বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

ব্র্যাক ব্যাংকে অ্যানুয়াল রিস্ক কনফারেন্স-২০২৩

আপডেটেড
৬ ডিসেম্বর, ২০২৩ ১০:৪৮
দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত
দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত : ৬ ডিসেম্বর, ২০২৩ ১০:৪৮

দৈনন্দিন ব্যাংকিং কার্যক্রমে জড়িত ঝুঁকি সম্পর্কে ব্যাংকের সহকর্মীদের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং সেগুলো কার্যকরভাবে কাটিয়ে ওঠার কৌশল নির্ধারণের লক্ষ্যে ব্র্যাক ব্যাংক ‘বার্ষিক রিস্ক কনফারেন্স-২০২৩’-এর আয়োজন করেছে। ব্যাংকের সহকর্মীদের ঝুঁকি ব্যবস্থাপনা কাঠামো সম্পর্কে জানাতে এবং ব্যাংক অপারেশনাল ও অন্য যেসব ঝুঁকিসমূহের সম্মুখীন হয়, সেগুলো মোকাবেলায় সহকর্মীদের সহায়তা করার লক্ষ্যে ‘বাংলাদেশ ব্যাংক রিস্ক ম্যানেজমেন্ট গাইডলাইনস ফর ব্যাংকস ২০১৮’- এর সঙ্গে সংগতি রেখে ব্র্যাক ব্যাংক এই কনফারেন্সের আয়োজন করে। ব্রাঞ্চ ম্যানেজার, ব্রাঞ্চ অপারেশনস ম্যানেজার এবং অন্য ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ৭০০ জনেরও বেশি সহকর্মী দিনব্যাপী চলা এই সম্মেলনে সরাসরি এবং ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে অংশগ্রহণ করেন। সম্প্রতি ঢাকায় ব্যাংকের প্রধান কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন ডিপার্টমেন্টের ডিরেক্টর মো. জবদুল ইসলাম। সম্মেলনে ব্র্যাক ব্যাংকের ইন্ডিপেনডেন্ট ডিরেক্টর অ্যান্ড বোর্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারপারসন সালেক আহমেদ আবুল মাসরুর সমাপনী বক্তব্য প্রদান করেন।

ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট আহমেদ রশীদ জয় সঞ্চালিত ‘সামষ্টিক অর্থনীতি অস্থিরতা এবং ক্রেডিট ও মার্কেট রিস্কের ওপর এর প্রভাব’বিষয়ক একটি প্যানেল ডিসকাশনে অংশ নেন ব্র্যাক ব্যাংকের ভাইস চেয়ারপারসন ফারুক মঈনউদ্দীন আহমেদ এবং ইন্ডিপেনডেন্ট ডিরেক্টর অ্যান্ড বোর্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারপারসন সালেক আহমেদ আবুল মাসরুর। এ ছাড়া দিনব্যাপী চলা এই সম্মেলনে অংশগ্রহণ করেছিলেন ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এবং সিনিয়র ম্যানেজমেন্ট কমিটির অন্য সদস্যরা।

বাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন ডিপার্টমেন্টের অ্যাডিশনাল ডিরেক্টর ড. কাজী আরিফ উজ জামান, জয়েন্ট ডিরেক্টর এস এম খালেদ আবদুল্লাহ ও মিডল্যান্ড ব্যাংকের ইন্ডিপেনডেন্ট ডিরেক্টর এবং কমার্শিয়াল ব্যাংক অব দুবাইয়ের সাবেক হেড অব ফ্যাসিলিটিজ রিস্ট্রাকচারিং অ্যান্ড রিকভারি খন্দকার তানভীর শামসুল ইসলাম ঝুঁকি ব্যবস্থাপনার বিভিন্ন দিক নিয়ে পৃথক পৃথক সেশন পরিচালনা করেন।

