রোববার, ১০ ডিসেম্বর ২০২৩

খুলনায় কৃষিঋণ বিতরণ করল এবি ব্যাংক

দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত
দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর, ২০২৩ ১০:৩০

এবি ব্যাংক লিমিটেড খুলনা জেলার সদর উপজেলায় ১ হাজার ৫০০ জনের অধিক ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে কৃষিঋণ বিতরণ করেছে। একই অনুষ্ঠানে ব্যবসায়িক কর্মদক্ষতা উন্নয়নে দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা শেষে নারী উদ্যোক্তাদের মধ্যে সার্টিফিকেট ও স্মার্ট কার্ডের মাধ্যমে সহজ ঋণ প্রদান করা হয়।

বঙ্গবন্ধু স্মরণে খুলনার টাইগার গার্ডেন ইন্টারন্যাশনাল হোটেলে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালুকদার আব্দুল খালেক, মেয়র, খুলনা সিটি করপোরেশন।

এবি ব্যাংক লিমিটেডের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক তারিক আফজালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এস এম হাসান রেজা, নির্বাহী পরিচালক, খুলনা অফিস, বাংলাদেশ ব্যাংক; কাজী আমিনুল হক, পরিচালক, দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি; এস এম নজরুল ইসলাম, সভাপতি, খুলনা প্রেসক্লাব; কৃষিবিদ মোহন কুমার ঘোষ, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খুলনা এবং মুর্শিদা আকতার রনি, সভাপতি, খুলনা উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। বিজ্ঞপ্তি

বিষয়:

বাংলাদেশের আমলকি ও থাইল্যান্ডের ভেগার মধ্যে চুক্তি

আমলকির সিইও নন্দিতা শারমিন ও ভেগা ন্যাচারাল এর সিইও মিসেস কে কাওয়ান চুক্তি স্বাক্ষর করেন
আপডেটেড ১০ ডিসেম্বর, ২০২৩ ২২:২২
বাণিজ্য ডেস্ক

বাংলাদেশের জনপ্রিয় স্কিন এবং বিউটি কেয়ার ব্র‍্যান্ড আমলকি ও থাইল্যান্ডের জনপ্রিয় ব্যান্ড ভেগা ন্যাচারলের মধ্যে আনুষ্ঠানিকভাবে এক চুক্তি স্বাক্ষর হয়েছে। এই চুক্তির আওতায় আমলকির ফাউন্ডার, সিইও এবং হার্বালিস্ট নন্দিতা শারমিনের ফরমুলেশনে ভেগা (Vega) ন্যাচারাল উৎপাদন করবে ন্যাচারাল ইনগ্রিডিয়েন্স এর কসমেটিকস। কো-ব্র‍্যান্ডিংয়ে তৈরি হওয়া সকল স্কিনকেয়ার পণ্য বাজারজাতকরণ হবে বাংলাদেশসহ সারা বিশ্বে।

সম্প্রতি ব্যাংককে ভেগার অফিসে আনুষ্ঠানিকভাবে এই চুক্তি স্বাক্ষর করেন আমলকির সিইও নন্দিতা শারমিন ও ভেগা ন্যাচারাল এর সিইও মিসেস কে কাওয়ান।

এ প্রসঙ্গে নন্দিতা শারমিন বলেন, 'নতুন উদ্ভাবন এবং নতুন প্রযুক্তিকে কাজে লাগিয়ে বাংলাদেশের কসমেটিক ইন্ডাস্ট্রিকে নতুন কিছু উপহার দিতেই আমরা এই উদ্যোগ নিয়েছি। আমাদের কো-ব্র‍্যান্ডিং এ ৪৫টি পণ্য বাজারে আসবে।’

উল্লেখ্য, মিড রেঞ্জ এবং টপ ভেরিয়েন্টে ৪০ এর অধিক বিশ্বমানের সব পণ্য আমলকির প্রোডাক্ট লিস্টে আছে। বিশ্বের বিভিন্ন দেশেই তাদের পণ্য রপ্তানি হয়ে থাকে। পাশাপাশি দেশের বিভিন্ন মেগাশপ ও আউটলেটে পাওয়া যায় তাদের পণ্য।


