English ভিডিও গ্যালারি ফটো গ্যালারি ই-পেপার রোববার ২৯ নভেম্বর ২০২০ ১৫ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার রোববার ২৯ নভেম্বর ২০২০
 / বিনোদন / 'ব্যাচেলর পয়েন্টে'র ক্যামেরার পেছনের অন্যতম কারিগর আরিফিন
'ব্যাচেলর পয়েন্টে'র ক্যামেরার পেছনের অন্যতম কারিগর আরিফিন
নিজস্ব প্রতিবেদক :
প্রকাশ: বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০, ১:০০ পিএম | অনলাইন সংস্করণ

'ব্যাচেলর পয়েন্টে'র ক্যামেরার পেছনের অন্যতম কারিগর আরিফিন

'ব্যাচেলর পয়েন্টে'র ক্যামেরার পেছনের অন্যতম কারিগর আরিফিন

নাটক, সিনেমা কিংবা লাইট ক্যামেরা একশনের কারসাজির ভক্ত কে ই বা হয়না? কমবেশি সবারই ভালোবাসার অংশের সাথে জুড়ে আছে লাইট ক্যামেরার দুনিয়া, সেই সূত্রেই আমরা পরিচিত অভিনেতার সাথে কিংবা নির্মাতার সাথে। এরা ছাড়াও প্রতিটি নির্মাণের সাথেই যুক্ত আছে কয়েক লাখো মানুষ, এদের সাথে কি আমরা পরিচিত? কিংবা জানি কি এদের গল্পটা?

জনপ্রিয় টিভি সিরিজ ‘ব্যাচেলর পয়েন্টের সাথে কমবেশি সবাই পরিচিত, এই ব্যাচেলর পয়েন্টের ক্যামেরার পেছনের অন্যতম কারিগর কথা বলেছেন দৈনিক বাংলার সাথে।

নাম আরিফিন, পুরোনাম আরিফিন সরকার। পেশায় একজন ভিডিও সম্পাদক। আরিফিনের কাজের সাথে কমবেশি আমরা সবাই পরিচিত কিন্তু তাকে চেনা হয়নি কখনো। দেশের নাটক জগতের পেশাদার ভিডিও সম্পাদক আরিফিন, সম্পাদনা করেছেন দেশের সাড়া জাগানো শত নাটকের পেছনের মানুষ হয়ে।

পেশাদার ভিডিও সম্পাদনার কাজের শুরুটা কীভাবে?

ছোটবেলা থেকেই কম্পিউটারের প্রতি আরিফিনের আকর্ষণটা যেনো একটু বেশিই, আলাদা আগ্রহ কাজ করতো গ্রাফিক ডিজাইনের কাজে। আগ্রহকে কি আর ধরে রাখা যায়? একদিন একটি ইন্টারনেট মডেম জোগাড় করেই বসে পড়েন বিভিন্ন অনলাইনে টিউটোরিয়ালের পর্দার সামনে। পরবর্তীতে এসএসসি পরীক্ষা দিয়েই ঢাকায় চলে আসেন কলেজের অধ্যায়নে।

“ঢাকায় আসার পর থেকেই আমার উদ্দেশ্য ছিলো নাটক পরিচালকদের সাথে কাজ করা, এরইমধ্যে একদিন পরিচয় হই পেশাদার ভিডিও সম্পাদক রমজান আলীর সাথে, তাকে জানাই আমার আগ্রহের কথা। ব্যস! সুযোগ করে দেন কাজ করার।” বলেন আরিফিন।

২০১৪ সালে মিনার নামের একটি নাটকে প্রথম এনিমেশন এবং ভিএফএক্স এর কাজের মাধ্যমে শুরু হয় আরিফিনের অন্য ক্যারিয়ার গড়ার লড়াই, নাটকটির পরিচালক ছিলেন মাবরুর রশিদ বান্নাহ। পরবর্তীতে নির্মাতা বান্নাহর সাথে কাজ করেন প্রায় ১০০টি নাটকের টাইটেল এনিমেশন নিয়ে।

নিজের ভিডিও সম্পাদনার দক্ষতা দেখিয়ে দেরি হয়নি সিনেমায় সুযোগ পেতেও। ২০১৫ সালে আশিকুর রহমান পরিচালিত ‘কিস্তিমাত’ সিনেমা দিয়ে শুরু হয় আরিফিনের সিনেমার সাথে নতুন অধ্যায়। আশিকুর রহমানের সর্বশেষ সিনেমা ‘সুপারহিরো’ তেও এনিমেশন এবং ভিএফএক্স কাজ করেছিলেন আরিফিন। সুযোগকে যেনো ভুল করেননি কাজে লাগাতে, একের পর এক নির্মাতারা সাথে সুযোগ পান নিজের দক্ষতার পরিচয় দেওয়ার।

কৌশিক শংকর দাস, তুহিন হোসেন, সাফায়েত মনসুর রানা, অনিমেষ আইচ, হিমেল আশরাফ, মোস্তফা কামাল রাজ, রাহাত মাহমুদ, হাসিব খান হয়ে বর্তমানে আরিফিন কাজ করছেন জনপ্রিয় নিমার্তা কাজল আরেফিন অমির সাথে।