এ সম্মেলন সম্পর্কে মন্তব্য করে ব্র্যাক ব্যাংকের ভাইস চেয়ারপারসন ফারুক মঈনউদ্দীন আহমেদ বলেন, ‘ব্যাংকগুলো প্রায়ই নিজেদের দৈনন্দিন ব্যাংকিং কার্যক্রমে বহুমুখী ঝুঁকির সম্মুখীন হয়। এ জন্য আমাদের অবশ্যই প্রতিষ্ঠানের কর্মীদের ঝুঁকি ব্যবস্থাপনায় দক্ষ করে তুলতে হবে, যাতে তারা কার্যকরভাবে এবং দক্ষতার সঙ্গে দৈনন্দিন ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারেন। আমরা মনে করি, ঝুঁকি মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধিতে এ ধরনের নলেজ-শেয়ারিং সম্মেলনের আয়োজন অপরিহার্য। আজ আমরা এই সম্মেলনের আয়োজন করেছি, বিশেষ করে আমাদের ফ্রন্টলাইন সহকর্মীদের জন্য, যাদের দৈনন্দিন কার্যক্রমে ঝুঁকির বিষয়টি সরাসরি জড়িত। আমরা আশা করি, আমাদের সহকর্মীরা আজকের এই সম্মেলন থেকে ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ে যথেষ্ট জ্ঞান অর্জন করবেন এবং তাদের নিজ নিজ কর্মক্ষেত্রে তা প্রয়োগ করবেন।’

ব্র্যাক ব্যাংকের ইন্ডিপেনডেন্ট ডিরেক্টর অ্যান্ড বোর্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারপারসন সালেক আহমেদ আবুল মাসরুর বলেন, ‘একটি মূল্যবোধভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে ব্র্যাক ব্যাংক প্রতিষ্ঠানে সুশাসন নিশ্চিত করার জন্য ব্যাংকের কর্মীদের ঝুঁকি ব্যবস্থাপনার বিষয়ে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করে থাকে। ঝুঁকি ব্যবস্থাপনার বিষয়ে ধারাবাহিক নীতিগত সহায়তা ও নির্দেশনার জন্য আমরা বাংলাদেশ ব্যাংককে ধন্যবাদ জানাই। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় সহকর্মীদের ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ে সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে আমরা এ রকম নলেজ-শেয়ারিং সেশনের আয়োজন অব্যাহত রাখব। এ রকম সচেতনতামূলক আয়োজনের মাধ্যমে আমরা ব্যাংকিং খাতে ঝুঁকি ব্যবস্থাপনা এবং পরিপালন বিষয়ে রোল মডেল হওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।’ বিজ্ঞপ্তি


কারিগরদের প্রশিক্ষণ কোর্সের সমাপ্তি ও বাংলাদেশ আনসার ভিডিপি ড্রাইভিং কোর্সের শুভ উদ্বোধন

ছবি: দৈনিক বাংলা
আপডেটেড ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ ২১:২২
করপোরেট ডেস্ক

বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) প্রশিক্ষণ ইনস্টিটিউটে কর্মরত কারিগরদের মাসব্যাপী ইঞ্জিন, বডি এবং অটো-ইলেক্ট্রিক ও এসি সিস্টেম কোর্সের সমাপনী অনুষ্ঠান এবং অনলাইনে বিআরটিসি (নরসিংদী) বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্রে বাংলাদেশ আনসার ভিডিপি ড্রাইভিং কোর্সের উদ্বোধন করেছেন বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম।

প্রশিক্ষণ প্রাপ্ত ৩০ জন কারিগরদের মাসব্যাপী প্রশিক্ষণ শেষে তাত্ত্বিক ও ব্যবহারিক পরীক্ষা নেওয়া হয়। তাদের মধ্য থেকে প্রথম তিন জনকে পুরষ্কার প্রদানের জন্য মনোনীত করা হয়। প্রথম স্থান অধিকারী জনাব ফয়সাল আহমেদকে (কারিগর-এ, টুঙ্গিপাড়া বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র) চেয়ারম্যান পদক প্রদান করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে চেয়ারম্যান বলেন, ‘প্রশিক্ষণ হলো কর্মচারীদের সাফল্যের চাবিকাঠি। যার মাধ্যমে কর্মকর্তা-কর্মচারী কার্য সম্পাদন বিষয়ে বাস্তব জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতা অর্জন করতে পারে। প্রশিক্ষণার্থী ও প্রশিক্ষকগণ বিআরটিসির ধারক ও বাহক। আপনাদের নিরলস প্রচেষ্টায় অগ্রগতির ধারাবাহিকতায় এগিয়ে যাওয়া বিআরটিসি যেন পিছিয়ে না যায় সে জন্য আপনাদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তোলা হচ্ছে।’

