শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

জাতীয় শুদ্ধাচার পুরস্কার পেলেন সোনালী ব্যাংক এমডি

দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত
দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত : ২৯ মার্চ, ২০২৩ ০৮:২১

সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আফজাল করিম ২০২১-২২ অর্থবছরের শুদ্ধাচার চর্চার স্বীকৃতিস্বরূপ অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ‘জাতীয় শুদ্ধাচার পুরস্কার’ লাভ করেছেন।

গতকাল মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে তার হাতে পুরস্কারের সনদপত্র ও ক্রেস্ট তুলে দেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।

বিষয়:

হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয়

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

বিশ্বখ্যাত চাইনিজ কোম্পানি হুয়াওয়ের আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক (এপিএসি) পর্বে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ছাত্রদের একটি দল তৃতীয় স্থান অর্জন করেছে। আজ বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত এপিএসি অ্যাওয়ার্ড সিরিমনিতে এই ঘোষণা দেওয়া হয়।

গত বছর শুরু হওয়া এই প্রতিযোগিতায় বাংলাদেশের ২৫টি বিশ্ববিদ্যালয়ের এক হাজারেরও বেশি স্নাতক পর্যায়ের শিক্ষার্থী অংশ নেয়। এই প্রতিযোগিতায় নেটওয়ার্ক ট্র্যাক, ক্লাউড ট্র্যাক, কম্পিউটিং ট্র্যাক ও ইনোভেশন ট্র্যাক এই চারটি গ্রুপে অংশ নেয়ার সুযোগ ছিল। প্রতিটি ট্র্যাক থেকে ১০ জন শিক্ষার্থীকে তাদের অধ্যয়ন ও পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে বাংলাদেশ পর্বে বিজয়ী হিসেবে নির্বাচিত করা হয়।

পরবর্তীতে তাঁদের মধ্যথেকে শীর্ষ বারোজন চারটি দলে ভাগ হয়ে এপিএসি পর্বে যোগ দেয়। রুয়েটের শিক্ষার্থীদের নিয়ে তৈরি একটি দল যোগ দেয় নেটওয়ার্ক ট্র্যাকে আরেকটি দল যোগ দেয় কম্পিউটিং ট্র্যাকে। এই ট্র্যাকে প্রতিযোগিতা করে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) -এর আরও একটি দল। একই বিশ্ববিদ্যালয়ের অন্য একটি দল যোগ দেয় ক্লাউড ট্র্যাকে। এই চার দলের মধ্যে নেটওয়ার্ক ট্র্যাক গ্রুপে অংশগ্রহণকারী রুয়েটের তিনজনের দলটি এপিএসি পর্বের ১৪টি দেশের ৬৪০০ জনেরও বেশি শিক্ষার্থীদের মধ্যে শীর্ষ তিনে জায়গা করে নিয়েছে।

বিজয়ী দলে রয়েছে রুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শুভাম আগারওয়ালা, রাকেশ কার এবং মোঃ মাজহারুল ইসলাম। আজ ইন্দোনেশিয়ার জাকার্তায় তাঁদের হাতে পুরষ্কার ও সনদপত্র তুলে দেয়া হয়। আগামী মাসে দলটি চীনের শেনজেনে অনুষ্ঠিতব্য গ্লোবাল রাউন্ডে অংশ নেবে।

রুয়েটের বিজয়ী দলের সদস্য শুভাম আগারওয়ালা বলেন, এই প্রতিযোগিতা আমাদের আইসিটি এবং নেটওয়ার্ক সেক্টর সম্পর্কে নতুন কিছু শেখার অনেক সুযোগ দিয়েছে। এর মাধ্যমে আমরা এই আন্তর্জাতিক প্ল্যাটফর্মেও আসতে পেরেছি। ষ্টেজে সবার সামনে বাংলাদেশের পতাকা নিয়ে দাঁড়ান আমাদের জন্য দারুণ এক অভিজ্ঞতা ছিলো। এমন অভাবনীয় সুযোগ তৈরি করার জন্য আমরা হুয়াওয়ের কাছে সত্যিই কৃতজ্ঞ। আমরা গ্লোবাল রাউন্ডে আরও ভালো কিছু অর্জনের চেষ্টা আমাদের থাকবে।

হুয়াওয়ে সাউথ এশিয়ার বোর্ড সদস্য লিজংশেং (জেসন) বলেন, হুয়াওয়ে বিশ্বাস করে, তরুণরা যেকোনো দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি। বাংলাদেশে যে বিশাল সংখ্যক তরুণ রয়েছে তাঁদের সম্ভাবনা অসীম। আর সেই বিশ্বাস নিয়েই হুয়াওয়ে বাংলাদেশী শিক্ষার্থীদের আইসিটির জ্ঞান বৃদ্ধি করতে নানা ধরনের উদ্যোগের নিয়ে আসছে। বিজয়ী দলকে আমি অভিনন্দন জানাই। আমরা বাংলাদেশে প্রতিভা বিকাশের জন্য একটি দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান হিসাবে কাজ চালিয়ে যাবো।