যাত্রা শুরু করল ‘অন্ট্রাপ্রেনিওরস ক্লাব ইয়ুথ ফোরাম’

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

রাজধানীর বাংলামটর এলাকায় বিশ্ব সাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত হয়ে গেল অন্ট্রোপ্রেনার ক্লাব অব বাংলাদেশ আয়োজিত ‘ইয়ুথ ফোরাম ২০২৩-২৪’ উদ্বোধনী অনুষ্ঠান।

শনিবার দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ১৫০-এর অধিক তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সী উদ্যোক্তাদের আগমনে মুখরিত হয়ে ওঠে এই অনুষ্ঠান। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. সীমা হামিদ (প্রধান পৃষ্ঠপোষক, ইয়্যুথ গ্লোবাল ফাউন্ডেশন) এবং ক্লাবের ফাউন্ডার মোহাম্মদ শাহরিয়ার খান।

শাহরিয়ার খান সঞ্চালক হিসেবে অনুষ্ঠানটি সঞ্চালনা শুরু করেন। তিনি বলেন, ‘আজকের এই তরুণরাই হবে অন্ট্রাপ্রেনিওরস ক্লাবের আগামীর শক্তি এবং তারাই এই ক্লাবকে অন্যতম একটি উদ্যোক্তা নেটওয়ার্ক প্ল্যাটফর্ম হিসেবে প্রতিষ্ঠিত করবে বলে বিশ্বাস করি।’

বক্তা হিসেবে আরও উপস্থিত ছিলেন, ‘অন্ট্রাপ্রেনিওরস ক্লাব অব বাংলাদেশ এর সভাপতি প্রফেসর ডক্টর শাহ আলম চৌধুরী, সাধারণ সম্পাদক বিপ্লব ঘোষ রাহুল, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অন্তু করিম, অন্ট্রোপ্রোনারস ক্লাব অব বাংলাদেশ, ভাইস প্রেসিডেন্ট জনাব মো. জসীম উদ্দিন, মেম্বার সেক্রেটারি চয়ন সাহা, পাবলিক রিলেশন সেক্রেটারি লাকি আমান, ওমেন্স এমপ্লয়মেন্ট সেক্রেটারি তাসলিমা আক্তার জলি, অর্গানাইজিং সেক্রেটারি ফাহমিদা আহমেদ বিউটি, অফিস সেক্রেটারি মো. সোলাইমান আহমেদ জিসান, ওমেন্স ওয়েলফেয়ার ডিরেক্টর লাবনী আহমেদ, সাবেক ওমেন্স ফোরাম চেয়ারম্যান তানিয়া আহমেদ, বর্তমান ওম্যান্স ফোরাম চেয়ার কানিজ ফাতেমা প্রিয়া সহ ইসি কমিটি , গভর্নিং কমিটি চেয়ার কামরুল হাসান ও ফাউন্ডার কমিটির অনান্য সদস্যগন এবং যুগ্ম সাধারণ সম্পাদক আরেফীন দিপু।

বিকেল ৩টা থেকে পবিত্র কোরআন তিলাওয়াত এবং বিজয় এর এই মাসে জাতির শ্রেষ্ঠ বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে জাতীয় সংগীত গাওয়ার মধ্য দিয়ে শুরু হয় মূল অনুষ্ঠান পর্ব। অনুষ্ঠানের শুরুতে উপস্থিত সকলের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন অনুষ্ঠানের আহ্বায়ক আরেফীন দিপু।

