বৃহস্পতিবার, ৬ জুন ২০২৪

বাংলাদেশে আরও দক্ষিণ কোরীয় বিনিয়োগ আহবান বেপজার

বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মো. জিয়াউর রহমান গতকাল দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে ‘বাংলাদেশের ইপিজেডসমূহ এবং বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। ছবি: সংগৃহীত
দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত
দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত : ২৮ এপ্রিল, ২০২৪ ১৪:০০

বাংলাদেশের রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকাগুলো (ইপিজেড) এবং বেপজার অধীনে পরিচালিত চট্টগ্রামের মিরসরাইয়ে অবস্থিত বেপজা অর্থনৈতিক অঞ্চলে অধিক পরিমাণে বিনিয়োগের জন্য দক্ষিণ কোরিয়ার বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছে বেপজা। গতকাল শনিবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে আয়োজিত ‘বাংলাদেশের ইপিজেডগুলো এবং বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ সম্ভাবনা’ শীর্ষক একটি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মো. জিয়াউর রহমান এ আহ্বান জানান।

বাংলাদেশস্থ কোরিয়ান কমিউনিটি, কিডো ইন্ডাস্ট্রিয়াল কোম্পানি লিমিটেড এবং জায়ান্ট বিডি কোম্পানি লিমিটেড যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে। বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়াং সিক এবং দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত দেলওয়ার হোসেন সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী দক্ষিণ কোরিয়ার বিভিন্ন বিনিয়োগকারী প্রতিষ্ঠান/শিল্প গ্রুপের প্রায় ৬০ জন প্রতিনিধি সেমিনারে উপস্থিত ছিলেন।

বেপজা নির্বাহী চেয়ারম্যান বর্তমানে বাংলাদেশে বিরাজমান বিনিয়োগ অনুকূল পরিবেশ বিশেষত প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (এফডিআই) একটি সামগ্রিক চিত্র সেমিনারে তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশে বিনিয়োগের প্রধান আকর্ষণ হলো সহজলভ্য, উৎপাদনশীল, পর্যাপ্ত এবং সহজে প্রশিক্ষণযোগ্য শ্রমশক্তি। তিনি বলেন, বাংলাদেশে শ্রমিকদের ন্যূনতম মজুরি এশিয়ার মধ্যে সবচেয়ে কম।

বর্তমান সরকার প্রদত্ত বিনিয়োগকারীদের প্রণোদনা ও সুযোগ-সুবিধা তুলে ধরে বেপজার নির্বাহী চেয়ারম্যান বলেন, বাংলাদেশ সময়ের সঙ্গে সঙ্গে নিয়মিতভাবে তার বৈদেশিক বিনিয়োগ নীতিকে উদারীকরণ করে আসছে। তিনি আরও বলেন, দ্রুত এবং উন্নত সেবা প্রদানের জন্য সরকার বাংলাদেশের বিনিয়োগ উন্নয়ন সংস্থাগুলোর জন্য ‘ওয়ান স্টপ সার্ভিস অ্যাক্ট’ প্রণয়ন করেছে।

বেপজার সম্প্রসারণ পরিকল্পনার কথা উল্লেখ করে নির্বাহী চেয়ারম্যান বলেন, চালু ৮টি ইপিজেডের সঙ্গে চট্টগ্রামের মিরসরাইয়ে বেপজা একটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছে, যেখানে ইতোমধ্যে ২৮টি শিল্প প্রতিষ্ঠান বিনিযোগের লক্ষ্যে চুক্তি স্বাক্ষর করেছে এবং কয়েকটি উৎপাদনও শুরু করেছে। বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়াং সিক বাংলাদেশ এবং কোরিয়ার মধ্যকার দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে গার্মেন্টস সেক্টরে বাংলাদেশের অভূতপূর্ব সাফল্যের গল্প তুলে ধরেন। স্মার্ট বাংলাদেশ, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ এবং অবকাঠামোসহ বিভিন্ন সেক্টরে বাংলাদেশের ক্রমোন্নতি তুলে ধরে তিনি বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনার বিষয়ে দক্ষিণ কোরিয়ার বিনিয়োগকারীদেরকে অবহিত করেন।

দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত দেলওয়ার হোসেন সেবা সহজীকরণসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশ সরকারের বিনিয়োগবান্ধব পদক্ষেপের কথা উল্লেখ করে বাংলাদেশে বিনিয়োগের জন্য কোরিয়ান বিনিয়োগকারীদের অনুরোধ করেন।

স্বাগত বক্তব্যে আদমজী ইপিজেডের দক্ষিণ কোরীয় বিনিয়োগকারী প্রতিষ্ঠান কিডো বাংলাদেশের চেয়ারম্যান জ্যাং হি পার্ক বাংলাদেশের ইপিজেডে কারখানা স্থাপনের ক্ষেত্রে বেপজা কর্তৃক প্রদত্ত সেবার ভূয়সী প্রশংসা করেন। তিনি কোরীয় বিনিয়োগকারীদেরকে বাংলাদেশের ইপিজেডে বিনিয়োগের মাধ্যমে লাভবান হওয়ার অনুরোধ জানান। বিজ্ঞপ্তি


পরিবেশ দিবসে ক্যান্সার সোসাইটির দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি

ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

আজ বিশ্ব পরিবেশ দিবস। ১৯৭৪ সাল থেকে বিশ্বব্যাপী এ দিবস পালিত হয়ে আসছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’। দিবসটি উপলক্ষ্যে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।

