English ভিডিও গ্যালারি ফটো গ্যালারি ই-পেপার মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ ৫ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯
 / রাজনীতি / না ফেরার দেশে সাদেক হোসেন খোকা
না ফেরার দেশে সাদেক হোসেন খোকা
নিজস্ব প্রতিবেদক :
প্রকাশ: সোমবার, ৪ নভেম্বর, ২০১৯, ৪:০৮ পিএম আপডেট: ০৪.১১.২০১৯ ৪:১৪ পিএম | অনলাইন সংস্করণ

না ফেরার দেশে সাদেক হোসেন খোকা

না ফেরার দেশে সাদেক হোসেন খোকা

বিএনপির ভাইস চেয়ারম্যান ও অবিভক্ত ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। নিউইয়র্কের মানহাটানে মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যানসার সেন্টার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ সোমবার (৪ নভেম্বর ২০১৯) বাংলাদেশ সময় দুপুর ১টায় শেষ নিঃশ্বাস ত্যাগে করেন তিনি।  তার বয়স হয়েছিল ৬৭ বছর।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন। খোকার মৃত্যুতে শোক জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সাদেক হোসেন খোকার মরদেহ দেশে আনা হবে কি না, এটা জানতে চাইলে শায়রুল কবির বলেন, এ ব্যাপারে দলীয় নেতৃবৃন্দ আলাপ আলোচনা করে সিদ্ধান্ত নেবেন।

এদিকে, নিউইয়র্কে মুমূর্ষু অবস্থায় চিকিৎসাধীন ক্যানসার আক্রান্ত বিএনপি নেতা সাদেক হোসেন খোকার শারীরিক খোঁজখবর নিতে হাসপাতালে যান যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান। গতকাল রোববার ( ৩ নভেম্বর ২০১৯ ) নিউইয়র্কের মানহাটানে মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যানসার সেন্টারে সাদেক হোসেন খোকার শয্যাপাশে তিনি কিছু সময় অতিবাহিত করেন।

সাবেক মেয়র সাদেক হোসেন খোকার দেশে ফেরার পর বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে দেখা হবে বলেও জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

তিনি এবং তার স্ত্রীর নামে মামলা আছে এবং গ্রেফতারি পরোয়ানাও থাকতে পারে (আমি নিশ্চিত নই) কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়ের সাথে কথা বলে যা জেনেছি, তাদের আগমনের পর বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে দেখা হবে জানান মন্ত্রী। ফেসবুকে এক বার্তায় প্রতিমন্ত্রী এ কথা জানান।

শাহরিয়ার আলম তার ফেসবুক পোস্টে বলেন, নিউইয়র্কে সাদেক হোসেন খোকার পরিবার ‘ট্রাভেল পারমিটেরর জন্য আবেদন করলে আমাদের মিশন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। তিনি এবং তার স্ত্রীর যেহেতু পাসপোর্ট নেই সেহেতু আন্তর্জাতিকভাবে অন্য দেশ থেকে নিজের দেশে ফেরার এটাই একমাত্র ব্যবস্থা। আমি আমাদের নিউইয়র্কের কনস্যুলেটে এ সিদ্ধান্ত জানিয়ে দিয়েছি।

২০০২ সালের ২৫ এপ্রিল অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র নির্বাচিত হন খোকা। ২৯ নভেম্বর ২০১১ সাল পর্যন্ত টানা ১০ বছর বিএনপি ও আওয়ামী লীগের শাসনামলে ঢাকা মহানগরের মেয়র ছিলেন তিনি।

বিএনপির এ নেতা ক্যান্সারের চিকিৎসার জন্য ২০১৪ সালের ১৪মে সপরিবারে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক যান। তারপর থেকে সেখানেই রয়েছেন তিনি। সম্প্রতি খোকার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ম্যানহাটনের স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়। গত ক’দিন ধরে খোকা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন বলে জানান তার পরিবার পরিজনরা।



সর্বশেষ খবর
বিয়ের সাজে টমেটোর গয়না!
রোহিঙ্গা প্রত্যাবাসন ব্যর্থতার জন্য দায়ি বাংলাদেশ : মিয়ানমার
লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে: শিল্প মন্ত্রণালয়
শাহজালালে প্রায় ৬০ লক্ষ টাকা মূল্যের স্বর্ণ উদ্ধার
সাংবাদিকের চোখে গুলি: প্রতিবাদে চোখে ব্যান্ডেজ নিয়ে সংবাদ পাঠ
স্পষ্ট বাংলায় ওষুধের গায়ে মেয়াদোত্তীর্ণের তারিখের বিষয়ে জানাতে কর্তৃপক্ষকে নির্দেশ
৫ বছরের জন্য নিষিদ্ধ শাহাদাত
সর্বাধিক পঠিত
সেবার মানসিকতা সারা দেশে শিশু-কিশোরদের মাঝে ছড়িয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী
পেঁয়াজের দাম কমছে হিলিতে
সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের বয়সসীমা ৬০
পেঁয়াজও পচে যায়: প্রধানমন্ত্রী
এবার পেঁয়াজের দাম স্বাভাবিক না হলে হস্তক্ষেপ করবে আদালত
নতুন সড়ক আইন নিয়ে বাড়াবাড়ি না করতে নির্দেশ কাদেরের
ঢাকায় আসছেন দেব-রুক্মিণী
আরও দেখুন...


Copyright © 1962-2019
All rights reserved
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩, ই-মেইল : [email protected], [email protected]
Website: http://www.dainikbangla.com.bd, Developed by i2soft
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩, ই-মেইল : [email protected], [email protected]