পরবর্তীতে অন্ট্রোপ্রোনারস ক্লাব অব বাংলাদেশের যাত্রা এবং দেশের উদ্যেক্তাদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন সভাপতি প্রফেসর ড. শাহ আলম চৌধুরী চৌধুরী। ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ জসিম উদ্দিন নতুন ও পুরাতন সকল সদস্যদের উদ্দেশ্যে ক্লাবের একটি প্রেজেন্টেশনের মাধ্যমে অন্ট্রাপ্রেনিওরস ক্লাবের পরিচিতি তুলে ধরেন। ক্লাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও মডেল অন্তু করিম তার বক্তব্যে দেশের অগ্রযাত্রায় উদ্যোক্তাদের ভূমিকা এবং প্রয়োজনের কথা তুলে ধরেন। ক্লাবের জেনারেল সেক্রেটারি বিপ্লব রুহুল ঘোষ তরুণদের মাধ্যমে কিভাবে নেটওয়ার্কিং করে সামনের দিকে এগিয়ে যাবে তার একটি দিকনির্দেশনা তুলে ধরেন। তিনি ক্লাবের নতুন একটি প্রজেক্ট নেটওয়ার্ক বাস্কেটের তাৎপর্য এবং প্ল্যানিং এই তরুণদের মাঝে শেয়ার করেন এবং তাদেরকে এই ধরনের প্রোগ্রামে আসার জন্য অনুপ্রাণিত করেন।

এছাড়াও দেশের তরুণ উদ্যোক্তাদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য রাখেন ফাউন্ডার মেম্বার মোহাম্মদ রিয়াজুল ইসলাম, মো. আব্দুর রহমান নিপু, সৈয়দ মাজহারুজ্জামান এবং মোহাম্মদ ফেরদৌস আলম মজুমদার। পরবর্তীতে ক্লাবের প্রেসিডেন্ট এবং জেনারেল সেক্রেটারি ফাউন্ডার্স মেম্বারদের কে উত্তরীয় পরিয়ে সম্মান প্রদর্শন করেন।

অপেক্ষার পালা শেষে অনাড়ম্বর বরণের মাধ্যমে আত্মপ্রকাশ ঘটে অন্ট্রোপ্রেনারস ক্লাব অব বাংলাদেশ ইয়্যুথ ফোরামের নতুন কমিটির। এসময় ইয়ুথ ফোরামের ভবিষ্যত পরিকল্পনা উপস্থাপন করেন কমিটির নব্য চেয়ার শামীমা বিনতে জলিল। পরবর্তীতে ইসি কমিটির সদস্যরা এবং ওমেন্স ফোরামের সদস্যরা এবিং সাবেক ওমেন্স ফোরাম কমিটির চেয়ারম্যানরা মিলে ইয়োথ ফোরাম কমিটির ২০২৩-২৪ সদস্যদের ক্লাবের সন্মানসুচক কোট-পিন, ক্রেস্ট এবং ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়ে বরণ করে নেয়।

সবশেষে স্পসর ও পার্টনারদের প্রতি শুভেচ্ছা প্রদানের মাধ্যমে সমাপ্তি ঘটে এ আয়োজনের

ইয়ুথ ফোরামের নতুন কমিটির আত্মপ্রকাশের পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্ত থেকে উদ্যোক্তাদের এক বিশাল নেটওয়ার্ক গড়ে তোলা এবং দেশের ভবিষ্যত অগ্রযাত্রায় তরুণ উদ্যোক্তাদের অনুপ্রাণিত করাই ছিলো এ অনুষ্ঠানের মূল উদ্দেশ্য।


বিজয়ের উৎসবে ঢাকা রিজেন্সির আয়োজন ‘বিজয় উল্লাস’

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বিজয় দিবস উদযাপন উপলক্ষে ঢাকা রিজেন্সি আয়োজন করেছে ‘বিজয় উল্লাস’-এর, চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত। হোটেলটির গ্র্যান্ডিওস রেস্টুরেন্টে অতিথিদের জন্য ৭ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত নানা আয়োজনে রয়েছে আকর্ষণীয় ছাড়। অতিথিরা বিস্তারিত জানতে 01713-332661 এ যোগাযোগ করুন। অথবা ভিজিট করুন: https://fb.me/e/JDm3ZLrN


