English ভিডিও গ্যালারি ফটো গ্যালারি ই-পেপার বৃহস্পতিবার ১৫ এপ্রিল ২০২১ ২ বৈশাখ ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৫ এপ্রিল ২০২১
 / জাতীয় / রিচের সাজাপ্রাপ্ত দুই হোতা কারাগারে
রিচের সাজাপ্রাপ্ত দুই হোতা কারাগারে
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৩০ পিএম | অনলাইন সংস্করণ

রিচের সাজাপ্রাপ্ত দুই হোতা কারাগারে

রিচের সাজাপ্রাপ্ত দুই হোতা কারাগারে

অবশেষে কিছুটা হলেও স্বস্তির খবর এলো । রিচ বিজনেস সিস্টেম এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে শুরু করেছে আইনশৃঙ্খলা বাহিনী।  যার প্রমাণ পাওয়া যায় প্রতারক প্রতিষ্ঠানটির দুই শীর্ষ হোতাকে আটকের মাধ্যমে। 

গ্রাহক ছলিম উল্যাহ (অপু) এর দায়ের করা মামলায় (৫৬৮/১৯ -রমনা) গত ১১ ফেব্রুয়ারী  প্রথম গ্রেফতার করা হয় রিচ বিজনেস সিস্টেমের লিঃ এর ম্যানেজিং ডিরেক্টর ও প্রয়োজন মিটাই ডট কম লিঃ এর চেয়ারম্যান হোসেন মোহাম্মদ হেলালকে। তাকে চান্দাগাও থেকে গ্রেফতার করে পাঁচলাইশ থানায় নিয়ে আসা হয়। এরপর ২৩ ফেব্রুয়ারী   একই গ্রাহকের করা মামলায় (৫৬৮/১৯ -রমনা),ঢাকা)  রিচ বিজনেস সিস্টেমের লিঃ এর চেয়ারম্যান মোঃ সাইদুজজামান তুষারকে পাঁচলাইশ থানা পুলিশ গ্রেফতার করে। বর্তমানে এ দুজন কর্মকর্তা চট্টগ্রাম কারাগারে আছেন। তবে গ্রাহকদের প্রায় ১ হাজার ৮০০ কোটি টাকা আত্মসাৎ করার পর স্বস্তির খবর কেবল এতটুকুই।  তারা দুজনই সাজাপ্রাপ্ত আসামি এবং প্রকাশ্যে ঘুরে বেড়াতেন। সাজাপ্রাপ্ত ফেরারি আসামী হয়েও প্রকাশ্যে তারা কি করে দিবালোকে কক্সবাজার ফাইভ স্টার হোটেল বেস্ট ওয়েস্টার্ন হেরিটেজ জমকালো অনুষ্ঠান করে বেড়াচ্ছে- তা নিয়েও প্রশ্ন উঠেছিলো। 

জানা যায়, গত ২০০৮ থেকে ২০১৫ সাল পযন্ত  রিচ্ আই বাজার,রিচ শেয়ার বাজার,রিচ প্রোপাইটিজ নামে সাধারণ জনগনের কাজ থেকে, পাঁচ বছরের দিগুণ ও সাত বছরে তিন গুণ  প্রলোভন দেখিয়ে  লাখ লাখ জনগনের কাজ থেকে একশত পঞ্চাস টাকার  স্টাম্প এর মাধ্যমে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে রিচ্ বিজনেস সিস্টেম লিঃ কোম্পানির প্রতারক মালিক ও কমকর্তারা।  রিচ্ বন্ধ করে নতুন করে প্রয়োজন মিটাই  ও রয়্যাল গুডস’ নামক নতুন কোম্পানি করে আবারও ডিলার শিপ নাম দিয়ে প্রতারনার ফাঁদ পেতেছে।ঠিক আগের মতোই নিত্য নতুন নামে তারা নানা রকম ব্যবসা চালিয়ে যাচ্ছে। যেখানে তাদের কর্মকান্ড ফাঁস হয়ে যাচ্ছে সেখান থেকে সরে যাচ্ছে। এর মধ্যে নিঃস্ব  হয়ে যাচ্ছে সহজ সরল মানুষগুলো। তাদের কাছে প্রতারিত বিনিয়োগ কারি গ্রাহক ও সাধারণ মানুষ এই ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন।  
 
