English ভিডিও গ্যালারি ফটো গ্যালারি ই-পেপার শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ ৮ কার্তিক ১৪২৭
ই-পেপার শুক্রবার ২৩ অক্টোবর ২০২০
 / সারাদেশ / তিনি সুরভী ছড়িয়েছিলেন সর্বত্র
দৈনিক বাংলা সম্পাদকের মায়ের মৃত্যুতে শোকগাঁথা
তিনি সুরভী ছড়িয়েছিলেন সর্বত্র
বেলাল ভূঁইয়া, সোনাইমুড়ি/ আনোয়ার বারী পিন্টু, ঢাকা
প্রকাশ: শনিবার, ১৭ অক্টোবর, ২০২০, ৪:২০ পিএম | অনলাইন সংস্করণ

তিনি সুরভী ছড়িয়েছিলেন সর্বত্র

তিনি সুরভী ছড়িয়েছিলেন সর্বত্র

দিনটি শুক্রবার ছিল। প্রকৃতিও কিছুটা মেঘলা রূপ নেয়। বিকেল গড়িয়ে আলোরাঙ্গা সন্ধ্যার পরই সংবাদটা আসে। গত ৯ অক্টোবর ২০২০ শুক্রবার সন্ধ্যা ৭.৪৫ মিনিটে দৈনিক বাংলা সম্পাদক মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু’র মা পৃথিবীর মায়া ত্যাগ করে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। খবরটি বিজলির মতো ছড়িয়ে পড়ে চারদিকে। নিমিষেই শোকের ছায়া নেমে আসে সর্বত্র। সম্পাদকের মমতাময়ী মা ফাতেমা বেগমের বয়স ৭৮ বছর হয়েছিল। মৃত্যুর আগ মুহূর্তে অনেকটা সুস্থই ছিলেন বলা যায়। তার এই বার্ধক্যজনিত মৃত্যুতে টেলিলিংক গ্রুপ, দৈনিক বাংলা, দৈনিক গণকন্ঠ পরিবারে আকস্মিক এক শোকের ছায়া নেমে আসে। মরহুমা ফাতেমা বেগমকে পরদিন শনিবার জোহরের নামাজের পর স্থানীয় তুষী হাফেজিয়া মাদ্রাসা চত্বরে সমাহিত করা হয়। বিপুলসংখ্যক এলাকাবাসী, পরিবারের সদস্য ও গুণগ্রাহীরা বিষণ্ন্ন মনে চোখের জলে তাকে শেষ বিদায় জানান। এ সময় দৈনিক বাংলা সম্পাদক মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু সংক্ষিপ্ত বক্তব্যে সবার কাছে দোয়া চান।  

মরহুম ফাতেমা বেগম নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার দেউটির মুহুরীগঞ্জের মুহুরীবাড়িতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন একজন ব্যতিক্রমী মানুষ। তার স্নেহ মমতা পরিবার ও সমাজকে পথ দেখিয়েছে অবিরত। নিজের পরিবারের সদস্যদের পাশাপাশি, আত্মীয়স্বজন, পাড়া-প্রতিবেশীদের সহযোগী ও সহমর্মিতা দিয়ে গেছেন আমৃত্যু। সমাহিত করার মুহূর্তে অনেকেই স্মৃতিচারণ করে অশ্রুসিক্ত হয়ে পড়েন। তারা বলেন, ‘এক কথায় তিনি ছিলেন একজন মহিয়ষী নারী। ৭৮ বছর বয়সেও তার মমত্বময় সুরভী মানুষকে বিমোহিত করেছিল। তিনি নিজে খাওয়া তৈরি করে মানুষের মাঝে বিলিয়ে দিতেন এবং এতে তিনি তৃপ্ত হতেন। তিনি ছিলেন প্রচন্ড রকম ধর্মপরায়ন মানুষ। মানুষকে দান করার মাঝে তিনি আনন্দ খুঁজে পেতেন। এলাকার অসহায়, দুস্থ ও গরিব পরিবারকে তিনি বরাবর দান করে গেছেন সাধ্যমতো। এছাড়াও এলাকার বিভিন্ন মসজিদ, মাদ্রাসা ও এতিমখানায় তিনি দান করে গেছেন দৃষ্টান্ত হওয়ার মতো। শেষ বিদায়ের সময় তিনি স্নেহভাজন ছেলে-মেয়ে, নাতি-নাতনি, অসংখ্য আত্মীয়-স্বজন, গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে গভীর শোক জ্ঞাপন করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার,  এফবিসিসিআইর সাবেক সভাপতি মীর নাছির হোসেন, ঢাকা-১০ আসনের সংসদ শফিউল ইসলাম মহিউদ্দিন, এফবিসিসিআইর সভাপতি শেখ ফজলে ফাহিম, বাংলাদেশ কম্পিউটার সমিতি, বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদ, সোনাইমুড়ি উপজেলা আওয়ামী লীগ সভাপতি মমিনুল ইসলাম বাকের, সোনাইমুড়ী প্রেসক্লাবসহ দেশের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, গণ্যমাণ্য ব্যক্তি ও প্রতিষ্ঠান।