মেটলাইফের বিমা সুবিধা পাবেন ক্যাল বাংলাদেশের কর্মীরা

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

মেটলাইফের সঙ্গে চুক্তি সইয়ের মধ্য দিয়ে কর্মীদের জন্য বিমা সুবিধা নিশ্চিত করেছে ক্যাল বাংলাদেশ। চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্যাল বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড কান্ট্রি হেড দেশান পুষ্পারাজাহ, মেটলাইফ বাংলাদেশের চিফ করপোরেট বিজনেস অফিসার নাফিস আখতার আহমেদ প্রমুখ। বিজ্ঞপ্তি


বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে ডিজিটাল সামিট-২০২৩ অনুষ্ঠিত

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে গতকাল শনিবার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়েছে ডিজিটাল সামিট-২০২৩।

‘ইনোভেশন এন্ড ডিসরাপশনঃ গাইডিং থ্রু দ্য ডিজিটাল ট্যারেন’- এই প্রতিপাদ্যকে ধারণ করে এই বছরের সামিটে ৪টি কিনোট সেশন, ৩টি প্যানেল ডিসকাশন এবং ২টি ইনসাইট সেশন অনুষ্ঠিত হয়। যেখানে বক্তব্য রাখেন দেশের শীর্ষস্থানীয় ডিজিটাল মার্কেটিং বিশেষজ্ঞরা এবং আমন্ত্রিত বিদেশি অতিথিরা।

মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিবেশনায় এবং দ্য ডেইলি স্টারের সহযোগিতায় অনুষ্ঠিত ডিজিটাল সামিটের এটি দশম সংস্করণ। আয়োজনটির স্বাগত বক্তৃতায় বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম বলেন, ‘ডিজিটাল মার্কেটিং ক্ষেত্রে কর্মরত এবং অবদান রাখা আমাদের সবার অন্যতম দায়িত্ব হচ্ছে উদ্ভাবনী সমাধানের সঙ্গে আমাদের কাজকে সম্পৃক্ত করা।’ বিজ্ঞপ্তি


ই-কুরিয়ারের মার্চেন্টদের ডিজিটাল এসএমই লোন দেবে ব্র্যাক ব্যাংক

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

লজিস্টিক কোম্পানির হাজার হাজার মার্চেন্টের দেশের প্রথম ডিজিটাল এসএমই লোন সুবিধা প্রদান করতে ই-কুরিয়ারের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে ব্র্যাক ব্যাংক। গত ২০ নভেম্বর রাজধানীতে ব্যাংকের প্রধান কার্যালয়ে ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এবং ই-কুরিয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা বিপ্লব ঘোষ রাহুল এ চুক্তিতে সই করেন। বিজ্ঞপ্তি


ফিনিক্স ফাইন্যান্সের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের ২৮তম বার্ষিক সাধারণ সভা গত ৭ ডিসেম্বর ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়। কোম্পানির চেয়ারম্যান মোহাম্মদ মহসীন সভায় সভাপতিত্ব করেন। কোম্পানির প্রতিনিধি পরিচালক জামিরুল ইসলাম, রফিকুর রহমান, স্বতন্ত্র পরিচালক ব্যারিস্টার রাশনা ইমাম এবং ব্যবস্থাপনা পরিচালক এস. এম. ইন্তেখাব আলম সভায় উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি


ফেনীর সিন্দুরপুরে মার্কেন্টাইল ব্যাংকের কৃষি যন্ত্রপাতি অনুদান

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

মার্কেন্টাইল ব্যাংক ফেনী জেলার দাগনভূঞার সিন্দুরপুর ইউনিয়নে বিশেষ সিএসআর ফান্ডের আওতায় কৃষি যন্ত্রপাতি অনুদান দিয়েছে। গতকাল শনিবার ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান আকরাম হোসেন (হুমায়ুন) প্রধান অতিথি হিসেবে সিন্দুরপুরে ১০ জন কৃষক প্রতিনিধির কাছে ১০টি পাওয়ার টিলার বিতরণ করেন। ১নং সিন্দুরপুর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক কামরুল ইসলাম চৌধুরী। বিজ্ঞপ্তি