স্পষ্ট যে দলিল হাতে থাকা মানুষ গুলোর মধ্যে তারা নতুন করে আবার প্রতারনার ঝাল বিস্তার করেছে প্রতারক মালিক ও কমকর্তারা। যে কোন সময় তাদের অর্থকড়ি নিয়ে নানা প্যাচে ফেলে সটকে পড়বে রিচের এই প্রতারক মালিক ও কমকর্তারা।প্রায় ৩৮(আটএিশ) টা মামলায় মধ্যে ১২ (বারো)টা মামলায় সাজা হয়েছে রিচ বিজনেস এর মালিক ও কমকর্তাদের। সাজা প্রাপ্ত ফেরারি আসামী বিরুদ্ধে বিভিন্ন জায়গায় করা মামলা গুলোর মধ্যে সি,আর ৫৬৮/১৯ (রমনা) ঢাকা, সি,আর ১৫৫/১৮ চাঁদপুর, সিআর ৫৩/১৭ চট্টগ্রাম , সি,আর ৩৪৬/১৮ চাঁদপুর, সি,আর ৩৪৭/১৮ চাঁদপুর, সি,আর ১৮৪/১৭ চাঁদপুর, সিআর ২৯২/১৯ চাঁদপুর, সি,আর ৯০৫/১০ চট্টগ্রাম ,সি, আর ২২৭/১৭ চট্টগ্রাম ,সি,আর ২১৯/১৮ চাঁদপুর,সি,আর ১৮২/১৭,চাঁদপুর,সি,আর ১৮৬/১৭ চাঁদপুর,সি,আর ১৭৯/১৭,চাঁদপুর,সি,আর ১৮০/১৭,সি,আর ১৮৫/১৭, সি,আর ২৪৭/১৯ কক্সবাজার ,সি,আর ২১০/১৯ কক্সবাজার, সি,আর ৫৬৮/১৯ রমনা ঢাকা এস,সি ৫২০/১৮ চাঁদপুর,এস,সি ৩৬২/১৮ চাঁদপুর,এস,সি ৩৬১/১৮ চাঁদপুর,এস,সি ৫২১/১৮ চাঁদপুর। এছাড়া অন্য মামলা গুলো দেশের বিভিন্ন জায়গায় দায়ের করা হয়েছে। এসব মামলা চলমান আছে। যেকোন সময় সাজা হতে পারে। 


 জানা যায়, রিচ বিজনেস সিস্টেম ‘প্রয়োজন মিটাই  ও রয়্যাল গুডস’ নামক নতুন কোম্পানি  খুলে নতুন করে আবারও ডিলার শিপ নাম দিয়ে প্রতারনার ফাঁদ পেতেছে। লাখ লাখ গ্রাহকের টাকা দিয়ে ‘স্বাধীন পরিবহন, স্বাধীন রেস্টুরেন্ট’সহ চাঁদগাও চট্টগ্রামে গোপনে কারখানায় খোলে নামে বেনামে আরো প্রতিষ্ঠান গড়ে তুলেছে প্রতারক মালিক ও কমকর্তারা।রিচের লাখ লাখ বিনিয়োগ কারি মধ্যে মোঃ ফিরোজুল ইসলাম ফিরোজ,সামিয়া ইসলাম, মোঃ আবদুর রহমান, মোঃ নুরুল আমিন,মোঃ ওমর শরিফ,মোঃ রায়হানুল হক,মোঃ মাহফুজুর রহমান,মোঃ সোহানুর রহমান হারুন,মোঃ মনির হোসেন সবুজ,মোঃ তরিকুল ইসলাম (সুমন),মোঃ মতিউল ইসলাম ভুঁইয়া ,মোঃ রিদওয়ানুল করিম, মোঃ রফিকুল ইসলাম, তারেকা আক্তার, রহিমা খাতুন, মোঃ গোলাম কবীর কাজল,মোঃ মনিরুজ্জামান, মোঃ এ এস এম মফিদুল ইসলাম, মোঃ শাহিদ আলী নামে গ্রাহকরা মাল্টিলেভেল নেটওয়াক মার্কেটিং আইনে ‘রিচ বিজনেস সিস্টেম, প্রয়োজন মিটাই ও রয়্যাল গুডস লিঃ’ এর বিরুদ্ধে আরো কয়েকটি  মামলা করার জন্য পদক্ষেপ নিয়েছে। রিচের মালিক ও কমকর্তার বিরুদ্ধে ইতিমধ্যে সব মিলিয়ে ৩৮(আটএিশ) মামলা হয়েছে। তার মধ্যে ১২(বারো) টা মামলায় সাজা হয়েছে। সাজা প্রাপ্ত মামলা গুলো সি,আর ৩৪৬/১৮ চাঁদপুর,সি, আর ৩৪৭/১৮ চাঁদপুর, সি,আর ৫২০/১৮ চাঁদপুর,সি, আর ৫২১/১৮ চাঁদপুর, সি, আর ৩৬১/১৮ চাঁদপুর,সি,আর ৩৬২/১৮ চাদপুর, সি, আর ১৮৪/১৭ চাঁদপুর, সি,আর ২২৭/১৮ চাঁদপুর, সি,আর ২৯২/১৯ চাঁদপুর,সি,আর ২১৯৪/১৮ দিনাজপুর, ২৪৭/১৯ কক্স বাজার,সি,আর ৫৬৮/১৯ রমনা ঢাকা । এই সব মামলায় ২৪ (চব্বিশ ) বছরের সাজা প্রাপ্ত হয় তাদের। বাকি মামলাগুলো রায়ের জন্য অপেক্ষায় আছে। তাদের বিরুদ্ধে ঢাকায়, চট্টগ্রাম, চাঁদপুর,দিনাজপুর,রংপুর, ফেনী, নোয়াখালী, কক্সবাজার, সাতক্ষীরা আদালতে মামলা হয়।   


