English ভিডিও গ্যালারি ফটো গ্যালারি ই-পেপার মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ ৫ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯
 / সারাদেশ / স্বপ্ন জাগায় তুষী হিউম্যান হেল্পিং সোসাইটি
স্বপ্ন জাগায় তুষী হিউম্যান হেল্পিং সোসাইটি
প্রকাশ: শনিবার, ৯ নভেম্বর, ২০১৯, ১:১৪ পিএম | অনলাইন সংস্করণ

নোয়াখালী প্রতিনিধি : ‘মানুষের সেবা করলেই আমার সেবা হবে’ মহান স্রষ্টার এমন বাক্যে উজ্জীবিত তারা। মানুষের পাশে দাঁড়ানোই তাদের আদর্শ। মানবিকতার এই ক্ষয়িঞ্চু সময়ে ভালোবাসার হাত সর্বদা প্রশস্ত তাদের। খরা, তাপ কিংবা বাদল দিনেও তারা হাজির সঙ্কটে থাকা মানুষের পাশে। মানুষের ডাক তাদের কাছে পবিত্র। এমন পথচলায় কেটেছে তিনটি বছর। এখনো দুর্বার তারা। বলছি ‘তুষী হিউম্যান হেল্পিং সোসাইটি’র কথা। তিন বছর আগের আলোকিত দিনে প্রতিষ্ঠিত হয় সম্পূর্ণ অলাভজনক এই সংগঠনটি। স্থানীয় তুষী আদর্শ গ্রামের কয়েকজন তরুণের সম্মিলিত প্রচেষ্টার ফসল এটি। ১ আগস্ট ২০১৬ থেকে মানবতার মহান ব্রত নিয়ে গ্রাম থেকে বিস্তৃত হয়ে সংগঠনটি জেলাজুড়ে আজ কার্যক্রম পরিচালনা করে আসছে।

স্বপ্ন জাগায় তুষী হিউম্যান হেল্পিং সোসাইটি

স্বপ্ন জাগায় তুষী হিউম্যান হেল্পিং সোসাইটি

সম্প্রতি সংগঠনটির তৃতীয় বর্ষপূর্তি অনুষ্ঠান উদযাপিত হয়েছে। এদিন এর কার্যালয়সহ অনুষ্ঠানস্থলে যেন প্রাণের মেলা বসেছিল। প্রকাশ করা হয়েছে ‘মানবতা’ নামে স্মৃতিময় একটি বই। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেশের ¯^নামধন্য ব্যবসায়ী, টেলিলিংক গ্রæপের চেয়ারম্যান ও ঐতিহ্যবাহী পত্রিকা দৈনিক বাংলা সম্পাদক মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু। গুণী এই মানুষটি নিজেই সংগঠনটির প্রধান উপদেষ্টা হিসেবে পুরো প্রতিষ্ঠানকে ছায়া ও মমতা দিয়ে রেখেছেন। তার অব্যাহত প্রচেষ্টা এবং নির্দেশনা হিউম্যান হেল্পিং সোসাইটির অগ্রযাত্রাকে মহিমাšি^ত করেছে। সমাজের দিকপাল হিসেবে সংগঠনটি মানুষের অন্তরে স্বপ্ন জাগিয়ে তুলেছে।

‘হিউম্যান হেল্পিং সোসাইটি সময়ের সাথে তাল মিলিয়ে নানা ধরনের কর্মপন্থা নিয়ে এগিয়ে যাচ্ছে। বিভিন্ন পরিকল্পনার ভিত্তিতে মানুষের জন্য কল্যাণকর কার্যক্রম নিয়ে এগিয়ে যাচ্ছে তারা। সংগঠনটির কার্যক্রমের মধ্যে আছে, রক্তদান ও রক্তদাতা তৈরি করা, জাতীয় দিবসে মেডিক্যাল ক্যাম্প ও রক্ত পরীক্ষা, রমজানে গরিব ও অসহায়দের মাঝে ইফতার সামগ্রী বিতরণ, ঈদে গরিব ও অসহায়দের মাঝে সেমাই-চিনি বিতরণ, গরিব ও মেধাবী ছাত্রছাত্রীদের মাঝে বই বিতরণ, রাস্তার পাশে সন্ধ্যাবাতি স্থাপন, মৃত ব্যক্তিদের দাফনের সময় আলোর ব্যবস্থা করা, মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন, সুবিধাবঞ্চিত মেয়েদের সুন্দর জীবনের জন্য সাধ্যমতো পাশে দাঁড়ানো। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য নগদ টাকা ও ত্রাণ সামগ্রী নিয়ে টেকনাফে ছুটে গিয়েছিল হিউম্যান হেল্পিং টিম।

