ENGLISH
ফটোগ্যালারি
ভিডিও গ্যালারি
শিরোনাম :
বুদ্ধিজীবী দিবসে রাষ্ট্রপতির শ্রদ্ধা      আকায়েদের আত্মীয়-স্বজনের যোগসাজশের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে       বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট নিয়ে আদেশ ২ জানুয়ারি      ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের স্বীকৃতি উদযাপন করল সেনাবাহিনী      দলীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার তাগিদ প্রধানমন্ত্রীর      ২৫ বছরের রিপাবলিকান দুর্গে ডেমোক্র্যাটদের আঘাত      ‘আন্দোলন ছাড়াই দমন-নিপীড়ন চালাচ্ছে সরকার’      
আন্তর্জাতিক চাপ ছাড়া রোহিঙ্গা সমস্যার সমাধান হবে না
Published : Tuesday, 10 October, 2017
আন্তর্জাতিক চাপ ছাড়া রোহিঙ্গা সমস্যার সমাধান হবে না নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত না করে তাদের জোর করে মিয়ানমার পাঠানো যাবে না। আন্তর্জাতিক চাপ না দিলে এ সমস্যার সমাধান করবে না মিয়ানমার। আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখতে হবে। বললেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

আজ (মঙ্গলবার) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত 'রোহিঙ্গা সংকট : বাংলাদেশ কর্তৃক গৃহীত পদক্ষেপ ও পর্যালোচনা' বিষয়ক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

মাহমুদ আলী বলেন, এ সংকট মিয়ানমার সৃষ্টি করেছে। মিয়ানমার সুপরিকল্পিতভাবে রোহিঙ্গাদের রাষ্ট্রহীন করে যাচ্ছে। এখন এটি আঞ্চলিক সমস্যায় পরিণত হয়েছে। এতে বাংলাদেশের কোনো ভূমিকা নেই।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে মিয়ানমার সরকারের মধ্য বিভাজন হচ্ছে। সু চি এক কথা বলেন, তাদের রাষ্ট্রীয় প্রচার আর এক কথা বলে।

তিনি বলেন, ২৫ আগস্টের পর রাখাইন রাজ্যে তিন হাজার রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে। ২৮৪ গ্রাম পোড়ানো হয়েছে। ৫ লাখের অধিক বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এখন তা দাঁড়িয়েছে ৯ লাখে। মিয়ানমার সেনাবাহিনীর সন্ত্রাস এখনো বহাল। ১৬ অক্টোবর ব্রাসেলসে ইইউ পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে মিয়ানমারের সেনাপ্রধানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আসতে পারে।

মাহমুদ আলী আরো বলেন, রোহিঙ্গা নির্মূল করার বিষয়ে রাষ্ট্রীয় মিডিয়া এটাকে মুসলিম সন্ত্রাসবাদ হিসেবে প্রচার করছে। আন্তর্জাতিক উদ্বেগ থাকাতে তারা এটি করে যাচ্ছে। মূল সমস্যা সমাধান করতে হবে, তাদের নাগরিকত্ব ফিরিয়ে দিতে হবে।





সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : ৩৪৫/৩/এ, বীর উত্তম সি.আর.দত্ত রোড (ফ্রি স্কুল স্ট্রিট, সোনারগাঁও রোড), হাতির পুল, কলাবাগান, ঢাকা-১২০৫,বাংলাদেশ।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩
ই-মেইল : mdainikbangla@gmail.com, editordainikbangla@gmail.com, web : www.dainikbangla.com.bd