রুয়েটের সিএসই বিভাগের সহকারী অধ্যাপক মো. আজমাইন ইয়াক্কীন সৃজন শিক্ষার্থীদের সঙ্গে জাকার্তার এই অনুষ্ঠানে উপস্থিত আছেন। তিনি বলেন, আমার ছাত্ররা এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় শুধু বাংলাদেশের প্রতিনিধিত্বই করছে না, তারা সকলের মধ্যে তৃতীয় স্থান অর্জন করে নিয়েছে। এতে আমি খুবই গর্বিত বোধ করছি। আমি লক্ষ্য করেছি যে, এই প্রতিযোগিতায় অংশ নেয়ার ফলে তাদের জ্ঞান যেমন বৃদ্ধি পেয়েছে, তেমন আত্মবিশ্বাসও বেড়েছে। তাদেরকে এমন একটি দারুণ প্ল্যাটফর্ম দেওয়ার জন্য আমি হুয়াওয়েকে ধন্যবাদ জানাই।

গ্লোবাল রাউন্ডে প্রায় ৪০টি দেশের ৫০০-এরও বেশি শিক্ষার্থীদের নিয়ে তৈরি ১৭০টিরও বেশি দল অংশগ্রহণ করবে। শুরুর পর এটি হুয়াওয়ে আইসিটি প্রতিযোগিতার সবচেয়ে বড় অফলাইন গ্লোবাল ফাইনালে পরিণত হতে যাচ্ছে। “কানেকশন, গ্লোরি, অ্যান্ড ফিউচার” থিমের এই ইভেন্টে দ্বিতীয় বারের মতো বাংলাদেশ অংশগ্রহণ করেছে।


জাদুঘরে মুজিবনগর দিবস নিয়ে সেমিনার

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভা আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় জাদুঘর পর্ষদ সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের সাবেক ডিন অধ্যাপক আ ব ম ফারুক। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন এমপি। সভাপতিত্ব করেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান। বিজ্ঞপ্তি

বিষয়:

দেশে গ্লোবাল কাস্টমার কেয়ার চালু করল হায়ার

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বাংলাদেশে ‘হায়ার গ্রুপ গ্লোবাল লিডিং ডিজিটাল সার্ভিস সিস্টেম গ্লোবাল কাস্টমার কেয়ার (জিসিসি)’ প্ল্যাটফর্ম চালু করেছে গ্লোবালি সেরা অ্যাপ্লায়েন্স ব্র্যান্ড হায়ার। গতকাল বুধবার গুলশান এভিনিউয়ের হায়ার বাংলাদেশ করপোরেট অফিসে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই কাস্টমার কেয়ারের উদ্বোধন করা হয়।

জিসিসি হচ্ছে হায়ার গ্রুপের সবচেয়ে উন্নত গ্লোবাল ইন্টেলিজেন্ট ইন্টারেক্টিভ সার্ভিস প্ল্যাটফর্ম, যা বিশ্বব্যাপী অগ্রণী ডিজিটালাইজড সিস্টেম। জিসিসি চালু হওয়ার পর, হায়ারের গ্রাহকরা ফোন, ই-মেইল এবং সোশ্যাল মিডিয়ার মতো একাধিক চ্যানেলের মাধ্যমে সহজেই পরিষেবা পেতে পারেন। হায়ার সার্ভিস টিম অন-সাইট সার্ভিস টেকনিশিয়ানদের জন্য আরও ভালো প্রযুক্তিগত সহায়তা এবং প্রশিক্ষণ প্ল্যাটফর্মের মাধ্যমে অনেক বেশি দক্ষ এবং প্রতিক্রিয়াশীল পরিষেবা প্রদান করবে, ফলে প্রযুক্তিবিদরা হায়ার গ্রাহকদের আরও দ্রুত ও দক্ষভাবে পেশাগতভাবে পরিষেবা দিতে সক্ষম হবে। জিসিসি সিস্টেম পুরো পরিষেবা প্রক্রিয়াটিকে আরও স্বচ্ছ এবং দৃশ্যমান করে তুলবে, গ্রাহক অভিযোগের পুরো প্রক্রিয়াটি ট্র্যাক করতে এবং সন্তুষ্টি না হওয়া পর্যন্ত রিয়েল টাইমে আপডেট পেতে পারেন। জিসিসি সিস্টেম চালু করে বিশ্বের অনেক দেশে হায়ার গ্লোবালের সেরা গ্রাহক সমাধান হিসেবে প্রমাণিত হয়েছে। এর মধ্যে রয়েছে হায়ার ইন্ডিয়া, হায়ার পাকিস্তান, হায়ার থাইল্যান্ড এবং আরও অনেক দেশ। সেরা পরিষেবার অভিজ্ঞতা এবং সর্বোত্তম প্রতিশ্রুতি রক্ষা করার লক্ষ্যে এবার হায়ার বাংলাদেশে জিসিসি চালু করাকে গুরুত্ব দিচ্ছে।