এর আগে রিচ বিজনেস সিস্টেমের ফিন্যান্স ডিরেক্টর হারুন অর রশিদকে প্রতারণা ও অর্থ আত্মসাতের মামলায় গ্রেফতার করা হয়েছে। গত ৪ ডিসেম্বর আনোয়ারা এলাকা থেকে চট্রগ্রামের আনোয়ারা থানা পুলিশ তাকে ৭ (সাত) মামলায় গ্রেফতার করে। গ্রেফতারের পর তাকে  আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়। কারাগারে পাঠানোর পর পাঁচলাইশ থানায় ও চাঁদপুর করা আরো ৯ টা মামলায় শোন এরেস্ট দেখানোর জন্য আবেদন করা হয়েছিল। ঢাকায় ও নোয়াখালী, চাঁদপুর,চট্টগ্রামের মামলায় চলমান।১২ (বারো) টা মামলায় ২৪(চব্বিশ) বছরের জেল হয়েছিল তার। 
জানা যায়, রিচ বিজনেস সিস্টেমের বিরুদ্ধে দেশের নানা জায়গায় প্রতারিত হওয়া গ্রাহকরা মামলা করার পর তারা নতুন এ কৌশল গ্রহণ করেছে।  গ্রাহকদের প্রায় হাজার  হাজার কোটি টাকা আত্মসাৎ করার ভয়ানক অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।
 





সর্বশেষ খবর
লকডাউন নয় ক্র্যাকডাউনে নেমেছে সরকার: ফখরুল
দুই দশক পর আফগানিস্তান ছাড়ছে ন্যাটো বাহিনী
ট্রিলিয়ন ডলারে বেড়েছে অনলাইন কেনাকাটা
ঈদের আগেই ৫০ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দিবে সরকার
নিরপরাধ শিশুর চোখে গুলি করল ইসরাইলি সেনা
সেলফি তুলতেও বের হচ্ছে মানুষ!
শ্মশান ও কবরস্থানে ভিড়, মৃতদেহ নিয়ে চিন্তিত স্বজনেরা
সর্বাধিক পঠিত
সোনারগাঁওয়ে ভয়াবহ অগ্নিকাণ্ড, ৪টি ঘর পুড়ে ছাই
সম্মিলিত শক্তি দিয়ে প্রতিহত করতে হবে করোনা: কাদের
কাদের মির্জারকে গ্রেফতারের আল্টিমেটাম
করোনায় মারা গেছেন সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু
‘সর্বাত্মক লকডাউন’র শুরুতেই ৯৬ জনের মৃত্যুর রেকর্ড
অপ্রয়োজনে কেউ ঘরের বাইরে যাবেন না: আইজিপি
এবারও বিচিত্ররকম খাবারের রেসিপি নিয়ে আসছেন কেকা ফেরদৌসি
আরও দেখুন...


Copyright © 1962-2019
All rights reserved
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]ail.com
Website: http://www.dainikbangla.com.bd, Developed by i2soft
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]