বুধবার, ৮ মে ২০২৪

যমুনা ব্যাংকের ২৩ বছরে পদার্পণ

দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত
দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত : ৬ জুন, ২০২৩ ০৯:৪৫

২৩ বছরে পদার্পণ করল যমুনা ব্যাংক। সম্প্রতি এক অনুষ্ঠানে দোয়া মাহফিলের মাধ্যমে ব্যাংকের প্রধান কার্যালয়সহ সব শাখায় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। এ সময় প্রধান কার্যালয়ে উপস্থিত ছিলেন ব্যাংকের চেয়ারম্যান সাইদুল ইসলাম, যমুনা ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান নূর মোহাম্মদ, পরিচালক কানুতোষ মজুমদার, ইঞ্জিনিয়ার আতিকুর রহমান, ইঞ্জিনিয়ার এ কে এম মুশাররফ হুসাইন, রেদোয়ান-উল করিম আনসারী ও স্বতন্ত্র পরিচালকরা, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মির্জা ইলিয়াছ উদ্দিন আহম্মেদ প্রমুখ।

বিষয়:

নারী উদ্যোক্তাদের জন্য যশোরে এবি ব্যাংকের কর্মশালা

এবি ব্যাংক পিএলসি নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক কর্মদক্ষতা উন্নয়নে যশোরে দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

এবি ব্যাংক পিএলসি নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক কর্মদক্ষতা উন্নয়নে যশোরে দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে। প্রশিক্ষণ কর্মশালা শেষে নারী উদ্যোক্তাদের মাঝে সনদ ও স্মার্ট কার্ডের মাধ্যমে সহজ ঋণ বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এস এম হাসান রেজা, নির্বাহী পরিচালক, খুলনা অফিস, বাংলাদেশ ব্যাংক এবং অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন তারিক আফজাল, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, এবি ব্যাংক পিএলসি.। এ সময় আরও উপস্থিত ছিলেন ব্যাংকের অন্য কর্মকর্তারা ও এজেন্টরা। বিজ্ঞপ্তি

বিষয়:

দেশে বিস্তৃত ইভি লাইনআপ উন্মোচন করল মার্সিডিজ-বেঞ্জ

মার্সিডিজ-বেঞ্জের অফিসিয়াল ডিস্ট্রিবিউটর র‍্যানকন মোটরস লিমিটেড বাংলাদেশে মার্সিডিজ-বেঞ্জ ইকিউ লাইনআপের ছয়টি ভিন্ন মডেল চালু করেছে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

মার্সিডিজ-বেঞ্জের অফিসিয়াল ডিস্ট্রিবিউটর র‍্যানকন মোটরস লিমিটেড বাংলাদেশে মার্সিডিজ-বেঞ্জ ইকিউ লাইনআপের ছয়টি ভিন্ন মডেল চালু করেছে। এ উপলক্ষে সম্প্রতি ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এক জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়। মার্সিডিজ-বেঞ্জের আধুনিক এবং ক্লাসিক উভয় ধরনের গাড়ি নিয়ে একটি দিনব্যাপী মোটর শো ছিল অনুষ্ঠানের মূল আকর্ষণ। এই পর্বে একটি কনসার্টের আয়োজন করা হয়। এতে পারফর্ম করে রক ব্যান্ড ওয়ারফেজ, নেমেসিস এবং সংগীতশিল্পী প্রিতম।

আলাদা একটি গালা ইভেন্টে দেশের বিশিষ্ট ব্যক্তিত্ব এবং বিজনেস টাইকুনদের উপস্থিতিতে আকর্ষণীয় লেজার শোর মাধ্যমে ইকিউ লাইনআপটি উন্মোচন করা হয়। এই পর্বে নেমেসিস এবং জেফারের লাইভ সংগীত সমন্বিত একটি ফ্যাশন শো অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রোমো রউফ চৌধুরী, বিভাগীয় পরিচালক ইমরান জামান খান, সিইও রেদওয়ানুল জিয়া। অনুষ্ঠানে উদ্বোধন করা 4 SUV এবং 2 Sedan মডেলগুলো হলো: EQS 450 4matic SUV, EQS 450+ Sedan, EQE 350+ SUV, EQE 53 AMG SUV, EQE 350+ Sedan এবং EQB৷

অনুষ্ঠানে ইমরান জামান খান তার বক্তব্যে বলেন, বৈদ্যুতিক যানবাহন স্বয়ংচালিত শিল্পের ভবিষ্যৎ। প্রযুক্তি কারও জন্য অপেক্ষা করে না। আমাদের পরিকল্পনা করে এখনই কাজে নেমে পড়া উচিত।