প্রশিক্ষণার্থী ইকবাল হোসেন বলেন, ‘এই ট্রেনিংয়ের মাধ্যমে আমরা অনেক কিছু শিখছি। অনেক অজানা জিনিস জানতে পেরেছি। প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি করে দেওয়ায় চেয়ারম্যানের প্রতি আমরা কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।’

অন্য এক প্রশিক্ষণার্থী বলেন, ‘আগে বিআরটিসির পরিবেশ খুবই খারাপ ছিলো। প্রশিক্ষণ নেওয়ার মতো কোনো পরিবেশ ছিলো না।’

এসময় তেজগাঁও প্রশিক্ষণ ইনস্টিটিউটের ইউনিট প্রধান মো. শাহীন আলম, কোর্স পরিচালক জনাব ফাতেমা বেগম (জিএম, আইসিডব্লিউএস ও প্রশিক্ষণ), পরিচালক (প্রশাসন) এসএম কামরুজ্জামান (উপসচিব), পরিচালক (কারিগরি) কর্নেল মোহাম্মদ মোবারক হোসেন মজুমদার, পিএসসি এবং পরিচালক (অর্থ, হিসাব ও অপারেশন) ড. অনুপম সাহা (যুগ্মসচিব) প্রশিক্ষণপ্রাপ্ত প্রশিক্ষণার্থীদের সম্পর্কে গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিআরটিসির পরিচালকসহ অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তারা।


এনআরবি ব্যাংকের পুঁজি বাজারে লেনেদেন শুরু

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করা এনআরবি ব্যাংক লিমিটেডের লেনদেন শুরু হয়েছে আজ। দেশের দুই প্রধান স্টক এক্সচেঞ্জ, ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চিটাগং স্টক এক্সচেঞ্জ -এ ব্যাংক খাতের কোম্পানি হিসেবে এন’ ক্যাটাগরিতে লেনদেন হবে স্থির মূল্য পদ্ধতির ভিত্তিতে আইপিওতে আসা কোম্পানিটির শেয়ার।
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
কর্পোরেট ডেস্ক

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চিটাগং স্টক এক্সচেঞ্জ -এর নিকুঞ্জ অফিসে এনআরবি ব্যাংকের তালিকাভুক্তি ও শেয়ার ট্রেডিং উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জ-এর ভারপ্রাপ্ত ম্যানেজিং ডিরেক্টর এজিএম সাতিক আহমেদ শাহ, এনআরবি ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমান, ভাইস চেয়ারম্যানদ্বয় গোলাম কবির ও মোহাম্মদ জামিল ইকবাল, ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাকির আমিন চোধুরী, ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মামুন মাহমুদ শাহ, ব্যাংকের পরিচালকবৃন্দ সহ ঢাকা স্টক এক্সচেঞ্জ, চিটাগং স্টক এক্সচেঞ্জ এবং এনআরবি ব্যাংক -এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

সকাল দশটায় ঢাকা স্টক এক্সচেঞ্জ-এ রীতি অনুযায়ী ঘন্টা বাজিয়ে এনআরবি ব্যাংক-এর শেয়ার লেনেদেন কাযক্রম শুরু হয়। পরবর্তীতে, নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে লিস্টিং এগ্রিমেন্ট এ স্বাক্ষর করেন ঢাকা স্টক এক্সচেঞ্জ, চিটাগং স্টক এক্সচেঞ্জ ও এনআরবি ব্যাংক লিমিটেডে-এর প্রতিনিধিবৃন্দ।

গত ১৩ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে এনআরবি ব্যাংক লিমিটেডের আইপিও শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে বরাদ্দ করা হয়। পুঁজি বাজারে বিনিয়োগকারীদের নিকট থেকে ১০০ কোটি টাকার প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) আহবানের প্রেক্ষিতে ৩.৬১ গুণ সাড়া পায় এনআরবি ব্যাংক অর্থাৎ ৩৬০.৫৫ কোটি টাকার আবেদন জমা পড়ে। কোম্পানির প্রতিটি শেয়ারের ভিত্তিমূল্য স্থীর মূল্য পদ্ধতিতে দশ টাকা নির্ধারণ করা হয়েছে। উল্লেখ্য, দেশে বসবাসকারী বিনিয়োগকারীদের ক্ষেত্রে প্রতি ১০,০০০ টাকার বিপরীতে ২৫৫ টি শেয়ার বরাদ্দ করা হয়েছে এবং প্রবাসী বাংলাদেশি আবেদনকারীদের ক্ষেত্রে যা দাড়িয়েছে ২১০ টি শেয়ার ।

