচনায় পঞ্চাশোর্ধ নাগরিকগণও ১০ বছর নিরবচ্ছিন্ন চাঁদা প্রদান করলে আজীবন পেনশন সুবিধা পাবেন। পেনশনে মোট চারটি প্যাকেজ বা স্কিম ঘোষণা করেছে সরকার। এগুলোর নাম দেওয়া হয়েছে প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা।

কর্মশালায় জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম বলেন, সরকারের দীর্ঘদিনের পরিকল্পনা, পর্যবেক্ষণ ও গবেষণার ফল এই স্কিম। নাগরিকদের সুবধিার্থেই পেনশনের স্কিমগুলো ঘোষণা করা হয়েছে। যিনি যত আগে স্কিমে যুক্ত হবেন; তিনি তত বেশি সুবিধাভোগী হবেন। আমরা আশা করি দল-মত নির্বিশেষে দেশের সব নাগরিক এই পেনশন স্কিমের আওতায় আসবেন। এতে উপকৃত হবেন সবাই। এ সময় তিনি পেনশন স্কিমের ওপর বিস্তারিত প্রেজেন্টেশন প্রদান করেন।

কর্মশালায় ওয়ালটন হেডকোয়ার্টার্সে সর্বজনীন পেনশন স্কিম রেজিস্ট্রেশন কার্যক্রমের উদ্বোধন করা হয়। এরপর ওয়ালটনের অনেক কর্মকর্তা রেজিস্ট্রেশনের মাধ্যমে সরকারের সর্বজনীন পেনশন স্কিমের সঙ্গে যুক্ত হন। রেজিস্ট্রেশন সফলভাবে সম্পন্ন হওয়ার পর তাদের হাতে সর্বজনীন পেনশন স্কিম চালুর প্রিন্ট কপি তুলে দেন জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম।

ইউএনও কাউছার আহম্মেদ বলেন, সরকার জনগণের ভবিষ্যৎ অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে এই পেনশন স্কিম চালু করেছে। বাংলাদেশ সরকারের উদ্দেশ্য দ্রুততম সময়ে কল্যাণকর রাষ্ট্রে পরিণত হওয়া। এসব স্কিমের আওতায় আসলে নাগরিকগণ নিজেদের অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করতে পারবেন।

ওয়ালটন হাই-টেকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. ইউসুফ আলী বলেন, ‘সরকারের এই পেনশন স্কিম উদ্যোগ আমাদের দেশের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এটি সময়োপযোগী দারুণ এক সিদ্ধান্ত। আমরা এই পেনশন স্কিমকে স্বাগত জানাচ্ছি। এই স্কিম জনমানুষের উপকারে আসবে। জনগণ নিজ দায়িত্বে এই উদ্যোগে সাড়া দেবেন বলে আমাদের প্রত্যাশা। ওয়ালটনের পক্ষ থেকে এ সম্পর্কে স্থানীয় প্রশাসনকে সব ধরনের সহায়তা প্রদান করা হবে। সরকারের পাশাপাশি ওয়ালটনও তাদের পরিবারের সদস্যদের জন্য নানা কল্যাণমুখী পদক্ষেপ গ্রহণ করছে।’

সন্ধ্যায় অতিথিরা পর্যায়ক্রমে ওয়ালটনের ফ্রিজ, টিভি, মোল্ড এন্ড ডাই ইত্যাদি উৎপাদন ইউনিট ঘুরে দেখেন। এ সময় তারা ওয়ালটন হেডকোয়ার্টার্সেও বিশাল উৎপাদন কার্যক্রমসহ বিভিন্ন কর্মকাণ্ডে দেখে অভিভূত হন।

বিষয়:

ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের চেয়ারম্যান খলিলুর রহমান

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান হলেন উদ্যোক্তা পরিচালক আলহাজ খলিলুর রহমান। গত ৫ মে বাংলাদেশ ব্যাংক আলহাজ খলিলুর রহমানকে ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেয়। আলহাজ খলিলুর রহমান দেশের একজন শীর্ষস্থানীয় শিল্পপতি ও ব্যবসায়ী ব্যক্তিত্ব। তিনি বাংলাদেশের অন্যতম বৃহৎ ব্যবসায়িক প্রতিষ্ঠান কেডিএস গ্রুপের চেয়ারম্যান। তিনি বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি)। তিনি চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিএমসিসিআই) সভাপতি, বাংলাদেশ অভ্যন্তরীণ কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশনের (বিআইসিডিএ) ভাইস প্রেসিডেন্ট, বাংলাদেশ সিআর কয়েল ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিসিআরসিএমইএ) চেয়ারম্যান এবং চট্টগ্রাম পটিয়া সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি আল-আরাফা ইসলামী ব্যাংকের প্রতিষ্ঠাতা উদ্যোক্তা ছিলেন এবং বর্তমানে তিনি ওই ব্যাংকের উল্লেখযোগ্য শেয়ারের অধিকারী। এ ছাড়া তিনি প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড এবং প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ারহোল্ডার। তিনি ভাটিয়ারি গলফ অ্যান্ড কান্ট্রি ক্লাব, চট্টগ্রাম বোট ক্লাব, চট্টগ্রাম ক্লাব লিমিটেড, চট্টগ্রাম মেট্রোপলিটন লায়ন্স ক্লাব, চট্টগ্রাম প্রেসক্লাব, চট্টগ্রাম ইনস্টিটিউট লিমিটেড (সিনিয়রস ক্লাব), চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ও জিরি জনকল্যাণ ট্রাস্টের আজীবন সদস্য।

শিক্ষাক্ষেত্রের বিস্তারেও আলহাজ খলিলুর রহমানের রয়েছে অনবদ্য ভূমিকা। তিনি সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। এ ছাড়া খলিলুর রহমান মহিলা কলেজ, খলিল মীর ডিগ্রি কলেজ, খলিল রহমান বালিকা উচ্চ বিদ্যালয়, করতলা বেলখাইন মহাবোধি উচ্চ বিদ্যালয়, খলিলুর রহমান শিশু নিকেতন (কিন্ডার গার্টেন), সাবেরিয়া খলিলিয়া সিনিয়র মাদ্রাসা ও সান্দাইর গাউসিয়া তৈয়েবিয়া দেলোয়ারা বেগম সুন্নিয়া আলিয়া মাদ্রাসাগুলোর সভাপতি। এর পাশাপাশি তিনি সুপরিচিত জনহিতৈষী এবং দেশের বিভিন্ন আর্থ-সামাজিক কর্মকাণ্ডে জড়িত। বিজ্ঞপ্তি

বিষয়:

রিয়েলমি সি সিরিজে যুক্ত হচ্ছে আরও নতুন ডিভাইস

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বাংলাদেশের স্মার্টফোনের বাজারে শিগগিরই নতুন উদ্ভাবন নিয়ে হাজির হতে যাচ্ছে তরুণদের জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি। ব্র্যান্ডের সি সিরিজের উল্লেখযোগ্য মাইলফলক হতে যাচ্ছে রিয়েলমি সি৬৫।

সি সিরিজের এই ডিভাইসটি শুধু নতুন সব পণ্যের পথিকৃৎ হিসেবে নিজের অবস্থানকে সুদৃঢ় করে না, বরং ব্র্যান্ডের মসৃণতা, চমৎকার কোয়ালিটি ও অসামান্য ডিজাইনের ধারাবাহিকতাও রক্ষা করেছে। ফলে মাঝারি পর্যায়ের বাজেটের এই ফোন এন্ট্রি লেভেলের ফোন ব্যবহারকারীদের দেবে একটি অভূতপূর্ব অভিজ্ঞতা।