তিনি আরও বলেন, মার্সিডিজ-বেঞ্জ বাংলাদেশ, জেনেক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের সহযোগিতায় দেশব্যাপী চার্জিং স্টেশন নেটওয়ার্ক তৈরির জন্য কাজ করছে। বর্তমানে ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেটে মোট ৭টি চার্জিং স্টেশন লাইভ রয়েছে। ২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকে মোট ২১টি স্টেশনের চালুর কাজ চলমান রয়েছে।

অডি, বিএমডব্লিউ এবং বিওয়াইডির মতো অন্যান্য ব্র্যান্ডের অনুসরণে বাংলাদেশে ইভি বিপ্লবে সম্পৃক্ত হওয়ার সর্বশেষ সংযোজন হলো মার্সিডিজ-বেঞ্জ। মার্সিডিজ-বেঞ্জ বর্তমানে মোট ৬টি নতুন ইভি মডেল সরবরাহ করছে। এর সঙ্গে এখন থেকে গ্রাহকদের সবচেয়ে বিস্তৃত ইভি মডেলের সুবিধা দিতে যাচ্ছে।

বিষয়:

সোশ্যাল ইসলামী ব্যাংকের ক্রেডিট কার্ড ক্যাম্পেইন 

আধুনিক ব্যাংকিংসেবা ও প্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত করে গ্রাহকদের ক্যাশলেস সোসাইটির দিকে এগিয়ে নিতে সোশ্যাল ইসলামী ব্যাংকে ৩ মাসব্যাপী ক্রেডিট কার্ড ক্যাম্পেইন শুরু হয়েছে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

আধুনিক ব্যাংকিংসেবা ও প্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত করে গ্রাহকদের ক্যাশলেস সোসাইটির দিকে এগিয়ে নিতে সোশ্যাল ইসলামী ব্যাংকে তিন মাসব্যাপী ক্রেডিট কার্ড ক্যাম্পেইন শুরু হয়েছে। সম্প্রতি প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ক্যাম্পেইনের উদ্বোধন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হাবীবুর রহমান। স্বাগত বক্তব্য দেন ব্যাংকের কার্ড ডিভিশনের প্রধান মোহাম্মদ ওয়াহিদুজ্জামান। প্রধান কার্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধানসহ ঊর্ধ্বতন নির্বাহীরা এ সময় উপস্থিত ছিলেন। এ ছাড়া অনুষ্ঠানে ব্যাংকের আঞ্চলিক প্রধান, শাখা ব্যবস্থাপকরা ও উপশাখা ইনচার্জরা ভার্চুয়ালি যুক্ত ছিলেন এবং অনেকে আলোচনায় অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে জাফর আলম বলেন, ক্যাশলেস সোসাইটির দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এক্ষেত্রে ক্রেডিট কার্ডের বিকল্প নেই। আমাদের কার্ড শরী’য়াহভিত্তিক ব্যাংকের কার্ডগুলোর মধ্যে এগিয়ে আছে। আমাদের কার্ডের জনপ্রিয়তা আরও বাড়াতে সব ধরনের পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্ট বিভাগের প্রতি আহ্বান জনান। তিনি বলেন, সবার কাছে আমাদের কার্ডকে জনপ্রিয় করে তোলাই এ ক্যাম্পেইনের উদ্দেশ্য। বিজ্ঞপ্তি

বিষয়:

এনআরবি ব্যাংকের এএমডি হলেন ওমর ফারুক খান

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

এনআরবি ব্যাংক লিমিটেডের নুতন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) হিসেবে যোগদান করেছেন মো. ওমর ফারুক খান ।

মো. ওমর ফারুক খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করে ১৯৮৬ সালে বেসরকারি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডে যোগদান করেন এবং টানা ৩৭ বছর একই ব্যাংকে সফলতার সঙ্গে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অত্যন্ত দক্ষতা ও সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন। ফারুক খান তার দীর্ঘ ৩৭ বছরের বর্ণিল কর্মময় জীবনে আন্তর্জাতিক বাণিজ্য, বিনিয়োগ এবং সাধারণ ব্যাংকিং কার্যক্রমসহ ব্যাংকিংয়ের বিভিন্ন দিককে নতুন মাত্রা প্রদান করেছেন এবং অর্জিত এই জ্ঞান ও দক্ষতা এনআরবি ব্যাংককে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। বিজ্ঞপ্তি

বিষয়:

