বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

নারী কর্মীদের উচ্চশিক্ষায় কাজ করবে বিজিএমইএ ও এইউডাব্লিউ

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ও এইউডাব্লিউর ভিসি ড. রুবানা হক রোববার সমঝোতা স্মারক সই করেন
আপডেটেড
২২ জানুয়ারি, ২০২৩ ১৯:৫৮
প্রতিবেদক, দৈনিক বাংলা
প্রকাশিত
প্রতিবেদক, দৈনিক বাংলা
প্রকাশিত : ২২ জানুয়ারি, ২০২৩ ১৯:৫৭

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডাব্লিউ) বাংলাদেশে নারী পোশাক কর্মীদের উচ্চশিক্ষার স্বপ্ন পূরণের পথ প্রশস্ত করতে একটি নতুন অংশীদারত্বে প্রবেশ করেছে। তারা বাংলাদেশের পোশাকখাতে নারী শ্রমিকদের শিক্ষা, নেতৃত্ব দিতে সক্ষমতা তৈরি ও তাদের ক্ষমতায়নের উন্নয়নে সহযোগিতা করবে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ও এইউডাব্লিউর ভাইস চ্যান্সেলর (ভিসি) ড. রুবানা হক রোববার চট্টগ্রামের একটি হোটেলে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছেন।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে বিজিএমইএর পক্ষ থেকে আরও উপস্থিত ছিলেন প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক আসিফ আশরাফ, পরিচালক মো. মহিউদ্দিন রুবেল, পরিচালক এম. আহসানুল হক এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ইউডি-ওভেন এন্ড নীট এর চেয়ারম্যান মো. নুরুল ইসলাম। এইউডাব্লিউর পক্ষ থেকে আরও ছিলেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা কামাল আহমেদ, কলা ও বিজ্ঞান অনুষদের ডিন ড. বীনা খুরানা, বোর্ড অফ ট্রাস্টি সদস্য ক্যাথরিন ওয়াটার্স-সাসানুমা, এইউডাব্লিউ সাপোর্ট ফাউন্ডেশনের বোর্ড সদস্য ক্যাথি মাতসুই এবং ছাত্রদের জন্য ভারপ্রাপ্ত ডিন সুমন চ্যাটার্জি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই সমঝোতা স্মারকের উদ্দেশ্য হচ্ছে, বাংলাদেশের পোশাক কারখানাগুলো থেকে আরও বেশি সংখ্যক নারী শ্রমিকদের জন্য তাদের স্ব স্ব নিয়োগকর্তার সহযোগিতায় বিনামূল্যে এইউডাব্লিউতে উচ্চশিক্ষা লাভের সুযোগ তৈরি করে দেয়া।

সমঝোতা স্মারকের আওতায়, বিজিএমইএ ও এইউডাব্লিউ বাংলাদেশের পোশাক কারখানাগুলোতে কর্মরত নারী কর্মীদের মধ্যে থেকে ৫০০ জন যোগ্য নারী কর্মীকে এইউডাব্লিউতে ৫-বছর মেয়াদি বিশ্ববিদ্যালয় শিক্ষা প্রোগ্রাম ‘পাথওয়েজ ফর প্রমিজ’-এ তালিকাভুক্ত করার জন্য একসঙ্গে কাজ করবে। পোশাকখাত এবং প্রান্তিক জনগোষ্ঠীর মেয়েদের শিক্ষার জন্য এইউডাব্লিউর বিশেষ উদ্যোগ ‘পাথওয়েজ ফর প্রমিজ’ এবং বিজিএমইএ বাংলাদেশী পোশাক কারখানাগুলোর কর্মরত শ্রমিকদের মধ্যে থেকে মেধাবী নারী শ্রমিকদের জন্য বিনামূল্যে উচ্চ শিক্ষার সুযোগ করে দেবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ইতিমধ্যেই ৯০টিরও বেশি নারী পোশাককর্মী এইউডাব্লিউতে অধ্যয়নরত রয়েছে। অধ্যয়নকালীন বছরগুলোতে সংশ্লিষ্ট কারখানা কর্তৃপক্ষ এই নারী পোশাক কর্মীদের নিয়মিত বেতন দিয়ে যাচ্ছে, যাতে করে তাদের পরিবারগুলো কোনো সমস্যায় না পড়ে।

