বৃহস্পতিবার, ৯ মে ২০২৪

কাল রাজধানীর যেসব এলাকায় ১২ ঘণ্টা গ্যাস থাকবে না

ছবি: সংগৃহীত
দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত
দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত : ২৬ এপ্রিল, ২০২৪ ১৮:৩৭

গ্যাস পাইপলাইনের মেরামত কাজের জন্য আগামীকাল শনিবার রাজধানীর কয়েকটি এলাকায় ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। আজ শুক্রবার তিতাস গ্যাস ট্রান্সমিসন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেডের (তিতাস) পক্ষ থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামীকাল শনিবার সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত শনির আখড়া, বড়ইতলা, ছাপড়া মসজিদ, দনিয়া, জুরাইন, ধোলাইরপাড় ও কদমতলী এলাকার সব শ্রেণির গ্রাহকের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

এ ছাড়া এ সময়ে আশপাশের এলাকায় গ্যাসের স্বল্পচাপ বিরাজ করতে পারে বলে এতে আর জানানো হয়েছে। গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।


মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২১

প্রতীকী ছবি
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বিভিন্ন এলাকায় ২৪ ঘণ্টার মাদকবিরোধী অভিযানে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ২১ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এ সময় তাদের কাছ থেকে বিভিন্ন ধরনের মাদকদ্রব্য উদ্ধার করা হয়।

গতকাল মঙ্গলবার সকাল ৬টা থেকে আজ বুধবার সকাল ৬টা পর্যন্ত এসব অভিযান চালায় ডিএমপির বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ (ডিবি)। আজ বুধবার ডিএমপির গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার কে এন রায় নিয়তি এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ২৯ জনকে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে ৩ হাজার ২৪৯ পিস ইয়াবা, ১৫৬ গ্রাম হেরোইন, ১২ কেজি ৩১৬ গ্রাম গাঁজা ও ৭ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়। এসব ঘটনায় গ্রেপ্তারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৭টি মামলা করা হয়েছে।

বিষয়:

মহাখালীতে নেই চিরচেনা সেই যানজট!

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

মহাখালী বাস টার্মিনাল এলাকায় সব সময় লেগে থাকত যানজট। ধারণক্ষমতার অতিরিক্ত বাস, অবৈধ পার্কিং, টার্মিনালের প্রবেশ ও বাইরে যাওয়ার গেটে সঠিক ব্যবস্থাপনার অভাব, টার্মিনালের সামনে অপ্রয়োজনীয় ইউটার্ন- সব মিলিয়ে মহাখালী বাস টার্মিনাল পার হওয়া ছিল নগরবাসীর কাছে এক ভোগান্তির নাম। তবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগের তৎপরতায় সেই চিরচেনা যানজট এখন আর নেই।

ট্রাফিক-গুলশান দক্ষিণের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিসি) এ এস এম হাফিজুর রহমান জানান, মহাখালীকেন্দ্রিক যানজট নিরসনে গত ৬ মে মহাখালী বাস টার্মিনালের পরিবহন ও শ্রমিক নেতাদের সঙ্গে ট্রাফিক-গুলশান বিভাগ বৈঠক করে। সেখানে টার্মিনালে ধারণক্ষমতার অতিরিক্ত বাস, রাস্তার পাশে অবৈধ পার্কিং, টার্মিনালের প্রবেশ ও বেরিয়ে যাওয়ার গেটে সঠিক ব্যবস্থাপনার অভাব, টার্মিনালের সামনে অপ্রয়োজনীয় ইউটার্ন, সীমিত এলাকায় অতিরিক্ত তেল ও গ্যাসের পাম্প, এক্সপ্রেসওয়ে থেকে মহাখালীতে নামার র‌্যাম্প স্থাপন, এলাকাগত সীমা নির্ধারণ ও সমন্বয়ের অভাবসহ বেশকিছু সমস্যা চিহ্নিত করা হয় এবং এসব সমস্যা সমাধানে বেশকিছু সিদ্ধান্ত গৃহীত হয়ে থাকে।