অগ্রণী ব্যাংকের সঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের চুক্তি

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) সঙ্গে পারফরমেন্স বেজড গ্র্যান্টস ফর সেকেন্ডারি ইনস্টিটিউশনস (পিবিজিএসআই) স্কিম, এসইডিপি সংক্রান্ত চুক্তি সই করেছে অগ্রণী ব্যাংক পিএলসি। গত রোববার মাউশির কনফারেন্স রুমে এক অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পক্ষে মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ ও অগ্রণী ব্যাংকের পক্ষে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মো. মুরশেদুল কবীর চুক্তিতে সই করেন। এ সময় অন্যদের মধ্যে অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক (ক্যামেলকো) মোহাম্মদ ফজলুল করিম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রফেসর ড. এ কে এম শফিউল আজম, স্কিম পরিচালক প্রফেসর চিত্তরঞ্জন দেবনাথ ও প্রফেসর সৈয়দ মাহফুজ আলী, অগ্রণী ব্যাংকের জাতীয় প্রেসক্লাব করপোরেট শাখার উপমহাব্যবস্থাপক জাকিয়া পারভীন ও প্ল্যানিং, কো-অর্ডিনেশন অ্যান্ড মার্কেটিং ডিভিশনের উপমহাব্যবস্থাপক খোন্দকার লুৎফুল কবীর, মাউশির উপ-পরিচালক শাহনাজ পারভীন কাজলসহ দুই প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

বিষয়:

বিজয়ী হলে বেসিসের জন্য স্থায়ী অবকাঠামো করবেন আব্দুল আজিজ

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

‘বেসিস নির্বাচনে আমি ও আমার প্যানেল টিম সাকসেস হলে বেসিসের জন্য স্থায়ী এবং নিজস্ব অবকাঠামোতে বেসিস কার্যালয় স্থানান্তর করব।’ বাংলাদেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতের বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) কার্যনির্বাহী পরিষদ নির্বাচনে প্রার্থী যাচাই ডটকম লিমিটেডের চেয়ারম্যান আব্দুল আজিজ এ আশ্বাস দিয়েছেন। অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে পরিচালক প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি।

বেসিসের নিজস্ব তহবিল গঠনের ঘোষণা দিয়ে যাচাই ডটকমের চেয়ারম্যান বলেন, আমার লক্ষ্য স্টার্টআপ ফান্ডিং এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য অর্থায়নের ব্যবস্থা করা। ২০৪১ সাল পর্যন্ত ট্যাক্স এক্সেম্পশনের সময় বাড়ানোর জন্যও কাজ করতে চাই। এ ছাড়া ই-কমার্স এবং মার্কেট প্লেস ক্রসবর্ডার ও লজিস্টিকস বিজনেসবান্ধব নীতিমালা প্রণয়নে কাজ করার কথাও জানান আব্দুল আজিজ।

আব্দুল আজিজ বলেন, নতুন উদ্যোক্তাদের অভিজ্ঞতা না থাকায় তারা বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন। এমন নীতিমালা তৈরি করতে চাই, যাতে বড় বড় প্রতিষ্ঠানের সঙ্গে নতুন উদ্যোক্তাদের জন্য ন্যূনতম ১-১০ শতাংশ কাজের যৌথ অংশীদার কোটা বরাদ্দ রাখা হয় এবং যৌথ কাজের অংশীদার হিসেবে নতুন উদ্যোক্তাদের সনদ প্রদানের সুযোগ তৈরি করা যায়।

তিনি আরও বলেন, এগ্রোটেক, ফিনটেক, ইন্সুটেক, ট্রেইনিং ইনস্টিটিউট এবং এডটেক, ডিজিটাল মার্কেটিং এবং মিডিয়া, ফ্রিল্যান্সারদের পেমেন্ট সমস্যা সমাধান, সার্ভিস প্ল্যাটফর্ম, ওটিএ, মিউজিক, অনলাইন জব মার্কেট প্লেস, অনলাইন স্টক মার্কেট, নতুন এজেন্সি এবং ট্রেডিং বিজনেস সহায়ক পলিসি তৈরি করার পরিকল্পনা আছে।

ক্যাটাগরির বিজনেস পরিচালনার পথে সমস্যাগুলো চিহ্নিত করে অগ্রাধিকার ভিত্তিতে ‘হেল্প ডেস্ক’ স্থাপনের কথাও জানান তিনি। অ্যাফিলিয়েট ক্যাটাগরির ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ব্যবসার প্রসারে ইকোসিস্টেম তৈরিতে কাজ করার ঘোষণাও দেন আব্দুল আজিজ। তিনি বলেন, অ্যাফিলিয়েট ক্যাটাগরির সদস্যদের জন্য ‘ওয়ান স্টপ সার্ভিস সেন্টার’ প্রতিষ্ঠা করতে চাই। যেখানে ট্রেড লাইসেন্স, ট্যাক্স, ভ্যাট, ট্রেড মার্ক, কপিরাইট, ডিবি আইডি ও বিভিন্ন ফাইন্যান্সিয়াল ইনক্লুশনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টেশন সেবা প্রদান করা হবে। বিজ্ঞপ্তি

বিষয়:

আবারও ‘এএএ’ ক্রেডিট রেটিং অর্জন করল ব্র্যাক ব্যাংক

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বাংলাদেশের শীর্ষ ক্রেডিট রেটিং এজেন্সি ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশের (ক্র্যাব) কাছ থেকে ধারাবাহিকভাবে তিন বছর দেশের সর্বোচ্চ ক্রেডিট রেটিং ‘এএএ’ অর্জন করেছে ব্র্যাক ব্যাংক। এমন অর্জন ব্যাংকটির শক্তিশালী আর্থিক অবস্থা এবং টেকসইতার পরিচায়ক।

ক্র্যাব ব্র্যাক ব্যাংককে দীর্ঘমেয়াদে ‘এএএ’ এবং স্বল্পমেয়াদে ‘স্থিতিশীল’ আউটলুকসহ ‘এসটি-১’ রেটিং দিয়েছে। ‘এএএ’ হচ্ছে বাংলাদেশে ক্র্যাব কর্তৃক নির্ধারিত সর্বোচ্চ ক্রেডিট রেটিং। এই ক্রেডিট রেটিং ৩০ জুন ২০২৫ পর্যন্ত বহাল থাকবে।

এই ক্রেডিট রেটিং প্রমাণ করে যে, ব্র্যাক ব্যাংক স্থিতিশীল এবং সময়মতো এর আর্থিক প্রতিশ্রুতি পূরণ করতে সক্ষম। ‘এএএ’ হলো ন্যূনতম ঋণ ঝুঁকিসহ সর্বোচ্চ মানের স্বীকৃতি।

ক্র্যাবের রেটিংয়ে ব্যাংকটির শক্তিশালী মালিকানা কাঠামো, মজবুত টিয়ার-১ ক্যাপিটাল বেজের সঙ্গে ভালো মূলধন ব্যবস্থা, স্বল্প খরচে দৃঢ় ও স্থিতিশীল ডিপোজিট বেজ, অনবদ্য ফান্ডিং-প্রোফাইল থেকে সৃষ্ট শক্তিশালী তারল্য অবস্থা, বড় ঋণে তুলনামূলক কম অর্থায়ন, শক্তিশালী নেটওয়ার্ক এবং অল্টারনেট ডেলিভারি চ্যানেলসহ বিভিন্ন দৃঢ় মৌলিক বিষয় উঠে এসেছে।

বাংলাদেশের সর্বোচ্চ ক্রেডিট রেটিং অর্জনের বিষয়ে ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, “ক্র্যাব থেকে ধারাবাহিকভাবে ‘এএএ’ ক্রেডিট রেটিং অর্জন আমাদের জন্য সত্যিই অনেক সম্মানের। ইন্ডাস্ট্রি এভারেজের চেয়ে ভালো ক্যাপিটাল বেজ, উন্নত অ্যাসেট কোয়ালিটি, ব্যাংকিং ইন্ডাস্ট্রিতে অনুকরণীয় কর্পোরেট গভর্ন্যান্স এবং উচ্চতর তারল্য অবস্থান বজায় রাখার পাশাপাশি এই বিষয়গুলো আরও উন্নত করার লক্ষ্যে ব্যাংকের চলমান প্রচেষ্টার ফলেই এমন অর্জন সম্ভব হয়েছে।”

তিনি আরও বলেন, ‘আমাদের গ্রাহক, শেয়ারহোল্ডার, নিয়ন্ত্রক সংস্থা এবং অন্য স্টেকহোল্ডারবৃন্দ এই ক্রেডিট রেটিং অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তাদের অবিচল আস্থার কারণেই আমাদের এই শ্রেষ্ঠত্বের যাত্রা অব্যাহত রয়েছে। তাদের সঙ্গে এই অর্জন শেয়ার করতে পেরে আমরা গর্বিত।’

মুডিস ইনভেস্টরস সার্ভিস কর্তৃক স্বীকৃত এবং বাংলাদেশের সার্বভৌম রেটিংয়ের সমতুল্য ক্রেডিট রেটিং রয়েছে, এমন একমাত্র ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক দেশে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। এ ছাড়া ব্র্যাক ব্যাংক বিশ্ববিখ্যাত ক্রেডিট রেটিং কোম্পানি ‘এসঅ্যান্ডপি গ্লোবাল রেটিং’ থেকে বাংলাদেশের সর্বোচ্চ রেটিং অর্জন করেছে।

বাংলাদেশে কর্পোরেট গভর্নেন্স, কমপ্লায়েন্স, স্বচ্ছতা এবং মূল্যবোধভিত্তিক ব্যাংকিংয়ের রোল মডেল হিসেবে সব স্টেকহোল্ডার ব্র্যাক ব্যাংককে স্বীকৃতি দিচ্ছে। ধারাবাহিকভাবে ইন্ডাস্ট্রির সেরা ক্রেডিট রেটিং অর্জন, বিদেশি বিনিয়োগকারীদের সর্বোচ্চ বিনিয়োগ প্রাপ্তি, সর্বোচ্চ মার্কেট ক্যাপিটালাইজেশন এবং সাফা, আইসিএবি এবং আইসিএমএবি কর্তৃক স্বীকৃতি স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ব্যাংকটির সুশাসন ও শক্তিশালী আর্থিক অবস্থার পরিচয় বহন করে। বিজ্ঞপ্তি