‘পাথওয়েজ ফর প্রমিজ’ কর্মসূচির আওতায় এইউডাব্লিউ প্রত্যেক পাথওয়েজ স্কলারকে প্রোগ্রামে অংশগ্রহণকালীন পুরো সময়জুড়ে একটি আর্থিক সহায়তা প্যাকেজ দিয়ে থাকে, যা দিয়ে রুম, বোর্ড, টিউশন, বইপত্র, প্রাথমিক স্বাস্থ্যসেবা এবং অন্যান্য মৌলিক চাহিদার সমস্ত ব্যয় নির্বাহ করা যায়।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, “পোশাক শিল্প শুধুমাত্র যে সর্ববৃহৎ রপ্তানিখাত তা নয়। বরং শিল্পটি লাখো লাখো মানুষের জীবন বদলে দিচ্ছে, তাদের স্বপ্ন পূরণ করছে। পোশাক শিল্প কীভাবে নারী শ্রমিকদের স্বপ্নপূরণ করছে, কীভাবে শিক্ষা ও কর্মসংস্থান দিয়ে পরিবার ও সমাজে তাদের মর্যাদা বৃদ্ধিতে অবদান রাখছে, তারই একটি উৎকৃষ্ট উদাহরণ এই ‘পাথওয়েজ ফর প্রমিজ’ কর্মসূচী।”

ফারুক হাসান আরও বলেন, ‘আমি বিশ্বাস করি, আজকের সমঝোতা স্মারক সইয়ের মধ্য দিয়ে আমরা এইউডাব্লিউ এবং বিজিএমইএর মধ্যকার অংশীদারিত্বকে অন্য পর্যায়ে নিয়ে যাচ্ছি এবং এক্ষেত্রে আমরা আরও বেশি অবদান রাখতে সক্ষম হবো।’

শুধুমাত্র হাইস্কুল সম্পন্ন করা নারীরা আবেদন করার জন্য যোগ্য এবং নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন। যারা সফলভাবে পাশ করতে পারেন, তারাই বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পান।

বিষয়:

বঙ্গবন্ধু মেরিটাইম ইউনিভার্সিটিতে স্বাধীনতা দিবস উদযাপিত

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ-এর আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা। এ ছাড়া অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, রেজিস্ট্রার, ডিন, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। দিনের অনুষ্ঠান শুরু হয় বিশ্ববিদ্যালয়ের কালচারাল ক্লাব কর্তৃক জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে। দিবসটি উপলক্ষে শিক্ষার্থীদের অংশগ্রহণে কবিতা আবৃত্তি, রচনা প্রতিযোগিতা, ফটোগ্রাফি ও কনসেপ্ট আর্ট প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের উদ্যোগে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ওপর পুস্তক প্রদর্শনীর আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সমাপনী বক্তব্যের পাশাপাশি অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। বিজ্ঞপ্তি


‘সোনার বাংলাদেশ বিনির্মাণে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে’

প্রবাসী কল্যাণ ভবনের বিজয়-৭১ হলে গতকাল বুধবার মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদ্‌যাপন উপলক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ বিষয়ে আলোচনা সভা হয়। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেন, বাঙালি জাতিকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করে, মুক্তিযুদ্ধ করে, বিজয় এনে দেওয়া একমাত্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো বলিষ্ঠ নেতৃত্বদানকারীর জন্য সম্ভব হয়েছিল। বঙ্গবন্ধু বাঙালি জাতির প্রেরণার উৎস। তাই মুক্তিযুদ্ধের আদর্শে উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

গতকাল বুধবার প্রবাসী কল্যাণ ভবনের বিজয়-৭১ হলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদ্‌যাপন উপলক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ বিষয়ে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক বঙ্গবন্ধু চেয়ার ড. সৈয়দ আনোয়ার হোসেন। বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের প্রধান আলোচক ড. সৈয়দ আনোয়ার হোসেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও আদর্শ নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ নির্মাণের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প ২০৪১ বাস্তবায়নে তথা বাংলাদেশকে সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে বর্তমান সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ইতোমধ্যে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা করেছে, এখন তিনি লক্ষ্যস্থির করেছে স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা করার। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ‘রূপকল্প-২০৪১’ বাস্তবায়নের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়তে সবাইকে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। বিজ্ঞপ্তি


বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে নতুন অতিরিক্ত মহাপরিচালক

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

প্রকৌশলী মো. জহিরুল ইসলাম গত ২৪ মার্চ বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা, নকশা ও গবেষণা) পদে যোগদান করেছেন। ওই পদে যোগদানের আগে তিনি প্রধান প্রকৌশলী (পুর) হিসেবে উত্তর-পশ্চিমাঞ্চল, বাপাউবো রাজশাহীতে কর্মরত ছিলেন। তিনি ১৯৮৯ সালে তৎকালীন বিআইটি বর্তমানে (রুয়েট), রাজশাহী থেকে বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৩ সালে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে সহকারী প্রকৌশলী (পুর) পদে যোগদান করেন। পরে তিনি উপ-বিভাগীয় প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও প্রধান প্রকৌশলী পদে বোর্ডের বিভিন্ন গুরুত্বপূর্ণ দপ্তরে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া তিনি কর্মকালীন বোর্ডের পরিকল্পনা, নকশা ও মাঠপর্যায়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। পানি উন্নয়ন বোর্ডে দীর্ঘ ৩১ বছরের অধিক চাকরিকালীন তিনি জার্মানি, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য ও নেদারল্যান্ডে বিভিন্ন সেমিনার ও প্রশিক্ষণে অংশগ্রহণ করে অর্জিত জ্ঞান বোর্ডের কর্মকাণ্ডে অত্যন্ত সাফল্যের সঙ্গে প্রয়োগ করেন। প্রকৌশলী মো. জহিরুল ইসলাম ১৯৬৬ সালে টাঙ্গাইল জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বিজ্ঞপ্তি


সাউথইস্ট ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর জন্মদিন ও স্বাধীনতা দিবস উদ্‌যাপন

সাউথইস্ট ইউনিভার্সিটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মদিন ও ৫৩তম মহান স্বাধীনতা দিবস ২০২৪ উদ্‌যাপন উপলক্ষে গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের মাল্টিপারপাস হলে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

সাউথইস্ট ইউনিভার্সিটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মদিন ও ৫৩তম মহান স্বাধীনতা দিবস ২০২৪ উদ্‌যাপন উপলক্ষে গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের মাল্টিপারপাস হলে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএফএম মফিজুল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর কিউরেটর মো. নজরুল ইসলাম খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব নাছিমা বেগম। বক্তব্য রাখেন বোর্ড অব ট্রাস্টিজের উপদেষ্টা অধ্যাপক ড. এ এন এম মেশকাত উদ্দীন এবং সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব। বক্তারা তাদের আলোচনায় মহান মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট তুলে ধরেন এবং মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তারা তরুণ প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার মেজর জেনারেল (অব.) কাজী ফকরুদ্দীন আহমেদ। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, পরিচালক, বিভাগীয় চেয়ারম্যন, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি


স্বাধীনতা দিবস উদযাপন করল এসসিবি

স্বাধীনতা দিবস ২৬ মার্চে রাজধানীর ধানমন্ডির ফরচুন স্কয়ার কনভেনশন হলে শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের (এসসিবি) পক্ষ থেকে দোয়া ও ইফতার মাহ্ফিলের আয়োজন করা হয়।   ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

স্বাধীনতা দিবস ২৬ মার্চে রাজধানীর ধানমন্ডির ফরচুন স্কয়ার কনভেনশন হলে শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের (এসসিবি) পক্ষ থেকে দোয়া ও ইফতার মাহ্ফিলের আয়োজন করা হয়। দোয়া ও ইফতার মাহ্ফিল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসসিবির চেয়ারম্যান মো. রেজাউল করিম। খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নৌপরিবহন মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান, এমপি দোয়া ও ইফতার মাহ্ফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়া শিপার্স কাউন্সিলের সিনিয়র ভাইস চেয়ারম্যান মো. আরিফুল আহ্সান; পরিচালকরা এবং সদস্যরাসহ বহু গণ্যমান্য অতিথিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