২০১৯ সালে আরিফিনের বেশকয়েক্টি কাজ জনপ্রিয়তা পায় দেশজুড়ে। “এক্স বয়ফ্রেন্ড”, ‘এক্স গার্লফ্রেন্ড’, ‘এক্স ওয়াইফ’, পুলিশ দ্যা রিয়েল হিরো’, ‘টম এন্ড জেরি’, ‘ব্যাচেলর ঈদ’, ‘মিশন বরিশাল’ সহ আরো বেশকিছু নাটকের ভিডিও সম্পাদক ছিলেন আরিফিন। এপর্যন্ত ভিডিও সম্পাদনা ক্যারিয়ারে সম্পাদনা, কালার গ্রেডিং, অ্যানিমেশন ও ভিএফ এক্স সহ তিন শতাধিক নাটকের কাজে দায়িত্বে ছিলেন আরিফিন, যার অধিকাংশই সাড়া জাগিয়েছে বাংলা নাটকের জগতে। ২০১৯ সালেই অরিফিনের কাজ করা পাঁচটি নাটক অতিক্রম করেন এক কোটির বেশি ভিউ।

আরিফিন বলেন, ‘বর্তমানে বিভিন্ন নাটকের পাশাপাশি আরিফিন শুভর ‘মৃত্যুপুরী’ সিনেমার কালার গ্রেডিং এর কাজ করার প্রস্তুতি নিচ্ছি, যেখানে আমার কালার গ্রেডিংসহ ভিএফএক্স ও এনিমেশনের কাজের দেখা মিলবে”।


আগামীর লক্ষ্যটা নিশ্চয়ই বড় পরিসরে?

তাও জানিয়ে রাখলেন আরিফিন, “আমার আগামীর ইচ্ছাটাও ভিডিও সম্পাদনাকেই ঘিরে। ইচ্ছে আছে নিজের দক্ষতাকে আরো উন্নত করা এবং নিজের একটি টিম গঠন করা। যেখানে বিশ্বের দক্ষ সম্পাদক এবং ডিজাইনাররা মিলে একসাথে কাজ করবো।”

একাডেমিকভাবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তে মাল্টিমিডিয়া ও ক্রিয়েটিভ টেকনোলজি তে স্নাতকে অধ্যায়নরত আরিফিন। সময় পেলেই বসে পড়েন নতুন নতুন দক্ষতা অর্জনে। আরিফিনের শখের বিষয় অডিও ভিজুয়াল, এর প্রতি যেনো কাজ করে আলাদা আগ্রহ। এছাড়া নিজের অবসর সময়ে প্রতিনিয়তই নানান দক্ষতার পরিচয় দিয়ে অর্জন করছেন বিভিন্ন কোর্সের সনদপত্র, ইতোমধ্যেই অনলাইন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মাধ্যমে Blackmagic Design থেকে অফিশিয়ালি সার্টিফাইড কালারিস্ট এবং ভিডিও এডিটর হয়েছেন DaVinci Resolve এর উপর।

ভিডিও সম্পাদনের কাজটা নিশ্চয়ই চ্যালেঞ্জিং?

প্রশ্নের জবাবে আরিফিন বলেন, “প্রতিটি কাজই চ্যালেঞ্জিং, আমি সবসময় চ্যালেঞ্জিং কাজ করতে ভালোবাসি, এতেই হয়তো সাহস পাই নিজেকে সামনের দিকে এগিয়ে নিতে ।




সর্বশেষ খবর
বঙ্গবন্ধু রেল সেতুর নির্মাণকাজের উদ্বোধন
উত্তরায় ৪৩৫৭ ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার
দিনের তাপমাত্রা বাড়তে পারে, কমবে রাতে
শেষটাও ভালোবাসার সাথে শেষ হতে পারে : শবনম ফারিয়া
এ বছর ডেঙ্গুতে আক্রান্ত ১১৩৪
‘নতুন বছরের মাঝামাঝি ১০টি টিকা চলে আসবে’
অশ্লীল ছবি ছড়িয়ে দেয়ার ভয় দেখিয়ে ছাত্রীকে ধর্ষণ
সর্বাধিক পঠিত
এক কাতলের দাম ২০ হাজার ২৫০ টাকা
বাড়ি থেকে তুলে নিয়ে স্কুলছাত্রীকে রাতভর ধর্ষণ
একত্রে থাকার শর্তে একদিনেই ৪৭ দম্পতির মামলা নিষ্পত্তি
ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘নিভার’
ভিপি নুরসহ ৬ জনের বিরুদ্ধে প্রতিবেদন ১৭ ডিসেম্বর
উইঘুর মুসলিমরা ‘নিপীড়িত’ বললেন পোপ, চীন বলল ‘ভিত্তিহীন’
আলিয়াকে ছেড়ে অন্য নারীর সঙ্গে ছুটি কাটাচ্ছেন রণবীর!
আরও দেখুন...


Copyright © 1962-2019
All rights reserved
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]
Website: http://www.dainikbangla.com.bd, Developed by i2soft
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]