ENGLISH
ফটোগ্যালারি
ভিডিও গ্যালারি
শিরোনাম :
বাংলাদেশের দরকার ৯২৮ বিলিয়ন ডলার: অর্থমন্ত্রী      পাকিস্তান পার্লামেন্টে বাংলাদেশের সমালোচনা      হারের স্বাদ পেল বার্সেলোনা      প্রযুক্তি পণ্যের আমদানি নির্ভরতা কমছে: মোস্তাফা জব্বার      বাংলাদেশের উন্নয়নে প্রধানমন্ত্রীকে অভিনন্দন ওপেক মহাপরিচালকের      ইয়েমেনে একমাসে নিহত ৪৫৯       আমরা নোংরা পলিটিক্স করি না, বিশ্বাসও করি না : ওবায়দুল কাদের      
গুগল ম্যাপেই পাবেন রাজধানীর জ্যামের খবর
Published : Friday, 10 November, 2017
গুগল ম্যাপেই পাবেন রাজধানীর জ্যামের খবর ডেস্ক রিপোর্ট : গুগল ম্যাপ জানাচ্ছে রাজধানীর জ্যামের পরিস্থিতি। সবুজ, হলুদ, লাল, কালচে লাল চার সংকেতে মাধ্যমে এ তথ্য দিচ্ছে বিশ্বের সেরা সার্চ ইঞ্জিনটি। সবুজের অর্থ রাস্তা স্বাভাবিক, হলুদ মানে কিছু গাড়ি আছে, কমলার মানে হালকা জ্যাম ও লাল মানে রাস্তায় মন্থর হয়ে দাড়িয়েছে আছে গাড়ি।

বৃহস্পতিবার বিকেল থেকে ঢাকার রাস্তার জন্য চালু হয়েছে এ ম্যাপ। শুক্রবার গুগল ম্যাপস ব্রাউজ করে রাজধানীর জ্যামের চিত্র প্রকাশের প্রমাণ পাওয়া যায়।

তবে গুগল ম্যাপ এ জ্যামের খবর জানতে অবশ্যই স্মার্টফোন থাকতে হবে। সাথে থাকতে হবে ইন্টারনেট সংযোগ। গুগল সার্চ ইঞ্জিনে গুগল ম্যাপ সার্চ দিলে এ তথ্য জানা যাবে।

এছাড়া গুগল ম্যাপস অপশন চালু করলে ডিভাইসের নোটিফিকেশনেও কিছুক্ষণ পরপর রাস্তার গাড়ি চলাচলের আপডেট দেখা যাবে।

তবে ছোট বা অপ্রচলিত রাস্তার জন্য সেবাটি এখনো পাওয়া যাবে না।

এদিকে চলতি বছরের ১৯ জুলাই বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়, রাজধানী ঢাকায় গত ১০ বছরে যান চলাচলের গড় গতি প্রতি ঘণ্টায় ২১ কিলোমিটার থেকে ৭ কিলোমিটারে নেমে এসেছে।

অথচ পাঁয়ে হেটে চলার গড় গতি হচ্ছে ৫ কিলোমিটার। এই যানজটে দিনে ৩২ লাখ কর্মঘন্টা নষ্ট হচ্ছে।

এসময় বিশ্বব্যাংক আরো জানান, ১৯৯৫ থেকে ২০০৫ সালের মধ্যে ঢাকার রাস্তা ৫ শতাংশ, জনসংখ্যা ৫০ শতাংশ এবং যান চলাচল ১৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বিশৃঙ্খল ও অসম নগরায়ন প্রক্রিয়া, যথেষ্ট পরিকল্পনার অভাবে অধিক ঘনবসতি হওয়ায় রাজধানীতে যানজট বৃদ্ধি পাচ্ছে।  





সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : ৩৪৫/৩/এ, বীর উত্তম সি.আর.দত্ত রোড (ফ্রি স্কুল স্ট্রিট, সোনারগাঁও রোড), হাতির পুল, কলাবাগান, ঢাকা-১২০৫,বাংলাদেশ।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩
ই-মেইল : mdainikbangla@gmail.com, editordainikbangla@gmail.com, web : www.dainikbangla.com.bd