দোয়া ও ইফতার মাহ্ফিলে সোমালিয়ার জলদস্যুদের হাতে ছিনতাই হওয়া বাংলাদেশি মালিকানাধীন জাহাজ এমভি আবদুল্লাহ উদ্ধার ও ২৩ জন নাবিকের সুস্থতা ও নিরাপদে দেশে ফিরে আসার জন্য দোয়া ও মোনাজাত করা হয়। এ ছাড়া অনুষ্ঠানে ২৩ জন নাবিকসহ জাহাজটি উদ্ধারের বিষয়ে বাংলাদেশ সরকার ও জাহাজ মালিক পক্ষের গৃহীত পদক্ষেপে সন্তোষ প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি


ইউআইইউতে ‘বাংলাদেশ কর্পাস: পাবলিক লেকচার সিরিজ-২০২৪’

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের উদ্যোগে ‘বাংলাদেশ কর্পাস: পাবলিক লেকচার সিরিজ-২০২৪’ এর অংশ হিসেবে ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক: প্রতিবেশীর জন্য কি রোল মডেল?’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন অনুষ্ঠান সম্প্রতি ইউআইইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের উদ্যোগে ‘বাংলাদেশ কর্পাস: পাবলিক লেকচার সিরিজ-২০২৪’ এর অংশ হিসেবে ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক: প্রতিবেশীর জন্য কি রোল মডেল?’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন অনুষ্ঠান সম্প্রতি ইউআইইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ সরকারের সাবেক পররাষ্ট্রসচিব মো. তৌহিদ হোসেন। সভাপতিত্ব করেন ইউআইইউর স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মুসা এবং ধন্যবাদজ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডা. জুলফিকার রহমান। সাবেক পররাষ্ট্র সচিব তৌহিদ হোসেন বলেন, রোল মডেল বা আদর্শ বলতে এমন কিছুকে বোঝায়, যা অন্যরা অনুসরণ করতে পারে। বাংলাদেশের সঙ্গে ভারতের সাম্প্রতিক সম্পর্ককে প্রতিবেশীর ক্ষেত্রে রোল মডেল বলা হচ্ছে। গত ১৫ বছরে দুই দেশের সরকারের মধ্যে সম্পর্ক যে অসাধারণ, তাতে কোনো সন্দেহ নেই। কিন্তু সম্পর্ক তো শুধু সরকারের মধ্যেই সীমিত নয়, জনগণের সঙ্গেও জড়িত। এই সময়কালে ভারতের স্বার্থ যতটা সুরক্ষিত হয়েছে, বাংলাদেশের বিষয়গুলো ততটা হয়নি। ফলে দুই দেশের সম্পর্ককে রোল মডেল বলা যায় না বলে মনে করেন তিনি। সাবেক পররাষ্ট্র সচিব বলেন, ইতিহাস বলে দেয়, দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে ঢাকায় আওয়ামী লীগ আর দিল্লিতে কংগ্রেস সরকারে থাকাটা সম্পর্কের জন্য সেরা ‘কম্বিনেশন’ (যুক্ততা)। দুই সরকারের ইচ্ছা ছিল সম্পর্ককে নতুন উচ্চতায় নেওয়া। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় বিচ্ছিন্নতাবাদীদের দমনে বাংলাদেশ সহায়ক ভূমিকা রেখেছে। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক, কর্মকর্তা এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি


স্বাধীনতা ও জাতীয় দিবসে সোনালী ব্যাংকে আলোচনা সভা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে সোনালী ব্যাংক পিএলসির উদ্যোগে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার ব্যাংকের প্রধান কার্যালয়ে ওই সভায় প্রধান অতিথি ছিলেন ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে সোনালী ব্যাংক পিএলসির উদ্যোগে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী। ব্যাংকের সিইও অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর মো. আফজাল করিমের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিচালনা পর্ষদের সদস্যরা, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টররা, প্রধান কার্যালয়ের জেনারেল ম্যানেজাররা। এ ছাড়া ব্যাংকের মাঠ পর্যায়ের সব জেনারেল ম্যানেজারেস অফিস, করপোরেট শাখা, প্রিন্সিপাল অফিস ও শাখা প্রধানেরা ভার্চুয়ালি অংশ নেন। বিজ্ঞপ্তি