হায়ার গ্রুপ ওভারসিজ সার্ভিসের জেনারেল ম্যানেজার মি. ওয়াং ইয়ান তার বক্তৃতায় বলেন, জিসিসি প্রকল্প হায়ারের পরিষেবার জন্য একটি উল্লেখযোগ্য উদ্যোগ এবং পুরো পরিষেবা প্রক্রিয়ার প্রথম ধাপ। বিদেশে প্রায় বিশ বছরের উন্নয়ন ও পরীক্ষা-নিরীক্ষার পর হায়ার ব্যবহারকারীদের দ্রুত এবং উচ্চমানের পরিষেবা দেওয়ার প্রতিশ্রুতিতে ৫০টিরও বেশি দেশে স্থানীয় বিক্রয়োত্তর পরিষেবা ব্যবস্থা প্রতিষ্ঠা করেছে। গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করার জন্য পরিষেবাটি আমাদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ টাচপয়েন্ট এবং গ্রাহকদেরও হায়ারের যত্নের অভিজ্ঞতা নেওয়ার একটি সুযোগ।

হায়ার বাংলাদেশ লিমিটেডের ডিএমডি ওয়াং শিয়াংজিন তার বক্তব্যে বলেন, ‘আমাদের কোম্পানি কাস্টমার ইজ অলওয়েজ রাইট’ নীতি মেনে চলে। আমাদের কাছে গ্রাহকের সন্তুষ্টিই প্রথম ও প্রধান অগ্রাধিকার এবং আন্তরিক চিরকাল। আমরা ব্যবহারকারীর চাহিদাকে সর্বদা প্রথম অগ্রাধিকার হিসেবে বিবেচনা করি। আমরা ডিজিটালাইজেশন এবং পেশাদারিত্বের মাধ্যমে বাংলাদেশের বাজারে সর্বোত্তম পরিষেবার অভিজ্ঞতা প্রদানের লক্ষ্য রাখছি। হায়ার একটি উদীয়মান বাজার হিসেবে বাংলাদেশে প্রতিষ্ঠানটি গত তিন বছরে দ্রুত প্রবৃদ্ধির অভিজ্ঞতা অর্জন করেছে। হায়ার বাংলাদেশ ‘সিনসিয়ার ফরএভার’ কনসেপ্ট নিয়ে কাজ করে এবং ‘কেন্দ্রীয় গ্রাহক অভিজ্ঞতা ও ব্র্যান্ডের সুনাম তৈরি’ পরিষেবা নীতি মেনে চলে। ডিজিটাল পুনরাবৃত্তি এবং আপগ্রেডিংয়ের মাধ্যমে প্রতিষ্ঠানটি গ্রাহকদের দ্রুত, দক্ষ এবং এককালীন পরিষেবা প্রদানের জন্য একটি পেশাদার, ব্র্যান্ডেড এবং ভিন্নমাত্রার পরিষেবা ব্যবস্থা তৈরি করেছে। হায়ার বাংলাদেশে বিশাল গ্রাহকশ্রেণির জন্য আরও ভালো পরিষেবা নিশ্চিতের বিষয়ে আত্মবিশ্বাসী। ফলে ‘গুড কোয়ালিটি’ এবং ‘গুড সার্ভিস’ হায়ারের একটি সমার্থক শব্দ হয়ে উঠছে। বিজ্ঞপ্তি


বিদেশে কর্মী পাঠাতে রিক্রুটিং এজেন্সিকে মানবিক হওয়ার আহ্বান

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি বলেছেন, বিদেশে কর্মী পাঠাতে রিক্রুটিং এজেন্সিকে অবশ্যই মানবিক দিক বিবেচনা করতে হবে। বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি যেন আরও উজ্জ্বল হয় তা বিবেচনা করে দক্ষ কর্মী প্রেরণ করতে সবাইকে আরও উদ্যোগী হতে হবে। গতকাল মঙ্গলবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিদেশে কর্মরত বাংলাদেশি শ্রমিক-কর্মীদের ন্যূনতম বেতন-ভাতা ও অন্যান্য বিষয় সম্পর্কিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বায়রা এ মন্ত্রণালয়ের প্রধান অংশীজন জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আপনারা বিভিন্ন দেশে বাংলাদেশি কর্মীদের ন্যূনতম বেতন কাঠামো সংক্রান্ত বিষয়ে যৌক্তিক প্রস্তাব পাঠাবেন। ন্যূনতম বেতনের বিষয়ে মন্ত্রণালয় কার্যকর সিদ্ধান্ত গ্রহণ করবে। পাশাপাশি, আমরা আরও কম অভিবাসন ব্যয়ে কর্মী পাঠাতে চাই।