তিনি জানান, সিদ্ধান্ত অনুযায়ী গতকাল মঙ্গলবার থেকে শক্ত অবস্থানে নামে ডিএমপির ট্রাফিক-গুলশান বিভাগ। সঙ্গে রয়েছেন পরিবহন শ্রমিক ফেডারেশনের স্বেচ্ছাসেবকও। তারা টার্মিনালের সামনে এসে থামানো বাসগুলো অন্যত্র সরে যেতে সহায়তা করছেন।

আজ বুধবার সরেজমিনে ঘুরে দেখা গেছে, ওই জায়গায় যেখানে সেখানে বাস দাঁড়ানো ও যাত্রী ওঠানো-নামানো বন্ধ হয়ে গেছে। যান চলাচলে শৃঙ্খলার স্বার্থে মহাখালীর সামনের সড়ক পরিষ্কার রাখার চেষ্টা করা হচ্ছে। বাসগুলোকে শৃঙ্খলায় আনতে গুলশান-ট্রাফিক বিভাগের ডিসির নির্দেশে মহাখালীতে নতুন করে ইনকামিং সড়কে একটি বাস বে চালু করা হয়েছে। ‘বাস বে’ ছাড়া দাঁড়াতে দেওয়া হচ্ছে না কোনো যাত্রীবাহী বাসকে। বিশৃঙ্খলা করলেই বাস থামিয়ে সাবধান করছেন ট্রাফিক পুলিশের সদস্যরা। নিয়ম না মানলে দেওয়া হচ্ছে মামলা। এসব কারণে পরিস্থিতি বদলে গেছে। মূল সড়কে কমেছে যানজট, উধাও হয়েছে যত্রতত্র পার্কিং। শৃঙ্খলা ফিরতে শুরু করেছে মহাখালী বাস টার্মিনাল, মহাখালী রেলগেট, আমতলী ও কাকলী এলাকা। ফলে ঢাকা-ময়মনসিংহ সড়কে যান চলাচলে গতি বেড়েছে। এটি বহাল ও চলমান রাখতে ট্রাফিক পুলিশের পক্ষ থেকে চেষ্টার কমতি নেই।

মহাখালী ট্রাফিক জোনের সহকারী কমিশনার আরিফুর রহমান রনি বলেন, যত্রতত্র পার্কিং ও যাত্রী ওঠা-নামা সম্পূর্ণরূপে বন্ধ করা হয়েছে। ‘বাস বে’গুলো সক্রিয় করা হয়েছে। ‘বাস বে’ ছাড়া লোকাল যাত্রীবাহী বাস যেমন দাঁড়াবে না, তেমনি দূরপাল্লার যাত্রীবাহী বাস নির্দিষ্ট স্টপেজ ছাড়া দাঁড়াবে না। যত্রতত্র বাস দাঁড়ানো ও যাত্রী ওঠা-নামা বন্ধে চালকদের সতর্ক করা হচ্ছে। না মানলে ব্যবস্থা নেওয়া হচ্ছে। আগামী সপ্তাহ থেকে কোনো সতর্কতা থাকবে না। নির্দিষ্ট স্টপেজে বাসের যাত্রী গণনা করা হবে। পরের স্টপেজে যাত্রী ওঠানোর আগে সংখ্যা বেশি হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মহাখালী বাস টার্মিনালের ধারণক্ষমতা আরও বাড়ানো উচিত বলে মনে করেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান। তিনি জানান, মহাখালী বাস টার্মিনালের পেছন দিকে অনেকখানি জায়গা অব্যবহৃত অবস্থায় রয়েছে। সেটি যদি মহাখালী টার্মিনালের সঙ্গে একীভূত করা যায়, তাহলে অনেকখানি সমাধান হয়ে যাবে। এটা নিয়ে ট্রাফিক পুলিশ, পরিবহন মালিক-শ্রমিক পক্ষ এবং সিটি করপোরেশনের মধ্যে আলোচনা হচ্ছে। আশা করছি সহসা এর সমাধান হবে।

বিষয়:

‘সব কর্মচারীর জন্য আবাসনের উদ্যোগ নেওয়া হচ্ছে’

