English ভিডিও গ্যালারি ফটো গ্যালারি ই-পেপার বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ ১২ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০
 / আন্তর্জাতিক / এবার সৌদি যুবরাজের বিরুদ্ধে খাসোগির প্রেমিকার মামলা
এবার সৌদি যুবরাজের বিরুদ্ধে খাসোগির প্রেমিকার মামলা
আন্তর্জাতিক ডেস্ক :
প্রকাশ: বুধবার, ২১ অক্টোবর, ২০২০, ১০:৫২ এএম | অনলাইন সংস্করণ

এবার সৌদি যুবরাজের বিরুদ্ধে খাসোগির প্রেমিকার মামলা

এবার সৌদি যুবরাজের বিরুদ্ধে খাসোগির প্রেমিকার মামলা

বহুল আলোচিত নিহত সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় এবার সৌদি যুবরাজের বিরুদ্ধে মামলা করেছেন খাসোগির প্রেমিকা হাতিস চেঙ্গিস। খবর বিবিসি। 

মামলায় মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে খাসোগিকে হত্যার নির্দেশ দেয়ার অভিযোগ আনা হয়েছে। পাশাপাশি খাসোগি এবং হাতিস চেঙ্গিসের প্রতিষ্ঠা করা মানবাধিকার সংস্থার ক্ষয়ক্ষতি করেছেন বলেও উল্লেখ করা হয়।

২০১৮ সালে তুরস্কের ইস্তান্বুলে সৌদি কনস্যুলেটে একদল সৌদি এজেন্টদের হাতে খুন হন জামাল খাসোগি। ঐ হত্যাকাণ্ডের নির্দেশ সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দিয়েছিলেন এমন অভিযোগ তোলা হলেও বরাবরই তা অস্বীকার করে আসেন যুবরাজ।

জামাল খাসোগি মোহাম্মদ বিন সালমানের একজন সমালোচক। বেশ কিছুকাল ধরে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাসিত জীবন কাটাচ্ছিলেন। সেখানে নিয়মিত ওয়াশিংটন পোস্ট পত্রিকার জন্য লিখতেন তিনি। গত মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে দায়ের করা নাগরিক মামলায় তুরস্কের নাগরিক হাতিস চেঙ্গিস ব্যক্তিগত আঘাতের অভিযোগ তুলেছেন এবং খাসোগির মৃত্যুতে হওয়া আর্থিক ক্ষতির ক্ষতিপূরণ দাবি করেছেন।

খাসোগির মানবাধিকার সংস্থা ডেমোক্রেসি ফর দ্য অ্যারাব ওয়ার্ল্ড নাও (ডন) অভিযোগ তুলেছে যে তাদের কার্যক্রম ব্যাহত হয়েছে। মামলায় অভিযোগ করা হয়েছে, জামাল খাসোগিকে মোহাম্মদ বিন সালমানের নির্দেশনায় তার অনুসারীরা হত্যা করেছে।

ওয়াশিংটন পোস্ট পত্রিকার খবর অনুযায়ী, মঙ্গলবার এক ভিডিও কনফারেন্সে হাতিস চেঙ্গিস ও ডন জানায় যে খাসোগি হত্যায় দায়ী যুবরাজ মোহাম্মদকে যেন যুক্তরাষ্ট্রের কোনো আদালতে বিচারের আওতায় আনা হয়, সেই লক্ষ্যেই মামলাটি করেছেন তারা।

এক বিবৃতিতে মিজ চেঙ্গিজ বলেন, ‘জামাল বিশ্বাস করতো আমেরিকায় যে কোনো কিছু সম্ভব। তাই বিচার ও জবাবদিহিতার জন্য আমিও আমেরিকার নাগরিক আইনের ওপর আস্থা রাখছি।’

উল্লেখ্য, সুপরিচিত সৌদি সাংবাদিক জামাল খাসোগি সৌদি আরবের বিভিন্ন সংবাদ সংস্থার হয়ে আফগানিস্তানে সোভিয়েত অভিযান এবং আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের উত্থানসহ গুরুত্বপূর্ণ ঘটনা কাভার করেন। ৫৯ বছর বয়সী জামাল খাসোগি বেশ কয়েক দশক সৌদি রাজ পরিবারের ঘনিষ্ঠ ছিলেন এবং সৌদি সরকারের উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন।

২০১৭ সাল থেকে তিনি আমেরিকায় স্বেচ্ছা নির্বাসনে যান। সে সময় থেকেই তিনি ওয়াশিংটন পোস্টে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কার্যক্রম সমালোচনা করে প্রতি মাসে কলাম লিখতেন।

২০১৭ সালের সেপ্টেম্বরে তার প্রথম কলামে তিনি যুবরাজের বিরোধিতা করার জন্য গ্রেফতার হতে পারেন বলে আশঙ্কাও প্রকাশ করেছিলেন।