কয়েক বছরে বৈশ্বিক উষ্ণতা, ঘূর্ণিঝড়, জলবায়ু পরিবর্তন বলছে প্রাকৃতিক বিপর্যয়ের কথা। এসব দিক বিবেচনায় বিশ্ব পরিবেশ দিবসে বুধবার দেশব্যাপী র‌্যালি ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশ।

পরিবেশ দিবসে সকাল সাড়ে সাতটায় র‍্যালির আয়োজন করে সংগঠনটি। হাতে গাছ নিয়ে র‌্যালিটি রাজধানীর ফরিরাপুল মোড় থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার সেখানে এসে শেষ হয়। এতে বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ অনেক পরিবেশবাদী সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করেন।

র‌্যালি শেষে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করে ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশ। এসময় ফকিরাপুল, আরামবাগ, শাজাহানপুর ও মতিঝিল এলাকার রোড ডিভাইডারে গাছ রোপন করেন তারা। আম, বকুল, নিমসহ বিভিন্ন প্রজাতির অন্তত ২০০ চারা রোপণ করা হয়। এছাড়াও সারা দেশে অন্তত এক হাজার গাছ রোপণ করেন সংগঠনটির সদস্যরা।

বৃক্ষরোপন ও র‌্যালি আয়োজনের বিষয়ে ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশের সভাপতি ডা. সৈয়দ হুমায়ুন কবীর বলেন, আমরা একটি সুন্দর দেশ ও পৃথিবীর স্বপ্ন দেখি। যেখানে মানুষ শান্তিতে নিশ্বাস নিবে। সেজন্য দেশের প্রতিটি পরিবারের অন্তত একটি করে বৃক্ষ রোপণ করা উচিত।

পরিবেশ ও জলবায়ু পরিবর্তন দেশের মানুষের নানান স্বাস্থ্যঝুঁকি বাড়াচ্ছে উল্লেখ করে হুমায়ুন কবীর আরও বলেন, প্লাস্টিক ও পলিথিন পরিবেশের জন্য বড় হুমকি। বিভিন্ন দেশ থেকে ই-বজ্য দেশে নিয়ে আসা হচ্ছে যা ক্যান্সার সৃষ্টিতে বড় ভূমিকা রাখছে। দেশের মানুষকে সুন্দর প্রকৃতিতে নিশ্বাস নিতে হলে সরকারকে এসব দিকে মনোযোগ বাড়াতে হবে।


প্রাইম ব্যাংকের সঙ্গে রাইজিংটেক্সের পেরোল চুক্তি

শীর্ষস্থানীয় বেসরকারি বাণিজ্যিক ব্যাংক প্রাইম ব্যাংক পিএলসির সঙ্গে পেরোল চুক্তি সই করেছে রাইজিংটেক্স ফ্যাশন লিমিটেড। সম্প্রতি গুলশানে ব্যাংকের করপোরেট অফিসে প্রতিষ্ঠান দুটির মধ্যে এ সম্পর্কিত একটি চুক্তি সই হয়। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

শীর্ষস্থানীয় বেসরকারি বাণিজ্যিক ব্যাংক প্রাইম ব্যাংক পিএলসির সঙ্গে পেরোল চুক্তি সই করেছে রাইজিংটেক্স ফ্যাশন লিমিটেড। সম্প্রতি গুলশানে ব্যাংকের করপোরেট অফিসে প্রতিষ্ঠান দুটির মধ্যে এ সম্পর্কিত একটি চুক্তি সই হয়।

চুক্তি অনুযায়ী, রাইজিংটেক্স ফ্যাশন লিমিটেডের কর্মীরা প্রাইম ব্যাংকের কার্ড ও লোন সুবিধাসহ প্রেফারেনশিয়াল ব্যাংকিংসেবা উপভোগ করতে পারবেন। এ ছাড়া তারা নিজেদের সুবিধামতো প্রাইম ব্যাংকের অটোমেটেড স্যালারি সেবার ডিজিটাল পোর্টাল ‘প্রাইমারি-পে’ সেবাটি উপভোগ করতে পারবেন। পাশাপাশি করপোরেট পেমেন্টের সেবাও সার্বক্ষণিক উপভোগ করতে পারবেন।

প্রাইম ব্যাংক পিএলসির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. নাজিম এ চৌধুরী এবং রাইজিংটেক্স ফ্যাশন লিমিটেডের ডেপুটি জেনারেল ম্যানেজার লিউ গুইলং নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে উপস্থিত ছিলেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন প্রাইম ব্যাংক পিএলসির হেড অব পেরোল ব্যাংকিং অনুপ কান্তি দাশ ও কমার্শিয়াল ব্যাংকিং ডিভিশনের সিনিয়র রিলেশনশিপ ম্যানেজার হারুন-উর-রশিদ এবং রাইজিংটেক্স ফ্যাশন লিমিটেডের ম্যানেজার (এইচআর, অ্যাডমিন, কমপ্ল্যায়েন্স এবং সাসটেইনেবিলিটি) মো. সাব্বির আহমেদসহ উভয় প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা। বিজ্ঞপ্তি

বিষয়:

নগদ ডিজিটাল ব্যাংকের লাইসেন্স হস্তান্তর করল বাংলাদেশ ব্যাংক

দেশের প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল ব্যাংক হিসেবে কাজ শুরু করতে নগদকে চূড়ান্ত লাইসেন্স হস্তান্তর করেছে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ।  ছবি : সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

দেশের প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল ব্যাংক হিসেবে কাজ শুরু করতে নগদকে চূড়ান্ত লাইসেন্স হস্তান্তর করেছে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ। এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ডিজিটাল ব্যাংকিংয়ের অবারিত দুনিয়ায় প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ।