তিনি বলেন, বিদেশে কর্মী পাঠানোর মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে মন্ত্রণালয়ের সঙ্গে বায়রাকে একসূত্রে কাজ করতে হবে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও এর অংশীজনরা সমন্বিতভাবে কাজ করলে মন্ত্রণালয়ের সুনাম আরও বৃদ্ধি পাবে। সবার সম্মিলিত প্রচেস্টায় আমরা দ্রুত সময়ে একটি স্মার্ট মন্ত্রণালয় তৈরি করতে পারবো।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দক্ষ কর্মী পাঠানোর নির্দেশনা প্রদান করেছেন। এ লক্ষ্যে আমাদের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে আধুনিক ও যুগোপযোগী যন্ত্রপাতি স্থাপনের ব্যবস্থা করা হচ্ছে । প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. রুহুল আমিন, জনশক্তি কমর্সংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন, বায়রার মহাসচিব মো. আলী হায়দার চৌধুরীসহ বায়রার প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।

বিষয়:

কানাডার বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন ফয়সাল

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

সম্প্রতি কানাডার ইউনিভার্সিটি অব আলবার্টা থেকে টেক্সটাইল অ্যান্ড ফেব্রিকসের ওপর উচ্চতর গবেষণা ও পড়ালেখা সম্পন্ন করে কৃতিত্বের সঙ্গে সম্মানসূচক পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন সাইফুল হক ফয়সাল। ড. ফয়সাল ছাত্রজীবনের শুরু থেকেই দক্ষতা এবং মেধার পরিচয় রেখে এসেছেন। এ যাবৎ বেশ কিছু আন্তর্জাতিক জার্নালে টেক্সটাইল এবং ফেব্রিকস-সংক্রান্ত বিষয়ে তার অনেক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তার পিতা এমদাদুল হক এবং মাতা বেগম মুসলিমা হক তাদের সব আত্মীয়-স্বজন এবং তার শুভানুধ্যায়ীদের কাছে ছেলের জন্য দোয়া প্রার্থী। উল্লেখ্য ড. ফয়সালের পিতা একজন অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা, তার বড় ভাই মো. সাইদুল হক ফাহাদ একজন চার্টার্ড সেক্রেটারি এবং তারা নারায়ণগঞ্জ পিলকুনির স্থায়ী বাসিন্দা। ছেলের এই সফলতা এবং অর্জনকে তার পিতা সোনালী ব্যাংক পিএলসির প্রতি উৎসর্গ করেছেন। বিজ্ঞপ্তি

বিষয়:

আইপিডিসি ফাইন্যান্সের নতুন এমডি

রিজওয়ান দাউদ সামস
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বেসরকারি খাতের আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্সের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হয়েছেন রিজওয়ান দাউদ সামস। গতকাল বুধবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আইপিডিসি ফাইন্যান্স।

চলতি বছরের জানুয়ারি মাস থেকে তিনি প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি এখন কোম্পানির এমডি হিসেবে পূর্ণ দায়িত্ব পেলেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতে দুই দশকের বেশি সময়ের অভিজ্ঞতা রয়েছে রিজওয়ান দাউদ সামসের। ২০০৭ সালের নভেম্বর মাসে তিনি আইপিডিসিতে যোগ দেন। এর পর থেকে তিনি প্রতিষ্ঠানটির বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। ২০২১ সালের এপ্রিলে তিনি আইপিডিসির প্রথম অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হন।

আইপিডিসিতে যোগদানের আগে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, হাবিব ব্যাংক ও জিএসপি ফাইন্যান্সে কাজ করেছেন রিজওয়ান দাউদ সামস। তিনি অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া ইউনিভার্সিটি থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। এর আগে ঢাকার নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ সম্পন্ন করেন। এ ছাড়া বিভিন্ন সময়ে জার্মানি, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ফিলিপাইন, মালয়েশিয়া ও ভারতে বিজনেস প্রশিক্ষণ ও সেমিনারে অংশ নেন রিজওয়ান সামস।