২০১৮ সালের ২ অক্টোবর বিবাহ বিচ্ছেদের একটি সনদ নেয়ার জন্য ইস্তান্বুলের সৌদি কনস্যুলেটে ঢুকেছিলেন জামাল খাসোগি। সেখানেই তাকে শেষবার দেখা যায়। তুরস্কের গোয়েন্দা সংস্থার হাতে আসা কনস্যুলেটের ভেতরের অডিও রেকর্ডিং শুনে জাতিসংঘের বিশেষ দূত অ্যাগনেস কালামার্ড বলেছিলেন যে খাসোগিকে সেদিন নির্মমভাবে হত্যা করা হয়েছিল।

তবে সৌদি কৌঁসুলি সে সময় বলেছিলেন যে এই হত্যা পূর্ব পরিকল্পিত ছিল না।

সৌদি কর্মকর্তারা বলে আসছেন, সৌদি আরবের একটি দুর্বৃত্ত দলের হাতে এই সাংবাদিক খুন হয়েছিলেন। আর হত্যার নির্দেশও ঐ দলের প্রধানের কাছ থেকেই এসেছিল।

ঐ দলটিকে খাসোগির সাথে আলোচনা করে তাকে বুঝিয়ে বা সম্ভব না হলে জোর করে সৌদি আরবে ফিরিয়ে নিতে মানানোর জন্য পাঠানো হয়েছিল বলে বলেছিলেন তারা। কিন্তু ঘটনার সাথে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সম্পৃক্ততার অভিযোগ সবসময়ই অস্বীকার করে দেশটির কর্মকর্তারা।

ইস্তান্বুলের সৌদি কনস্যুলেটে জামাল খাসোগিকে জোর করে ধরে রাখার পর তার দেহে বিপুল পরিমাণ চেতনানাশক ওষুধ প্রবেশ করানো হয় এবং অতিরিক্ত মাত্রায় ওষুধ প্রবেশ করানোর ফলে তার মৃত্যু হয় বলে দাবি করে সৌদি কৌঁসুলিরা।

এরপর তার দেহ টুকরো করা হয় এবং স্থানীয় একজন ‘সহযোগী’র কাছে হস্তান্তর করা হয়। তার দেহাবশেষ কখনোই পাওয়া যায়নি।

তুরস্কের কৌঁসুলিরা জানিয়েছিলেন যে, হত্যার দিন কনস্যুলেটে প্রবেশ করার সাথে সাথেই খাসোগির শ্বাসরোধ করা হয় এবং তার দেহাবশেষ ধ্বংস করে ফেলা হয়। ২০১৯ এর ডিসেম্বরে রিয়াদের ফৌজদারি আদালত হত্যায় সরাসরি অংশগ্রহণ এবং হত্যাকাণ্ড ঘটানোয় পাঁচজনকে মৃত্যুদণ্ড দেয়।

সৌদি আরবের গোয়েন্দা সংস্থার সাবেক উপপ্রধান আহমেদ আসিরি-সহ তিনজন নির্দোষ প্রমাণিত হন। যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাবেক সিনিয়র উপদেষ্টা সৌদ আল-কাহতানির বিরুদ্ধে তদন্ত চললেও তার বিরুদ্ধে শেষ পর্যন্ত অভিযোগ চূড়ান্ত হয়নি।

গত মাসে সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার খবরে জানানো হয় যে, পাঁচজনের মৃত্যুদণ্ড পরিবর্তিত হয় ২০ বছরের কারাদণ্ডের শাস্তি দেয়া হয়েছে।




সর্বশেষ খবর
প্রয়াত অভিনেত্রী লরেনের স্বল্পদৈর্ঘ্য সিনেমা মুক্তি পাচ্ছে
যেভাবে জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন করবেন
অর্থ-সম্পদ না গড়ে দেশে সুবিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা করুন: এলজিআরডিমন্ত্রী
২২ দিনের সন্তানকে কুপিয়ে মেরে ফেলল বাবা
জলবায়ু পরিবর্তন বিষয়ে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ- ডেনমার্ক
আলিয়াকে ছেড়ে অন্য নারীর সঙ্গে ছুটি কাটাচ্ছেন রণবীর!
ব্রাজিলে দক্ষিণপূর্বাঞ্চলে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৪১
সর্বাধিক পঠিত
এক কাতলের দাম ২০ হাজার ২৫০ টাকা
লক্ষ্মীপুরের রায়পুরে মাস্ক না পরায় ৩৮ জনকে জরিমানা
একত্রে থাকার শর্তে একদিনেই ৪৭ দম্পতির মামলা নিষ্পত্তি
ধর্ষকদের রাসায়নিকভাবে নপুংসক করতে চায় পাকিস্তান
সুস্থ হয়ে বাসায় ফিরলেন আজিজুল হাকিম
এবার পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত
বরিশাল নগরের বিভিন্ন সড়কে ‘Sorry’ লেখা নিয়ে রহস্য
আরও দেখুন...


Copyright © 1962-2019
All rights reserved
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]
Website: http://www.dainikbangla.com.bd, Developed by i2soft
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]