ডিএসসিসির প্রধান কার্যালয় নগর ভবনে দয়াগঞ্জ ও ধলপুরস্থ পরিচ্ছন্নতাকর্মী নিবাসের বাসা বরাদ্দপত্র ও চাবি হস্তান্তর অনুষ্ঠানে বক্তব্য দেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) কর্মরত সব কর্মচারীর জন্য আবাসনের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। আজ মঙ্গলবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান কার্যালয় নগর ভবনে দয়াগঞ্জ ও ধলপুরস্থ পরিচ্ছন্নতাকর্মী নিবাসের বাসা বরাদ্দপত্র ও চাবি হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, ‘আগে বাসা বরাদ্দ নিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অপবাদ ছিল। এটা দুর্নীতির অন্যতম একটি খাত ছিল। আমরা অনিয়ম-দুর্নীতির সেসব চক্র ভেঙে দিয়েছি। ফলে বাসা বরাদ্দ প্রদানে এখন আর কেউ অনিয়ম-দুর্নীতি করার সাহস দেখায় না। যারা যোগ্য, যাদের প্রাপ্যতার ন্যায্যতা রয়েছে, আমরা এখন তাদেরই বাসা বরাদ্দ দিচ্ছি। ফলে বাসা বরাদ্দে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন স্বচ্ছতার অনন্য নজির সৃষ্টি করেছে।’

তিনি বলেন, ‘এরই মধ্যে অনেককেই বাসা বরাদ্দ দেওয়া হয়েছে। যার ফলে করপোরেশনের কর্মচারীদের মধ্যে উল্লেখযোগ্য অংশের আবাসন নিশ্চিত হয়েছে। পর্যায়ক্রমে সব কর্মচারীর জন্য আবাসন নিশ্চিত করার উদ্যোগ নেওয়া হচ্ছে।’

যতদিন দায়িত্বে থাকব ততদিন দখলদার উচ্ছেদ কার্যক্রম চলমান থাকবে জানিয়ে তাপস বলেন, ‘আমাদের আবাসনগুলোর মধ্যে একটা বড় অংশই এক সময় অবৈধ দখলদারদের নিয়ন্ত্রণে ছিল। দায়িত্ব নেওয়ার পর সেসব দখলদারদের আমরা উচ্ছেদ করে চলেছি। এটি একটি চলমান প্রক্রিয়া এবং এটা চলমান থাকবে। যতদিন আমি আছি, ততদিন এই করপোরেশনের আবাসনগুলোতে কোনো অবৈধ দখলদার থাকতে দেবো না।’

অনুষ্ঠানে দয়াগঞ্জের পরিচ্ছন্নতাকর্মী নিবাস ‘নীলপদ্ম’-তে ৬৪ জন এবং ধলপুরস্থ পরিচ্ছন্নতাকর্মী নিবাস ‘শাপলা’, ‘শালুক’ ও ‘পলাশ’-এ ২৪ জন পরিচ্ছন্নতাকর্মীকে বাসা বরাদ্দ দেওয়া হয়।

দয়াগঞ্জের নীলপদ্ম পরিচ্ছন্নতাকর্মী নিবাসে ৩৪৩টি বাসা বরাদ্দের জন্য প্রস্তুত হলেও বাসা বরাদ্দ প্রাপ্তির সব মানদণ্ড পূরণ করেছে ৬৪ জন। একইভাবে ধলপুরে ২৯০টি বাসা বরাদ্দের জন্য প্রস্তুত করা হয়। এর মধ্যে ২৬৯টি বাসা বরাদ্দ দেওয়া হয়। বাকি ২১টি বাসা আজ যোগ্য প্রার্থীদের মধ্যে বরাদ্দ দেওয়া হয়।

করপোরেশনের সচিব আকরামুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, ৪০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবুল কালাম আজাদ ও ৪৯ নম্বর কাউন্সিলর বাদল সরদার প্রমুখ।

বিষয়:

কাওরানবাজারে প্রাইভেটকারে আগুন

রাজধানীর কারওয়ানবাজার মেট্রোরেল স্টেশনের নিচে আজ মঙ্গলবার একটি প্রাইভেটকারে আগুন লাগে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর কারওয়ানবাজারে একটি প্রাইভেটকারে আগুন লাগার ঘটনা ঘটেছে। আগুন লাগার সঙ্গে সঙ্গে চালকসহ দুজন গাড়ি থেকে বের হয়ে যান। আজ মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে কারওয়ানবাজার মেট্রোরেল স্টেশনের নিচে এ ঘটনা ঘটে।

