English ভিডিও গ্যালারি ফটো গ্যালারি ই-পেপার  বুধবার ১ এপ্রিল ২০২০ ১৮ চৈত্র ১৪২৬
ই-পেপার  বুধবার ১ এপ্রিল ২০২০
 / জাতীয় /  চীনের পাঞ্জিন বন্দরে ‘এমভি বাংলার অর্জন’
চীনের পাঞ্জিন বন্দরে ‘এমভি বাংলার অর্জন’
আতঙ্কে ২৬ বাংলাদেশী ক্রু
নিজস্ব প্রতিবেদক :
প্রকাশ: বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ৩:২৫ পিএম | অনলাইন সংস্করণ

চীনের পাঞ্জিন বন্দরে ‘এমভি বাংলার অর্জন’

চীনের পাঞ্জিন বন্দরে ‘এমভি বাংলার অর্জন’

জীবন যেখানে থমকে দাঁড়ায় সেখানে দুঃখ বাসা বাঁধে। এরই মধ্যে করোনার ভয়ঙ্কর রূপ দেখেছে বিশ্ব। শুধু লোকালয়েই সীমাবদ্ধ নেই পানিতে ভাসমান জাহাজেও হানা দিয়েছে এই যমদূত ভাইরাসটি। জাপানের একটি জাহাজে সংক্রমনের নতুন চিত্র সবাইকে চিন্তিত করে তুলেছে। এমন সময়ে বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার অর্জন’ আতঙ্কের মধ্যে রয়েছে।

ফেসবুকে নাম প্রকাশে অনিচ্ছুক এক নাবিকের ম্যাসেজ থেকে জানা যায়, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের জাহাজ ‘এমভি বাংলার অর্জন’ বর্তমানে  চীনের লিয়াওনিং প্রদেশের পাঞ্জিন বন্দরে অবস্থান করছে। জাহাজটি গত ৮ই ফেব্রুয়ারি পাঞ্জিন বন্দরে প্রবেশ করে। জাহাজের সবায় ভাইরাস আতঙ্কে দিন অতিবাহিত করছে। জাহাজের প্রত্যেক সদস্য প্রতি নিঃশ্বাসে আক্রান্ত হওয়ার শঙ্কায় উদ্বিগ্ন হয়ে আছে। মানুষিক ভাবে সবাই ভেঙে পড়েছে। বিপদে প্রিয়জনদের সাথে যোগাযোগের চেষ্টা করছে। জাহাজটিতে থমথমে নিরবতা বিরাজ করছে। পরিবার থেকে দুরে থাকা জাহাজীদের মন ডুকরে কেঁদে মরছে হারিয়ে যাওয়ার ভয়ে। বৈদেশিক অর্থ উপার্যনের এই মানুষগুলো পরিবারের সদস্যদের মুখে হাসি ফুটাতে যেয়ে এখন তারা জীবন ভয়ে শঙ্কিত। পরিবারের হাসিমুখেও ছুয়ে গেছে আতঙ্কের বিভিষিকা। 

চীনে মহামারী করোনা ভাইরাস ( কার্ভড-১৯ ) এ আক্রান্তের সংখ্যা ৭০ হাজার এবং মৃতের সংখ্যা ১৭৬৫ ছাড়িয়েছে। প্রাণঘাতি এ ভাইরাস এখনো নিয়ন্ত্রনে আনা সম্ভব হয় নি। বিশেষজ্ঞদের মতে পৃথিবীর মোট জনসংখ্যার ৬০ শতাংশ লোক আক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে। এমন পরিস্থিতিতে বিশ্বের অধিকাংশ দেশ চীন থেকে তাদের নাগরিকদের সরিয়ে নেবার সিদ্ধান্ত নিয়েছে এবং সে প্রক্রিয়া চলমান রয়েছে। বাংলাদেশ সরকারও চীন থেকে নাগরিকদের দেশে ফিরিয়ে নেবার পদক্ষেপ নেয়। মহামারি করোনা ভাইরাস আতঙ্কের কারনে বিশ্বের বিভিন্ন শিপিং কোম্পানি তাদের জাহাজ চীনে পাঠানো থেকে বিরত রয়েছে। 