সোশ্যাল ইসলামী ব্যাংকের নতুন ৭ উপশাখা উদ্বোধন

সোশ্যাল ইসলামী ব্যাংকের আরও সাতটি নতুন উপশাখা উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার প্রধান অতিথি হিসেবে উপশাখাগুলোর উদ্বোধন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

সোশ্যাল ইসলামী ব্যাংকের আরও সাতটি নতুন উপশাখা উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার প্রধান অতিথি হিসেবে উপশাখাগুলোর উদ্বোধন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম। প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ ফোরকানুল্লাহ এবং অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপব্যবস্থাপনা পরিচালক আব্দুল হান্নান খান ও মোহাম্মদ হাবীবুর রহমান এবং ব্রাঞ্চেস কন্ট্রোল বিভাগের প্রধান জয়নাল আবেদীন। ব্যাংকের বিভিন্ন বিভাগীয় প্রধানরা এ সময় উপস্থিত ছিলেন। স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ীসহ গণ্যমান্য ব্যক্তি, ব্যাংকের বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক প্রধানরা, সংশ্লিষ্ট শাখাগুলোর ব্যবস্থাপক ও উপশাখার ইনচার্জরা এতে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

নতুন উপশাখাগুলো হচ্ছে- দিনাজপুরের বীরগঞ্জ ও ফুলবাড়ি, মৌলভীবাজারের কমলগঞ্জের মুন্সিবাজার ও বড়লেখার কুলাউড়া, ময়মনসিংহের ভালুকা, রাজশাহীর গোদাগাড়ী এবং ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর। প্রধান অতিথির বক্তব্যে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জনাব জাফর আলম বলেন, গণমানুষের ব্যাংক হিসেবে সোশ্যাল ইসলামী ব্যাংক সব শ্রেণি পেশার মানুষের কাছে ব্যাংকিং সেবা নির্বিঘ্নে ও দ্রুত পৌঁছে দিতে সর্বদা সচেষ্ট। আমরা প্রত্যন্ত অঞ্চলে উপশাখা খুলে আমাদের গণমুখী সেবা সবার হাতের কাছে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। তিনি আশা প্রকাশ করেন, উপশাখাগুলোর মাধ্যমে এসব এলাকার সাধারণ মানুষ আমাদের সঙ্গে যুক্ত থাকবেন এবং আমাদের জীবনমুখী সেবা গ্রহণ করে উপকৃত হবেন। বিজ্ঞপ্তি


জাতীয় স্মৃতিসৌধে জনতা ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে গত মঙ্গলবার সাভারে জাতীয় স্মৃতিসৌধে জনতা ব্যাংক পিএলসির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। ছবি : সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে গত মঙ্গলবার সাভারে জাতীয় স্মৃতিসৌধে জনতা ব্যাংক পিএলসির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এ সময় জনতা ব্যাংক পিএলসির বিভাগীয় কার্যালয় ঢাকা-উত্তরের মহাব্যবস্থাপক মো. একরামুল হক আকনসহ ব্যাংকের সর্বস্তরের নির্বাহী, কর্মকর্তা, কর্মচারী, অফিসার সংগঠন ও সিবিএ নেতারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি


স্বাধীনতা দিবসে হামদর্দের ফ্রি মেডিকেল ক্যাম্প

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উপলক্ষে হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশের উদ্যোগে সারা দেশের ৩০০ চিকিৎসা ও বিক্রয় কেন্দ্রে একযোগে ফ্রি মেডিকেল ক্যাম্প ও ওষুধ বিতরণ করা হয়েছে। ক্যাম্পে আগতদের মধ্যে বিনামূল্যে চিকিৎসা সংক্রান্ত পরামর্শ এবং ওষুধ বিতরণ করা হয়। ছবি: সংগৃহীত
আপডেটেড ২৮ মার্চ, ২০২৪ ১১:৫৫
দৈনিক বাংলা ডেস্ক