তেজগাঁও জোনের সহকারী পুলিশ কমিশনার (ট্র্যাফিক) স্নেহাশিস কুমার দাস বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ইঞ্জিনের যান্ত্রিক ত্রুটির কারণে চলন্ত গাড়িতে আগুন লাগে। তেমন কোনো বড় সমস্যা না।

এ প্রসঙ্গে সোনারগাঁওয়ে ট্রাফিক বক্সে দায়িত্বরত সার্জেন্ট মো. আশিকুর রহমান জানান, দায়িত্ব পালন করার সময় হঠাৎ একটি প্রাইভেটকারে আগুন লাগে। তাৎক্ষণিকভাবে আশপাশের জনতার চেষ্টায় আগুন নেভানো হয়। এ ঘটনায় গাড়িতে অবস্থানরত চালকসহ দুজন যাত্রী দ্রুত নেমে যাওয়ায় কেউ দুর্ঘটনার শিকার হননি। আগুন নেভানোর পর গাড়িটি রেকারের মাধ্যমে দ্রুত সরিয়ে সড়কে যান চলাচল স্বাভাবিক করা হয়।


ঝড়-বৃষ্টিতে ঢাকার বাতাসের মানের উন্নতি

প্রতীকী ছবি
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

সারা দেশ তীব্র তাপপ্রবাহে দগ্ধ হবার পর অবশেষে স্বস্তির নিঃশ্বাস পেয়েছে। ঢাকার আকাশে কালবৈশাখী ঝড়ের সঙ্গে দেখা মিলেছে বৃষ্টির। গত রোববার থেকে শুরু হয়েছে ঝড়-বৃষ্ট। গতকাল রাতেও বৃষ্টি হয়েছে। ফলে প্রাকৃতিক পরিবেশে অনেকটা স্বস্তি ফিরেছে।

বৃষ্টি হওয়ায় ঢাকার বাতাসের মানের কিছুটা উন্নতি হয়েছে। আজ মঙ্গলবার সকাল ৮টা ৫৬ মিনিটে বাতাসের মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক দেখাচ্ছে, বায়ুদূষণের শীর্ষে রয়েছে ভারতের দিল্লি। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর এবং ঢাকা রয়েছে ১১ নম্বরে।

বায়ুদূষণ তালিকার শীর্ষে অবস্থান করা দিল্লির দূষণ স্কোর ৩৬০ অর্থাৎ সেখানকার বাতাস বিপজ্জনক পর্যায়ে রয়েছে। পাকিস্তানের লাহোরের বাতাস স্কোর ২১২ অর্থাৎ সেখানকার বাতাস খুবই অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

অন্যদিকে, ঢাকার বায়ুদূষণ স্কোর ১১৭ অর্থাৎ আমাদের বাতাস আজ সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। বিশেষ করে যাদের ফুসফুসজনিত রোগ, অ্যাজমাসহ এ ধরনের জটিলতা রয়েছে তাদের জন্য অস্বাস্থ্যকর।

বিষয়:

রাজধানীর ২২টি স্থানে বসবে কোরবানির পশুর হাট

ছবি: সংগৃহীত
আপডেটেড ৭ মে, ২০২৪ ০০:১১
নিজস্ব প্রতিবেদক

আসন্ন ঈদুল আজহায় স্থায়ী দুটিসহ এবার মোট ২২টি স্থানে বসবে কোরবানির পশুর হাট। দুই সিটি করপোরেশন থেকে জানা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) গাবতলীতে স্থায়ী হাট ব্যবহারের পাশাপাশি ৯টি অস্থায়ী হাট এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সারুলিয়ায় স্থায়ী মার্কেটের পাশাপাশি ১১টি অস্থায়ী হাট স্থাপনের পরিকল্পনা করেছে।

ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ মাহে আলম গণমাধ্যমকে জানান, ৯টি হাট স্থাপনের জন্য প্রাথমিকভাবে ইজারা নোটিশ দেওয়া হয়েছে। প্রয়োজনে আরও হাট বাতিল বা সংযোজনের অধিকার কর্তৃপক্ষের রয়েছে।

প্রাথমিকভাবে ১১টি হাটের ইজারা দেওয়া এবং অফিশিয়াল মূল্য নির্ধারণের বিষয়টি নিশ্চিত করে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান কর্তৃপক্ষ প্রয়োজনে সমন্বয় করার ক্ষমতা রাখেন বলে উল্লেখ করেন।