গত সোমবার নগদ লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা তানভীর এ মিশুকের হাতে ডিজিটাল ব্যাংকের লাইসেন্স হস্তান্তর করেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক (বিআরপিডি) মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার নগদের প্রতি শুভেচ্ছা জানান এবং নতুন এই আর্থিক সেবার সফল্য কামনা করেন। এখন থেকে অন্য সব তফসিলি ব্যাংকের মতোই কাজ করবে নগদ ডিজিটাল ব্যাংক পিএলসি।

লাইসেন্স হস্তান্তরের সময় অন্যান্যের মধ্যে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নুরুন নাহার, নির্বাহী পরিচালক (বিআরপিডি) সাইফুল ইসলাম, অতিরিক্ত পরিচালক (বিআরপিডি) মনিরুল ইসলাম এবং নগদ লিমিটেডের অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর মো. আমিনুল হক, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ আনোয়ার হোসেন ও চিফ এক্সটার্নাল অ্যাফেয়ার্স অফিসার শেখ শাবাব আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

২০২৩ সালের ২৪ অক্টোবর বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার নগদসহ অন্য একটি প্রতিষ্ঠানকে ডিজিটাল ব্যাংকের লাইসেন্স দেওয়ার আগ্রহপত্র হস্তান্তর করেন। তখন চূড়ান্ত লাইসেন্স প্রাপ্তির ক্ষেত্রে যেসব শর্ত দেওয়া হয়েছিল, নির্ধারিত সেই সময়ের মধ্যে একমাত্র নগদই সেগুলো পূরণ করে। তারই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক নগদকে প্রথম ডিজিটাল ব্যাংকের লাইসেন্স হস্তান্তর করে। এর আগে বাংলাদেশ ব্যাংক ডিজিটাল ব্যাংকের নীতিমালা প্রকাশ করলে পাঁচ শতাধিক প্রতিষ্ঠান দেশে অত্যাধুনিক এই ব্যাংকিং সেবা চালু করতে আবেদন করে। তবে প্রযুক্তিগত সক্ষমতা এবং অন্যান্য বিষয় পর্যালোচনা করে মাত্র দুটি প্রতিষ্ঠানকে আগ্রহপত্র দেওয়া হয়।

ডিজিটাল ব্যাংকের লাইসেন্স প্রাপ্তির পর নগদ লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা তানভীর এ মিশুক বলেন, ক্যাশলেস লেনদেন নিশ্চিত করার মাধ্যমে বাংলাদেশকে একটি স্মার্ট অর্থনীতির দেশে পরিণত করতে ডিজিটাল ব্যাংকের বিকল্প নেই। দেশের সিংহভাগ মানুষ এখনও আর্থিক অন্তর্ভুক্তির বাইরে রয়েছে। তাদের নিয়ে কাজ করবে নগদ ডিজিটাল ব্যাংক। দেশের প্রথম ডিজিটাল ব্যাংক হিসেবে লাইসেন্স পাওয়াটা একটা ঐতিহাসিক ব্যাপার।

ডিজিটাল ব্যাংকের প্রস্তুতির বিষয়ে তানভীর এ মিশুক বলেন, গ্রাহকদের আর ব্যাংকে আসতে হবে না, বরং ব্যাংকই মানুষের হাতে হাতে ঘুরবে। কোনো রকম জামানত ছাড়াই আমরা সিঙ্গেল ডিজিট সুদে ঋণ প্রদান করব। পাশাপাশি ক্ষুদ্র সঞ্চয় স্কিম চালুসহ সাধারণ মানুষের দৈনন্দিন লেনদেন সংক্রান্ত সব সমস্যার সমাধান দেবে ডিজিটাল ব্যাংক। এসব কাজের জন্য আমরা সব প্রস্তুতি শেষ করেছি। খুব দ্রুত দেশকে অভিনব এই ব্যাংকিং সেবা দিতে শুরু করব বলে আশা করি।

মোবাইল আর্থিক সেবায় উদ্ভাবন আর অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারে দক্ষতা দেখিয়ে মাত্র পাঁচ বছরের মধ্যে নগদ সাড়ে নয় কোটি মানুষকে আর্থিকভাবে অন্তর্ভুক্ত করে চমক দেখায়। কম খরচে গুণগত সেবা দেওয়ার মাধ্যমে বাজারে প্রতিযোগিতা নিশ্চিত করে প্রতিষ্ঠানটি। দ্রুত এগিয়ে চলার এই পরিক্রমায় দেশের দ্রুততম ইউনিকর্ন হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে স্বীকৃতিও পেয়েছে নগদ।

ডিজিটাল ব্যাংকের প্রস্তুতি হিসেবে নগদ এরই মধ্যে বেশ প্রযুক্তিগত উৎকর্ষতা অর্জন করেছে। এজন্য বিশ্বের অন্যতম সেরা একটি ব্যাংকিং সলুশন প্রতিষ্ঠান সিলভারলেক গ্রুপের সঙ্গে পার্টনারশিপ করেছে নগদ। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে ক্রেডিট রেটিংয়ের সুবিধা তৈরি ও এ-সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে। এখন কেবল ডিজিটাল ব্যাংকের কাজ শুরু করার অপেক্ষা। বিজ্ঞপ্তি

বিষয়:

ইসলামী ব্যাংকের শরিয়াহ সচেতনতাবিষয়ক ওয়েবিনার

ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির ব্যাংকিং কার্যক্রমে শরিয়াহ পরিপালন শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির ব্যাংকিং কার্যক্রমে শরিয়াহ পরিপালন শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

সম্প্রতি ময়মনসিংহ, বরিশাল, সিলেট ও রংপুর জোনের কর্মকর্তাদের নিয়ে এ ওয়েবিনারের আয়োজন করা হয়।