বিষয়:

বসুন্ধরা সিটিতে সনি সেন্টার এক্সপেরিয়েন্স জোন উদ্বোধন

সনি-র‌্যাংগস নামে বহুলভাবে পরিচিত বাংলাদেশের জনপ্রিয় ইলেকট্রনিকস বাজারজাতকারী প্রতিষ্ঠান র‌্যাংগস ইলেকট্রনিকস লিমিটেড রাজধানীর বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে নতুন আঙ্গিকে সনি সেন্টার এক্সপেরিয়েন্স জোন উদ্বোধন করল। ছবি : সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
করপোরেট ডেস্ক

সনি-র‌্যাংগস নামে বহুলভাবে পরিচিত বাংলাদেশের জনপ্রিয় ইলেকট্রনিকস বাজারজাতকারী প্রতিষ্ঠান র‌্যাংগস ইলেকট্রনিকস লিমিটেড রাজধানীর বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে নতুন আঙ্গিকে সনি সেন্টার এক্সপেরিয়েন্স জোন উদ্বোধন করল। ২০১০ সালে বসুন্ধরা সিটি শপিং মলে অফিশিয়াল সনি পণ্য নিয়ে সনি সেন্টার বসুন্ধরা সিটির যাত্রা শুরু হয়, যা গতকাল ১৪ বছর পরে নতুন আঙ্গিকে নতুন লোকেশনে এক্সপেরিয়েন্স জোন এক্সক্লুসিভ শোরুমটির উদ্বোধন হলো। এখানে এলেই ক্রেতা এক্সপেরিয়েন্স করতে পারবেন সনির আধুনিক প্রযুক্তির ‘ব্রাভিয়া এক্সআর’ প্রসেসর সমৃদ্ধ ওএলইডি টিভি, ফোর কে গুগল টিভি, সনি আলফা ক্যামেরা, লেন্স ও এক্সেসরিজ; সনি হোম অডিও ও ভিডিও সিস্টেম। পাশাপাশি থাকছে অফিশিয়াল এলজি ফোরকে, ন্যানোসেল ও ওএলইডি টিভি; অল ইনভারটার রেফ্রিজারেটর; ওয়াশিং মেশিন; ন্যানোশেফ মাইক্রোওয়েভ ওভেন; ওয়াটার পিউরিকেয়ার। সেরা মানের ও অফিশিয়াল পণ্য ও নির্ভরযোগ্য বিক্রয়োত্তর সেবার নিশ্চয়তা নিয়ে বিশ্বমানের ইলেকট্রনিকস ব্র্যান্ডের পণ্যের বিপুল সমাহার থাকবে এই র‌্যাংগস স্টোরে। উদ্বোধন উপলক্ষে থাকবে আকর্ষণীয় ডিসকাউন্ট ও ফ্রি গিফট-সহ আরও অনেক চমক।

র‌্যাংগস ইলেকট্রনিকস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর একরাম হোসেন; ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর বিনাস হোসেন এবং সনি ইলেক্ট্রনিকস বাংলাদেশ ব্রাঞ্জের ব্রাঞ্চ হেড, রিকি লুকাস, যৌথভাবে সনি সেন্টার এক্সপেরিয়েন্স জোনের উদ্বোধন করেন। আরও উপস্থিত ছিলেন সনি ইলেক্ট্রনিকস বাংলাদেশ ব্রাঞ্চ ও র‌্যাংগস ইলেকট্রনিকস লিমিটেডের বিভিন্ন বিভাগীয় কর্মকর্তা, ক্রেতা ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

রিকি লুকাস বলেন, ‘বিগত ৪০ বছর ধরে বাংলাদেশে সনির অফিশিয়াল ডিস্ট্রিবিউটর হিসেবে র‌্যাংগস ইলেকট্রনিকসের এই যাত্রা অফিশিয়াল সনি পণ্যকে বাংলাদেশের ক্রেতার কাছে পছন্দের শীর্ষে নিয়ে গেছে। এই আস্থা ও ভালোবাসার সম্পর্ক সামনের দিনগুলোতেও অব্যাহত থাকবে বলে আমার দৃঢ় বিশ্বাস।’