তার মৃত্যুতে দৈনিক বাংলা এবং দৈনিক গণকন্ঠ কার্যালয়ে পৃথক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে গণমাধ্যমকর্মীরা দোয়া মাহফিলের আয়োজন করেন। বুধবার বিকালে দৈনিক বাংলা মিলনায়তনে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। দৈনিক বাংলা পরিবারের সদস্যরা এতে অংশ নেন। এছাড়া মীর আক্তার হোসেন লিঃ এর কর্মকর্তা-কর্মচারী ও কলাকুশলীরা এতে যোগ দেন।  

জানা যায়, মরহুমা ফাতেমা বেগমের বড় ছেলে মোহাম্মদ নাসির উদ্দীন আমেরিকা প্রবাসী। আরেক সন্তান মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু বাংলাদেশ আওয়ামী লীগের ধর্মবিষয়ক উপ-কমিটির সদস্য। বাংলাদেশের ঐতিহ্যবাহী পত্রিকা দৈনিক গণকণ্ঠ এবং দৈনিক বাংলার সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি টেলিলিংক গ্রুপের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এর মাধ্যমে তিনি ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় অবদান রেখে চলেছেন। তিনি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর একজন সিনিয়র সদস্য। বাংলাদেশ দোকান মালিক সমিতির সহ-সভাপতি, বাংলাদেশ সংবাদপত্র পরিষদ (বিএসপি) এর মহাসচিব, বাংলাদেশ মোবাইল ফোন এসোসিয়েশন এর সভাপতি, বাংলাদেশের অসংখ্য সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানে দীর্ঘদিন ধরে অত্যন্ত সুনামের সহিত দায়িত্ব পালন করে আসছেন। মরহুমার অন্য সন্তানরা বিভিন্ন পেশায় বর্তমানে সুপ্রতিষ্ঠিত।  










সর্বশেষ খবর
একাকিত্ব কাটাতে ৯৫ বছরে বিয়ে, কনের ৮০
বরখাস্ত ইউপি চেয়ারম্যান ইনামুলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
চালকদের ডোপ টেস্ট করাতে হবে: প্রধানমন্ত্রী
রাশিয়া, ইরানের ওপর ভর করে জিততে চান ট্রাম্প
পিছিয়ে গেল প্রেসিডেন্টস কাপের ফাইনাল
ল্যাপটপ থেকে ভিডিও কল করা যাবে হোয়াটসঅ্যাপে!
সোশ্যাল মিডিয়ায় সাম্প্রদায়িক উসকানি, কঙ্গনাকে থানায় তলব
সর্বাধিক পঠিত
ছেলে বিএনপি করে শুনে মেয়ে বিয়ে দিতে চায় না: ফখরুল
মালাইকাকে বিয়ের ইচ্ছা নেই, কিন্তু চাপ দেওয়া হচ্ছে অর্জুনকে !
মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা হচ্ছে না,অ্যাসাইনমেন্টের মাধ্যমেই মূল্যায়ন: শিক্ষামন্ত্রী
ভাতিজিকে কুপ্রস্তাব, রাজি না হওয়ায় মুখে গামছা বেঁধে চাচার ধর্ষণ!
দ্বিতীয় স্ত্রীকে নিয়ে প্রথম স্ত্রীকে সিগারেটের ছ্যাঁকা
এবার আলুর দাম বাড়িয়েছে সরকার
একাকিত্ব কাটাতে ৯৫ বছরে বিয়ে, কনের ৮০
আরও দেখুন...


Copyright © 1962-2019
All rights reserved
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected]mail.com, [email protected]
Website: http://www.dainikbangla.com.bd, Developed by i2soft
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]