ব্যাংকের পরিচালক মো. কামরুল হাসান ওয়েবিনারে প্রধান অতিথি এবং অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর জে কিউ এম হাবিবুল্লাহ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন ব্যাংকের শরিয়াহ সুপারভাইজরি কমিটির সদস্য মুফতি মুহাম্মদ মুহিব্বুল্লাহিল বাকী এবং মূল বিষয়ের ওপর বক্তব্য উপস্থাপন করেন ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. শামসুদ্দোহা।

ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ময়মনসিংহ জোনপ্রধান মো. আনিসুল হকের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও বরিশাল জোনপ্রধান মো. আব্দুস সোবহান। জোনসমূহের অধীনে বিভিন্ন শাখার নির্বাহী ও কর্মকর্তারা ওয়েবিনারে অংশ নেন। বিজ্ঞপ্তি

বিষয়:

চাঁপাইনবাবগঞ্জে ওয়ালটন এক্সক্লুসিভ শোরুম উদ্বোধন

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে ওয়ালটন এক্সক্লুসিভ শোরুম ‘রিলায়েন্স এন্টারপ্রাইজ’ উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
করপোরেট ডেস্ক

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে যাত্রা শুরু করল ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটনের এক্সক্লুসিভ পরিবেশক শোরুম ‘রিলায়েন্স এন্টারপ্রাইজ’। মেডিকেল মোড়ের রাকিব প্লাজায় চালু হওয়া শোরুমটিতে পাওয়া যাচ্ছে ওয়ালটন ব্র্যান্ডের সর্বাধুনিক প্রযুক্তি ও ফিচারের ব্যাপক বিদ্যুৎ সাশ্রয়ী ফ্রিজ, টিভি, এসি, ওয়াশিং মেশিন, ফ্যান, রাইস কুকার, ব্লেন্ডার, ওভেন, এলইডি লাইট, ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল ফোনসহ ইলেকট্রিক্যাল, ইকেট্রনিক্স, আইসিটি, হোম ও কিচেন অ্যাপ্লায়েন্স পণ্যসামগ্রী। গত সোমবার ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে ওয়ালটনের এক্সক্লুসিভ শোরুম উদ্বোধন করেন চিত্রনায়ক আমিন খান। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভোলাহাট উপজেলা ভাইস চেয়ারম্যান মো. কামাল উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান মোসা. শাহাজাদী বিশ্বাস, ওয়ালটনের সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর ও ডিস্ট্রিবিউটর নেটওয়ার্কের হেড অব সেলস ফিরোজ আলম, রিলায়েন্স এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. জাহাঙ্গীর আলমসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।

অনুষ্ঠানে ফিরোজ আলম বলেন, আন্তর্জাতিকমানের পণ্য ও সেবা প্রদানের মাধ্যমে ওয়ালটন আজ বাংলাদেশের সর্বাধিক জনপ্রিয় ও বিশ্বস্ত ব্র্যান্ড। ওয়ালটন সর্বদা সর্বোচ্চ ক্রেতাসুবিধা দিয়ে আসছে। নতুন শোরুমটি থেকে এই অঞ্চলের মানুষ এখন আরও সহজেই ওয়ালটনের পণ্য ও সেবা পাবেন। আমাদের প্রত্যাশা- ভোলাহাটের প্রতিটি ঘরে স্থান পাবে দেশে তৈরি ওয়ালটনের পণ্য।

চিত্রনায়ক আমিন খান বলেন, ‘ওয়ালটন এখন দেশের এক গর্বের প্রতিষ্ঠান। ক্রেতারা দেশে তৈরি পণ্য গ্রহণ করছেন বলেই ওয়ালটন আজ এত বড় শিল্প প্রতিষ্ঠান হয়ে উঠেছে। দেশে ইলেকট্রনিক্স পণ্যের চাহিদা মিটিয়ে ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত ওয়ালটনের পণ্য এখন ৪০টিরও অধিক দেশে রপ্তানি হচ্ছে। এই অঞ্চলে নতুন শোরুমের মাধ্যমে ওয়ালটনের ব্যবসায়িক পরিধি আরও বৃদ্ধি পাবে। গ্রাহকরা তাদের হাতের নাগালেই পাবেন ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স পণ্যের সমাহার।

বিষয়:

নাসা হেড কোয়ার্টার পরিদর্শনে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘টিম ডায়মন্ডস’