একই সঙ্গে তিনি সব ক্রেতাকে সনি এক্সপেরিয়েন্স জোনে এসে বিশ্বমানের অফিশিয়াল সনি ব্রাভিয়া এক্স আর ওলেড-মিনি এলইডি, আলফা ক্যামেরা ও সনি সাউন্ড সিস্টেম এক্সপেরিয়েন্স করার অনুরোধ জানান। গত ৪০ বছর ধরে র‌্যাংগস ইলেকট্রনিকস লিমিটেড অত্যন্ত সুনাম, সাফল্য ও বিশ্বস্ততার সঙ্গে বিশ্ববিখ্যাত ব্র্যান্ডের ইলেকট্রনিকস পণ্য বাংলাদেশের বাজারে বাজারজাত করে আসছে।

বিষয়:

বসিলায় অত্যাধুনিক শপিংমল করবে রূপায়ণ সিটি

ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

দেশের মানুষের জীবনধারার মান উন্নয়নের সংকল্প নিয়ে আধুনিক উদ্ভাবনী চিন্তাধারাকে লালন করে এগিয়ে চলেছে দেশের প্রথম সিটি ব্র্যান্ড ‘রূপায়ণ সিটি’। অনন্য সেই চিন্তাধারার ধারাবাহিকতা বজায় রেখে রাজধানীর পশ্চিমাঞ্চলের নাগরিকদের কেনাকাটার অভিজ্ঞতায় নতুন মাত্রা যোগ করতে মোহাম্মদপুরের বসিলায় রূপায়ণ সিটি নির্মাণ করতে যাচ্ছে অত্যাধুনিক ও আন্তর্জাতিক মানের একটি শপিংমল ও কমার্শিয়াল কমপ্লেক্স।

গত রোববার এ সংক্রান্ত এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়। আড়ম্বরপূর্ণ এ অনুষ্ঠানে রূপায়ণ সিটির পক্ষে রূপায়ণ গ্রুপের কো-চেয়ারম্যান মাহির আলী খাঁন রাতুল ও রূপায়ণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা এম মাহবুবুর রহমান এবং অপর পক্ষ থেকে ইমরান হোসেন ও ইজাজুল ইজাবিল হোসেন ইমন চুক্তিতে সই করেন।

নির্বাহী কর্মকর্তা এম মাহবুবুর রহমান বলেন, ‘রূপায়ণ সিটি দেশের সর্বাধুনিক শপিংমল ম্যাক্সাস-দ্য মল অব বাংলাদেশ নির্মাণকাজ শুরু করেছে রূপায়ণ সিটি উত্তরাতে। তারই ধারাবাহিকতায় আরও একটি অসাধারণ শপিংমল ও কমার্শিয়াল কমপ্লেক্স নিয়ে দেশের আবাসন খাতকে আরও এগিয়ে নিয়ে যাব আমরা।’

রূপায়ণ গ্রুপের কো-চেয়ারম্যান মাহির আলী খাঁন রাতুল বলেন, ‘দেশের অর্থনৈতিক ও নাগরিক জীবনযাত্রার উন্নয়নে আরও নতুন নতুন উদ্ভাবনী ধারণা নিয়ে এগিয়ে চলার জন্য রূপায়ণ সিটি সব সময় দায়িত্বশীল এবং অঙ্গীকারবদ্ধ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রূপায়ণ সিটির ব্যবসা উন্নয়ন বিভাগের প্রধান সাজ্জাদ হোসেন এবং অন্যান্য অতিথিরা।


স্ট্যান্ডার্ড ব্যাংকের ৪৪তম সভা

স্ট্যান্ডার্ড ব্যাংক পিএলসির শরিয়াহ্ সুপারভাইজরি কমিটির ৪৪তম সভা সম্প্রতি ঢাকায় ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

স্ট্যান্ডার্ড ব্যাংক পিএলসির শরিয়াহ্ সুপারভাইজরি কমিটির ৪৪তম সভা সম্প্রতি ঢাকায় ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। ব্যাংকের চেয়ারম্যান ও শরিয়াহ্ সুপারভাইজরি কমিটির পর্যবেক্ষক কাজী আকরাম উদ্দিন আহমদ এবং ব্যাংকের পরিচালক ও শরিয়াহ্ সুপারভাইজরি কমিটির পর্যবেক্ষক কাজী খুররম আহমেদের উপস্থিতিতে শরিয়াহ্ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান ড. মো. সাইফুল্লাহর সভাপতিত্বে ওই সভায় কমিটির সদস্য ফরিদউদ্দীন আহমেদ, ড. মো. মঞ্জুর-ই-এলাহী ও মুহাম্মদ মনসুর আল হক এবং ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও (চলতি দায়িত্ব) মোহাম্মদ মোহন মিয়া উপস্থিত ছিলেন। সভায় আরও উপস্থিত ছিলেন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. সিদ্দিকুর রহমান এবং ভারপ্রাপ্ত কোম্পানি সেক্রেটারি মো. আলী রেজা। বিজ্ঞপ্তি

বিষয়:

২২ প্রতিষ্ঠানকে আইএসও সনদ দিল বিএসটিআই

আন্তর্জাতিক মানের ব্যবস্থাপনা নিশ্চিত করায় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) থেকে ২২টি প্রতিষ্ঠানকে ২৮টি আইএসও সনদ প্রদান করা হয়। গতকাল রোববার রাজধানীর তেজগাঁওয়ের বিএসটিআইর প্রধান কার্যালয়ে এসব প্রতিষ্ঠানের প্রতিনিধির কাছে সনদ হস্তান্তর করেন বিএসটিআইর মহাপরিচালক এস এম ফেরদৌস আলম। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

আন্তর্জাতিক মানের ব্যবস্থাপনা নিশ্চিত করায় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) থেকে ২২টি প্রতিষ্ঠানকে ২৮টি আইএসও সনদ প্রদান করা হয়। গতকাল রোববার রাজধানীর তেজগাঁওয়ের বিএসটিআইর প্রধান কার্যালয়ে এসব প্রতিষ্ঠানের প্রতিনিধির কাছে সনদ হস্তান্তর করেন বিএসটিআইর মহাপরিচালক এস এম ফেরদৌস আলম। অনুষ্ঠানে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) প্রথম সহসভাপতি মো. আমিন হেলালীসহ আইএসও সনদপ্রাপ্ত প্রতিষ্ঠানের প্রতিনিধি ও বিএসটিআইর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সনদপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে কোয়ালিটি ম্যানেজমেন্ট সিস্টেমের ওপর আইএসও ৯০০১:২০১৫ সনদ প্রদান করা হয়। প্রতিষ্ঠানগুলো হলো- লোভেন বায়োসায়েন্স বেভারেজ লিমিটেড, সেনা কল্যাণ ইলেকট্রনিক্স, জেএইচএম আগারউড, নাভেদ ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, আলমগীর কন্সট্রাকশন লিমিটেড, দি রানী রি-রোলিং মিলস লিমিটেড, ফুলকলি ব্রেড অ্যান্ড বিস্কুট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বেসিক পাওয়ার ইঞ্জিনিয়ারিং লিমিটেড, এবিএস কেবলস, লাইফ মেড পলিমার টেকনোলজি লিমিটেড, এন মোহাম্মদ প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, হার্বস ওয়ার্ল্ড লিমিটেড, এনেক্স লিমিটেড, এপেক্স মেটাল, নিতা কোম্পানি লিমিটেড, এবিসি কন্সট্রাকশন কেমিক্যাল লিমিটেড। এ ছাড়া জেএইচএম আগারউড, পিওরিয়া ফুড প্রোডাক্টস লিমিটেড, এবিএস কেবলস, এন মোহাম্মদ প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অনুকূলে পরিবেশ ব্যবস্থাপনার ওপর আইএসও ১৪০০১:২০১৫ সনদ প্রদান করা হয় এবং ভিটালেক ডেইরি অ্যান্ড ফুড ইন্ডাস্ট্রিজ, নওরিশ ফুডস লিমিটেড, কেয়ার নিউট্রেশন লিমিটেড, প্রাইম পুষ্টি লিমিটেড, জাভেদ অ্যাগ্রো ফুড প্রসেসিং লিমিটেডের অনুকূলে খাদ্য ব্যবস্থাপনার ওপর আইএসও ২২০০০:২০১৮ সনদ প্রদান করা হয়। এ ছাড়া অকুপেশনাল হেলথ সেফটি ম্যানেজমেন্টের অনূকূলে জেএইচএম আগারউডকে আইএসও ৪৫০০১:২০১৮ প্রদান করা হয়। উন্নত কর্ম-পরিবেশ ও ব্যবস্থাপনার ওপর গুরুত্বারোপ করে বিএসটিআইর মহাপরিচালক (গ্রেড-১) এস এম ফেরদৌস আলম বলেন, বিএসটিআই থেকে আপনাদের আইএসও সনদ গ্রহণ প্রমাণ করে পণ্যের মান এবং ব্যবস্থাপনার ক্ষেত্রে আমরা আরও উন্নতির দিকে যাচ্ছি। দেশে যত বেশি ভালো প্রতিষ্ঠান গড়ে উঠবে দেশ তত বেশি উন্নত হবে। এরই মধ্যে আমরা দেশের রপ্তানি বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে বিএসটিআই থেকে ‘হালাল’ সনদ প্রদান কার্যক্রম শুরু করেছি। এভাবে সামগ্রিক ক্ষেত্রে উন্নয়ন করতে পারলে ২০৪১ সালের মধ্যে উন্নত বিশ্বের কাতারে যাওয়ার ভিশন পূর্ণ হবে। বিজ্ঞপ্তি

বিষয়:

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধে জীবন বীমা করপোরেশনের শ্রদ্ধা  

জীবন বীমা করপোরেশনের সদ্য যোগদানকৃত ম্যানেজিং ডাইরেক্টর ও সরকারের অতিরিক্ত সচিব গত শুক্রবার মো. মুহিবুজ্জামান প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধি সৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