এনআরবি ব্যাংক-এর আইপিও-তে বিনিয়োগকারী, নিয়ন্ত্রক সংস্থা ও শুভানুধ্যায়ীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে ব্যাংকটি। এনআরবি ব্যাংক-এর প্রতি এই আস্থা ও ভরসা ব্যাংককে আগামী দিনগুলোতে সামনে এগিয়ে যেতে অনুপ্রাণিত করবে।


ওয়ার্ল্ড মিলিটারি আর্চারি চ্যাম্পিয়নশিপ উদ্বোধন

আপডেটেড ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ ১৪:৫৭
দৈনিক বাংলা ডেস্ক

তৃতীয় সিআইএসএম ওয়ার্ল্ড মিলিটারি আর্চারি চ্যাম্পিয়নশিপ বাংলাদেশ-২০২৪ প্রতিযোগিতা গতকাল সোমবার উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে সশস্ত্র বাহিনী বিভাগের পিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মিজানুর রহমান শামীম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ বছর বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে প্রতিযোগিতাটি; যা ২৬ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত সশস্ত্র বাহিনী বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সার্বিক তত্ত্বাবধানে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশসহ ১২টি দেশের মোট ১০৭ জন পুরুষ, মহিলা ও প্যারা আরচ্যার অংশগ্রহণ করবেন। প্রতিযোগিতায় মোট ১৪টি স্বর্ণ, ১৪টি রৌপ্য এবং ২৬টি ব্রোঞ্জ মেডেল প্রদান করা হবে। এ ছাড়া সম্পূর্ণ প্রতিযোগিতার ওপর ভিত্তি করে একটি দলকে ফেয়ার প্লে ট্রফি প্রদান করা হবে। প্রতিযোগিতাটি বাংলাদেশ সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রত্যক্ষ সহযোগিতায় আয়োজন করা হচ্ছে এবং টেকনিক্যাল পার্টনার হিসেবে রয়েছে বাংলাদেশ আরচ্যারি ফেডারেশন। বিজ্ঞপ্তি


ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭ম সমাবর্তন

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭ম সমাবর্তন অনুষ্ঠান গত রোববার সকালে ইউআইইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পক্ষে তার প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক ইউনিভার্সিটির প্রফেসর ইমেরিটাস এবং পানিসম্পদ ও জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ অধ্যাপক ড. আইনুন নিশাত।

সমাবর্তন অনুষ্ঠানে ৩৯৫৪ জন শিক্ষার্থীকে গ্র্যাজুয়েশন ও পোস্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি এবং কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য চারজন শিক্ষার্থীকে স্বর্ণপদক প্রদান করা হয়। সমাবর্তন অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান হাসান মাহমুদ রাজা এবং ইউআইইউর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া। বিজ্ঞপ্তি


সোশ্যাল ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং কনফারেন্স 

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

সোশ্যাল ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং কনফারেন্স-২০২৪ ঢাকার একটি হোটেলে ২৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আবুল বশর এবং সভাপতিত্ব করেন সোশ্যাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ ফোরকানুল্লাহ, আব্দুল হান্নান খান ও মোহাম্মদ হাবীবুর রহমান, এজেন্ট ব্যাংকিং ডিভিশনের প্রধান মো. মশিউর রহমানসহ বিভিন্ন বিভাগীয় প্রধানরা। দেশব্যাপী বিস্তৃত ৩৭০টি এজেন্ট আউটলেটের প্রতিনিধিরা সম্মেলনে যোগ দেন। প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আবুল বশর বলেন, এজেন্ট ব্যাংকিং কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য বাংলাদেশ ব্যাংক ২০১৭ সালে এজেন্ট ব্যাংকিং গাইডলাইন প্রণয়ন করেছে। সোশ্যাল ইসলামী ব্যাংক দক্ষতার সঙ্গে এজেন্ট আউটলেট পরিচালনা করছে উল্লেখ করে তিনি বলেন এখন পর্যন্ত এখানে কোনো অপ্রত্যাশিত ঘটনা ঘটেনি। তিনি সোশ্যাল ইসলামী ব্যাংককে এ জন্য ধন্যবাদ জানান। সভাপতির বক্তব্যে সোশ্যাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম বলেন, ব্যাংকের উপশাখা ও এজেন্ট আউটলেটের মধ্যে তেমন পার্থক্য নেই। এজেন্ট আউটলেট থেকেও গ্রাহকরা বিনিয়োগ সুবিধা নিতে পারছেন। রেমিট্যান্স আহরণে এজেন্টরা অনেক ভালো করছে। গণমানুষের ব্যাংক হিসেবে সোশ্যাল ইসলামী ব্যাংক সব শ্রেণি-পেশার মানুষের জন্য বেশ কিছু সেবাপণ্য চালু করেছে। এজেন্ট আউটলেটের মাধ্যমে গ্রাহকরা সহজেই এসব সেবা গ্রহণ করতে পারছেন। বিজ্ঞপ্তি