ডিএনসিসির আওতায় হাটের জন্য প্রস্তাবিত স্থানগুলো হলো- ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট সংলগ্ন খোলা জায়গা, ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া ব্যাপারিপাড়া রহমান নগর আবাসিক প্রকল্প এলাকা এবং খিলক্ষেতের ৪৩ নম্বর ওয়ার্ডের মাস্তুল চেকপোস্ট। ভাটারার সুতিভোলা খালের কাছের খোলা জায়গা, উত্তরার ১৬ ও ১৮ নম্বর সেক্টরের কাওলা শিয়ালডাঙ্গা, বউবাজার এলাকা এবং বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) ব্লক ই, এফ, জি, এইচ, এল, এম, এন। এ ছাড়া মিরপুর সেকশন-৬ (ইস্টার্ন হাউজিং ওপেন স্পেস) এবং মোহাম্মদপুরের বসিলায় ৪০ ফুট রাস্তার পাশের খোলা জায়গায়ও হাট বসানো হবে।

ডিএসসিসির যেসব জায়গায় হাট বসতে যাচ্ছে তা হলো- যাত্রাবাড়ী দনিয়া কলেজ, ধোলাইখাল ট্রাক টার্মিনাল, বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) ব্লক ই, এফ, জি, এইচ এবং সেকশন ১ ও ২-এর নিকটবর্তী খোলা জায়গা। আমুলিয়া মডেল টাউন, রহমতগঞ্জ ক্লাব, শ্যামপুর কদমতলী ট্রাকস্ট্যান্ড, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার, ইনস্টিটিউট লেদার টেকনোলজি কলেজ, পোস্তগোলার খোলা মাঠ, মেরাদিয়া বাজার এবং কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন স্থান। এ ছাড়া বিশ্ব রোডের কাছে লিটল ফ্রেন্ডস ক্লাবের পাশের একটি অঞ্চলে হাট বসবে।

ইজারা মূল্য নির্ধারণ এবং প্রবিধান- দুই সিটি করপোরেশনই ইজারার মাধ্যমে ভাড়ার দাম নিয়ন্ত্রণ করে থাকে। এ বছর ডিএনসিসির আওতাধীন উত্তরার বউবাজার এলাকার হাটের জন্য সবচেয়ে বেশি ভাড়া এবং কাঁচকুড়া এলাকার জন্য সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে। সীমান্তবিষয়ক সমস্যা থাকায় একটি সমন্বিত কিন্তু স্বতন্ত্রভাবে আফতাবনগর হাটের জন্য পৃথক ইজারা নোটিশ জারি করেছে ডিএনসিসি এবং ডিএসসিসি।


ডাবের খোসা, চিপসের প্যাকেট দিলেই মিলবে টাকা!

ছবি: সংগৃহীত
আপডেটেড ৬ মে, ২০২৪ ২১:৫৩
নিজস্ব প্রতিবেদক

ঢাকাসহ সারা দেশেই সাধারণত এই সময়ে প্রতি বছর ডেঙ্গুর প্রকোপ বেশি দেখা যায়। নানামুখী উদ্যোগ নিয়েও কমানো যায় না ডেঙ্গুর বিস্তার। ফলে প্রতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে অনেক মানুষ অসুস্থসহ মারাও যাচ্ছেন।

এবার রাজধানীতে ডেঙ্গু মোকাবিলায় এক অভিনব কায়দা অবলম্বন গ্রহণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এডিস মশার লার্ভা তৈরি হতে পারে এমন সব পরিত্যক্ত জিনিস নিয়ে নগদ টাকা দেওয়ার ঘোষণা দিয়েছেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম।

এই কর্মসূচিতে পরিত্যক্ত নষ্ট টায়ার ৫০ টাকা, ডাবের খোসা দুই টাকা এবং প্রতিটি চিপসের প্যাকেট জমা দিলে এক টাকা করে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

সোমবার সকালে রাজধানীর প্রগতি সরণিতে ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতামূলক কার্যক্রম ও মশক নিধন কর্মসূচিতে এ ঘোষণা দেন তিনি। এ সময় মেয়রের কাছে ৫০০ চিপসের প্যাকেট জমা দিয়ে এক ব্যক্তি ৫০০ টাকাও নিয়েছেন।