মেঘনা গ্রুপের উদ্যোগে প্লাস্টিক ফার্মিং

আপডেটেড ৮ ডিসেম্বর, ২০২৩ ১১:৩৫
দৈনিক বাংলা ডেস্ক

প্লাস্টিকের বোতল ব্যবহার করে চাষাবাদের মাধ্যমে দূষণের সমস্যা নিরসন করতে এক অভিনব উদ্যোগ নিয়ে কাজ শুরু হয়েছে বাংলাদেশে। সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে পরিবেশের ভারসাম্য রক্ষার্থে দেশের অন্যতম শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই) এই প্লাস্টিক ফার্মিংয়ের উদ্যোগ নিয়েছে।

এর অংশ হিসেবে প্রথমে বিভিন্ন জলাশয় থেকে পরিত্যক্ত প্লাস্টিকের বোতল সংগ্রহ করা হয়। এরপর এই পরিত্যক্ত প্লাস্টিক বোতল দিয়ে ভাসমান বেড তৈরি করে মাটি ও কম্পোস্টের মাধ্যমে বীজ রোপণ করা হয়। প্রায় দুই বছর ধরে বিভিন্ন গবেষণার পর গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ও পিরোজপুরের ভূমিহীন কৃষকদের সঙ্গে নিয়ে উদ্যোগটি বাস্তবায়ন করা হয়। উপজেলা কৃষি অফিসের তত্ত্বাবধানে কর্মকর্তারা অঞ্চলের ভূমিহীন কৃষকদের প্লাস্টিক ফার্মিং পদ্ধতি শেখান। এ ছাড়া গ্রামে গ্রামে কৃষকদের প্লাস্টিক ফার্মিং শেখাতে ভিডিও টিউটোরিয়াল দেখানোর কর্মসূচি এবং একটি ওয়েবসাইট প্রস্তুত করা হয়। ফলে ২০টি গ্রামের ২ হাজার ১০০ কৃষক প্লাস্টিক ফার্মিংয়ের আওতায় আসে এবং তারা নিজস্ব প্রচেষ্টায় শীতকালীন শাকসবজি ফলনে বেশ সফল হয়। প্লাস্টিক দূষণ হ্রাসের পাশাপাশি, ফসল উৎপাদন বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা জোরদারসহ ভূমিহীন কৃষকদের ভাগ্য পরিবর্তনে উদ্যোগটি ভবিষ্যতে ব্যাপক ভূমিকা রাখবে বলে সংশ্লিষ্টরা আশাবাদী। বিজ্ঞপ্তি


প্রবাসী কল্যাণ ব্যাংক ও সোনালী ব্যাংকের মধ্যে চুক্তি

আপডেটেড ৮ ডিসেম্বর, ২০২৩ ১১:০৪
দৈনিক বাংলা ডেস্ক

প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণ গ্রহীতাদের অনলাইনে কিস্তি আদায় ও রেমিট্যান্স পেমেন্ট সংক্রান্ত প্রবাসী কল্যাণ ব্যাংক এবং সোনালী ব্যাংক পিএলসির মধ্যে একটি চুক্তি গতকাল বৃহস্পতিবার সম্পাদিত হয়। ওই চুক্তি সম্পাদন অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. আহমেদ মুনিরুছ সালেহীন, সিনিয়র সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসস্থান মন্ত্রণালয় ও চেয়ারম্যান, পরিচালনা পর্ষদ, প্রবাসী কল্যাণ ব্যাংক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের পরিচালনা পর্ষদের পরিচালকরা এবং সোনালী ব্যাংক পিএলসির সিইও অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর মো. আফজাল করিম। সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. মজিবর রহমান। এ ছাড়া অনুষ্ঠানে সোনালী ব্যাংক পিএলসি এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক, মহাব্যবস্থাপকসহ ব্যাংকের অন্য কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি


৭১ দিনে পদ্মা ব্যাংকের ফিক্সড ডিপোজিট স্কিম ‘বিজয় ৭১’

আপডেটেড ৮ ডিসেম্বর, ২০২৩ ১১:০০
দৈনিক বাংলা ডেস্ক

মহান বিজয়ের মাসে পদ্মা ব্যাংকের জয়োৎসব শুরু হলো নতুন পণ্য বিজয় ’৭১-এর মোড়ক উন্মোচনের মধ্য দিয়ে। বিজয় আয়োজনে সবার চেতনায় ধ্বনিত হচ্ছে মুক্তিযুদ্ধের বিজয়গাথার স্মৃতিচারণ আর বীর শহীদদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা। তেমনি পদ্মা ব্যাংকও বিজয় উদযাপন করতে মাত্র ৭১ দিনে ৯% হারে ফিক্সড ডিপোজিট করার সুযোগ নিয়ে এলো গ্রাহকদের জন্য। সম্প্রতি এ স্কিমটি আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় গুলশানের হেড অফিসে।

মাত্র ৭১ দিনে এক বছরের মুনাফা উপভোগ করবেন গ্রাহকরা, যা ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে অনন্য। এটিকে আরেকটি বিজয় উল্লেখ করে ব্যাংকের রিটেইল ব্যাংকিং হেড মীর শফিকুল ইসলাম বলেন, বিজয় মানেই উৎসব। এত স্বল্প সময়ে ফিক্সড ডিপোজিটের কথা কিছুদিন আগেও চিন্তা করতে পারতেন না কোনো গ্রাহক। আর পদ্মা ব্যাংকের হাত ধরে সেটা এখন বাস্তব। আগামীতে গ্রাহকদের জন্য আরও আকর্ষণীয় নানা স্কিম নিয়ে আসবে বলে ঘোষণা দেন শফিকুল ইসলাম।

এ ছাড়াও সম্প্রতি মাসিক সেভিংস স্কিম নামে প্রতি মাসে সঞ্চয় স্কিম এনেছে পদ্মা ব্যাংক। ৫০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২৫ হাজার টাকা কিস্তিতে তিন, পাঁচ, আট এবং দশ বছরের জন্য খোলা যাবে এ অ্যাকাউন্ট। ১১% থেকে ১৪% হারে লভ্যাংশ পাওয়া যাচ্ছে এই হিসাবে। বিজ্ঞপ্তি


বিমানের টিকিট পাওয়া যাচ্ছে নগদ অ্যাপে

আপডেটেড ৮ ডিসেম্বর, ২০২৩ ১০:৫২
দৈনিক বাংলা ডেস্ক

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো বিমানের টিকিট এমএফএস অ্যাপ থেকে ক্রয় করার সুযোগ নিয়ে এলো মোবাইল আর্থিক সেবা নগদ। আকাশপথে ভ্রমণকারীরা এখন চাইলেই নগদ অ্যাপ থেকে ক্রয় করতে পারবেন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের টিকিট। ইতিহাস ‍সৃষ্টিকারী পদক্ষেপ হিসেবে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় মোবাইল আর্থিক সেবা ‘নগদ’ নিজেদের অ্যাপে জাতীয় পতাকাবাহী ক্যারিয়ারের জন্য একটি মাইক্রোসাইট চালু করেছে। এই মাইক্রোসাইট থেকে ক্রেতারা সরাসরি নগদ অ্যাপ ব্যবহার করে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের টিকিট অনায়াসে ক্রয় করতে পারবেন। নগদ অ্যাপে বিমান টিকিটিং সংযুক্ত করার ফলে এখন গ্রাহকরা স্বাচ্ছন্দ্যে টিকিট ক্রয় করতে পারবেন। নগদ অ্যাপ থেকে এখন গ্রাহকরা বিমানের টিকিট ব্রাউজ, নির্বাচন এবং বুকিং করতে পারবেন। এতে সামান্য কয়েকটি ট্যাপ করার প্রয়োজন হবে মাত্র। এভাবে টিকিট ক্রয় করতে বিভিন্ন প্ল্যাটফর্মে যেতে হবে না। বিমানের টিকিট ক্রয় করতে চাইলে নগদ অ্যাপেই নগদ পেমেন্ট অপশন থেকে টিকিট কেনার সুযোগ পাবেন গ্রাহকরা। এর মধ্যে বিমান বাংলাদেশের সঙ্গে এই পার্টনারশিপ উপলক্ষে নগদ একটি প্রমোশনাল ক্যাম্পেইন চালু করেছে। ফলে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের (www.biman-airlines.com) ওয়েবসাইট থেকে টিকিট কাটলে ১০ শতাংশ ছাড় পাওয়া যাবে। এই সুবিধা ‘বিমান’ অ্যাপ থেকে টিকিট কাটলেও পাওয়া যাবে। সে জন্য ‘SMILEBIMAN’ প্রোমোকোড ব্যবহার করতে হবে এবং নগদ পেমেন্ট গেটওয়ে ব্যবহার করতে হবে।