আইপিডিসি জানিয়েছে, প্রতিষ্ঠানটি ২০১৫ সাল থেকে যে ধরনের সার্বিক পরিবর্তন ও উন্নয়ন প্রক্রিয়া শুরু করে, তাতে রিজওয়ান দাউদ সামস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। আইপিডিসিকে আর্থিক খাতের অন্যতম দ্রুত প্রবৃদ্ধিশীল কোম্পানি হিসেবে প্রতিষ্ঠা করতে কাজ করে যাচ্ছেন তিনি। সিএমএসএমই অর্থায়ন, রিটেইল অর্থায়ন ও সাপ্লাই চেইন অর্থায়নসহ বিভিন্ন ক্ষেত্রে তার নেওয়া উদ্যোগ দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে।

প্রতিষ্ঠানের খেলাপি ঋণের মাত্রা কমিয়ে রাখতে রিজওয়ান দাউদ সামস অসাধারণ ভূমিকা রাখছেন বলে জানায় আইপিডিসি। এ জন্য তিনি আইপিডিসির ট্রেজারি বিভাগকে পুনর্গঠন করে কোম্পানির লিক্যুইডিটির ভালো অবস্থান নিশ্চিত করেন।

নতুন দায়িত্বের বিষয়ে রিজওয়ান দাউদ সামস বলেন, ‘আইপিডিসি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ঘোষিত হওয়া আমার জন্য একই সঙ্গে আনন্দের ও গর্বের। আর্থিক খাতের সবচেয়ে স্বল্প খেলাপি ঋণ হারযুক্ত প্রতিষ্ঠানগুলোর একটি আইপিডিসি। তা সত্ত্বেও এই মুহূর্তে আমাদের কাছে অগ্রাধিকার পাবে করপোরেট সুশাসন। করপোরেট সুশাসনের মানকে সর্বাধিক গুরুত্ব দিয়ে এবং অংশীজন ও নিয়ন্ত্রক গোষ্ঠীর সঙ্গে ফলপ্রসূ সমন্বয়ের ভিত্তিতে প্রতিষ্ঠানের খেলাপি ঋণের হার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনাকে আরও শক্তিশালী করে তোলা হবে।

রিজওয়ান দাউদ সামস আরও বলেন, দেশের আর্থিক খাতে আমাদের এগিয়ে চলার পথে বরাবরের মতো বিশেষ প্রাধান্য পাবে টেকসই উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, তরুণদের উৎসাহ প্রদান ও সুবিধাবঞ্চিতদের পাশে থাকার মতো বিষয়গুলো। বিজ্ঞপ্তি

বিষয়:

মেগা র‌্যাফেল ড্র বিজয়ীকে বাজাজ পালসার এন ১৬০ প্রদান করল উত্তরা মোটর্স

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঈদের খুশি বাজাজে বেশি ক্যাম্পেইনে উত্তরা মোটর্স লিমিটেডের যেকোনো শোরুম/ ডিসপ্লে সেন্টার থেকে পালসার এন সিরিজের সঙ্গে ছবি তুলে নিজস্ব ফেসবুক পেজে হ্যাসটেগ (#) ব্যবহার করে র‌্যাফেল ড্রয়ের মাধ্যমে বাজাজ পালসার এন ১৬০ এবং বাজাজ পালসার এন ২৫০-সহ আরও অনেক আকর্ষণীয় পুরস্কার জিতে নেওয়ার সুযোগ।

মেগা র‌্যাফেল ড্রয়ের মাধ্যমে বাজাজ পালসার এন ১৬০ বিজয়ী হয়েছেন ঢাকার পান্থপথের গার্ডেন এলাকার এনজামুল মোল্যা। সম্প্রতি এক অনুষ্ঠানের মাধ্যমে উত্তরা মোটর্স লিমিটেডের করপোরেট অফিসে বিজয়ীকে একটি বাজাজ পালসার এন ১৬০ মোটরসাইকেল প্রদান করলেন সামীর মারডিকার, সিনিয়র ব্যবস্থাপক বাজাজ অটো লিমিটেড এবং নাঈমুর রহমান, পরিচালক উত্তরা মোটর্স লিমিটেড। এ সময় বাজাজ অটো এবং উত্তরা মোটর্সের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঈদ-পরবর্তী এই অফারে বাজাজ পালসার এন ২৫০-সহ আরও অনেক আকর্ষণীয় পুরস্কার জিতে নেওয়ার সুযোগ থাকছে, অফারটি চলবে ৩০ এপ্রিল ২০২৪ পর্যন্ত। উত্তরা মোটর্স লিমিটেডের যেকোনো শোরুম/ডিসপ্লে সেন্টার থেকে পালসার এন সিরিজের সঙ্গে ছবি তুলে নিজস্ব ফেসবুক পেজে হ্যাসটেগ (#) ব্যবহার করে র‌্যাফেল ড্রর মাধ্যমে বাজাজ পালসার এন ২৫০-সহ আরও অনেক আকর্ষণীয় পুরস্কার জিতে নেওয়ার সুযোগ গ্রহণ করুন।