নিউইয়র্কে বাংলাদেশের কনসোল জেনারেল মো. নাজমুল হুদার সঙ্গে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২২ প্রতিযোগিতায় ‘মোস্ট ইন্সপিরেশনাল’ প্রজেক্ট হিসেবে চ্যাম্পিয়ন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের  শিক্ষার্থীদের দল ‘টিম ডায়মন্ডস’-এর সদস্যরা। ছবি : সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২২ প্রতিযোগিতায় ‘মোস্ট ইন্সপিরেশনাল’ প্রজেক্ট হিসেবে চ্যাম্পিয়ন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের দল ‘টিম ডায়মন্ডস’ উইনার সেলিব্রেশন ২০২৪ ইভেন্টে এখন ইউএসএতে অবস্থান করছে। টিম ডায়মন্ডসের সদস্যরা হলেন টিসা খন্দকার (টিম লিডার), মুনিম আহমেদ (সিস্টেম ডিজাইনার), ইঞ্জামামুল হক সনেট (সিস্টেম আর্কিটেক্ট), আবু নিয়াজ (সিস্টেম ডেভেলপার) ও জারিন চৌধুরী (রিসার্চার)। জুন মাসের ৪, ৫ ও ৬ তারিখে তারা নাসার বিভিন্ন ইভেন্ট অংশগ্রহণ করবে। এর মধ্যে উল্লেখযোগ্য ৫ তারিখে নাসার হেডকোয়ার্টার ওয়াশিংটনে তাদের সংবর্ধনা দেওয়া হবে এবং এখানে তাদের প্রেজেন্টেশন দেওয়ারও সুযোগ দেওয়া হবে এবং সার্টিফিকেট দেওয়া হবে। তারপর দিন ৬ তারিখ নাসা তাদের মেরিল্যান্ডে অবস্থিত একটি উড্ডয়নকেন্দ্রে যেখান থেকে স্পেসশিপ উড্ডয়ন করা হয়, সেখানে তাদের নিয়ে যাওয়া হবে। সারাদিন তারা সেখানে অবস্থান করবে। তারপর তারা নাসার স্পেস মিউজিয়ামে ঘুরতে যাবে। যাওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রে অবস্থিত বাংলাদেশের বিভিন্ন এম্বাসি এবং এনআরবি গ্লোবালের পক্ষ থেকে তাদের সংবর্ধনা দেওয়া হয়। নিউইয়র্কে বাংলাদেশি কমিউনিটি তাদেরকে সংবর্ধনা দিয়েছে। একটা স্পেশাল সংবর্ধনা আছে এনআরবি গ্লোবালের পক্ষ থেকে। ৮ তারিখে ওয়াশিংটনের কিছুই ইউনিভার্সিটি তাদেরকে সংবর্ধনা দেওয়ার আয়োজন করেছে। এরপর তারা বাংলাদেশ কনস্যুলেট অফিস নিউইয়র্কে এবং অ্যাম্বাসেডরদের সঙ্গে বিভিন্ন বৈঠকে অংশগ্রহণ করবে। তারা বিভিন্ন ইউনিভার্সিটিতে যাচ্ছে এবং দেশের জন্য তারা কী করতে পারে সেগুলো নিয়ে বিভিন্ন বৈঠকে অংশগ্রহণ করছে। এ ছাড়াও বেশ কিছু প্রফেশনাল এবং ইনস্টিটিউশনের সঙ্গে তারা মিটিং করবে।

দলের বিজয়ী প্রকল্প, ‘ডায়মন্ড ইন দ্য স্কাই’, হল একটি ইন্টারেক্টিভ, গেমভিত্তিক শেখার সরঞ্জাম যা ১০ থেকে ১২ বছর বয়সি শিশুদের জন্য ডিজাইন করা হয়েছে। ‘এই উদ্ভাবনী অ্যাপ্লিকেশনটির উদ্দেশ্য হলো নাক্ষত্রিক পরিবর্তনশীলতা এবং রাতের আকাশের গতিশীল প্রকৃতি সম্পর্কে বাচ্চাদের শেখানো,’ জানান দলনেতা তিশা। বিজ্ঞপ্তি


‘ইউআইইউ মার্স রোভার টিম’ এশিয়ায় চ্যাম্পিয়ন

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘ইউআইইউ মার্স রোভার টিম’ মার্স সোসাইটি আয়োজিত ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ-২০২৪ প্রতিযোগিতায় এশিয়ায় টানা তৃতীয়বারের মতো প্রথম স্থান অর্জন করেছে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘ইউআইইউ মার্স রোভার টিম’ মার্স সোসাইটি আয়োজিত ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ-২০২৪ প্রতিযোগিতায় এশিয়ায় টানা তৃতীয়বারের মতো প্রথম স্থান অর্জন করেছে। প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড গত ২৯ মে থেকে ১ জুন মার্কিন যুক্তরাষ্ট্রের ইউটা স্টেটের হ্যাঙ্কসভিলে অবস্থিত বিখ্যাত মার্স ডেজার্ট রিসার্চ স্টেশনে অনুষ্ঠিত হয়। ‘ইউআইইউ মার্স রোভার টিম’ ২০২২ এবং ২০২৩ সালের ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ প্রতিযোগিতায় এশিয়ায় প্রথম হয়েছিল। তিন দিনের চূড়ান্ত রাউন্ডে নিজেদের তৈরি রোভারের ক্ষমতা এবং অপারেশন দক্ষতা প্রদর্শন করে অংশগ্রহণকারী দলগুলো। এ জন্য রোভারগুলো অনুসন্ধান, স্বয়ংক্রিয় নেভিগেশন, চরম পরিস্থিতি মোকাবিলার সক্ষমতা এবং ইকুইপমেন্ট সার্ভিসিং এই চার মিশন সফলতার সঙ্গে অতিক্রম করতে হয়েছে। ইউআইইউ মার্স রোভার টিম মিশন অতিক্রমের এই সফলতায় চূড়ান্ত পর্বে ৩৮টি দলের মধ্যে বিশ্বে পঞ্চম স্থান অর্জন করলেও এশিয়ান দলগুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করেছে। এই পর্বে মার্কিন যুক্তরাষ্ট্র, পোল্যান্ড, ভারত, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, চিলি, মেক্সিকো এবং তুরস্কসহ প্রায় ১৫টি দেশের প্রতিযোগীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে ‘ইউআইইউ মার্স রোভার টিম’।

