English ভিডিও গ্যালারি ফটো গ্যালারি ই-পেপার মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ ১০ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০
 / শিক্ষা / স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিন হচ্ছে
স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিন হচ্ছে
নিজস্ব প্রতিবেদক :
প্রকাশ: সোমবার, ২৬ অক্টোবর, ২০২০, ১১:৩৮ এএম আপডেট: ২৬.১০.২০২০ ১:১২ পিএম | অনলাইন সংস্করণ

স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিন হচ্ছে

স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিন হচ্ছে

আগামী ২০২১ শিক্ষাবর্ষের ছুটির খসড়া তালিকা চূড়ান্ত করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এতে স্কুল-কলেজে সাপ্তাহিত ছুটি শুক্রবার ও শনিবার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি রয়েছে শুধু শুক্রবার।
শিগগির প্রস্তাবিত তালিকাটি অনুমোদনের জন্য মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হবে। মন্ত্রিসভা এ তালিকা অনুমোদন দিলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে তা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হবে। 

খসড়া তালিকা অনুযায়ী, ২০২১ সালে সাধারণ ছুটি ১৪ দিন এবং আটদিন নির্বাহী আদেশে ছুটি। মোট ২২ দিন সাধারণ ও নির্বাহী আদেশের ছুটি হলেও শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে। প্রাথমিক বিদ্যালয় এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানেও দুই দিনের সাপ্তাহিক ছুটি কার্যকর হবে। 

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০২১ খ্রিস্টাব্দের সরকারি অফিসের ছুটির তালিকা চূড়ান্ত করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছিল। এতে প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী মন্ত্রিসভার বৈঠকে ছুটির তালিকা অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে। সেজন্য এরইমধ্যে তা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে।

জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয় বাংলা একাডেমি প্রণীত ১৪২৭-২৮ বঙ্গাব্দের বর্ষপঞ্জি, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন ধর্মীয় পর্বের তালিকা, আবহাওয়া অধিদফতর এবং আরবি প্রত্যেক মাসের ইসলামী পর্বগুলোর তালিকার সঙ্গে সমন্বয় করে ২০২১ সালের ছুটির খসড়া তালিকা প্রণয়ন করেছে।

সে অনুযায়ী ইসলামী পর্বের শবে বরাত ২৯ মার্চ সোমবার, শবে কদর ১০ মে সোমবার, ঈদুল ফিতর ১৩ মে বৃহস্পতিবার, ঈদুল আজহা ২০ জুলাই মঙ্গলবার, আশুরা ১৯ আগস্ট বৃহস্পতিবার, ঈদে মিলাদুন্নবী ১৯ অক্টোবর মঙ্গলবার উদযাপন করা হবে।

বিভিন্ন জাতীয় দিবস ও বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবসের ছুটি সাধারণ ছুটির অন্তর্ভুক্ত। এ ছুটির মধ্যে ছয়টি সাপ্তাহিক ছুটির দিনও অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে রয়েছে চারটি শুক্রবার ও দুটি শনিবার। বাংলা নববর্ষ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবস উপলক্ষে আটদিন নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকবে। নির্বাহী আদেশে ছুটির মধ্যে একদিন সাপ্তাহিক ছুটি (শনিবার) রয়েছে। সুতরাং সাধারণ ছুটি ও নির্বাহী আদেশের ছুটি ২২ দিন হলেও শুক্র ও শনিবারের (সাপ্তাহিক ছুটি) কারণে এই ছুটি কার্যত ১৫ দিন থাকছে।

বরাবরের মতোই ধর্মীয় পর্ব উপলক্ষে প্রজাতন্ত্রের কর্মচারীদের তিন দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করার সুযোগ পাচ্ছেন। পাশাপাশি পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে কর্মরত বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের প্রধান সামাজিক উৎসব বৈসাবি বা অনুরূপ সামাজিক উৎসব উপলক্ষে দুদিনের ঐচ্ছিক ছুটির সুযোগ থাকছে।




সর্বশেষ খবর
মাঠেই শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে চান রিয়াদ
সাকিবের কাছে মুশফিকের এক অদ্ভুত চাওয়া
‘আম্ফানে’ ক্ষতিগ্রস্ত হাজার পরিবার ঘর পাবে জানুয়ারিতে
শাহরুখ খানের কলার চেপে ধরেন সালমান, শুরু হয় হাতাহাতি!
অ্যাথলেট সোহেলকে হত্যার হুমকিদাতা মোশাররফ গ্রেফতার
বৈদেশিক সহায়তা : ৮৪ থেকে অনুদান নেমেছে ৩ শতাংশে
নতুন দল, মুশফিকের সামনে নতুন চ্যালেঞ্জ
সর্বাধিক পঠিত
পার্টিতে মদ শেষ! তবে স্যানিটাইজার পানে মৃত্যু ৭ জনের
মূর্তিপূজা আর ভাস্কর্যকে সম্মান জানানো এক নয়
‘ভালো জিনিস’ খাওয়ানোর কথা বলে শিশুকে যৌন নিপীড়ন ইমামের
১১ বছরের ২ জমজ বোনকে ধর্ষণের অভিযোগ মামাতো ভাইয়ের বিরুদ্ধে
প্রভাত নিউজের প্রতিষ্ঠাবার্ষিকীতে দৈনিক বাংলা সম্পাদক
এবার স্বর্ণখচিত আইফোনে মজেছেন মেসি-নেইমাররা!
রাজদ্রোহের অভিযোগে কবি নজরুল গ্রেফতার হন
আরও দেখুন...


Copyright © 1962-2019
All rights reserved
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : mdainik[email protected], [email protected], [email protected]
Website: http://www.dainikbangla.com.bd, Developed by i2soft
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]