বাংলাদেশের সবচাইতে জনপ্রিয়, সর্বাধিক বিক্রিত এবং নাম্বার ১ মোটরসাইকেল বাজাজ মোটরসাইকেল। বাংলাদেশে বাজাজ মোটরসাইকেলের একমাত্র পরিবেশক উত্তরা মোটর্স দেশব্যাপী ১৫টি শাখা অফিস ও ৩৫০ এর অধিক থ্রী এস ডিলার এর মাধ্যমে বাজাজ মোটরসাইকেল বাজারজাতকরণ এবং অনুমোদিত সার্ভিস সেন্টার তথা প্রশিক্ষণপ্রাপ্ত মেকানিক্সের মাধ্যমে থানা/গ্রামগঞ্জে বিক্রয়োত্তর সেবা প্রদান নিশ্চিত ও সহজলভ্য করে আসছে। বিজ্ঞপ্তি

বিষয়:

বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ চুক্তি বাতিল করল ওয়ালটন

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বিষয়বস্তু অবহিত না করে ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থিভাবে ‘রূপান্তর’ শিরোনামের একটি নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠান ‘লোকাল বাস এন্টারটেইনমেন্ট’কে আইনি নোটিশ পাঠিয়েছে ওয়ালটন। পাশাপাশি প্রতিষ্ঠানটির সঙ্গে সব ধরনের বিজ্ঞাপনী চুক্তিও বাতিল করেছে ওয়ালটন। একইসঙ্গে বিষয়টির জন্য ওয়ালটন গ্রুপ ক্রেতা ও শুভাকাঙ্ক্ষীদের নিকট আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিজ্ঞাপনী প্রতিষ্ঠান ‘লোকাল বাস এন্টারটেইনমেন্ট’-এর স্বত্বাধিকারী মোহন আহমেদকে ওই আইনি নোটিশ পাঠানো হয়। ওয়ালটনের পক্ষে বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মো. রাইসুল ইসলাম রিয়াদ স্বাক্ষরিত আইনি নোটিশে বলা হয়েছে, আপনি লোকাল বাস এন্টারটেইনমেন্ট বিজ্ঞাপনী প্রতিষ্ঠান এর স্বত্বাধিকারী। আপনার প্রস্তাবের প্রেক্ষিতে আপনার নির্মিত ৬টি নাটকে ওয়ালটন ফ্রিজ ব্র্যান্ডিং করতে সম্মত হয়। শর্ত থাকে, উক্ত নাটকসমূহে দেশের আইন, নীতি, নৈতিকতা বা ধর্মীয় অনুভূতিতে আঘাত হয় এ রকম কোনো বিষয় অন্তর্ভুক্ত হবে না। কিন্তু অত্যন্ত দুঃখজনক, উক্ত নাটকসমূহের মধ্যে ‘রূপান্তর’ নাটকটিতে এমন কিছু বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে, যাতে বিতর্ক সৃষ্টি হয়েছে ও মানুষের অনুভূতিতে আঘাত লেগেছে।

নোটিশে আরও বলা হয়েছে, ওয়ালটন কর্তৃপক্ষকে নাটকটির বিষয়বস্তু সম্পর্কে পূর্বে অবহিত না করে রূপান্তর নাটক প্রচার করায় আপনার সঙ্গে চুক্তি বাতিল করা হলো এবং সেইসঙ্গে কেন আপনার বিরুদ্ধে ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থিভাবে নাটক প্রচারের জন্য আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে জানানোর জন্য বলা হলো।

এর আগে, ফেসবুক-ইউটিউবসহ বিভিন্ন সামাজিক মাধ্যম থেকে ‘রূপান্তর’ নাটকটি প্রত্যাহারের জন্য বিজ্ঞাপনী সংস্থাকে নির্দেশ দেয় ওয়ালটন। তাৎক্ষণিকভাবে ফেসবুক-ইউটিউবসহ সব মাধ্যম থেকে নাটকটি প্রত্যাহার করে নেওয়া হয়।

এরপরই বিজ্ঞাপনী সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করে ওয়ালটন গ্রুপের আদর্শ ও নীতিমালার পরিপন্থি নাটকে বিজ্ঞাপন প্রচারের জন্য কেন আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে চেয়ে বিজ্ঞাপনী সংস্থা ‘লোকাল বাস এন্টারটেইনমেন্ট’কে লিগাল নোটিশ দেয় ওয়ালটন কর্তৃপক্ষ।