‘এমভি বাংলার অর্জন’ জাহাজটির কর্মকর্তাদের সাথে যোগাযোগের চেষ্টা করলে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা ইন্টারনেটের মাধ্যমে দৈনিক বাংলাকে বলেন, এই বন্দরে মাল খালাসের পর জাহাজটি চীনের অন্য বন্দরে পুনরায় মালামাল লোড করার জন্য যাবার কথা। খবর নিয়ে আমরা জানতে পেরেছি যেখানে যাবার কথা রয়েছে চীনের ঐ অঞ্চলে করোনার প্রাদুর্ভাব বেশি দেখা দিয়েছে। এরই মধ্যে অনেক মানুষ প্রাণ হারিয়েছে। এমন পরিস্থিতিতে জাহাজের ২৬জন কর্মকর্তা কর্মচারী সবায় বড় ধরনের আতঙ্কে দিন কাটাচ্ছে। ঘুমহীন রাত্রিযাপন করছে আর করোনায় আক্রান্ত হওয়ার শংকা তাড়া করছে প্রতি মূহুর্তে। জাহাজটিতে যে ২৬জন কর্মকর্তা কর্মচারী রয়েছে তারা সকলেই বাংলাদেশি নাগরিক। তারা প্রাণ ভয়ে দিন কাটাচ্ছে। তিনি বলেন, ‘এমভি বাংলার অর্জন’ জাহাজটি সরকার ভাড়া দিয়েছে বেসরকারি কোম্পানি ‘নরভিক শিপিং ইন্টারন্যাশনাল লিঃ’ এর কাছে। যেখানে বিশ্বের অন্য শিপিং কর্পোরেশন গুলো চীনে জাহাজ প্রেরণ থেকে বিরত রয়েছে সেখানে আমাদের দেশের সরকারের নিষেধাজ্ঞা সত্বেও কেনো এই ধরনের বিপদের মুখে আমাদের ঠেলে দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, পর-পর তিনবার বাংলাদেশ শিপিং কর্পোরেশন বরাবর আবেদন করলেও এখন পর্যন্ত কোনো জবাব পাইনি। এমন পরিস্থিতিতে জাহাজে অবস্থানরত বাংলাদেশিরা সবায় উদ্বিগ্ন।

তথ্য সুত্রে আরো জানা যায়, জাপানের ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টাইনে রাখা যাত্রীবাহী ডায়মন্ড প্রিন্সেস জাহাজে আরও ৬৬ জন নতুন আক্রান্ত হওয়ায় সেখানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪২। জাপান স্বাস্থ মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘নিউইয়র্ক পোস্ট’ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। সুতরাং চীন সহ অন্য বন্দরের জাহাজগুলোও নিরাপদ নয়।

এ দিকে ‘এমভি বাংলার অর্জন’ জাহাজটির সকল বাংলাদেশি কর্মকর্তা কর্মচারীর পরিবারবর্গ চিন্তিত হয়ে পড়েছে। প্রিয় সন্তানের এমন বিপদের খবর জানতে পেরে অনেকেই কান্নায় ভেঙে পড়ছে। 
পরিবার বর্গের সদস্যদের সাথে কথা বলে জানা যায়, প্রিয়জনকে কাছে পাবার জন্য তারা বেকূল হয়ে উঠেছে। 

পরিবারের আরেক সদস্য বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী একজন মমতাময়ী মা, তিনি হারানোর কষ্ট বোঝেন, তিনি আমাদের দুঃখ বুঝবেন। সকল ভুক্তভোগী পরিবারের পক্ষে পরিবারের ঐ সদস্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সহযোগিতা কামনা করেন। যারা চীনে ‘এমভি বাংলার অর্জন’ জাহাজটিতে অবস্থান করছে তাদেরকে দেশে ফিরিয়ে আনার অনুরোধ জানিয়েছেন। জাহাজটির সদস্যদের চীনের আর কোনো বন্দরে বিপদের মুখে যেনো না পাঠানো হয় এ বিষয়ে জোর দাবি জানিয়েছেন। এছাড়াও বিষয়টি সমাধানে সংশ্লিষ্ট কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।




সর্বশেষ খবর
প্রিন্স হ্যারি ও মেগানের নিরাপত্তার খরচ তাদের বহন করতে হবে: ট্রাম্প
নো কিট, নো টেস্ট, নো পেশেন্ট,নো করোনা, পলিসিতে সরকার: রিজভী
দেশের সব স্টেডিয়াম করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহার হবে
বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
করোনায় নিউইয়র্কে এক দিনে ৮ বাংলাদেশির মৃত্যু
করোনায় ‘কাইশ্যা’ খ্যাত জাপানিজ কমেডিয়ানের মৃত্যু
করোনাকে জয় করেছেন ট্রুডোর স্ত্রী সোফি
সর্বাধিক পঠিত
করোনার তথ্য গোপন: চীনের বিরুদ্ধে ২০ লাখ কোটি ডলারের মামলা
পোশাক কারখানা বন্ধে বিজিএমইএ’র আহ্বান
‘টাকা পাঠান, নইলে করোনা পাঠাবো’ !
খালেদা জিয়ার চিকিৎসা তদারকি করবেন পুত্রবধূ জোবায়দা
কথা রেখেছেন রিজভী,৭৮৭ দিন পর বাসায় ফিরলেন
মুক্তি পেলেন খালেদা, যাচ্ছেন গুলশানের বাসায়
মাত্র ১৪ দিন আলাদা থাকুন: প্রধানমন্ত্রী
আরও দেখুন...


Copyright © 1962-2019
All rights reserved
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩, ই-মেইল : [email protected], [email protected]
Website: http://www.dainikbangla.com.bd, Developed by i2soft
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩, ই-মেইল : [email protected], [email protected]