English ভিডিও গ্যালারি ফটো গ্যালারি ই-পেপার শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ ৩ বৈশাখ ১৪২৮
ই-পেপার শুক্রবার ১৬ এপ্রিল ২০২১
 / জাতীয় / ৪৮ বছরের পথচলায় নতুন উচ্চতায় এফবিসিসিআই
নেপথ্যে কারিগর শেখ ফজলে ফাহিম
৪৮ বছরের পথচলায় নতুন উচ্চতায় এফবিসিসিআই
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ২ মার্চ, ২০২১, ১০:৪৬ পিএম আপডেট: ০৩.০৩.২০২১ ১০:০৮ এএম | অনলাইন সংস্করণ

৪৮ বছরের পথচলায় নতুন উচ্চতায় এফবিসিসিআই

৪৮ বছরের পথচলায় নতুন উচ্চতায় এফবিসিসিআই

৪৮ বছরের পথচলায় নতুন উচ্চতায় পৌঁছেছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই)। এর নেপথ্যে কারিগর হলেন এফবিসিসিআইর বর্তমান সভাপতি অসাধারণ প্রতিভার অধিকারী শেখ ফজলে ফাহিম।

তিনি এফবিসিসিআইর উন্নয়নে সর্বোচ্চ গতি এনেছেন। যার একক নেতৃত্বে গত দুই বছরে এফবিসিসিআইতে এক স্বর্ণযুগের সূচনা হয়েছে। এফবিসিসিআইর উন্নয়নে তার অসামান্য প্রতিভা ইতোমধ্যে সবার হৃদয় জয় করেছে। অসাধারণ প্রতিভাধর এই তরুণ সৎ নেতার দেখানো পথ ধরেই ব্যবসায়ীদের এই শীর্ষ সংগঠন আগামীতে আরও অনেকদূর এ গিয়ে যাবে বলে প্রত্যাশা করছেন এফবিসিসিআইর সাধারণ সদস্যরা। এফবিসিসিআইর উন্নয়নে শেখ ফজলে ফাহিমই হবেন পরবর্তী নেতাদের অনুপ্রেরণা। দুই বছর মেয়াদে এফবিসিসিআইর সভাপতি থাকাকালীন সময়ে ব্যবসায়ীদের উন্নয়ন ও কল্যাণে নানা কার্যক্রম বাস্তবায়ন করেছেন। শুধু তাই নয়, একটি সংগঠনকে অধিকতর কার্যক্ষম করতে যে ধরনের যোগ্য নেতৃত্ব দরকার তার সবটির স্বাক্ষর রেখেছেন তিনি। তার যোগ্য ও দক্ষ নেতৃত্বের কারণে অতি অল্প সময়ে এফবসিসিআইকে  তিনি স্থানীয় ও আন্তর্জাতিকভাবে একটি মর্যাদাপূর্ণ সংগঠনে দাঁড় করিয়েছেন।

তিনি এফবিসিসিআইর সভাপতির দায়িত্ব নেয়ার পর এফবিসিসিআইর মালিকানাধীন সম্পদ ৬০ মতিঝিল ও হাটখোলায় নির্মিত বহুতল ভবন এবং তার মালিকানা সংক্রান্তে দীর্ঘদিনের ফেলে রাখা সমস্যাগুলোর আইনগত সমস্যার সমাধান করেন। এছাড়া বিভিন্ন সংস্কার কার্যক্রমের মাধ্যমে এফবিসিসিআইর মতিঝিল ভবনের আধুনিকায়ন করে ভবনটিকে একটি আন্তর্জাতিক মানের অবয়ব দান করেন। যা অত্যন্ত দৃষ্টিনন্দন ও সব সদস্যের জন্য একটি গৌরবোজ্জ্বল অহংকার। তিনি ভবনকে আধুনিকায়ন করার পাশাপাশি এফবিসিসিআইর সব কর্মচারীদের বকেয়া পরিশোধ এবং ব্যয় সংকোচ নীতিমালা তৈরি করে সংগঠনে গতিশীল ও আধুনিক বিশ্বমানের এফবিসিসিআই সচিবালয় তৈরির উদ্যোগ নেন।