একই দামের অন্যান্য ব্র্যান্ডের ফোনের মধ্যে রিয়েলমি সি৬৫ একমাত্র ডিভাইস, যার রয়েছে টিইউভি-এসইউডি সার্টিফিকেশন থেকে পাওয়া সম্মানজনক জার্মান ফোর-ইয়ার স্মুদ সার্টিফিকেশন। বিশ্বস্ততা ও গুণগতমানের ট্রেডমার্ক হিসেবে জার্মানির টিইউভি (টেকনিক্যাল ইন্সপেকশন অ্যাসোসিয়েশন) বিশ্বব্যাপী অত্যন্ত স্বীকৃত একটি সংস্থা। টিইউভির সার্টিফিকেশন এই নিশ্চয়তা প্রদান করে যে, একটি পণ্য, পরিষেবা বা প্রক্রিয়া নিরাপত্তার জন্য পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে এবং এটি জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিধির প্রয়োজনীয়তা মেনে চলে। বিশ্বের শীর্ষ ব্র্যান্ডগুলো টিইউভির এই স্বীকৃতি অর্জন করেছে এবং রিয়েলমি সি৬৫ হলো প্রথম মোবাইল কোম্পানি যারা টিইউভি-এসইউডি সার্টিফিকেশন পেয়েছে।

সফটওয়্যার ও হার্ডওয়্যারের সূক্ষ্ম অপ্টিমাইজেশনের মাধ্যমে, রিয়েলমি অর্জন করেছে সম্মানজনক ৪৮-মাস মেয়াদি সার্টিফিকেশন, যা এই সেগমেন্টের মধ্যে স্মার্টফোনটিকে কোয়ালিটির শীর্ষে প্রতিষ্ঠা করেছে। এই স্বীকৃতির পেছনে একটি শক্তিশালী প্রসেসর এবং রিয়েলমির এক্সক্লুসিভ এআই বুস্ট মোড প্রধান নিয়ামক হিসেবে কাজ করেছে, যা একটি অসাধারণ পারফরম্যান্স প্রদান এবং নির্ভরযোগ্যতা তৈরিতে সহায়ক ভূমিকা পালন করেছে। ফলে এই ফোন ব্যবহারে একজন স্মার্টফোন ইউজার পাবেন একটি নিরবচ্ছিন্ন মসৃণ অপারেটিং এক্সপেরিয়েন্স। বাড়তি ব্যবহারযোগ্যতা ও স্থায়িত্ব নিশ্চিত করতে, এই ফোনটি ব্যবহারকারীকে দেবে টিইউভি লো ব্লু লাইট সার্টিফিকেট, আইপি৫৪ ওয়াটার রেজিস্ট্যান্স ও ৩৬০ ডিগ্রি সারাউন্ড অ্যান্টেনা ডিজাইনের মতো প্রযুক্তিগত সুরক্ষা। এন্ট্রি থেকে মিড-লেভেল স্মার্টফোনের অভিজ্ঞতাকে রিয়েলমি সি৬৫ নিয়ে যাবে এক অনন্য উচ্চতায়। এই ডিভাইসে রয়েছে একটি প্রিমিয়াম মানের নান্দনিক ডিজাইন, আকর্ষণীয় পারফরম্যান্সের সক্ষমতা এবং টেকসই বিল্ড কোয়ালিটি।

সি৬৫ ডিভাইসে রয়েছে ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং সক্ষমতার একটি ম্যারাথন ব্যাটারি, যার মাধ্যমে মাত্র ৩০ মিনিটেই চার্জহীন একটি ডিভাইসকে ৫০% পর্যন্ত চার্জ দেওয়া সম্ভব। ফলে ব্যাটারি লাইফ নিয়ে দুশ্চিন্তামুক্ত একটি দিন কাটাতে পারবেন ফোন ব্যবহারকারীরা, যা তাদের দেবে দিনভর সকলের সঙ্গে যুক্ত থাকার এবং প্রয়োজনীয় কাজ সম্পাদন করার নিশ্চয়তা। এই প্রযুক্তির মাধ্যমে, ডিভাইস ব্যবহারকারীরা বাধাহীনভাবে ফোন ব্যবহারের পাশাপাশি পাবেন দ্রুত ফোন চার্জ করার সুবিধা, যা সব মিলিয়ে তাদের স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করবে।