উল্লেখ্য, লন্ডন, ম্যানচেস্টার ও টরোন্টো ছাড়া যেকোনো গন্তব্যের টিকিটের ক্ষেত্রে এ ছাড় প্রযোজ্য হবে। দেশে এ ধরনের সেবা প্রথমবারের মতো চালু করার প্রসঙ্গে কথা বলতে গিয়ে মোবাইল আর্থিক সেবা নগদের চিফ কমার্সিয়াল অফিসার সিহাব উদ্দীন চৌধুরী বলেন, ‘নগদের অ্যাপে বিমানের এই মাইক্রোসাইট চালু করা আমাদের চলার পথে একটি মাইলফলক হয়ে থাকবে। এ মাইক্রোসাইট ক্রেতাদের সম্পূর্ণ আর্থিক ও জীবনমানের একটি নতুন ধরনের সমাধান দেবে। ক্রেতাদের এত কম কষ্টে ও বিনা ঝামেলায় বিমানের টিকিট ক্রয়ের সুযোগ করে দেওয়ার ভেতর দিয়ে আমরা মানুষের জীবন আরও সহজ ও স্বচ্ছন্দ্য করার পথে কাজ করছি।’ সিহাব উদ্দীন চৌধুরী আরও বলেন, ‘বিমান বাংলাদেশের সঙ্গে আমাদের পার্টনারশিপ ভ্রমণের জগতে নতুন একটি দিগন্ত উন্মোচন হলো। আমরা উদ্ভাবন, সংযুক্তকরণ এবং সেবার নতুন একটি মান তৈরি করতে পেরেছি বলে বলা যায়।’ বিজ্ঞপ্তি


আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের শাখা ব্যবস্থাপক সম্মেলন

টাঙ্গাইল পৌরসভা মিলনায়তনে সম্প্রতি আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের টাঙ্গাইল অঞ্চলের শাখা ব্যবস্থাপক সম্মেলন-২০২৩ অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত
আপডেটেড ৭ ডিসেম্বর, ২০২৩ ২১:২২
দৈনিক বাংলা ডেস্ক

টাঙ্গাইল পৌরসভা মিলনায়তনে সম্প্রতি আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের টাঙ্গাইল অঞ্চলের শাখা ব্যবস্থাপক সম্মেলন-২০২৩ অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক পারভীন আকতার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক দেবব্রত ভৌমিক, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পরিচালক মোহাম্মদ সাইফুজ্জামান, টাঙ্গাইলের জেলা কমানডেন্ট মো. ইব্রাহিম খলিলসহ ব্যাংকের নির্বাহীরা ওই সম্মেলনে উপস্থিত ছিলেন। টাঙ্গাইল অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক মো. আ. ছাত্তার সম্মেলনে সভাপতিত্ব করেন। ওই অঞ্চলের সব ব্যবস্থাপকসহ কর্মকর্তা-কর্মচারীরা সম্মেলনে অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি


banner close