ভ্রাম্যমাণ এই কর্মসূচি নিয়ে মেয়র বলেন, জনগণের সঙ্গে সম্পৃক্ত হয়ে কাজ করতে হবে। তারা যদি এগিয়ে আসে তবে কোনো চ্যালেঞ্জই চ্যালেঞ্জ মনে হবে না।

সাধারণ মানুষকে ডেঙ্গু প্রতিরোধে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, তিন দিনে এক দিন জমা পানি ফেলে দিন। এ ছাড়া অফিস, বাড়িসহ যেকোনো জায়গায় এডিস মশার লার্ভা পেলে ম্যাজিস্ট্রেট ব্যবস্থা নেবে।

তিনি জানান, হটস্পট নির্ধারণে ২৬টি জায়গায় কাজ করছে ডিএনসিসি। জলজট হলে তা নিরসনে কুইক রেসপন্স টিম সেখানে কাজ করবে। সব ওয়ার্ডের কাউন্সিলরদের নির্দেশ দেওয়া হয়েছে। তাদের সঙ্গে নিয়ে জনসচেতনতার কাজ করা হবে।

জমা পানি যেখানেই হোক রাখা যাবে না উল্লেখ করে তিনি বলেন, এ নিয়ে এখন পর্যন্ত আড়াই লাখ টাকা জরিমানা করা হয়েছে। তবে জনগণ সঙ্গে না থাকলে এডিস মশার মোকাবিলা সম্ভব নয়।

ডেঙ্গু প্রতিরোধে জনমত সৃষ্টি ও র‍্যালি করতে প্রতিমাসে ডিএনসিসির কাউন্সিলরদের ৫০ হাজার করে টাকা দেওয়া হবে বলেও জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, কাউন্সিলররা এলাকার মুরুব্বী, স্কুলের শিক্ষক, মাদ্রাসা, মসজিদ ও মন্দিরের সবার সঙ্গে আলাপ করবেন। ঘরবাড়ি ও নিজস্ব জায়গা পরিষ্কার করার কথা জানাবেন। সিটি করপোরেশনের গাছগুলো রক্ষণাবেক্ষণের বিষয়ে জানাবেন। আমাদের নির্দেশনা অনুযায়ী কাউন্সিলররা জনগণের সঙ্গে সম্পৃক্ত হয়ে কাজ করবেন। কোনো কোনো জায়গার স্বচ্ছ পানি জমে এডিস মশার লার্ভা জন্ম নেয় এসব বিষয়ে তারা জনগণকে সচেতন করবেন।

চলতি বছরের জানুয়ারি থেকে পাঁচ মে পর্যন্ত ডেঙ্গুতে ২ হাজার ২৮৮ জন আক্রান্তের খবর জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এই সময়ে আক্রান্ত হয়ে মারা গেছে দুই শিশুসহ ২৭ জন।


ঢাকায় পুলিশের অভিযানে গ্রেপ্তার ২২

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ২৭ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। আজ সোমবার ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ থেকে এ তথ্য জানানো হয়। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে ২৫৭ পিস ইয়াবা, ১৫৩ গ্রাম হেরোইন, ১৩ কেজি ৭০ গ্রাম গাঁজা ও ২১৫ বোতল ফেনসিডিল জব্দ করা হয়।

ডিএমপি জানায়, ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে গত রোববার সকাল ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২২টি মামলা রুজু হয়েছে।

বিষয়:

ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী

ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সরকারের সময় ইলিশের উৎপাদন বেড়ে ৫ দশমিক ৭১ লাখ মেট্রিক টনে উন্নীত হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণী সম্পদমন্ত্রী আব্দুর রহমান।

আজ সোমবার জাতীয় সংসদের অধিবেশনে স্বতন্ত্র সদস্য পংকজ নাথের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

আব্দুর রহমান বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার ২০০৮-০৯ অর্থবছরে সরকার গঠনের সময় ইলিশের উৎপাদন ছিল ২ দশমিক ৯৯ লাখ মেট্রিক টন। আওয়ামী লীগ সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইলিশের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে জেলেদের ভিজিএফের পরিমাণ মাসিক ১০ কেজি থেকে ৪০ কেজিতে উন্নীতকরণসহ বিভিন্ন বাস্তবমুখী পদক্ষেপ নেবে, যা যথাযথভাবে বাস্তবায়নের ফলে ২০২২-২৩ অর্থবছরে ইলিশের উৎপাদন ৫ দশমিক ৭১ লাখ মেট্রিক টনে উন্নীত হয়।