শুধু প্রযুক্তিগত উদ্ভাবনের দিকেই নয়, এর বাইরে গিয়ে কোয়ালিটি রক্ষায় ছোট ছোট বিষয়েও নজর দেওয়া হয়েছে সি৬৫ ডিভাইসটিতে। ব্যবহারকারীরা যাতে সন্তুষ্ট থাকে এবং তাদের মোবাইলে কাজ করার ক্ষেত্রে যাতে একটি বিশ্বস্ত পার্টনার পায়, তা নিশ্চিত করতে রিয়েলমির প্রতিটি স্মার্টফোনকে নানা ধরনের কঠিন পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়। বিজ্ঞপ্তি

বিষয়:

ইনফিনিক্স হট ৩০ নিয়ে এল তাসকিন স্পিড মাস্টার এডিশন

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ট্রেন্ডি প্রযুক্তি ব্র্যান্ড ইনফিনিক্সের জনপ্রিয় বাজেট গেমিং ফোন হট ৩০ নতুন এডিশন বাজারে এসেছে। স্পিড মাস্টার নামের এডিশনটি আনা হয়েছে নতুন প্যাকেজিংয়ে। সেই সঙ্গে এক্সক্লুসিভ বক্স ডিজাইনের এডিশনটি পাওয়া যাচ্ছে হ্রাসকৃত মূল্যে।

স্লিক ও স্টাইলিশ ইনফিনিক্স হট ৩০ স্পিড মাস্টার এডিশন ব্যবহারকারীদের নজর কাড়বে। দুর্দান্ত গতি ও পারফরম্যান্সের প্রতীক হিসেবে ফোনটিতে পেসার তাসকিন আহমেদকে ফিচার করা হয়েছে। যা ইনফিনিক্সের উন্নত মান ও উদ্ভাবনী দৃষ্টিভঙ্গিকে নির্দেশ করে।

এখন মূল্যছাড়ে পাওয়া যাচ্ছে লিমিটেড এডিশন হট ৩০ হ্যান্ডসেটটি। আগে ডিভাইসটির ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি ধারণক্ষমতার সংস্করণটির বাজারমূল্য ছিল ১৫,৯৯৯ টাকা, যা এখন পাওয়া যাচ্ছে মাত্র ১৪,৯৯৯ টাকায়।

স্পেশাল এডিশনের স্মার্টফোনটিতে দ্রুতগতির গেমিং অভিজ্ঞতা দিতে রয়েছে হেলিও জি৮৮ প্রসেসর। গেমপ্লে আরও স্বচ্ছন্দ্য ও দ্রুতগতির করতে এতে দেওয়া হয়েছে ২.০ গিগা হার্টজ গতির দুটি শক্তিশালী এআরএম কর্টেক্স-এ৭৫ কোর। ফলে নির্বিঘ্ন মাল্টিটাস্কিং, স্বচ্ছন্দ গেমিংসহ দৈনন্দিন জীবনের প্রতিটি কাজ দ্রুতগতিতে করতে পারবেন ব্যবহারকারীরা।

লিংক-বুমিং নেটওয়ার্ক অপটিমাইজেশন প্রযুক্তির সাহায্যে নিরবচ্ছিন্ন সংযোগ নিশ্চিত করে হট ৩০। এর মাধ্যমে ওয়াই-ফাই ও ডেটা একটানা একসঙ্গে কাজ করে। ফলে গেমিংয়ের গুরুত্বপূর্ণ মুহূর্তেও অব্যাহত থাকে সংযোগ। ৫০০০ এমএএইচ ব্যাটারি একবার ফুল চার্জে সারা দিন নির্বিঘ্নে কাজ করে। এর ৩৩ ওয়াটের ফাস্ট চার্জিংয়ের মাধ্যমে মাত্র ৩০ মিনিটেই ফোনটি ৫৫% পর্যন্ত চার্জ হয়।

হট ৩০ সিরিজের আরেকটি মডেল হট ৩০আই-ও এখন মূল্যছাড়ে পাওয়া যাচ্ছে। ৪ জিবি র‍্যাম ও ১২৮ জিবি সংস্করণটির বর্তমান বাজারমূল্য ১০,৯৯৯ টাকা, যা আগে ছিল ১১,৯৯৯ টাকা।