মার্কেন্টাইল ব্যাংকের ডিরেক্ট সেলস টিমের প্রশিক্ষণ

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

মার্কেন্টাইল ব্যাংক পিএলসির ইন্টারেকটিভ সেশন বিটুইন সিনিয়র ম্যানেজমেন্ট অ্যান্ড ডিরেক্ট সেলস টিম শীর্ষক প্রশিক্ষণ কোর্স সম্প্রতি অনুষ্ঠিত হয়। মার্কেন্টাইল ব্যাংকের নিজস্ব ট্রেনিং ইনস্টিটিউটে ব্যাংকের বিভিন্ন শাখার ৪৬ জন কর্মকর্তা ওই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও সিআরও মতিউল হাসান কোর্সটি উদ্বোধন করেন। উদ্বোধনী বক্তব্যে মতিউল হাসান গ্রাহক সেবার গুরুত্ব বর্ণনার পাশাপাশি ক্রস-সেলিং সম্পর্কে সচেতন থেকে ব্যাংকের বিভিন্ন পণ্য ও সেবা গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়ার নির্দেশনা দেন। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ব্যাংকের সিএফও ড. তাপস চন্দ্র পাল। ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও সিবিও (ভারপ্রাপ্ত) মো. জাকির হোসাইন প্রশিক্ষাণার্থীদের সঙ্গে প্রাসঙ্গিক বিষয়াদি নিয়ে মতবিনিময় করেন। রিস্ক ম্যানেজমেন্ট বিভাগের প্রধান ও এসভিপি মো. নাসিম আলম এবং রিটেইল ব্যাংকিং বিভাগের ভারপ্রাপ্ত প্রধান ও ভিপি অসীম কুমার সাহা সেশনগুলো পরিচালনা করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মার্কেন্টাইল ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউটের প্রিন্সিপাল জাভেদ তারিক। বিজ্ঞপ্তি


নৌবাহিনীর ব্যবস্থাপনায় আন্তর্জাতিক সামরিক ক্রীড়া অনুষ্ঠিত

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বাংলাদেশ নৌবাহিনীর ব্যবস্থাপনায় শুক্রবার আন্তর্জাতিক সামরিক ক্রীড়া-২০২৪ অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে ঢাকা সেনানিবাস এলাকায় একটি র‌্যালির আয়োজন করা হয়। অনুষ্ঠানে সহকারী নৌবাহিনী প্রধান (পার্সোনেল) রিয়ার অ্যাডমিরাল আশরাফুল হক চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে র‌্যালির উদ্বোধন করেন। এ সময় আমন্ত্রিত সশস্ত্র বাহিনীর কর্মকর্তা ও অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। ১৯৪৮ সালে আন্তর্জাতিক সামরিক ক্রীড়া সংস্থা প্রতিষ্ঠিত হয়। সংস্থাটির প্রতিষ্ঠাবার্ষিকীকে কেন্দ্র করে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশ সশস্ত্র বাহিনীও প্রতি বছর দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে থাকে। এমন উদ্যোগের ফলে সশস্ত্র বাহিনীর সব সদস্যের মধ্যে ক্রীড়া উদ্দীপনা, পারস্পরিক বোঝাপড়া এবং শান্তি বার্তা বহন করবে বলে আশা করা যায়। বিজ্ঞপ্তি


ঢাবি মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগ অ্যালামনাইর পুনর্মিলনী