বিজয়ী ইউআইইউ দলটির তত্ত্বাবধানে ছিলেন বিশ্ববিদ্যলয়টির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. সালেকুল ইসলাম এবং মেন্টরের দায়িত্ব পালন করেন প্রভাষক আবিদ হোসাইন। ইউআইইউ রোবোটিক্স ক্লাবের ১০ সদস্য নিয়ে ওই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এই প্রকল্পের টিম লিডার হলেন ইউআইউর কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থী মো. ইয়াসিন। অন্য ম্যানেজমেন্ট সাব টিমে সাকিব মাহমুদ সাদ, মেকানিক্যাল সাব টিমে বায়েজিদ উদ্দিন মিয়া, ইলেকট্রিক্যাল সাব টিমে শাহ মেহরাব হোসেন ফাহিম, সফটওয়্যার সাব টিমে শেখ সাকিব হোসেন, কমিউনিকেশন সাব টিমে সরওয়ার হোসেন এবং সায়েন্স সাব টিমে সুরাইয়া আফরোজ মারিয়া নেতৃত্ব দিয়েছেন।

এবার আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে যুক্তরাষ্ট্রের ইউটার হ্যাঙ্কসভিলে অনুষ্ঠেয় ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ-২০২৪-এর ফাইনালে অংশগ্রহণ করে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ‘ব্র্যাকইউ মঙ্গল-তরী টিম’ এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘ইউআইইউ মার্স রোভার টিম’। চূড়ান্ত ফাইনালিস্ট ৩৮টি দলের চ্যাম্পিয়নশিপের প্রতিদ্বন্দ্বিতায় ৩৯২.৭৫ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে পোল্যান্ডের এজিএইচ ইউনিভার্সিটি অব ক্রাকো-এর ‘এজিএইচ স্পেস সিস্টেমস টিম’, ৩৯১.৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছে যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়া ইউনির্ভাসিটির ‘টিম মাউন্টেনিয়ারস’ দল, ৩৭৪.২৪ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছে যুক্তরাষ্ট্রের ব্রিংহাম ইয়ং ইউনিভার্সিটির ‘বিওয়াইইউ মার্স রোভার দল’ এবং ৩৪১.৫৪ পয়েন্ট নিয়ে চতুর্থ হয়েছে যুক্তরাষ্ট্রের মিসৌরি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ‘মার্স রোভার ডিজাইন দল’। ৩০৪.২৫ পয়েন্ট নিয়ে ‘ইউআইইউ মার্স রোভার’ ৩৮টি দলের মধ্যে বিশ্বে ৫ম স্থান এবং এশিয়ার মধ্যে প্রথম হওয়ার গৌরব অর্জন করেছে। তালিকার সেরা দশের মধ্যে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ছাড়াও পোল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্রের সাতটি বিশ্ববিদ্যালয় এবং কানাডার একটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। বিজ্ঞপ্তি

বিষয়:

মধুমতি ব্যাংকের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন

মধুমতি ব্যাংক পিএলসির ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী গতকাল মঙ্গলবার গুলশানের ব্যাংকের প্রধান কার্যালয়ে উদ্‌যাপন করা হয়। ছবি : সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

মধুমতি ব্যাংক পিএলসির ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী গতকাল মঙ্গলবার গুলশানের ব্যাংকের প্রধান কার্যালয়ে উদ্‌যাপন করা হয়। অনুষ্ঠানে মধুমতি ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সফিউল আজম, উপ-ব্যবস্থাপনা পরিচালক ও চিফ রিস্ক অফিসার আরব ফজলুর রহমান, উপ-ব্যবস্থাপনা পরিচালক ও চিফ বিজনেস অফিসার কামরুল হাসান খান, ব্যাংকের ব্যবস্থাপনা কমিটির সদস্যরা, প্রধান কার্যালয়ের বিভাগীয় প্রধানরাসহ অন্য উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মধুমতি ব্যাংক সব গ্রাহক ও শুভানুধ্যায়ীর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে। বিজ্ঞপ্তি

বিষয়:

স্ট্যান্ডার্ড চার্টার্ডের হেড অব ওয়েলথ অ্যান্ড রিটেইল ব্যাংকিং লুৎফুল হাবিব

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

লুৎফুল হাবিবকে ম্যানেজিং ডিরেক্টর এবং হেড অব ওয়েলথ অ্যান্ড রিটেইল ব্যাংকিং হিসেবে নিয়োগ দিয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ। ব্যাংকের ওয়েলথ অ্যান্ড রিটেইল ব্যাংকিং বিভাগের নেতৃত্ব দেবেন তিনি।

গত ১ জুন থেকে তিনি নতুন দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের এক্সিকিউটিভ ডিরেক্টর অ্যান্ড হেড অব রিটেইল ডিস্ট্রিবিউশন হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ব্যাংকিং খাতে লুৎফুল হাবিবের রয়েছে একটি অনন্য ক্যারিয়ার। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে তিনি বিভিন্ন নেতৃত্বস্থানীয় পর্যায়ে দায়িত্ব পালন এবং উল্লেখযোগ্য অবদান রেখেছেন। হাবিব ১৯৯৯ সালে স্ট্যান্ডার্ড চার্টার্ডে যোগদান করেন। বিগত ২৫ বছরে তিনি বিভিন্ন উদ্ভাবনী কৌশল গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে গ্রাহকদের আরও মানসম্মত অভিজ্ঞতা প্রদান, বাজারে উপস্থিতি বাড়ানো, ডিজিটাল প্রযুক্তির সাথে খাপ খাওয়ানো, সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা এবং খুচরা ব্যাংকিংয়ের প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের চিফ এক্সিকিউটিভ অফিসার নাসের এজাজ বিজয় বলেন, ‘লুৎফুল হাবিবকে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের হেড অব ওয়েলথ অ্যান্ড রিটেইল ব্যাংকিং হিসেবে পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত। দীর্ঘ ২৫ বছর যাবৎ তিনি বাংলাদেশ ওয়েলথ অ্যান্ড রিটেইল ব্যাংকিং ব্যবসায় দক্ষতার সঙ্গে কাজ করে আসছেন। যেখানে তিনি নেতৃত্ব ও প্রতিশ্রুতিশীল কর্মকাণ্ডের মাধ্যমে ব্যাংকিং ব্যবসার প্রসারে অবদান রেখেছেন। বাংলাদেশ বিশ্বের নবম ভোক্তা অর্থনীতিতে পরিণত হওয়ার পথে তার অভিজ্ঞতা বিশেষ অবদান রাখবে বলে আমাদের বিশ্বাস। লুৎফুল হাবিব যুক্তরাজ্যের ওয়েস্ট লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। বিজ্ঞপ্তি