জানা যায়, সংগঠনটি এ পর্যন্ত প্রায় তিন শতাধিক মানুষকে রক্ত সরবরাহ করেছে। একই পরিমাণ মানুষকে খাদ্য সহায়তা দিয়েছে। বিভিন্ন দিবসে তারা ফ্রি মেডিক্যাল ক্যাম্প স্থাপন করে আসছে। আনন্দ উৎসবে তারা সমাজের সুবিধাবঞ্চিত মানুষকে উন্নত খাবার বিতরণ করছে। শীতার্থ মানুষকে সাধ্যমতো শীতবস্ত্র বিতরণসহ সমাজ সংস্কারে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করছে। হিউম্যান হেল্পিং সোসাইটির সদস্যরা বিভিন্ন সড়কে শতাধিক ল্যাম্প পোস্ট স্থাপন করেছে। রমজান মাসে সমাজের অবহেলিত মানুষদের ঘরে ঘরে ইফতার ও ঈদ সামগ্রী পৌঁছানোর ব্যবস্থা করছে। দলমত নির্বিশেষে সবার কাছে সমাদৃত সংগঠনটি এলাকার মধ্যে প্রীতি এবং বন্ধন সৃষ্টিতে বিশেষ অবদান রেখে চলছে। তাই নোয়াখালী জেলা প্রশাসক তন্ময় দাস এক শুভেচ্ছা বার্তায় সংগঠনটির ভূয়সী প্রশংসা করেছেন। তিনি মানুষের কল্যাণে নিবেদিত হিউম্যান হেল্পিং সোসাইটির আরো সাফল্য কামনা করে পাশে থাকার ইচ্ছা পোষণ করেছেন। এছাড়া সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকীতে স্থানীয় প্রশাসনের পক্ষে শুভেচ্ছা জানাতে উপস্থিত হন সোনাইমুড়ি থানার অফিসার ইনচার্জ আব্দুস সামাদ পিপিএম। তিনিও সংগঠনটির সাথে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

হিউম্যান হেল্পিংয়ের মানবিক কাজে প্রেরণার উৎস কি? এমন প্রশ্ন করা হলে সংগঠনটির সাধারণ সম্পাদক খন্দকার জামাল উদ্দিন বলেন, ‘মানুষের দুঃসময়ের সঙ্গী হওয়ার মাঝে এক ধরনের মানসিক তৃপ্তি পাওয়া যায়। তাছাড়া মানুষের কষ্ট লাগব হওয়ার পর মনে এক ধরনের আনন্দ কাজ করে। এটি আমাদের প্রেরণা।’

একই বিষয়ে কথা হলে সংগঠনটির সভাপতি মোঃ সাহাবউদ্দিন এই প্রতিবেদককে জানান, ‘সমাজে নানা ধরনের সংকীর্ণতা থাকে, এর মাঝে মানবিকতার কল্যাণে কাজ করা কিছুটা কঠিন। করে যেতেই হবে। এখানে অর্থের প্রশ্নও আছে। তাই যদি সমাজের বিত্তশালীরা এগিয়ে আসতেন তাহলে সমাজটা আরো সুন্দর করা যেত। আমরা সবার সহযোগিতা ও আন্তরিকতা কামনা করছি।



সর্বশেষ খবর
বিয়ের সাজে টমেটোর গয়না!
রোহিঙ্গা প্রত্যাবাসন ব্যর্থতার জন্য দায়ি বাংলাদেশ : মিয়ানমার
লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে: শিল্প মন্ত্রণালয়
শাহজালালে প্রায় ৬০ লক্ষ টাকা মূল্যের স্বর্ণ উদ্ধার
সাংবাদিকের চোখে গুলি: প্রতিবাদে চোখে ব্যান্ডেজ নিয়ে সংবাদ পাঠ
স্পষ্ট বাংলায় ওষুধের গায়ে মেয়াদোত্তীর্ণের তারিখের বিষয়ে জানাতে কর্তৃপক্ষকে নির্দেশ
৫ বছরের জন্য নিষিদ্ধ শাহাদাত
সর্বাধিক পঠিত
সেবার মানসিকতা সারা দেশে শিশু-কিশোরদের মাঝে ছড়িয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী
পেঁয়াজের দাম কমছে হিলিতে
সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের বয়সসীমা ৬০
নতুন সড়ক আইন নিয়ে বাড়াবাড়ি না করতে নির্দেশ কাদেরের
পেঁয়াজও পচে যায়: প্রধানমন্ত্রী
এবার পেঁয়াজের দাম স্বাভাবিক না হলে হস্তক্ষেপ করবে আদালত
ঢাকায় আসছেন দেব-রুক্মিণী
আরও দেখুন...


Copyright © 1962-2019
All rights reserved
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩, ই-মেইল : [email protected], [email protected]
Website: http://www.dainikbangla.com.bd, Developed by i2soft
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩, ই-মেইল : [email protected], [email protected]