English ভিডিও গ্যালারি ফটো গ্যালারি ই-পেপার সোমবার ১৮ জানুয়ারি ২০২১ ৫ মাঘ ১৪২৭
ই-পেপার সোমবার ১৮ জানুয়ারি ২০২১
 / রাজনীতি / বঙ্গবন্ধু হত্যা মামলার সাক্ষীকে হত্যা, জামিন মেলেনি আসামির
বঙ্গবন্ধু হত্যা মামলার সাক্ষীকে হত্যা, জামিন মেলেনি আসামির
নিজস্ব প্রতিবেদন :
প্রকাশ: বুধবার, ২৫ নভেম্বর, ২০২০, ১০:৩০ এএম | অনলাইন সংস্করণ

বঙ্গবন্ধু হত্যা মামলার সাক্ষীকে হত্যা, জামিন মেলেনি আসামির

বঙ্গবন্ধু হত্যা মামলার সাক্ষীকে হত্যা, জামিন মেলেনি আসামির

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতীয় চারনেতা হত্যা (জেলহত্যা) মামলার অন্যতম সাক্ষী কমোডর গোলাম রাব্বানী হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি কেইপিজেডের সাবেক মহাব্যবস্থাপক আবু নাসের চৌধুরীকে জামিন দেননি আপিল বিভাগ। তবে ওই আসামি যদি অসুস্থ থাকেন তবে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে চিকিৎসা দিতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।  

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ ওই আসামির জামিন আবেদন নিষ্পত্তি করে এ আদেশ দেন। 

জামিন আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট নজরুল ইসলাম চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ।

কমোডর গোলাম রাব্বানী হত্যা মামলায় বিচার শেষে ২০০৫ সালের ৭ এপ্রিল চট্টগ্রামের দ্রুত বিচার ট্রাইব্যুনাল রায় দেন। রায়ে মো. সেলিম, মো. হাশেম ও আবুল মালেক সোহেলকে যাবজ্জীবন কারাদণ্ড এবং আবু নাসের চৌধুরী ও হুমায়ূন কবির চৌধুরীকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়। অন্য দুই আসামি সাইফুল ইসলাম ও মনছুর আলমকে খালাস দেয়া হয়। 

এ রায়ের বিরুদ্ধে সাজাপ্রাপ্ত ৫ জন হাইকোর্টে আপিল করেন। পাশাপাশি সাজাপ্রাপ্তদের সাজা বাড়াতে এবং খালাস পাওয়া সাইফুলের খালাসের রায় পুনর্বিবেচনা করতে বাদীপক্ষ পৃথক আবেদন করে। এসব আবেদনের ওপর শুনানি শেষে হাইকোর্টের দেয়া রায়ে আবু নাসের চৌধুরী ও হুমায়ূন কবির চৌধুরীর সাজা বাড়িয়ে তাদের যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। একই সঙ্গে নিম্ন আদালতে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মো. সেলিমের সাজা বহাল রাখা হয়। নিম্ন আদালতে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কারাবন্দি আসামি সোহেল ওরফে আব্দুল মালেককে খালাস দেয়া হয়। এছাড়া নিম্ন আদালতের রায়ে খালাস পাওয়া মো. সাইফুল ইসলামের ক্ষেত্রে নতুন করে বিচার করতে বলা হয়। জামিনে থাকা ওই চার আসামি আবু নাসের চৌধুরী, হুমায়ূন কবির চৌধুরী, মো. সেলিম ও সাইফুল ইসলামকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেয়া হয়। কিন্তু হুমায়ুন কবির এরই মধ্যে মারা যান। এরপর ২০১৬ সালের ৫ অক্টোবর পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। পরে ওই বছরের ১৫ ডিসেম্বর আবু নাসের চৌধুরী ও মো. সেলিম বিচারিক আদালতে আত্মসমর্পণ করেন। এরপর থেকে তারা কারাবন্দি। কিন্তু সাইফুল আত্মসমর্পণ না করে পালিয়ে যান।

কোরিয়ান এক্সপোর্ট প্রসেসিং জোনে (কেইপিজেড) ব্যবস্থাপনা পরিচালক পদে কর্মরত কমোডর (অব.) গোলাম রাব্বানী ২০০৪ সালে ১১ এপ্রিল গুলিবিদ্ধ হন। ওই ঘটনায় কেইপিজেডের সাবেক পরিচালক আবু নাসের চৌধুরী ও কর্মচারী হুমায়ূন কবির চৌধুরীর নাম উল্লেখ করে চট্টগ্রামের পাঁচলাইশ থানায় সেদিনই মামলা (হত্যাচেষ্টা) করেন কেইপিজেডের সাইট ইঞ্জিনিয়ার একেএম ইমতাজুল ইসলাম। কিন্তু ওই বছরের ২৪ এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় মারা যান গোলাম রাব্বানী। এরপর মামলাটি হত্যা মামলায় রূপান্তরিত হয়। পরে তদন্ত শেষে একইবছরের ২৮ আগস্ট আবু নাসের চৌধুরী, হুমায়ূন কবির চৌধুরী, সাইফুল ইসলাম ওরফে বিলাই সাইফুল, মনছুর আলম, মো. সেলিম, সোহেল ওরফে আবদুল মালেক ও মো. হাশেমকে আসামি করে অভিযোগপত্র দেয় পুলিশ।


আরও সংবাদ   বিষয়:  বঙ্গবন্ধু  




সর্বশেষ খবর
নিষ্ঠুর এক সকালেই বাবা-মা হারালো ৩ বছরের আফরা
করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ১৬ জনের মৃত্যু
১১ বছরের শিশু ধর্ষক কিনা, তিন ধরনের রিপোর্টে ক্ষোভ হাইকোর্টের
বেনাপোলে ইয়াবা সহ মাদক ব্যবসায়ী বাইজিদ আটক
টাকা বাঁচাতে হবে : পরিকল্পনামন্ত্রী
মানুষ উন্নয়ন চায় বলেই আওয়ামী লীগ প্রার্থীর বিপুল ব্যবধানে জয় : সেতুমন্ত্রী
যাত্রীবাহী লঞ্চের ধাক্কায় ছিটকে নদীতে পড়ে ব্যবসায়ী নিখোঁজ
সর্বাধিক পঠিত
৭৮ বাংলাদেশির রেড নোটিশ জারি করেছে ইন্টারপোল
৪৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন বিজয়ীরা
পুনরায় বন্ধ হলো চাল আমদানি হিলি স্থলবন্দর দিয়ে
আইসক্রিমেও করোনাভাইরাস!
দেশের বাজারে নেই বিদেশি পেঁয়াজের কদর
আজ নির্ধারতি হবে বইমেলার তারিখ
আড়াই লাখ টাকার অভাবে সন্তানের লাশ দেশে আনতে পারছে না, মা-বাবা
আরও দেখুন...


Copyright © 1962-2019
All rights reserved
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]
Website: http://www.dainikbangla.com.bd, Developed by i2soft
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]