English ভিডিও গ্যালারি ফটো গ্যালারি ই-পেপার  বুধবার ২৫ নভেম্বর ২০২০ ১১ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার  বুধবার ২৫ নভেম্বর ২০২০
 / বিজ্ঞান ও প্রযুক্তি / নিরাপদ নয় হোয়াটসঅ্যাপও
নিরাপদ নয় হোয়াটসঅ্যাপও
তথ্যপ্রযুক্তি ডেস্ক:
প্রকাশ: বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০, ১০:১৯ এএম | অনলাইন সংস্করণ

নিরাপদ নয়  হোয়াটসঅ্যাপও

নিরাপদ নয় হোয়াটসঅ্যাপও

বেশিরভাগ ক্ষেত্রেই নিজেদের নিরাপদ ও সুরক্ষিত বলে মনে করেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। বেশিরভাগ সময় দাবি করা হয় এটি সিকিওরড মেসেজিং সার্ভিস। এমনকি Telegram ও Signal-এর সঙ্গে প্রতিযোগিতায় টিঁকে থাকতে একই কথা দাবি করে স্বয়ং হোয়াটসঅ্যাপও।

বেশিরভাগ সময় দাবি করা হয় এটি সিকিওরড মেসেজিং সার্ভিস। এমনকি Telegram ও Signal-এর সঙ্গে প্রতিযোগিতায় টিঁকে থাকতে একই কথা দাবি করে স্বয়ং হোয়াটসঅ্যাপও।

প্রশ্ন উঠছে, হোয়াটসঅ্যাপ মেসেজের iOS ব্যাকআপ নিয়ে। যার সঙ্গে জড়িয়ে রয়েছে iCloud ড্রাইভ। টেক-এক্সপার্টদের একাংশ জানাচ্ছেন, আপনি যখন অ্যাপের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন, তখন হোয়াটসঅ্যাপের তরফে end-to-end encryption-এর বিষয়টি সুনিশ্চিত করা হয়। কিন্তু iCloud ড্রাইভে হোয়াটসঅ্যাপ ব্যাকআপের সময় সেই একই স্ট্যান্ডার্ডের এনস্ক্রিপশনের দাবি করা হয় না।



অর্থাৎ অ্যাপে যে সুরক্ষা ও গোপনীয়তার বিষয়টি সুনিশ্চিত করা হয়, iCloud ড্রাইভের ক্ষেত্রে কোথাও যেন তার অনুপস্থিতি দেখা যায়। এর কারণে আপনার চ্যাটসহ হোয়াটসঅ্যাপে পাঠানো নানা ছবি ও তথ্য কিন্তু বিপদের মুখে পড়ছে। সেগুলির নিরাপত্তা নিয়েও প্রশ্ন উঠছে।

তবে শুধুমাত্র চ্যাট বা হোয়াটসঅ্যাপের সাধারণ কয়েকটি ফাইল নয়, এই সিকিওরিটি ভঙ্গের বিষয়টির গুরুতর প্রভাব রয়েছে। এর ফলে কিন্তু হ্যাকাররা ব্যক্তিগত প্রচুর তথ্য হাতে পেয়ে যাচ্ছেন। বর্তমানে হোয়াটসঅ্যাপ পেমেন্ট ও হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্ট আরও ভালো করে সাজানো হয়েছে।


এ ক্ষেত্রেও বড়সড় বিপদে পড়তে পারেন ব্যবহারকারীরা। iCloud ড্রাইভের ক্ষেত্রে একই মাত্রার end-to-end encryption-এর বিষয়টি সুনিশ্চিত না করায় এই সোশ্যাল মিডিয়া সংস্থা কিন্তু অন্যের হাতে আপনার তথ্য তুলে দেওয়ার পথ প্রশস্ত করছে। দিনের শেষে আপনার সম্পূর্ণ তথ্যই অসুরক্ষিত থেকে যাচ্ছে।

দিন কয়েক আগেই Disappearing Messages ফিচার এসেছে হোয়াটসঅ্যাপে। হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছিল, এই ফিচার এনেবল হলে কোনো ইনডিভিজুয়াল বা গ্রুপ চ্যাটে পাঠানো নতুন মেসেজগুলো সাতদিনের পরই ডিজ-অ্যাপিয়ার অর্থাৎ অদৃশ্য হয়ে যাবে। বলা ভালো, সাতদিনের মধ্যে উড়ে যাবে মেসেজগুরো। হোয়াটসঅ্যাপের Disappearing Messages ফিচারও ইতিমধ্যে নানা সমালোচনার শিকার হয়েছে।

এই মেসেজগুলো উড়ে যাওয়ার পর iCloud ব্যাকআপে কতটা সুরক্ষিত থাকছে, তা নিয়েও প্রশ্ন উঠেছে। অনেকে বলছেন হোয়াটসঅ্যাপের Disappearing Messages ফিচারে সিকিওরিটি প্রোটোকলের অভাব রয়েছে। যার জেরে আপনার তথ্যসুরক্ষা নিয়ে একটি চিন্তা দানা বাঁধতে শুরু করেছে। এর পাশাপাশি মেসেজের স্ক্রিনশট রেস্ট্রিকশন চালু করা নিয়েও তেমন কোনো কাজ করতে পারেনি হোয়াটসঅ্যাপ।

তাই হোয়াটসঅ্যাপে নিজেকে যদি সম্পূর্ণ নিরাপদ মনে করেন, তা হলে একটু ভাবনা-চিন্তার প্রয়োজন আছে। টেক ব্যবহারকারীদের আশা, আগামী দিনে এই ছোটখাটো সমস্যাগুলো প্রতি নজর দেবে সংশ্লিষ্ট সংস্থা। যাতে গোপনীয়তা ও সুরক্ষা সংক্রান্ত কোনো বড় বিপদ না হয়। সর্বোপরি ব্যবহারকারীরা সুরক্ষিত থাকতে পারেন।




সর্বশেষ খবর
ট্রাকের পাশে পড়ে ছিল সাবেক পুলিশ সদস্যের লাশ
অবশেষে বিদেশ ভ্রমণসহ ঘাস চাষ প্রকল্পের অনুমোদন
ভিজিডির চাল আত্মসাতের অভিযোগে চেয়ারম্যান কারাগারে
একাত্তরের মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্র বিক্রিতে হাইকোর্টের নিষেধাজ্ঞা
একনেকে সাত প্রকল্প অনুমোদন
ভাস্কর্যকে ইস্যু করে সংস্কৃতিকে ধ্বংস করার ষড়যন্ত্র
দীর্ঘদিন পর নতুন সিনেমায় লেডি গাগা
সর্বাধিক পঠিত
ভাস্কর্যকে ইস্যু করে সংস্কৃতিকে ধ্বংস করার ষড়যন্ত্র
রাজদ্রোহের অভিযোগে কবি নজরুল গ্রেফতার হন
নামী-দামি হোটেলে চকচকে পরিবেশের আড়ালে প্রতারণা
শাহরুখ খানের কলার চেপে ধরেন সালমান, শুরু হয় হাতাহাতি!
সৌদিতে হামলা চালিয়ে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল হুথিরা
মাছ ধরতে খালে নেমে পাওয়া গেল অ্যাপাচি বাইক
অমরত্বের আশায় গলায় দড়ি দিলেন ধর্মগুরু ও ২ শিষ্য!
আরও দেখুন...


Copyright © 1962-2019
All rights reserved
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]
Website: http://www.dainikbangla.com.bd, Developed by i2soft
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]