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উপলক্ষে হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশের উদ্যোগে সারা দেশের ৩০০ চিকিৎসা ও বিক্রয় কেন্দ্রে একযোগে ফ্রি মেডিকেল ক্যাম্প ও ওষুধ বিতরণ করা হয়েছে। ক্যাম্পে আগতদের মধ্যে বিনামূল্যে চিকিৎসা সংক্রান্ত পরামর্শ এবং ওষুধ বিতরণ করা হয়।

গত মঙ্গলবার রাজধানীর বাংলামটরে হামদর্দের নগর বিপণন কেন্দ্রের চত্বরে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশের উপ-ব্যবস্থাপনা পরিচালক হাকীম মোহাম্মদ জামাল উদ্দিন রাসেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র পরিচালক অর্থ ও হিসাব মো. আনিসুল হক এবং পরিচালক তথ্য ও গণসংযোগ আমিরুল মোমেনীন মানিক। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন হামদর্দ ফাউন্ডেশন বাংলাদেশের সহকারী পরিচালক ও পরিচালক (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) হাকীম আবু ইউছুফ মো. আবদুল হকসহ হামদর্দের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীরা।

এ সময় বক্তারা বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বাঙালির অধিকার আদায় ও স্বাধীনতা লাভ অনিশ্চিত হতো। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ দিকনির্দেশনায় বাংলাদেশে বইছে উন্নয়ন ও অগ্রগতির জোয়ার। সে ধারাবাহিকতায় হামদর্দ বাংলাদেশ মানুষের স্বাস্থ্য ও শিক্ষার অধিকার নিশ্চিত করতে নিরন্তর কাজ করে যাচ্ছে। স্বাস্থ্য ও শিক্ষা সেবার বাতিঘর ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়ার নেতৃত্বে হামদর্দের কল্যাণে দেশের অসংখ্য মানুষ আজ সেবা ও সহমর্মিতা পাচ্ছে। আমাদের প্রত্যেকেরই উচিত মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে মানবসেবায় আত্মনিয়োগ করা।’ বিজ্ঞপ্তি


কুমিল্লা ইপিজেডে বিনিয়োগ করবে চীনা কোম্পনি

বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমানের উপস্থিতিতে কুমিল্লা ইপিজেডে ৬০ লাখ মার্কিন ডলার বিনিয়োগের লক্ষ্যে বেপজার সঙ্গে চুক্তি সই করল চীনা মালিকানাধীন প্রতিষ্ঠান সং শিন লেদার (বিডি) কোম্পানি লিমিটেড। বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ এবং সং শিন লেদার (বিডি) কো. লিমিটেডের মহাব্যবস্থাপক ওয়াং জিংঝাও নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে গতকাল বুধবার ঢাকার বেপজা কমপ্লেক্সে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তি সই করেন। চুক্তি সই অনুষ্ঠানে সদস্য (প্রকৌশল) মোহাম্মদ ফারুক আলম, সদস্য (অর্থ) মো. আশরাফুল কবীর, নির্বাহী পরিচালক (বিনিয়োগ উন্নয়ন) মো. তানভীর হোসেন, নির্বাহী পরিচালক (এন্টারপ্রাইজ সার্ভিসেস) মো. খুরশীদ আলম এবং নির্বাহী পরিচালক (জনসংযোগ) এ. এস. এম. আনোয়ার পারভেজসহ প্রতিষ্ঠানটির প্রতিনিধি উপস্থিত ছিলেন।
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
করপোরেট ডেস্ক

