English ভিডিও গ্যালারি ফটো গ্যালারি ই-পেপার সোমবার ১ মার্চ ২০২১ ১৭ ফাল্গুন ১৪২৭
ই-পেপার সোমবার ১ মার্চ ২০২১
 / রাজধানী / ২১ আগস্ট গ্রেনেড হামলা: মুফতি হান্নানের নির্দেশে অংশ নেয় ইকবাল
২১ আগস্ট গ্রেনেড হামলা: মুফতি হান্নানের নির্দেশে অংশ নেয় ইকবাল
নিজস্ব প্রতিবেদক :
প্রকাশ: মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ২:৫২ পিএম আপডেট: ২৪.০২.২০২১ ১০:৪৬ এএম | অনলাইন সংস্করণ

২১ আগস্ট গ্রেনেড হামলা: মুফতি হান্নানের নির্দেশে অংশ নেয় ইকবাল

২১ আগস্ট গ্রেনেড হামলা: মুফতি হান্নানের নির্দেশে অংশ নেয় ইকবাল

রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার মামলায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি ইকবাল হোসেনকে দিয়াবাড়ি থেকে গ্রেফতার করেছে র‌্যাব। যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মো. ইকবাল হোসেন (ইকবাল) জাহাঙ্গীর সেলিম মুফতি হান্নানের নির্দেশে সে ২১ আগস্ট গ্রেনেড হামলায় সরাসরি অংশগ্রহণ করে।

রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে র‌্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন একথা বলেন।

তিনি আরও বলেন, গ্রেপ্তারের পর তার স্বীকারোক্তিতে সে জানায়, মুফতি হান্নান হামলা পরিচালনার জন্য তাকে গ্রেনেড সরবরাহ করেছিল। হামলা চলাকালীন সময়ে সে মঞ্চকে লক্ষ্য করে গ্রেনেড ছুঁড়েছিল। ঘটনার পর সে ঝিনাইদহে গমন করে এবং সেখানে আত্মগোপনে অবস্থান করতে থাকে।

গ্রেপ্তার পরবর্তীতে ইকবালকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, জঙ্গী ইকবাল এইচএসসি পাস। স্কুল ও কলেজে অধ্যয়নরত অবস্থায় ছাত্রদলের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিল। জঙ্গি ইকবাল ১৯৯৪ সালে কেসি কলেজ, ঝিনাইদহে ছাত্র সংসদে ছাত্রদলের নির্বাচিত শ্রেণি প্রতিনিধি ছিল। সে ১৯৯৫ হতে ১৯৯৮ পর্যন্ত মালয়শিয়ায় প্রবাসী কর্মজীবী হিসাবে অবস্থান করে।

দেশে ফিরে এসে জঙ্গি ইকবাল আইএসডি ফোন ও অন্যান্য ব্যবসা-বাণিজ্য শুরু করে। এসময় সে, সর্বহারা ও স্থানীয় প্রভাবশালীদের সাথে বিরোধে জড়িয়ে পড়ে। ২০০১ সালে তার চিন্তা-চেতনা ও মনস্তাত্বিক পরিবর্তন আসে। সে ঝিনাইদহের স্থানীয় এক জঙ্গী সদস্যদের মাধ্যমে হরকাতুল জিহাদ বাংলাদেশ (হুজিবি)তে যোগদান করে। ২০০৩ সালে মুফতি হান্নান ও অন্যান্য শীর্ষ নেতাদের সান্নিধ্যে চলে আসে এবং জঙ্গি প্রশিক্ষণ নিতে থাকে। সে ২০০৪ সালে আগস্ট মাসে মুফতি হান্নানের নির্দেশে ঢাকায় চলে আসে এবং গোপন আস্তানায় অবস্থান করতে থাকে। সেখানে হুজিবি নেতা মুফতি হান্নানসহ অন্যান্য সমমানদের সাথে গভীর সম্পর্ক তৈরি হয় এবং মুফতি হান্নানের সাথে বিভিন্ন স্থানে দলীয় গোপন বৈঠকে অংশগ্রহণ করতে থাকে।