বিষয়:

নতুন স্মার্টফোন বাজারে ছাড়ল ওয়ালটন

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

‘জেনন’ সিরিজের নতুন মডেলের স্মার্টফোন বাজারে ছাড়ল ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মোবাইল বিভাগ। সাশ্রয়ী মূল্যে নতুন এই ফোনটির মডেল ‘জেনন এক্স৯০’। দৃষ্টিনন্দন ডিজাইনে তৈরি ৬৪ মেগাপিক্সেলের সনি আইএমএক্স ৬৮২ ট্রিপল রিয়ার এআই ক্যামেরার ফোনটিতে রয়েছে ২৪ জিবি র‌্যাপিড মেমোরি র‌্যাম, এফএইচডি প্লাস থ্রিডি কারভড অ্যামুলেড সমৃদ্ধ রেজিউলেশনের বিশাল এক্সট্রাঅর্ডিনারি ডিসপ্লেসমৃদ্ধ ফোনটিতে রয়েছে ১২০ হার্জ রিফ্রেশ রেট এবং ইন-ডিসপ্লে ফিংগার প্রিন্ট স্ক্যানার। আছে পর্যাপ্ত স্টোরেজ ও শক্তিশালী ব্যাটারিসহ অসংখ্য অত্যাধুনিক ফিচার। ওয়ালটন মোবাইলের হেড অব ব্র্যান্ডিং মাহবুবুল হাসান মিলটন জানান, ব্লু নোভা এবং ম্যারুন ফিউশন এ দুটি আকর্ষণীয় রঙে ফোনটি বাজারে এসেছে। ভ্যাটসহ ওয়ালটন জেনন এক্স৯০ ব্লু নোভা স্মার্ট ফোনটির দাম পড়ছে ৩১ হাজার ৪৯৯ টাকা এবং ম্যারুন ফিউশন ফোনটির দাম ৩২ হাজার ২৪ টাকা। দেশের সব ওয়ালটন প্লাজা, মোবাইলের ব্যান্ড ও রিটেইল আউটলেটের পাশাপাশি ঘরে বসেই ই-কমার্স ওয়েবসাইট ওয়ালটন ই-প্লাজা (https://eplaza.waltonbd.com) থেকে ফোনটি সহজেই কেনা যাচ্ছে।

ওয়ালটন মোবাইল বিভাগের কর্মকর্তা হাবিবুর রহমান তুহিন জানান, অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে পরিচালিত এই ফোনে র‌্যাপিড মেমোরি টেকনোলজি ব্যবহৃত হয়েছে। ফলে ব্যবহারকারীরা এতে ২৫৬ জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজের সুবিধা পাবেন। গ্রাফিক্স হিসেবে আছে মালি-জি৫৭ এমসি২। যার ফলে ফোনের কার্যক্ষমতা ও গতি হবে অনেক বেশি। বিভিন্ন অ্যাপসের ব্যবহার, ইন্টারনেট ব্রাউজিং, থ্রিডি গেমিং এবং দ্রুত ভিডিও লোড ও ল্যাগ-ফ্রি ভিডিও স্ট্রিমিং সুবিধা মিলবে।

জানা গেছে, ফোনটিতে ২.২ গিগাহার্টস গতির এআরএম কর্টেক্স-এ৭৬ অক্টাকোর প্রসেসর ব্যবহৃত হয়েছে। ওয়ালটনের নতুন এই স্মার্টফোনে দেওয়া হয়েছে ৬.৭ ইঞ্চির এফএইচডি প্লাস ডিসপ্লে। যার টাচ স্যাম্পলিং রেট ৩৬০ হার্জ। ফোনটির ডিসপ্লেতে পাওয়া যাবে ৮০০ নিটস পিক ব্রাইটনেস। এসবের ফলে বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহার এবং ভিডিও দেখা, গেম খেলা, বই পড়া বা ইন্টারনেট ব্রাউজিংয়ে মোবাইল স্পর্শের অনন্য অভিজ্ঞতা পাবেন গ্রাহক।

ফোনটির পেছনে রয়েছে এলইডি ফ্ল্যাশ, অটোফোকাস এবং পিডিএএফসহ এআই ট্রিপল ক্যামেরা। যার প্রধান সেন্সরটি ৬৪ মেগাপিক্সেলের সনি আইএমএক্স ৬৮২। আকর্ষণীয় সেলফির জন্য সামনে রয়েছে ৩২ মেগাপিক্সেল ক্যামেরা। এর ফলে রিয়ার ও ফ্রন্ট উভয় ক্যামেরা ব্যবহার করে একসঙ্গে ভিডিও ধারণ করা যাবে। ফেস ডিটেকশন ও ডিজিটাল জুমের মতো এআই এনহেন্সড ফিচার রয়েছে এই ফোনে। ফোনটিতে ব্যবহৃত হয়েছে মিডিয়াটেক হেলিও জি৯৯ প্রসেসর। হেলিও জি৯৯ শক্তিশালী প্রসেসর হওয়ায় স্ন্যাপড্রাগন ৭২০জি-এর সমান পারফরম্যান্স করতে সক্ষম এই ফোন।