সিরিজটির হট ৩০ ও হট ৩০আই স্মার্টফোন দুটি সারা দেশে অফিশিয়াল ইনফিনিক্স রিটেইলারদের কাছে পাওয়া যাচ্ছে। সংবাদ বিজ্ঞপ্তি

বিষয়:

নারী উদ্যোক্তাদের জন্য যশোরে এবি ব্যাংকের কর্মশালা

এবি ব্যাংক পিএলসি নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক কর্মদক্ষতা উন্নয়নে যশোরে দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

এবি ব্যাংক পিএলসি নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক কর্মদক্ষতা উন্নয়নে যশোরে দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে। প্রশিক্ষণ কর্মশালা শেষে নারী উদ্যোক্তাদের মাঝে সনদ ও স্মার্ট কার্ডের মাধ্যমে সহজ ঋণ বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এস এম হাসান রেজা, নির্বাহী পরিচালক, খুলনা অফিস, বাংলাদেশ ব্যাংক এবং অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন তারিক আফজাল, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, এবি ব্যাংক পিএলসি.। এ সময় আরও উপস্থিত ছিলেন ব্যাংকের অন্য কর্মকর্তারা ও এজেন্টরা। বিজ্ঞপ্তি

বিষয়:

দেশে বিস্তৃত ইভি লাইনআপ উন্মোচন করল মার্সিডিজ-বেঞ্জ

মার্সিডিজ-বেঞ্জের অফিসিয়াল ডিস্ট্রিবিউটর র‍্যানকন মোটরস লিমিটেড বাংলাদেশে মার্সিডিজ-বেঞ্জ ইকিউ লাইনআপের ছয়টি ভিন্ন মডেল চালু করেছে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

মার্সিডিজ-বেঞ্জের অফিসিয়াল ডিস্ট্রিবিউটর র‍্যানকন মোটরস লিমিটেড বাংলাদেশে মার্সিডিজ-বেঞ্জ ইকিউ লাইনআপের ছয়টি ভিন্ন মডেল চালু করেছে। এ উপলক্ষে সম্প্রতি ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এক জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়। মার্সিডিজ-বেঞ্জের আধুনিক এবং ক্লাসিক উভয় ধরনের গাড়ি নিয়ে একটি দিনব্যাপী মোটর শো ছিল অনুষ্ঠানের মূল আকর্ষণ। এই পর্বে একটি কনসার্টের আয়োজন করা হয়। এতে পারফর্ম করে রক ব্যান্ড ওয়ারফেজ, নেমেসিস এবং সংগীতশিল্পী প্রিতম।

আলাদা একটি গালা ইভেন্টে দেশের বিশিষ্ট ব্যক্তিত্ব এবং বিজনেস টাইকুনদের উপস্থিতিতে আকর্ষণীয় লেজার শোর মাধ্যমে ইকিউ লাইনআপটি উন্মোচন করা হয়। এই পর্বে নেমেসিস এবং জেফারের লাইভ সংগীত সমন্বিত একটি ফ্যাশন শো অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রোমো রউফ চৌধুরী, বিভাগীয় পরিচালক ইমরান জামান খান, সিইও রেদওয়ানুল জিয়া। অনুষ্ঠানে উদ্বোধন করা 4 SUV এবং 2 Sedan মডেলগুলো হলো: EQS 450 4matic SUV, EQS 450+ Sedan, EQE 350+ SUV, EQE 53 AMG SUV, EQE 350+ Sedan এবং EQB৷

অনুষ্ঠানে ইমরান জামান খান তার বক্তব্যে বলেন, বৈদ্যুতিক যানবাহন স্বয়ংচালিত শিল্পের ভবিষ্যৎ। প্রযুক্তি কারও জন্য অপেক্ষা করে না। আমাদের পরিকল্পনা করে এখনই কাজে নেমে পড়া উচিত।

তিনি আরও বলেন, মার্সিডিজ-বেঞ্জ বাংলাদেশ, জেনেক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের সহযোগিতায় দেশব্যাপী চার্জিং স্টেশন নেটওয়ার্ক তৈরির জন্য কাজ করছে। বর্তমানে ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেটে মোট ৭টি চার্জিং স্টেশন লাইভ রয়েছে। ২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকে মোট ২১টি স্টেশনের চালুর কাজ চলমান রয়েছে।