২১ আগস্ট গ্রেনেড হামলা সম্পর্কে সে জানায়, মুফতি হান্নানের নির্দেশে সে ২১ আগস্ট গ্রেনেড হামলায় সরাসরি অংশগ্রহণ করে। মুফতি হান্নান হামলা পরিচালনার জন্য তাকে গ্রেনেড সরবরাহ করেছিল। হামলা চলাকালীন সময়ে সে মঞ্চকে লক্ষ্য করে গ্রেনেড ছুঁড়েছিল। ঘটনার পর সে ঝিনাইদহে গমন করে এবং সেখানে আত্মগোপনে অবস্থান করতে থাকে।

ঘটনা পরবর্তীতে র‌্যাব জঙ্গি ইকবাল হোসেনকে গ্রেপ্তারের উদ্দেশে একাধিক স্থানে অভিযান পরিচালনা করে। ২০০৮ সালে জঙ্গি ইকবালকে গ্রেপ্তারের উদ্দেশে ঝিনাইদহে তার নিজ বাড়িতে এবং পরবর্তীতে গাজীপুর ও সাভারসহ বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে র‌্যাব। এ সময় আত্মগোপনে থাকাকালীন সে নিরাপত্তাকর্মী, শ্রমিক, রিকশা মেকানিক ইত্যাদি ছদ্মবেশ ধারণ করেছিল।

তিনি আরও জানান, সে ২০০৮ সালে দেশ ত্যাগ করে। প্রবাসে আত্মগোপন থাকাবস্থায় প্রথমে ‘সেলিম’ এবং পরবর্তীতে জাহাঙ্গীর নাম ধারণ করে। এক পর্যায়ে, সে প্রবাসে অবৈধ অভিবাসী হিসেবে চিহ্নিত হলে তাকে ২০২০ সালের শেষের দিকে দেশে ফেরত পাঠানো হয়। দেশে ফেরত এসে জঙ্গি ইকবাল আত্মগোপনে থেকে সমমানদের সাথে পুনরায় যোগাযোগ স্থাপন করে।





সর্বশেষ খবর
নতুন ঐশ্বরিয়ার সন্ধান মিলল পাকিস্তানে!
জিয়াকে জাতির পিতা বলায় তারেকের বিরুদ্ধে মামলা
ছবির খবর
বেসরকারি হাসপাতালের সেবার 'ফি' নির্ধারণ করবে সরকার
নোয়াখালীতে ভোটকেন্দ্রের বুথেই মারা গেলেন বৃদ্ধ
আগামীতে ইউপি নির্বাচনে আর অংশ নেবে না বিএনপি : ফখরুল
যুক্তরাষ্ট্রে করোনা তহবিল পাস: লাভবান হবেন ১০ লাখ বাংলাদেশি
সর্বাধিক পঠিত
সখীপুরে আম ও লিচুর মুকুলের মৌ মৌ গন্ধে মুখরিত
সাতক্ষীরায় ক্ষুরারোগে আক্রান্ত গবাদি পশুর: সর্বশান্ত খামার মালিকরা
স্বর্ণের দামে বড় পতন, ৮ মাসে সর্বনিম্ন
সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় ২ শ্রমিক নিহত
মার্তৃভূমিকে পরিচ্ছন্ন রাখার শপথ নিলো বিডি ক্লিন
বিয়ে পর বিয়ে এবং তালাক দেয়াই তার কাজ
ফের নতুন প্রেমে হাবুডুবু খাচ্ছেন শ্রাবন্তী, ফাঁস করলেন নিজেই !
আরও দেখুন...


Copyright © 1962-2019
All rights reserved
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]
Website: http://www.dainikbangla.com.bd, Developed by i2soft
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]