তিনি আরও বলেন, মা ইলিশ ও জাটকা ইলিশ সংরক্ষণে সরকারের গৃহীত পদক্ষেপগুলোর ভেতর মোবাইল কোর্ট, অভিযান পরিচালনার মাধ্যমে মৎস্য আইন বাস্তবায়ন এবং মা ইলিশ ও জাটকা আহরণ নিষিদ্ধকালীন জেলেদের জীবিকা নির্বাহের জন্য মানবিক সহায়তা কর্মসূচির আওতায় জেলেদের ভিজিএফ (চাল) বিতরণ কার্যক্রম অন্যতম।

বিষয়:

রাজধানীতে ১৮০ বোতল ফেনসিডিলসহ গ্রেপ্তার ২

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর শ্যামপুর থেকে ১৮০ বোতল ফেনসিডিলসহ দুই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা-তেজগাঁও বিভাগ। তাদের নাম-মো. আব্দুর রহিম ও মো. জহিরুল ইসলাম ওরফে কালা। পুলিশ বলছে গ্রেপ্তার দু’জন পেশাদার মাদক কারবারি। গতকাল রোববার বিকেলে পশ্চিম জুরাইন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে মোহম্মদপুর জোনাল টিম।
গোয়েন্দা তেজগাঁও বিভাগের মোহম্মদপুর জোনাল টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. আনিচ উদ্দীন জানান, কয়েকজন মাদক কারবারি শ্যামপুর থানার পশ্চিম জুরাইনের খন্দকার রোড এলাকায় মাদক বিক্রির জন্য পিকআপসহ অবস্থান করছে বলে তথ্য পাওয়া যায়। এ তথ্যের ভিত্তিতে অভিযান চালায় পুলিশ। পুলিশের উপস্থিতি টের পেয়ে পালানোর সময় আব্দুর রহিম ও জহিরুলকে গ্রেপ্তার করা হয়। পরে পিকআপ তল্লাশি করে ১৮০ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়। মাদক বিক্রির কাজে ব্যবহৃত পিকআপটি জব্দ করা হয়।
তিনি আরও জানান, গ্রেপ্তারকৃতরা দেশের সীমান্তবর্তী এলাকা থেকে ফেনসিডিল সংগ্রহ করে রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্রি করতো। তাদের বিরুদ্ধে শ্যামপুর থানায় মামলা করা হয়েছে।


যাত্রাবাড়ীতে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২

দুর্ঘটনা কবলিত বাস ও পিকআপ। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় বাস-পিকআপ সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। গতকাল রোববার দিবাগত রাত পৌনে ৩টার দিকে যাত্রাবাড়ীর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মাতুয়াইল আউটগোয়িং ইউটার্ন পয়েন্টে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন, পিকআপ চালক বাবুল চিশতী (৪৫) ও কবির হোসেন (৫০)।

পিকআপ চালক বাবুল চিশতি শরীয়তপুরের গোসাইরহাট থানার সামন্ত সাহা গ্রামের আব্দুর রশিদ আকন্দ ছেলে এবং কবির হোসেন একই জেলার ভেদরগঞ্জ থানার সিঁংঢালা গ্রামের আব্দুর রশিদ বেপারির ছেলে। দুজনই মাতুয়াইলের মৃধাবাড়ি এলাকায় ভাড়া থাকতেন।

গুরুতর আহত অবস্থায় স্থানীয় ও পথচারীরা তাদের দুজনকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে জরুরি বিভাগের নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক বাবুল চিশতিকে মৃত ঘোষণা করেন এবং ভোরে চিকিৎসাধীন অবস্থায় কবির হোসেন মারা যান।

এক পথচারী জানান, গতরাতে মাতুয়াইল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সামনের রাস্তায় একটি পিকআপ ভ্যান ইউটার্ন নিচ্ছিল। তখন তুহিন নামে যাত্রীবাহী একটি বাস পিকআপকে ধাক্কা দিলে সেটি দুমরে মুচরে যায় এবং বাসটি পাশে খাদে পড়ে যায়। খবর পেয়ে ঘটনাস্থলের পিকআপের ভেতর থেকে স্থানীয় লোকজন ও পথচারীরা ওই দুইজনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়।

