ENGLISH
ফটোগ্যালারি
ভিডিও গ্যালারি
শিরোনাম :
বুদ্ধিজীবী দিবসে রাষ্ট্রপতির শ্রদ্ধা      আকায়েদের আত্মীয়-স্বজনের যোগসাজশের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে       বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট নিয়ে আদেশ ২ জানুয়ারি      ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের স্বীকৃতি উদযাপন করল সেনাবাহিনী      দলীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার তাগিদ প্রধানমন্ত্রীর      ২৫ বছরের রিপাবলিকান দুর্গে ডেমোক্র্যাটদের আঘাত      ‘আন্দোলন ছাড়াই দমন-নিপীড়ন চালাচ্ছে সরকার’      
সু চির জন্য এটাই শেষ সুযোগ: জাতিসংঘ
Published : Sunday, 17 September, 2017
সু চির জন্য এটাই শেষ সুযোগ: জাতিসংঘআন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সাং সু চিকে ‘শেষ সুযোগ’ দেয়া হচ্ছে বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতারেস।

রোববার তিনি বিবিসিকে বলেন, এ সুযোগটি কাজে না লাগাতে পারলে চরম মূল্য দিতে হবে মিয়ানমারকে।

এর আগে দেশটির রাখাইন রাজ্যে সেনাবাহিনীর চালানো অপারেশনকে ‘জাতিগত নির্মূলের সর্বোচ্চ উদাহরণ’ হিসেবে ঘোষণা করা হয়।

যদিও মিয়ানমার সরকারের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে, রাখাইনে শুধু সন্ত্রাসীদের বিরুদ্ধে অপারেশনের মাধ্যমে শান্তি ফেরানোর জন্য কাজ করা হচ্ছে।

সরকারের দাবি, রাখাইনের কয়েকটি পুলিশ ফাঁড়ি ও তল্লাশি চৌকিতে গত ২৫ আগস্ট রাতে সন্ত্রাসী হামলা হয়। এর জেরে সেখানে নতুন করে সহিংস সেনা অভিযান শুরু হয়। মিয়ানমারের নিরাপত্তা বাহিনী নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর তথ্য অনুযায়ী, মিয়ানমার থেকে গেলো কয়েক সপ্তাহে চার লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। ধারণা করা হচ্ছে এর সংখ্যা ১০ লাখের বেশি ছাড়িয়ে দিতে হবে।

এ ইস্যুতে বিবিসিকে দেয়া সাাতকারে জাতিসংঘের মহাসচিব গুতারেস জানান, মঙ্গলবার জাতীর উদ্দেশে সু চি’র টেলিভিশন ভাষণ দেয়ার আগে এই নির্মম নির্যাতন বন্ধ করতে হবে।

তিনি বলেন, সু চি যদি সমাধানে না আসেন তাহলে পরিস্থিতি আরো ভয়াবহ হবে।

রোহিঙ্গাদের এখনি বাড়িতে ফেরানো ব্যবস্থা করা উচিৎ বলে যোগ করেন মহাসচিব।

রোহিঙ্গাদের নির্যাতনের কারণে শান্তিতে নোবেল পুরস্কারপ্রাপ্ত অং সাং সু চি বিশ্বজুড়ে সমালোচনায় পড়েছেন। এমনকি জাতিসংঘে চলমান সাধারণ অধিবেশনেও যোগ দিচ্ছেন না তিনি।





সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : ৩৪৫/৩/এ, বীর উত্তম সি.আর.দত্ত রোড (ফ্রি স্কুল স্ট্রিট, সোনারগাঁও রোড), হাতির পুল, কলাবাগান, ঢাকা-১২০৫,বাংলাদেশ।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩
ই-মেইল : mdainikbangla@gmail.com, editordainikbangla@gmail.com, web : www.dainikbangla.com.bd