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয় মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন ‘ইডাফস’-এর বার্ষিক সাধারণ সভা ও পুনর্মিলনী গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের সুইমিং পুলে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির উদ্বোধন করেন। অনুষ্ঠানে ‘ইডাফস’-এর সভাপতি অধ্যাপক ড. মো. দিদার-উল আলম, বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. হারুনর রশীদ খান এবং সংগঠনের সাধারণ সম্পাদক মো. আবুল ফজল মীরসহ অ্যালামনাইরা উপস্থিত ছিলেন।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্পৃক্ততা আরও বৃদ্ধির মাধ্যমে শিক্ষার্থীদের সহযোগিতা ও সার্বিক উন্নয়নে বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইদের সক্রিয় ভূমিকা পালন করতে হবে। বিজ্ঞপ্তি


অগ্রণী ব্যাংকের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংক পিএলসির বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০২৪ ঢাকার সরকারি শারীরিক শিক্ষা কলেজ মাঠে অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার প্রধান অতিথি হিসেবে ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. জায়েদ বখ্ত। এ সময় অগ্রণী ব্যাংকের পরিচালক কে এম এন মঞ্জুরুল হক লাবলু, শাহাদাত হোসেন ও মাসুদ রানা চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক মুরশেদুল কবীর, উপব্যবস্থাপনা পরিচালক ওয়াহিদা বেগমসহ মহাব্যবস্থাপকবৃন্দ, ঊর্ধ্বতন নির্বাহীগণ, কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ড. জায়েদ বখ্ত বলেন, শরীর এবং মনের সুস্থতার জন্য কায়িক শ্রমের বিকল্প নেই। যার একটা বড় মাধ্যম খেলাধুলা। খেলাধুলা বা ক্রীড়ানুশীলনের মাধ্যমে কায়িক শ্রমের পাশাপাশি মন ও মননের সৃজনশীল শক্তি বৃদ্ধি পায়। খেলাধুলা আয়োজনের মাধ্যমে পারস্পরিক ভ্রাতৃত্ববোধ জাগ্রত হয়। জয়-পরাজয়ের হিসাবটা এখানে বড় নয়।

অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মো. মুরশেদুল কবীর বলেন, খেলাধুলা বা ক্রীড়ানুশীলনের মাধ্যমে মানুষ খুঁজে পায় জীবন বিকাশের বিশালতা, পায় জীবন সংগ্রামের দুর্জয় মনোভাব। আমরা সর্বদা ডেবিট-ক্রেডিট কাজের মধ্যে থাকি। তাই শরীর ও মনকে চাঙ্গা রাখতে এই ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন। সৌহার্দ্যপূর্ণ ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে গড়ে ওঠা দুর্বার মানসিকতা নিয়ে প্রত্যেক অগ্রণীয়ান কর্মমুখর হয়ে অগ্রণীর উজ্জীবিত অগ্রযাত্রা অব্যাহত রাখবে। এর মাধ্যমে দেশ ও জাতির সেবায় নিবেদিত অগ্রণী ব্যাংকের সর্বস্তরের নির্বাহী, কর্মকর্তা ও কর্মচারীরা সততা, দক্ষতায় সজ্জিত হয়ে নিজ নিজ কাজের ক্ষেত্রে আলোকোজ্জ্বল ভূমিকা রাখবে বলে আমি আশা করি। বিজ্ঞপ্তি


তিতাস গ্যাসের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

তিতাস গ্যাস ট্রান্সমিসন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০২৪ ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ শারীরিক শিক্ষাকেন্দ্র খেলার মাঠে গতকাল শনিবার অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেট্রোবাংলার পরিচালক (অর্থ) রেজাউল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক হারুনুর রশীদ মোল্লাহ্। এ ছাড়া, কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ও সিবিএ নেতারা উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি


ইসলামী ব্যাংক ফাউন্ডেশন ও আইসিএমএবির মধ্যে করপোরেট চুক্তি সই

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ইসলামী ব্যাংক হাসপাতালসমূহে ছাড়কৃত মূল্যে চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে ইসলামী ব্যাংক ফাউন্ডেশন (আইবিএফ) ও ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং অব বাংলাদেশ (আইসিএমএবি)-এর মধ্যে একটি করপোরেট চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির ফলে আইসিএমএবির সব ফেলো মেম্বার ও তাদের পরিবারবর্গ এবং রেজিস্টার্ড শিক্ষার্থীগণ ইসলামী ব্যাংক হাসপাতালসমূহে বিশেষ ডিসকাউন্ট মূল্যে চিকিৎসাসেবা গ্রহণ করতে পারবেন। সম্প্রতি ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোহাম্মদ আলী ও আইসিএমএবির নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ জাকারিয়া মাসুদ এ-সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করেন।

ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ইসলামী ব্যাংক বাংলাদেশ-এর পরিচালক কাজী শহীদুল আলম প্রধান অতিথি হিসেবে এ সময় উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইবিএফের ভাইস চেয়ারম্যান সালেহ জহুর, আইবিএফের ইসি চেয়ারম্যান তানভীর আহমদ, ইসলামী ব্যাংকের পরিচালক কামরুল হাসান, সৈয়দ আবু আসাদ, আবু সাঈদ মুহাম্মদ কাশেম এবং আইসিএমএবির প্রেসিডেন্ট সেলিম উদ্দিন প্রমুখ। বিজ্ঞপ্তি


গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স ও নগদের মধ্যে চুক্তি সই

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং নগদ লিমিটেড গত ২০ ফেব্রুয়ারি একটি চুক্তি স্বাক্ষর করেছে। একটি মোবাইল আর্থিক পরিষেবা প্রতিষ্ঠান এবং একটি নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মধ্যে এই ধরনের অংশীদারত্ব বাংলাদেশে প্রথম, যার প্রধান লক্ষ্য বাংলাদেশি জনসাধারণের জন্য বিমা পরিষেবাগুলোকে সহজলভ্য এবং সাশ্রয়ী করা।

গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক - সৈয়দ মঈনউদ্দীন আহমেদ এবং নগদের নির্বাহী পরিচালক - মারুফুল ইসলাম ঝলক তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। এ ছাড়া গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের হেড অব ডিজিটাল বিজনেস মনিরুজ্জামান খান, ফিনান্স কন্ট্রোলার সৈয়দ আলিউল আহবাব, নগদের হেড অব ফিনান্সিয়াল ইনস্টিটিউশন মোহাম্মদ বায়েজিদসহ দুই প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মঈনউদ্দীন আহমেদ বলেন, এই অংশীদারত্বের ফলে গ্রাহকরা এখন থেকে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের যেকোনো শাখায় নগদের মাধ্যমে তাদের প্রিমিয়াম পরিশোধ করতে পারবেন। অদূর ভবিষ্যতে, গ্রাহকরা ও জনসাধারণ খুব সহজেই নগদ অ্যাপ থেকে সরাসরি আমাদের বিমা পলিসি কিনতে সক্ষম হবেন। বিজ্ঞপ্তি


বাংলাদেশ কৃষি ব্যাংকের মতবিনিময় সভা সিলেটে অনুষ্ঠিত

আপডেটেড ২৫ ফেব্রুয়ারি, ২০২৪ ১১:২৮
দৈনিক বাংলা ডেস্ক

বাংলাদেশ কৃষি ব্যাংক সিলেট বিভাগের আয়োজনে ব্যাংকার-কাস্টমার সম্পর্ক ও গ্রাহক সেবা উন্নয়ন শীর্ষক এক মতবিনিময় সভা বিশ্বনাথ উপজেলা পরিষদ মিলনায়তনে গত বৃজস্পতিবার অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। প্রধান অতিথির বক্তব্যে তিনি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কৃষি ও কৃষকের ভাগ্যোন্নয়নে বাংলদেশ কৃষি ব্যাংকের সময়োপযোগী পদক্ষেপের প্রশংসা করে গ্রাহক সেবার মানোন্নয়নের ওপর বিশেষ গুরুত্বারোপ করেন। বিশেষ অতিথির বক্তব্যে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. শওকত আলী খান বলেন, কৃষি ও কৃষকের প্রাণ বাংলাদেশ কৃষি ব্যাংক সব প্রকার আধুনিক ব্যাংকিং সেবার মাধ্যমে সর্বোত্তম গ্রাহক সেবা নিশ্চিত করে অন্যান্য ব্যাংকের তুলনায় কম সুদে ঋণ বিতরণ করে যাচ্ছে। এ সময় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপব্যবস্থাপনা পরিচালক চানু গোপাল ঘোষ, সিলেটের মহাব্যবস্থাপক প্রবীর কুমার দাস ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা আক্তার। সিলেট মুখ্য আঞ্চলিক ব্যবস্থাপক শরীফ মো. তাহাওয়ার হোসাইনের সভাপতিত্বে গণ্যমান্য ব্যক্তিবর্গসহ বিভিন্ন শ্রেণির গ্রাহকরা উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি


banner close