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ভারপ্রাপ্ত পরিদর্শক বাচ্চু মিয়া বলেন, মরদেহ হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানা পুলিশ অবগত আছেন।

তিনি আরও বলেন, নিহত বাবুল চিশতীর মরদেহ তার স্ত্রী নার্গিস আক্তার শনাক্ত করেছেন। প্রথমে কবির হোসেনের পরিচয় পাওয়া না গেলেও পরবর্তীতে তার স্ত্রী নাসরিন বেগম তার স্বামীর পরিচয় নিশ্চিত করেন।


পিকআপ ভ্যানের চাপায় র‌্যাব সদস্যের মৃত্যু, চালক গ্রেপ্তার

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর উত্তরায় ঢাকা ময়মনসিংহ মহাসড়কে বেপরোয়া গতির পিকআপ ভ্যানের চাপায় পিষ্ট হয়ে র‌্যাব সদস্যের মৃত্যুর ঘটনায় পিকআপের চালক মো. সোহেলকে (২২) গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-১। আজ শুক্রবার সকাল ১০ টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিমানবন্দর ফুট ওভার ব্রিজের নিচ থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাব-১ এর সহকারী পরিচালক (গণমাধ্যম) এএসপি মোঃ মাহফুজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত ২৮ এপ্রিল কাজ শেষে র‌্যাব সদস্য ল্যান্স কর্পোরাল সুজন শেখ র‌্যাব সদর দপ্তরের এমআই রুম থেকে বের হয়ে পায়ে হেঁটে র‌্যাব-১ এ যাচ্ছিলেন। যাওয়ার পথে রাত সাড়ে ৯টার দিকে একটি পিকআপ ভ্যান (ঢাকা-মেট্রো-ন-২০-১৩২০) জসিমউদ্দিন মোড়ের কাছে জিনজিয়ান রেষ্টুরেন্টের সামনে সুজন শেখকে চাপা দেয়। তাৎক্ষনিক গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হলে তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা সেনানিবাসের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) স্থানান্তরিত করা হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় গত ১ মে সুজন শেখ মারা যান।

এ ঘটনায় গতকাল বৃহস্পতিবার সুজন শেখের শ্যালক মো. ফরহাদ আলী উত্তরা পূর্ব থানায় মামলা করেন। পরবর্তীতে এই হত্যাকান্ডের আসামীদের আইনের আওতায় আনতে র‌্যাব-১ ছায়া তদন্ত শুরু করে এবং গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে। এরই ধারাবাহিকতায় শুক্রবার সকালে গোয়েন্দা তথ্যে পিকআপ ভ্যানের চালক সোহেলকে গ্রেপ্তার করা হয়।

তিনি আরও জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার আসামি দুর্ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা বলে স্বীকার করেছেন। গ্রেপ্তার এড়ানোর জন্য তিনি বিভিন্ন জায়গায় আত্মগোপন করেছিলেন বলেও জানিয়েছেন। গ্রেপ্তার আসামির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান এ র‌্যাব কর্মকর্তা।


রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৯

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বিভিন্ন এলাকায় ২৪ ঘন্টার মাদকবিরোধী অভিযানে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ২৯ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এ সময় তাদের কাছ থেকে বিভিন্ন ধরণের মাদকদ্রব্য উদ্ধার করা হয়।
গত বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত এসব অভিযান চালায় ডিএমপির বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ (ডিবি)।
ডিএমপি গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার কে এন রায় নিয়তি এ তথ্য নিশ্চিত করেন।
তিনি জানান, ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এই অভিযান পরিচালনা করা হয়। অভিযানে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ২৯ জনকে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে ৩ হাজার ৫৭ পিস ইয়াবা, ১৮৬ গ্রাম ৪৮ পুরিয়া হেরোইন ও ১ কেজি ৩৩০ গ্রাম ১১০ পুরিয়া গাঁজা উদ্ধার করা হয়।
এসব ঘটনায় গ্রেপ্তারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৮ টি মামলা করা হয়েছে।


banner close