এদিকে আনুষ্ঠানিক বিবৃতিতে ওয়ালটন জানিয়েছে, দেশের মানুষের ধর্মীয় ও সামাজিক অনুভূতিতে আঘাত করে এমন কোনো কর্মকাণ্ড কখনো সমর্থন করে না এবং এসব কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকে না। অনাকাঙ্ক্ষিত এই বিষয়টির জন্য ওয়ালটন গ্রুপ মর্মাহত এবং ক্রেতা ও শুভাকাঙ্ক্ষীদের নিকট আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে। এ ধরনের ঘটনা যাতে পুনরাবৃত্তি না ঘটে, সেজন্য তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে বিবৃতিতে জানিয়েছে ওয়ালটন। বিজ্ঞপ্তি

বিষয়:

অগ্রণী ব্যাংকের ডিএমডি হলেন শামিম উদ্দিন আহমেদ

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে পদোন্নতি পেলেন অগ্রণী ব্যাংক পিএলসির মহাব্যবস্থাপক শামিম উদ্দিন আহমেদ। ৯ এপ্রিল ২০২৪ অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক প্রজ্ঞাপনে এ পদোন্নতি প্রদান করা হয়।

শামিম উদ্দিন আহমেদ ১৯৯৩ সালে অগ্রণী ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে যোগদান করে কর্মজীবন শুরু করেন। তিনি অগ্রণী ব্যাংকের বিভিন্ন শাখা ও করপোরেট শাখাপ্রধান, প্রধান কার্যালয়ে বিভাগীয় প্রধান, বিভিন্ন সার্কেলের সার্কেল প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

শামিম উদ্দিন আহমেদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ সম্পন্ন করেন। তিনি ব্যাংকিং বিষয়ে সেমিনার ও কর্মশালায় অংশ নিতে নেপাল, সংযুক্ত আরব আমিরাত (দুবাই), সিঙ্গাপুর, থাইল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেন। বিজ্ঞপ্তি

বিষয়:

৬১ লাখ ডলার বিনিয়োগ করবে ডাচ্‌-বাংলা যৌথ কোম্পানি

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
করপোরেট ডেস্ক

নেদারল্যান্ডস-বাংলাদেশ যৌথ মালিকানাধীন কোম্পানি বিএসকে বাংলাদেশ লিমিটেড কুমিল্লা ইপিজেডে একটি ব্যাগ তৈরির কারখানা স্থাপন করতে যাচ্ছে। তারা ৬১ লাখ ৪০ হাজার মার্কিন ডলার বিনিয়োগে বাৎসরিক ৩০ লাখ পিস হ্যান্ডব্যাগ, ব্যাকপ্যাক, ট্রাভেল ব্যাগ, ওয়ালেট এবং ট্রলি ব্যাগ তৈরি করবে। প্রতিষ্ঠানটিতে ১০৩২ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমানের উপস্থিতিতে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এবং বিএসকে বাংলাদেশ লিমিটেডের মধ্যে এ লক্ষ্যে গতকাল বুধবার ঢাকায় বেপজা কমপ্লেক্সে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ এবং বিএসকে বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান জেরোন হার্মস নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

বিএসকে বাংলাদেশ লিমিটেডকে স্বাগত জানিয়ে বেপজার নির্বাহী চেয়ারম্যান কুমিল্লা ইপিজেডকে তাদের বিনিয়োগ গন্তব্য হিসেবে নির্বাচনের জন্য ধন্যবাদ জানান। নির্বাহী চেয়ারম্যান বলেন, বেপজা বাংলাদেশের পথিকৃৎ বিনিয়োগ উন্নয়নমূলক সংস্থা এবং মাত্র ৯৩৪ হেক্টর জায়গায় সফলভাবে ৮টি ইপিজেড পরিচালনা করছে। তিনি আরও বলেন, এই অল্প পরিমাণ জমি থেকে সংস্থাটি দেশের মোট রপ্তানির প্রায় ২০ শতাংশ অবদান রাখে। বেপজার নির্বাহী চেয়ারম্যান যত দ্রুত সম্ভব কারখানার নির্মাণ কাজ শুরু করতে ডাচ বিনিয়োগকারীর প্রতি আহ্বান জানান। এ দেশে আরও ডাচ বিনিয়োগ আনয়নের জন্য তিনি বিএসকে বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান জেরোন হার্মসকে অনুরোধ জানান।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বেপজার সদস্য (অর্থ) মো. আশরাফুল কবীর, নির্বাহী পরিচালক (প্রশাসন) আ ন ম ফয়জুল হক, নির্বাহী পরিচালক (বিনিয়োগ উন্নয়ন) মো. তানভীর হোসেন এবং নির্বাহী পরিচালক (জনসংযোগ) এ এস এম আনোয়ার পারভেজসহ ডাচ দূতাবাসের ইকোনমিক অ্যাফেয়ার্সের (অর্থনীতি-বিষয়ক) প্রথম সচিব সারা ভান হুইভ এবং বিএসকে বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মো. বেলাল হোসেন উপস্থিত ছিলেন। কোম্পানিটির সহপ্রতিষ্ঠান বিএসকে ফ্যাশন ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান বি সাওকাই (সোফি) ও ব্যবস্থাপনা পরিচালক জরিস গুইসাডোও এ সময় উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

