English ভিডিও গ্যালারি ফটো গ্যালারি ই-পেপার রোববার ১৭ জানুয়ারি ২০২১ ৪ মাঘ ১৪২৭
ই-পেপার রোববার ১৭ জানুয়ারি ২০২১
 / সারাদেশ / বিড়িকে ‘কুটির শিল্প’ ঘোষণার দাবি
বিড়িকে ‘কুটির শিল্প’ ঘোষণার দাবি
সিরাজগঞ্জ সংবাদদাতা
প্রকাশ: বুধবার, ২৫ নভেম্বর, ২০২০, ১০:২৫ এএম | অনলাইন সংস্করণ

বিড়িকে ‘কুটির শিল্প’ ঘোষণার দাবি

বিড়িকে ‘কুটির শিল্প’ ঘোষণার দাবি

অতিরিক্ত কর প্রত্যাহার ও মজুরি বৃদ্ধিসহ ছয় দফা দাবিতে সিরাজগঞ্জের বিড়ি শ্রমিকরা সমাবেশ করেছেন। মঙ্গলবার বেলা ১১টার দিকে শহরের বাজার স্টেশন এলাকার স্বাধীনতা স্কয়ারের মুক্তমঞ্চে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, পাকিস্তান আমল থেকে বিড়িশিল্পের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে। সিগারেট কোম্পানিগুলোর সঙ্গে বৈষম্যমূলক শুল্কনীতির কারণে এ শিল্পটি এখন মুখ থুবড়ে পড়েছে। বিড়িশিল্পের সঙ্গে জড়িত দেশের হাজারো শ্রমিকের জীবন-জীবিকা হুমকির মুখে রয়েছে। অবিলম্বে বিড়ির ওপর আরোপিত অগ্রিম ১০ শতাংশ আয়কর, ধার্যকৃত অতিরিক্ত চার টাকা শুল্ক প্রত্যাহার, ভারতের মতো বিড়িশিল্পকে কুটির শিল্প হিসেবে ঘোষণা এবং মজুরি বোর্ডের মাধ্যমে বিড়ি শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি কাঠামো নির্ধারণ করার দাবি জানান তারা।

বিড়ি শ্রমিকরা বলেন, ২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেটে ধার্যকৃত অতিরিক্ত চার টাকা প্যাকেট মূল্যকর সম্পূর্ণ প্রত্যাহার করতে হবে। বিড়ি শ্রমিকদের সপ্তাহে ছয় দিন কাজের ব্যবস্থা করতে হবে। বিড়ির ওপর অর্পিত ১০ শতাংশ অগ্রিম আয়কর প্রত্যাহার করতে হবে। বঙ্গবন্ধুর চালুকৃত বিড়িশিল্পকে কুটির শিল্প হিসেবে রাখতে হবে।

বঙ্গবন্ধুর আমলে বিড়িতে ট্যাক্স ছিল না। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তার সময়ে বিড়িতে ট্যাক্স রাখবেন না বলে আশা প্রকাশ করেন বিড়ি শ্রমিকরা। সব নকল বিড়ির ব্যবসা ও অনলাইনে বিড়ি তৈরির লাইসেন্স বন্ধ রাখার আহŸান জানিয়ে তারা বলেন, বিড়ি তৈরির সঙ্গে হাজার হাজার হতদরিদ্র বিধবা, স্বামী পরিত্যক্ত নারী জড়িত। বিড়ি তৈরি বন্ধ হয়ে গেলে তাদের জীবন-জীবিকাও বন্ধ হয়ে যাবে। ফলে তাদের পরিবারকে পথে বসে যেতে হবে। তাই এ শিল্পকে বাঁচাতে ছয় দফা বাস্তবায়ন অত্যন্ত জরুরি।
বিড়ি শ্রমিকরা বলেন, প্রতি প্যাকেট বিড়িতে মূল্যস্তর চার টাকা বৃদ্ধি পেয়েছে। অথচ  প্যাকেট সিগারেটের মূল্যস্তর মাত্র দুই টাকা। মধ্যম স্তরের সিগারেটের কোনো মূল্য বৃদ্ধি করা হয়নি। এটা অত্যন্ত বৈষম্যমূলক ও জাতির কাছে প্রশ্নবিদ্ধ। এতে আমরা অত্যন্ত মর্মাহত। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।
সিরাজগঞ্জ জেলা বিড়ি শ্রমিক সংগঠনের সভাপতি আমজাদ হোসেনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন সভাপতি এম কে বাঙ্গালী, সাধারণ সম্পাদক আবদুর রহমান, কার্যকরী সভাপতি আমিন উদ্দিন বিএসসি, সাংগঠনিক সম্পাদক হারিক হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত লাবলু, প্রচার সম্পাদক শামীম ইসলাম, সিরাজগঞ্জ জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আকবর হোসেন প্রমুখ।




সর্বশেষ খবর
৪৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন বিজয়ীরা
পুনরায় বন্ধ হলো চাল আমদানি হিলি স্থলবন্দর দিয়ে
বাইডেনের শপথ গ্রহণ: সশস্ত্র বিক্ষোভের আশঙ্কায় ৫০ অঙ্গরাজ্যে সতর্কতা
দেশের বাজারে নেই বিদেশি পেঁয়াজের কদর
শৈত্যপ্রবাহ বহাল থাকবে আরো ৩ দিন
ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৫৬
আজ নির্ধারতি হবে বইমেলার তারিখ
সর্বাধিক পঠিত
সৈয়দপুরের মেয়র করোনায় মারা গেছেন
পাবনায় জমি নিয়ে সংঘর্ষ, নিহত ২
স্বাধীনতা সংগ্রাম ও সশস্ত্রযুদ্ধের প্রধান সংগঠক সিরাজুল আলম খান হাসপাতালে ভর্তি
সালেহপুর সেতুর একটি অংশে ফাটল , ঢাকা-আরিচা মহাসড়কে তীব্র যানজট
বাংলাদেশ মাইম এসোসিয়েশন এর আহ্বায়ক হলেন ম. আবু হারুন টিটো
দেশের সর্বনিম্ন তাপমাত্রা নওগাঁয়
কুমিল্লায় দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ
আরও দেখুন...


Copyright © 1962-2019
All rights reserved
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected]il.com, [email protected]
Website: http://www.dainikbangla.com.bd, Developed by i2soft
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]