অডি, বিএমডব্লিউ এবং বিওয়াইডির মতো অন্যান্য ব্র্যান্ডের অনুসরণে বাংলাদেশে ইভি বিপ্লবে সম্পৃক্ত হওয়ার সর্বশেষ সংযোজন হলো মার্সিডিজ-বেঞ্জ। মার্সিডিজ-বেঞ্জ বর্তমানে মোট ৬টি নতুন ইভি মডেল সরবরাহ করছে। এর সঙ্গে এখন থেকে গ্রাহকদের সবচেয়ে বিস্তৃত ইভি মডেলের সুবিধা দিতে যাচ্ছে।

বিষয়:

সোশ্যাল ইসলামী ব্যাংকের ক্রেডিট কার্ড ক্যাম্পেইন 

আধুনিক ব্যাংকিংসেবা ও প্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত করে গ্রাহকদের ক্যাশলেস সোসাইটির দিকে এগিয়ে নিতে সোশ্যাল ইসলামী ব্যাংকে ৩ মাসব্যাপী ক্রেডিট কার্ড ক্যাম্পেইন শুরু হয়েছে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

আধুনিক ব্যাংকিংসেবা ও প্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত করে গ্রাহকদের ক্যাশলেস সোসাইটির দিকে এগিয়ে নিতে সোশ্যাল ইসলামী ব্যাংকে তিন মাসব্যাপী ক্রেডিট কার্ড ক্যাম্পেইন শুরু হয়েছে। সম্প্রতি প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ক্যাম্পেইনের উদ্বোধন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হাবীবুর রহমান। স্বাগত বক্তব্য দেন ব্যাংকের কার্ড ডিভিশনের প্রধান মোহাম্মদ ওয়াহিদুজ্জামান। প্রধান কার্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধানসহ ঊর্ধ্বতন নির্বাহীরা এ সময় উপস্থিত ছিলেন। এ ছাড়া অনুষ্ঠানে ব্যাংকের আঞ্চলিক প্রধান, শাখা ব্যবস্থাপকরা ও উপশাখা ইনচার্জরা ভার্চুয়ালি যুক্ত ছিলেন এবং অনেকে আলোচনায় অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে জাফর আলম বলেন, ক্যাশলেস সোসাইটির দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এক্ষেত্রে ক্রেডিট কার্ডের বিকল্প নেই। আমাদের কার্ড শরী’য়াহভিত্তিক ব্যাংকের কার্ডগুলোর মধ্যে এগিয়ে আছে। আমাদের কার্ডের জনপ্রিয়তা আরও বাড়াতে সব ধরনের পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্ট বিভাগের প্রতি আহ্বান জনান। তিনি বলেন, সবার কাছে আমাদের কার্ডকে জনপ্রিয় করে তোলাই এ ক্যাম্পেইনের উদ্দেশ্য। বিজ্ঞপ্তি

বিষয়:

এনআরবি ব্যাংকের এএমডি হলেন ওমর ফারুক খান

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

এনআরবি ব্যাংক লিমিটেডের নুতন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) হিসেবে যোগদান করেছেন মো. ওমর ফারুক খান ।

মো. ওমর ফারুক খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করে ১৯৮৬ সালে বেসরকারি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডে যোগদান করেন এবং টানা ৩৭ বছর একই ব্যাংকে সফলতার সঙ্গে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অত্যন্ত দক্ষতা ও সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন। ফারুক খান তার দীর্ঘ ৩৭ বছরের বর্ণিল কর্মময় জীবনে আন্তর্জাতিক বাণিজ্য, বিনিয়োগ এবং সাধারণ ব্যাংকিং কার্যক্রমসহ ব্যাংকিংয়ের বিভিন্ন দিককে নতুন মাত্রা প্রদান করেছেন এবং অর্জিত এই জ্ঞান ও দক্ষতা এনআরবি ব্যাংককে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। বিজ্ঞপ্তি

বিষয়:

banner close