চীনা মালিকানাধীন শিল্প প্রতিষ্ঠান সং শিন লেদার (বিডি) কোম্পানি লিমিটেড কুমিল্লা ইপিজেডে একটি চামড়া প্রক্রিয়াজাতকরণ শিল্প স্থাপন করতে যাচ্ছে। তারা ৬০ লাখ মার্কিন ডলার বিনিয়োগে বার্ষিক ৮০ লাখ বর্গফুট প্রক্রিয়াজাতকৃত গরু ও মহিষের চামড়া উৎপাদন করবে যেখানে ১০০ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমানের উপস্থিতিতে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এবং সং শিন লেদার (বিডি) কোম্পানি লিমিটেডের মধ্যে এ লক্ষ্যে গতকাল বুধবার ঢাকার বেপজা কমপ্লেক্সে একটি চুক্তি সই হয়।

বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ এবং সং শিন লেদার (বিডি) কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক ওয়াং জিংঝাও নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ চুক্তিতে সই করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সদস্য (প্রকৌশল) মোহাম্মদ ফারুক আলম, সদস্য (অর্থ) মো. আশরাফুল কবীর, নির্বাহী পরিচালক (বিনিয়োগ উন্নয়ন) মো. তানভীর হোসেন, নির্বাহী পরিচালক (এন্টারপ্রাইজ সার্ভিসেস) মো. খুরশীদ আলম এবং নির্বাহী পরিচালক (জনসংযোগ) এ.এস.এম. আনোয়ার পারভেজসহ প্রতিষ্ঠানটির প্রতিনিধি উপস্থিত ছিলেন।

বিষয়:

ক্ষুদ্র ঋণে ডিজিটাল পেমেন্টের ব্যবহার বাড়াতে বিকাশ ও ডাটাসফটের উদ্যোগ

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ক্ষুদ্রঋণে ডিজিটাল পেমেন্ট ব্যবহারের মাধ্যমে কর্মঘণ্টা সাশ্রয়, কর্মক্ষমতা বৃদ্ধি, সহজে কিস্তি ও সঞ্চয়ের টাকা কালেকশন, ২৪/৭ লেনদেনের রিপোর্টিং, ক্যাশ বহন করার ঝুঁকি কমানো, ক্যাশ ম্যানেজমেন্টসহ সার্বিক ক্ষুদ্র ঋণ খাতে দক্ষতা ও গতিশীলতা আনা সম্ভব বলে মত প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। ডিজিটাল পেমেন্ট ব্যবহারে অভ্যস্ততা ও সচেতনতা বাড়াতে বিকাশ ও ডাটাসফটের আয়োজনে এক সেমিনারে এ মন্তব্য করেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত এই সেমিনারে প্রযুক্তি প্রতিষ্ঠান ডাটাসফটের মাইক্রোফিন-৩৬০ সল্যুশন ব্যবহারকারী বিভিন্ন ক্ষুদ্রঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। এ সময় উপস্থিত ছিলেন বিকাশ-এর চিফ এক্সিকিউটিভ অফিসার কামাল কাদীর এবং ডাটাসফট-এর প্রেসিডেন্ট এম মনজুর মাহ্‌মুদ, বিকাশ-এর চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ সহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সেমিনারে ডিজিটাল পেমেন্ট ব্যবহারের সুবিধা যেমন– সহজে কিস্তি ও সঞ্চয়ের টাকা কালেকশন, ২৪/৭ লেনদেনের রিপোর্টিং, ক্যাশ বহন করার ঝুঁকি কমানো, ক্যাশ ম্যানেজমেন্ট দক্ষতা বৃদ্ধি, অটোমেটিক ব্যাংক সেটেলমেন্ট, ডিজিটাল রিসিট ও পাসবুক, যেকোনো সময়/স্থান থেকে কিস্তি ও সঞ্চয়ের টাকা প্রদান, *২৪৭# ডায়াল করে মাইক্রোফাইন্যান্স পেমেন্ট, এজেন্ট পয়েন্ট থেকে পেমেন্ট প্রদানসহ সার্বিক ক্ষুদ্রঋণ কার্যক্রম আরও কার্যকর, সহজ, দ্রুত, সময় সাশ্রয়ী ও নিরাপদ করার বিষয়ে আলোচনা করেন বক্তারা।