বিষয়:

জাপান গেলেন ঢাবি উপাচার্য

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল গতকাল মঙ্গলবার ১১ দিনের সরকারি সফরে জাপানের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। জাপানের কোবে বিশ্ববিদ্যালয়, কিউশু বিশ্ববিদ্যালয় এবং এহিমি বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে তিনি এই সফর করছেন। সফরকালে ড. এ এস এম মাকসুদ কামাল কোবে বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব ইন্টারন্যাশনাল কো-অপারেশন স্টাডিজ-এ ‘ইন্টারন্যাশনাল ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট’ শীর্ষক বেশকয়েকটি বক্তৃতা করবেন। এ ছাড়া উপাচার্য কোবে বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। এই সফরে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল কিউশু বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের সাথেও সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এহেমি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে সাক্ষাৎ করবেন। বিজ্ঞপ্তি


ঝুঁকিপূর্ণ পথে চলা জাহাজে নিরাপত্তা বাড়ানোর আহ্বান

প্রতীকী ছবি
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

প্রধানমন্ত্রীর নির্দেশে নৌপরিবহন ও পররাষ্ট্র মন্ত্রণালয় এবং জাহাজ মালিকসহ দেশি ও আন্তর্জাতিক সংস্থার সমন্বিত প্রচেষ্টায় দ্রুত সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহসহ ২৩ জন নাবিক মুক্তি পাওয়ায় শিপার্স কাউন্সিলের চেয়ারম্যান মো. রেজাউল করিম সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এসব ঝুঁকিপূর্ণ পথে চলাচলকারী জাহাজগুলোতে নিরাপত্তা ও সুরক্ষা ব্যবস্থা আরও বৃদ্ধি করার জন্য তিনি সংশ্লিষ্ট সংস্থাগুলোর প্রতি আহ্বান জানান। ভবিষ্যতে জলদস্যুতা ঠেকাতে সোমালিয়া উপকূলসহ ঝুঁকিপূর্ণ সমুদ্রপথের নিরাপত্তা ও নজরদারি বাড়ানের জন্য সংশ্লিষ্ট আন্তর্জাতিক সংস্থার প্রতি দৃষ্টি আকর্ষণ করেন। বিজ্ঞপ্তি


প্রিমিয়ার ব্যাংক ও নগদের মধ্যে চুক্তি সই

বাংলাদেশের অন্যতম সেরা বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ‘দি প্রিমিয়ার ব্যাংক পিএলসি’ এবং মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ সম্প্রতি একটি চুক্তিপত্র সই করেছে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বাংলাদেশের অন্যতম সেরা বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ‘দি প্রিমিয়ার ব্যাংক পিএলসি’ এবং মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ সম্প্রতি একটি চুক্তিপত্র সই করেছে। চুক্তির আওতায় বিদেশে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের পাঠানো ওয়েজ আর্নার্স রেমিট্যান্স সহজে গ্রাহকের কাছে পৌঁছে যাবে। এ চুক্তি বাংলাদেশে ওয়েজ আর্নার্স রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি করবে এবং বিদেশে অবস্থানরত প্রিমিয়ার ব্যাংক এর সঙ্গে চুক্তিবদ্ধ এক্সচেঞ্জ হাউস থেকে গ্রাহকদের পাঠানো রেমিট্যান্স সরাসরি সুবিধাভোগীর সংশ্লিষ্ট নগদ ওয়ালেটে জমা করবে। প্রিমিয়ার ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শামসুদ্দিন চৌধুরী এবং নগদ এর এক্সিকিউটিভ ডিরেক্টর মারুফুল ইসলাম ঝলক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্র বিনিময় করেন। ব্যাংকের এসইভিপি এবং সিএইচআরও মামুন মাহমুদ, ইভিপি এবং হেড অব ব্র্যান্ড মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন মো. তারেক উদ্দিন; কোম্পানি সেক্রেটারি মোহাম্মদ আকরাম হোসাইন এবং হেড অব রেমিট্যান্স সৈয়দ এমডি হাসিব রেজা, এভিপি শাহ্ আরাফাত হোসাইন এবং নগদের হেড অব রেমিট্যান্স মোহাম্মদ জিয়াউল হকসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

বিষয়:

banner close