পাওয়ার ব্যাকআপের জন্য ডিভাইসটিতে রয়েছে ৫০০০ এমএএইচ হাই-ক্যাপাসিটি লি-পলিমার ব্যাটারি। সঙ্গে ৩৩ ওয়াট টাইপ-সি ফাস্ট চার্জিং থাকায় দ্রুততম সময়ে চার্জিং সুবিধা থাকছে এই ডিভাইসে। ফোনটির অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ডায়নামিক ক্যাপসুল, অ্যাপ লক, ভিডিও প্রো, কুইক ট্যাপ ২০০% সাউন্ট লেভেল, অ্যাপ ক্লোন, থ্রি ফিংগার স্ক্রিনশট, অ্যান্টিফেক টাচ মোড ও স্মার্ট টাচ ইত্যাদি।

ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের নিজস্ব কারখানায় তৈরি এই স্মার্টফোনে ৩০ দিনের বিশেষ রিপ্লেসমেন্ট সুবিধাসহ এক বছরের বিক্রয়োত্তর সেবা পাচ্ছেন গ্রাহক। বিজ্ঞপ্তি

বিষয়:

চট্টগ্রামে এবি ব্যাংকের মোমিন রোড শাখা স্থানান্তর

এবি ব্যাংকের চট্টগ্রাম জেলার মোমিন রোড শাখা সম্প্রতি জামাল খান রোড সংলগ্ন সিপিডিএল-জেএম লেভেন্টিতে স্থানান্তরিত হয়েছে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

এবি ব্যাংকের চট্টগ্রাম জেলার মোমিন রোড শাখা সম্প্রতি জামাল খান রোড সংলগ্ন সিপিডিএল-জেএম লেভেন্টিতে স্থানান্তরিত হয়েছে। এবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক তারিক আফজাল আনুষ্ঠানিকভাবে আধুনিক ব্যাংকিং সুবিধা সম্পন্ন এ শাখার উদ্বোধন করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন ব্যাংকের অন্য কর্মকর্তারা। বিজ্ঞপ্তি

বিষয়:

প্রাইম ব্যাংকের ২৯তম এজিএম অনুষ্ঠিত

প্রাইম ব্যাংক পিএলসির ২৯তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) সম্প্রতি অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

প্রাইম ব্যাংক পিএলসির ২৯তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) সম্প্রতি অনুষ্ঠিত হয়। ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজিত সভায় ৩১২ জন নিবন্ধিত শেয়ারহোল্ডারসহ স্টক এক্সচেঞ্জ ও অডিটরদের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। লাইভ ট্রান্সমিশনকৃত ওই সভায় ২০২৩ সালে সমাপ্ত অর্থ বছরের জন্য ১৭.৫ শতাংশ হারে নগদ লভ্যাংশ, আর্থিক বিবরণী, ডিরেক্টরস ও নিরীক্ষা প্রতিবেদন, অবসরগ্রহণকারী পরিচালকদের পুনর্নির্বাচন, স্বতন্ত্র পরিচালকদের নিয়োগ-পুনঃনিয়োগ এবং স্ট্যাটুইটরি ও কমপ্লায়েন্স অডিটরের পুনঃনিয়োগসহ ছয়টি সাধারণ এজেন্ডা শেয়ারহোল্ডাররা অনুমোদন করেন। ব্যাংকের চেয়ারম্যান তানজিল চৌধুরীর সভাপতিত্বে ও কোম্পানি সেক্রেটারির মডারেশনে অনুষ্ঠিত সভায় ব্যাংকের বিভিন্ন কমিটির সভাপতিরাসহ পর্ষদের অন্য সদস্যরা, চিফ এক্সিকিউটিভ অফিসার, চিফ ফিনান্সিয়াল অফিসারসহ ঊর্ধ্বতন কর্মকর্তরা অংশগ্রহণ করেন। সভায় ব্যাংকের চেয়ারম্যান ছাড়া, অডিট কমিটির চেয়ারম্যান আনোয়ার উদ্দিন চৌধুরী এফসিএ, ও চিফ এক্সিকিউটিভ অফিসার হাসান ও রশীদ শেয়ারহোল্ডারদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। বিজ্ঞপ্তি

বিষয়:

মিডল্যান্ড ব্যাংকের কর্মকর্তাদের জন্য প্রশিক্ষণ কর্মশালা

বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি আয়োজিত ব্যাংকাস্যুরেন্স বিষয়ের ওপর ৩ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি আয়োজিত ব্যাংকাস্যুরেন্স বিষয়ের ওপর ৩ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। মিডল্যান্ড ব্যাংকের কর্মকর্তাদের জন্য এই বিশেষ প্রশিক্ষণ কর্মশালাটির আয়োজন করা হয়।

সম্প্রতি ওই প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মফিজ উদ্দিন আহমেদ। বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) যুগ্ম সচিব মো. জাহিদ হোসেনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিডল্যান্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আহসান-উজ জামান এবং জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম নুরুজ্জামান। কর্মশালায় মিডল্যান্ড ব্যাংকের ব্যাংকাস্যুরেন্স বিভাগের প্রধান মো. রাশেদ আকতার, জেনিথ ইসলামী লাইফের ব্যাংকাস্যুরেন্স বিভাগের প্রধান শাহাদাত হোসেন, মিডল্যান্ড ব্যাংকের বিভিন্ন পর্যায়ের ৫২ জন নির্বাহী ও কর্মকর্তা এবং ইন্স্যুরেন্স একাডেমির ফ্যাকাল্টিরা অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি

বিষয়:

banner close