English ভিডিও গ্যালারি ফটো গ্যালারি ই-পেপার রোববার ৩১ মে ২০২০ ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার রোববার ৩১ মে ২০২০
 / আন্তর্জাতিক /  বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ট্রাম্পের হুমকি!
বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ট্রাম্পের হুমকি!
আন্তর্জাতিক ডেস্ক :
প্রকাশ: বুধবার, ৮ এপ্রিল, ২০২০, ১০:৫৪ এএম | অনলাইন সংস্করণ

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ট্রাম্পের হুমকি!

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ট্রাম্পের হুমকি!

এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) হুমকি দিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চীনের প্রতি ডব্লিউএইচও’র পক্ষপাতিত্বের অভিযোগ এনে সংস্থাটিতে মার্কিন তহবিল দান হ্রাসের হুমকি দেন ট্রাম্প।

ট্রাম্প সাংবাদিকের বলেন, আমরা ডব্লিউএইচও’র পিছনে অর্থ ব্যয় স্থগিত করতে যাচ্ছি।তবে ঠিক কী পরিমাণে টাকা দেওয়া বন্ধ করতে যাচ্ছেন সে সম্পর্কে তিনি স্পষ্ট করে কিছু বলেন নি। 

ট্রাম্প বলেন, আমি সেটা করতে যাচ্ছি। তহবিল যাতে বন্ধ করে দেওয়া হয় সেই বিষয়ে আমি নজর রাখবো।ট্রাম্পের অভিযোগ, ডব্লিউএইচও ‘চীনের প্রতি খুব পক্ষপাতদুষ্ট’ বলে মনে হচ্ছে। তিনি বলেন, এটি ঠিক নয়।

এদিকে করোনায় ভয়াবহ আকার ধারণ করেছে যুক্তরাষ্ট্রে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে রেকর্ড ১৯৩৯ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ১২ হাজার ৭২২ জনে দাঁড়ালো।

অপরদিকে ম্যালেরিয়া-প্রতিরোধী ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন আমেরিকাকে রফতানি না-করা হলে ভারতকে তার ফল ভুগতে হবে, প্রেসিডেন্ট ট্রাম্প নজিরবিহীন ভাষায় এই হুঁশিয়ারি দেওয়ার কয়েক ঘন্টার মধ্যেই ভারত ওই ওষুধ রফতানির ওপর নিষেধাজ্ঞা শর্তসাপেক্ষে তুলে নিয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, করোনাভাইরাসের হানায় যে সব দেশগুলির অবস্থা সবচেয়ে খারাপ তাদেরকে এরকম ২৬টি ড্রাগ সরবরাহ করা হবে - তবে সেটা করা হবে ভারত ও তার প্রতিবেশী দেশগুলোর নিজস্ব প্রয়োজন মিটিয়েই।

যেহেতু হাইড্রক্সিক্লোরোকুইন এখন ভারতেও করোনাভাইরাস প্রতিরোধে ব্যাপকভাবে কাজে লাগানো হচ্ছে, তাই সেই ওষুধটির রফতানিতে ভারত নিজেও দ্বিধায় ভুগছে বলে তারা অনেকেই মনে করছেন।

বস্তুত ম্যালেরিয়া প্রতিরোধে কার্যকরী ওষুধ বলে পরিচিত হাইড্রক্সিক্লোরোকুইনের চাহিদা সারা দুনিয়া জুড়েই হঠাৎ করে সাঙ্ঘাতিক বেড়ে গেছে- কারণ করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসাতেও কোনও কোনও ক্ষেত্রে এই ওষুধটি বেশ ভাল কাজ করছে বলে ডাক্তাররা জানিয়েছেন।

এই ওষুধটি ভারতেও বিপুল পরিমাণে কাজে লাগতে পারে, এই বিবেচনায় বিশ্বের বৃহত্তম জেনেরিক ড্রাগ রফতানিকারী এই দেশটি গত মাসে আচমকাই হাইড্রক্সিক্লোরোকুইন-সহ মোট ২৬টি ড্রাগ রফতানির ওপর বিধিনিষেধ আরোপ করে।

এতে প্রচন্ড চটে যান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, যিনি গত বেশ কিছুদিন ধরে করোনাভাইরাসের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের হয়ে জোরালো সওয়াল করে আসছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প তার সোমবারের ব্রিফিংয়ে বলেন, ‘ভারত যদি এই নিষেধাজ্ঞা না-তোলে তাহলে আমি অবাকই হব, কারণ আমেরিকার সঙ্গে তাদের সম্পর্ক ভাল। তারা বহু বছর ধরে আমাদের কাছ থেকে বাণিজ্য সুবিধা নিয়েছে। আমাদের ওষুধের জোগান যাতে পাঠানো হয়, সেটা বলতে আমি রবিবার সকালে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে কথাও বলেছি। যদি তারা না-পাঠায় - তাহলে ঠিক আছে, কিন্তু আমরাও সে ক্ষেত্রে পাল্টা আঘাত করব। কেন করব না?’




সর্বশেষ খবর
দেশে করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু ৪০ , শনাক্ত আড়াই হাজারের বেশি
জনগণের অর্থ নয়-ছয় করা যাবে না: সেতুমন্ত্রী
পরিস্থিতি বুঝে ধাপে ধাপে উন্মুক্ত হবে শিক্ষা প্রতিষ্ঠান : প্রধানমন্ত্রী
এবার করোনা কেড়ে নিলো প্রথম কোনো ফুটবলারের প্রাণ
দুই নভোচারী নিয়ে ‘ঐতিহাসিক’ যাত্রায় মহাকাশের পথে স্পেসএক্স-নাসার রকেট
জি৭ সম্মেলন পেছানোর ঘোষণা ট্রাম্পের
এসএসসির ফল প্রকাশ ,পাসের হার ৮২.৮৭ শতাংশ
সর্বাধিক পঠিত
না ফেরার দেশে ডেপুটি স্পিকার ফজলে রাব্বীর স্ত্রী
সাত মাস আগে তৃতীয় বিয়ে করেছেন নোবেল!
আগামী ৩০ মে খুলছে বাণিজ্যিক বিতান ও মার্কেট
বাড়ছেনা ছুটি ,তবে বন্ধ থাকবে গণপরিবহণ
নিজস্ব পরিবহনে ঈদে বাড়ি ফেরা যাবে
আম্পানে পশ্চিমবঙ্গে মৃত্যু সংখ্যা বেড়ে ৮০
আম্পানে ক্ষতি ১১০০ কোটি টাকা
আরও দেখুন...


Copyright © 1962-2019
All rights reserved
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩, ই-মেইল : [email protected], [email protected]
Website: http://www.dainikbangla.com.bd, Developed by i2soft
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩, ই-মেইল : [email protected], [email protected]