এ সময় ক্ষুদ্রঋণ কর্মকাণ্ডে ডিজিটাল অন্তর্ভুক্তি নিয়ে বক্তব্য রাখেন মুসলিম এইড বাংলাদেশ-এর এক্সিকিউটিভ ডিরেক্টর মাহফুজুর রহমান চৌধুরী ও পিপলস্ ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন (পপি)-এর মাইক্রোফাইন্যান্স বিভাগের ডিরেক্টর মশিউর রহমান। এ ছাড়াও ভিডিও বার্তার মাধ্যমে বক্তব্য রাখেন ব্যুরো বাংলাদেশের অপারেশন ডিরেক্টর ফারমিনা হোসেন, সেন্টার ফর ডেভেলপমেন্ট ইনোভেশন অ্যান্ড প্র্যাকটিসেস-এর এক্সিকিউটিভ ডিরেক্টর মিফতা নাঈম হুদা এবং বাসা ফাউন্ডেশন-এর এক্সিকিউটিভ ডিরেক্টর আ. ক. ম. সিরাজুল ইসলাম।

উল্লেখ্য, ডাটাসফট দীর্ঘদিন ধরেই বিভিন্ন ক্ষুদ্রঋণ প্রদানকারী প্রতিষ্ঠানকে তাদের মাইক্রোফিন৩৬০ সল্যুশনের মাধ্যমে ডাটা ব্যবস্থাপনা এবং অ্যাকাউন্টিং সিস্টেম সেবা দিয়ে আসছে। ডাটাসফটের এই সেবা ব্যবহার করা দুই শতাধিক ক্ষুদ্র ঋণদানকারী এনজিওর প্রায় এক কোটি গ্রাহক এখন বিকাশ-এর মাধ্যমে কোনো রকম ঝামেলা ছাড়াই ঋণের কিস্তি পরিশোধের সুবিধা পাচ্ছেন, যা তাদের মূল্যবান সময় ও খরচ বাঁচাচ্ছে। বিকাশ ও ডাটাসফটের যৌথ সেবা সারা দেশের পরিচালিত ক্ষুদ্র ঋণ কার্যক্রমের সমন্বয়ে নতুন মাত্রা যোগ করবে বলেও অভিমত ব্যক্ত করেন তারা।

বিষয়:

মহান স্বাধীনতা দিবস উদযাপন করল গ্রামীণ ব্যাংক

ছবি: দৈনিক বাংলা
আপডেটেড ২৭ মার্চ, ২০২৪ ১৬:১৩
করপোরেট ডেস্ক

বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন করেছে গ্রামীণ ব্যাংক।

এ উপলক্ষে (২৬ মার্চ) বিকেল ৩টায় গ্রামীণ ব্যাংক প্রধান কার্যালয়, মিরপুর-২, অডিটোরিয়ামে প্রধান কার্যালয়ের সকল কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জনাব নূর মোহাম্মদ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রদীপ কুমার সাহা, মহাব্যবস্থাপক, অভ্যন্তরীণ নিরীক্ষণ ও পরিপালন বিভাগ, গ্রামীণ ব্যাংক।

পবিত্র কোরআন তেলাওয়াত ও জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। আলোচনা সভায় ব্যবস্থাপনা পরিচালক জনাব নূর মোহাম্মদ বলেন, ‘মানুষের মৌলিক ও ন্যায়সংগত অধিকার নিশ্চিত করার মাধ্যমে জাতীয় পরিচয় প্রতিষ্ঠা, শোষণ, বৈষম্য, অন্যায়ের অবসান ঘটিয়ে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত একটি সুখীসমৃদ্ধ সমাজ প্রতিষ্ঠার মাধ্যমেই অর্থবহ হয়ে উঠবে আমাদের স্বাধীনতা।’

আলোচনার মাঝে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট, বঙ্গবন্ধু ও বাংলাদেশের উপর নির্মিত তথ্যচিত্র, একাত্তরের চিঠি ও স্বাধীনতার কবিতা আবৃত্তি ও ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহিদ সদস্য, মুক্তিযুদ্ধে দেশের জন্য আত্মদানকারী সকল বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত ও মাননীয় প্রধানমন্ত্রীসহ পরিবারের অন্যান্য সদস্যদের দীর্ঘায়ু কামনা করে দোয়া করা হয়।


banner close