English ভিডিও গ্যালারি ফটো গ্যালারি ই-পেপার  বুধবার ৩ জুন ২০২০ ২০ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার  বুধবার ৩ জুন ২০২০
 / ধর্ম / ভিক্ষাবৃত্তি বন্ধে জাকাত দিন
ভিক্ষাবৃত্তি বন্ধে জাকাত দিন
মাহফুজ আল মাদানী
প্রকাশ: শুক্রবার, ২২ মার্চ, ২০১৯, ৪:৩৯ পিএম | অনলাইন সংস্করণ

ভিক্ষাবৃত্তি বন্ধে জাকাত দিন

ভিক্ষাবৃত্তি বন্ধে জাকাত দিন

ভিক্ষাবৃত্তি নিকৃষ্ট একটি অভ্যাস। কোনো মানুষ এ ঘৃণ্য কাজ পছন্দ করে না। কেননা ভিক্ষুকের হাত নিচে থাকে। আর নিচের হাত সর্বদা নিকৃষ্ট ও তুচ্ছ হয়। হাদিসে এসেছে, হজরত ইবনে উমর (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘রাসুল (সা.) একদা মিম্বরের ওপর থাকা অবস্থায় সদকা করা ও ভিক্ষা করা হতে বেঁচে থাকা প্রসঙ্গে বয়ান করতে গিয়ে বলেন, ওপরের হাত নিচের হাত অপেক্ষা উত্তম। ওপরের হাত দাতার, আর নিচের হাত হলো ভিক্ষুকের।’ (বোখারি : ১৪২৯; মুসলিম : ৯৪)

অন্য হাদিসে দান করা ও দান গ্রহণ করার দৃষ্টিকোণ থেকে হাতসমূহকে তিনভাগে বিভক্ত করা হয়েছে। হাদিসের বর্ণনানুযায়ী, হজরত মালিক ইবনে নাদলাহ (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, ‘রাসুল (সা.) এরশাদ করেছেন, দানের হাত তিন প্রকার। এক. আল্লাহর হাত সবার ওপরে। দুই. অতঃপর দানকারীর হাত। তিন. এবং ভিক্ষার হাত সবার নিচে। কাজেই প্রয়োজনের অতিরিক্তি সম্পদ দান কর এবং প্রবৃত্তির কাছে অক্ষম হয়ো না।’ (আবু দাউদ : ১৬৪৯; মুসনাদে আহমদ : ১৫৮৯০)

যে ব্যক্তি কোনো প্রয়োজন ছাড়া অভ্যাসগতভাবে শুধু মানুষের কাছে হাত পাতে সে পরকালে এমনভাবে উঠবে যে, তার মুখে কোনো গোশত থাকবে না। মূলত তার অপমান হিসেবে তা হবে। হাদিসে বর্ণিত হয়েছে, ‘হজরত আব্দুল্লাহ ইবনে উমর (রা.) হতে বর্ণিত, তিনি তার পিতা থেকে শুনেছেন, তিনি বলেন, রাসুল (সা.) এরশাদ করেছেন, ‘কোনো ব্যক্তি অনবরত লোকের কাছে হাত পেতে ভিক্ষা করতে থাকবে। পরিণামে কিয়ামতের দিন যখন সে উপস্থিত হবে তার মুখমÐলে গোশতের কোনো টুকরা থাকবে না।’ (মুসলিম : ১০৩; মুসান্নাফে আবু শাইবা : ১০৬৬৮)। তার চেয়ে আরও জঘন্য হলো, যে ভিক্ষুক সে কেবল ভিক্ষা নয় বরং আগুনের ফুলকি ভিক্ষা করছে। তাই যদি কেউ অপারগ অবস্থায় ভিক্ষা করে তাহলে তার উচিত হবে যথাসম্ভব কম করে ভিক্ষা করা। হাদিসের ভাষ্যমতে, ‘হজরত আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) এরশাদ করেছেন, ‘যে ব্যক্তি অভাবের তাড়না ছাড়া নিজের সম্পদ বাড়ানোর জন্য মানুষের কাছে সম্পদ ভিক্ষা করে বেড়ায় মূলত সে আগুনের ফুলকি ভিক্ষা করছে। কাজেই তার ভেবে দেখা উচিত সে বেশি নেবে না কম নেবে।’ (মুসলিম : ১০৫)
ভিক্ষা করার চেয়ে স্বশ্রমে উপার্জন করে জীবিকা অর্জন করা অনেক শ্রেয়। আমাদের প্রিয় নবী (সা.) ভিক্ষা করার চেয়ে কাঠ কেটে বাজারে বিক্রি করে জীবনযাপন করা অধিক উত্তম বলে উৎসাহিত করেছেন। হাদিসের বর্ণনানুযায়ী, ‘হজরত জুবাইর ইবনে আওয়াম (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘রাসুল (সা.) এরশাদ করেন, তোমাদের কারও এক বোঝা কাঠ সংগ্রহ করে তা নিজ পিঠে বহন করে আনা এবং বিক্রি করা ভিক্ষা করার চেয়ে উত্তম। সে কারও কাছে ভিক্ষা চাইবে আর লোকে হয়তো তাকে কিছু দেবে অথবা দেবে না।’ (বোখারি : ১৪৭১)। এরপরও যদি কোনো মানুষ কারও কাছে ভিক্ষা চাইতেই হয় তাহলে তার উচিত হবে তাকওয়ার অধিকারী সৎ ব্যক্তিদের থেকে প্রয়োজন পরিমাণ গ্রহণ করা। হজরত ইবনে ফিরাসি (রা.) থেকে বর্ণিত, ‘তিনি রাসুলকে (সা.) জিজ্ঞেস করলেন, ইয়া রাসুল (সা.) আমি কি ভিক্ষা চাইব? তিনি বললেন, না। অগত্যা যদি চাইতেই হয়, তবে সৎ লোকদের কাছে চাইবে।’ (আবু দাউদ : ১৬৪৬; নাসায়ি : ২৫৮৭)