এছাড়াও প্রযুক্তির সর্বোচ্চ সুবিধা ব্যবহার করে বিশ্ব অর্থনৈতিক কর্মকাণ্ডে বাংলাদেশের ব্যবসায়ীদের ব্যাপক অংশগ্রহণের ব্যবস্থা করার পাশাপাশি সব সদস্যদের ব্যবসায় প্রসারের দিকনির্দেশনা তৈরিতে সহযোগিতা করতে Economy & Applied Research Center  প্রতিষ্ঠা  করেন তিনি। স্বল্প ব্যয় ও কম সময়ের মধ্যে দেশীয় ও আন্তর্জাতিক বাণিজ্য বিরোধ কার্যক্রম নিষ্পত্তি করতে Alternative Disputes Resolution (ADR) Center প্রতিস্থাপন করা এবং এফবিসিসিআই ভবনে Tech Center  কার্যক্রম পরিচালনা শুরু করেন। গত বছরের  ৬ ডিসেম্বর  হতে এটি সফট লঞ্চ করা হয়েছে। যা বর্তমান প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিমের ব্যক্তিগত চিন্তার প্রতিফলন। এছাড়া এফবিসিসিআইতে আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় স্থাপনের বিশেষ উদ্যোগ গ্রহণ করেন তিনি।

শেখ ফজলে ফাহিম তার দুই বছরের মেয়াদ কার্যকালে এফবিসিসিআইর চলমান বোর্ড ও শক্তিশালী সচিবালয়কে নিয়ে SDG Goal  এবং ডিসেন্ট ওয়ার্ক অ্যান্ড ইকোনমিক গ্রোথ, ইন্ডাস্ট্রি, ইনোভেশন ও ইনফাস্ট্রাকচার অর্জনে কাজ করে যাচ্ছেন। এসব লক্ষ্য উদ্দেশ্য বাস্তবায়নে চলমান করোনা ভয়াবহ পরিস্থিতিতে এক মুহ‚র্তের জন্যও তিনি ব্যবসায়ীদের কল্যাণে ও তাদের পাশে থাকতে পিছপা হননি। ভ্যাট ট্যাক্স আদায়ে সরকারকে সহনশীল আচরণ দেখানোর পরামর্শ দিয়ে আসছেন। সততা ও সদিচ্ছা থাকলে যে কোনো কঠিন কাজকে সুচারুরূপে সম্পন্ন করা যায় তার উজ্জ্বল দৃষ্টান্তের স্বাক্ষর রেখেছেন তিনি।




সর্বশেষ খবর
লকডাউন নয় ক্র্যাকডাউনে নেমেছে সরকার: ফখরুল
দুই দশক পর আফগানিস্তান ছাড়ছে ন্যাটো বাহিনী
ট্রিলিয়ন ডলারে বেড়েছে অনলাইন কেনাকাটা
ঈদের আগেই ৫০ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দিবে সরকার
নিরপরাধ শিশুর চোখে গুলি করল ইসরাইলি সেনা
সেলফি তুলতেও বের হচ্ছে মানুষ!
শ্মশান ও কবরস্থানে ভিড়, মৃতদেহ নিয়ে চিন্তিত স্বজনেরা
সর্বাধিক পঠিত
সোনারগাঁওয়ে ভয়াবহ অগ্নিকাণ্ড, ৪টি ঘর পুড়ে ছাই
প্রবাসী কর্মীদের জন্য বিশেষ ফ্লাইট : যেসব দেশের যাত্রীরা এই সুযোগ পাবেন
সম্মিলিত শক্তি দিয়ে প্রতিহত করতে হবে করোনা: কাদের
করোনায় মারা গেছেন সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু
‘সর্বাত্মক লকডাউন’র শুরুতেই ৯৬ জনের মৃত্যুর রেকর্ড
পানির নিচে অঙ্কুশ-ঐন্দ্রিলার উষ্ণ ফটোশুট
কাদের মির্জারকে গ্রেফতারের আল্টিমেটাম
আরও দেখুন...


Copyright © 1962-2019
All rights reserved
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]
Website: http://www.dainikbangla.com.bd, Developed by i2soft
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, লেভেল-৫, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।
ফোনঃ +৮৮-০২-, ৫৫১৩৮৫০১, ৫৫১৩৮৫০২, ৫৫১৩৮৫০৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫১৩৮৫০৪, ই-মেইল : [email protected], [email protected], [email protected]