জীবন বীমা করপোরেশনের সদ্য যোগদানকৃত ম্যানেজিং ডাইরেক্টর ও সরকারের অতিরিক্ত সচিব গত শুক্রবার মো. মুহিবুজ্জামান প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধি সৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। তিনি করপোরেশনের গোপালগঞ্জ সেলস অফিসের কর্মকর্তা-কর্মচারী, উন্নয়ন ম্যানেজার-উন্নয়ন কর্মকর্তা-এজেন্টদের নিয়ে টুঙ্গিপাড়া আসেন। পরে জেলা প্রশাসনের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। এ সময় টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. মইনুল হক উপস্থিত ছিলেন। শ্রদ্ধা নিবেদন শেষে গোপালগঞ্জ সার্কিট হাউসের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশ নেন। এ সময় প্রধান অতিথির বক্তব্যে তিনি করপোরেশনকে নিয়মতান্ত্রিকভাবে একটি মর্যাদাকর জায়গায় এগিয়ে নেওয়ার জন্য সবার সহযোগিতা কামনা করেন।

এ সময় তিনি করপোরেশনের আর্থিক অনিয়মের ব্যাপারে জিরো টলারেন্স নীতি অনুসরণ করা হবে বলে সবাইকে সতর্ক করেন। মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে জেনারেল ম্যানেজার প্রশাসন আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খান বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে জনবলকে স্মার্ট করতে করপোরেশন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এ মতবিনিময় সভায় জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. গোলাম কবির বক্তব্য রাখেন। বক্তব্যে তিনি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান জীবন বীমা করপোরেশনের বীমা ব্যবসা বৃদ্ধির জন্য উন্নয়ন জনবলকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। এ সফরে জীবন বীমা করপোরেশনের জেনারেল ম্যানেজার-প্রশাসন আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ্ খান, ঢাকা রিজিওনাল অফিসের ইনচার্জ জেনারেল ম্যানেজার এ কে এম আব্দুল আউয়াল, ডেপুটি জেনারেল ম্যানেজার মো. খায়রুজ্জামান, ফরিদপুর করপোরেট ম্যানেজার মো. সিদ্দিকুর রহমান, জনসংযোগ বিভাগের ম্যানেজার মো. মিজানুর রহমান, গোপালগঞ্জ সেলস অফিসের সেলস ম্যানেজার মঞ্জুর হোসেন মোল্লা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

বিষয়:

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে পুঁজিবাজার বিনিয়োগ প্রতিযোগিতা

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ইনভেস্টমেন্ট অ্যান্ড ফাইন্যান্স ক্লাবের আয়োজনে প্রথম আন্তবিশ্ববিদ্যালয় পুঁজিবাজার বিনিয়োগ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ইনভেস্টমেন্ট অ্যান্ড ফাইন্যান্স ক্লাবের আয়োজনে প্রথম আন্তবিশ্ববিদ্যালয় পুঁজিবাজার বিনিয়োগ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। তিন মাসব্যাপী এ প্রতিযোগিতায় ২২টি বিশ্ববিদ্যালয়ের ২৪৪টি দল এবং ৭৩২ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। আয়োজনের মধ্যে ছিল ৫টি কর্মশালা এবং ৪টি প্রতিযোগিতামূলক রাউন্ড। এ প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীরা বিনিয়োগবিষয়ক জ্ঞান, বিনিয়োগের কৌশল, দক্ষতা এবং শেয়ারবাজারের লেনদেন প্রক্রিয়া সম্পর্কে বিশদ জ্ঞান অর্জন করেছে। গতকাল রোববার ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির অডিটোরিয়ামে প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ), ব্র্যাক ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি থেকে ৭টি দল নির্বাচিত হয়। সেখান থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, প্রথম রানার আপ এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি ২য় রানার আপ হিসেবে বিজয়ী নির্বাচিত হন। বিজয়ীদের সিটি ব্রোকারেজ লিমিটেড থেকে অর্থ পুরস্কার, ট্রফি, সার্টিফিকেট এবং সিটি ব্রোকারেজ লিমিটেডে ইন্টার্নশিপ সুবিধা প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলাম। ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির প্রধান উপদেষ্টা ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক শামস রহমান এবং সিটি ব্রোকারেজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মিসবাহ উদ্দিন আফফান ইউসুফ। ইনভেস্টমেন্ট অ্যান্ড ফাইন্যান্স ক্লাবের মডারেটর লিও ভাস্কর দেউরি সমাপনী বক্তব্য রাখেন। এ প্রতিযোগিতার স্পন্সর ছিল সিটি ব্রোকারেজ লিমিটেড। বিজ্ঞপ্তি

বিষয়:

banner close