সমাজে অনেক ভিক্ষুক রয়েছে যারা অভ্যাসগত ও স্বভাবগতভাবে ভিক্ষা করছে। তারা যদি ভিক্ষাবৃত্তির শাস্তি সম্পর্কে অবগত হত তাহলে এ নিকৃষ্ট কাজ থেকে বিরত থেকে পরিশ্রম করে উপার্জন করত। হাদিসের বর্ণনামতে, ‘হজরত ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) এরশাদ করেছেন, ‘ভিক্ষুক যদি ভিক্ষায় কি শাস্তি আছে তা জানত, তাহলে সে ভিক্ষা করত না।’ (তাবারানি : ১২৬১৬; তারগিব ওয়াত তারহিব : ৭৯৭)। সমাজের বিত্তশালীরা যদি যথাযথ জাকাত আদায় করেন তাহলে সমাজের করুণ এ দশা দূরীভ‚ত হবে। বাড়বে না আর ভিক্ষুকের সংখ্যা।

লেখক : এম ফিল গবেষক




সর্বশেষ খবর
এন্টিবায়োটিকের অধিক ব্যবহারে মৃত্যু বাড়বে: ডব্লিউএইচও
সচেতনতার প্রয়োজন ব্যক্তি পর্যায় থেকেই: প্রধানমন্ত্রী
করোনায় দেশে আক্রান্তের সর্বোচ্চ রেকর্ড, মৃত্যু ৩৭
বিশ্ব খাদ্য সংস্থার শুভেচ্ছা দূত তামিম ইকবাল
শিগগির করোনাভাইরাসের দুর্বল হয়ে পড়ার কোনও সম্ভাবনা নেই : ডব্লিউএইচও
করোনায় সারা বিশ্বে মৃত্যু ৩ লাখ ৭৭ হাজার মানুষ
নতুন আতঙ্ক ,করোনার মধ্যে ছড়িয়ে পড়ছে ইবোলা ভাইরাস
সর্বাধিক পঠিত
সাত মাস আগে তৃতীয় বিয়ে করেছেন নোবেল!
না ফেরার দেশে ডেপুটি স্পিকার ফজলে রাব্বীর স্ত্রী
আগামী ৩০ মে খুলছে বাণিজ্যিক বিতান ও মার্কেট
বাড়ছেনা ছুটি ,তবে বন্ধ থাকবে গণপরিবহণ
শারীরিক ক্ষতি করার ‘শক্তি হারাচ্ছে’ করোনাভাইরাস!
এবার করোনায় সুন্দরবন কুরিয়ার চেয়ারম্যানের মৃত্যু
বাড়িতে প্রশ্নপত্র পাঠিয়ে প্রাথমিকের পরীক্ষার পরিকল্পনা
আরও দেখুন...


Copyright © 1962-2019
All rights reserved
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩, ই-মেইল : [email protected], [email protected]
Website: http://www.dainikbangla.com.bd, Developed by i2soft
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩, ই-মেইল : [email protected], [email protected]