সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল তার সারা জীবনে করেছিলেন ৩৫৫টি উদ্ভাবন। এর সবচেয়ে আলোচিত উদ্ভাবনটি ছিল ডিনামাইট। অত্যন্ত বিধ্বংসী এ বিস্ফোরকটি যেন সভ্যতার কেবল ক্ষতির কারণ না হয়ে মানব কল্যাণে ব্যবহার তার আঁকুতি ছিল এই বিজ্ঞানীর।
জীবদ্দশায় প্রচুর ধন সম্পত্তির মালিক বনে যাওয়া আলফ্রেড নোবেল ১৮৯৫ সালে করে যাওয়া একটি উইলে তার সব সম্পদ মানবকল্যাণে ব্যয়ের নির্দেশনা দিয়ে যান। তার উইল অনুসারে ১৯০১ সাল থেকে প্রবর্তিত হয় তারই নামে নোবেল পুরস্কার।
প্রতি বছর পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা শাস্ত্র, সাহিত্য, এবং শান্তি- এই পাঁচটি বিষয়ে অনন্য আবিষ্কার ও সৃষ্টিকর্মের স্বীকৃতি হিসেবে দেওয়া হয় নোবেল পুরস্কার, ১৯৬৯ সালে এই পাঁচ বিষয়ের সঙ্গে যুক্ত হয় অর্থনীতি বিষয়টিও, যদিও এই পুরস্কারের মূল নাম ভেরিজ রিক্সবাঙ্ক পুরস্কার।
তবে এতদিনে অর্থনীতিও নোবেল পুরস্কার হিসেবে গণ্য হয়ে আসছে।
প্রতি বছর অক্টোবর মাসে ঘোষণা করা হয় নোবেল পুরস্কার বিজয়ীদের নাম। তবে গত ২০১২ সাল থেকে নোবেল পুরস্কার ঘোষণার সঙ্গে সঙ্গে বিজয়ীদের চমৎকার প্রতিকৃতিও প্রকাশ করে আসছে নোবেল কমিটি।
স্বভাবতই মনে প্রশ্ন জাগে নোবেলজয়ীদের এত সুন্দর প্রতিকৃতি কে আঁকেন? এসব কি মানুষের আঁকা প্রতিকৃতি নাকি কম্পিউটারের কাজ? নোবেল পুরস্কার প্রদানকারী কর্তৃপক্ষ নিশ্চিত করেছে এই প্রতিকৃতি একজন শিল্পীই ২০১২ সাল থেকে নিয়মিত আঁকেন।
যিনি এ কাজটি করেন তার নাম নিকলাস এলমেহেদ। তিনি সুইডেনের নাগরিক। দেশটির স্বীকৃত পেশাদার পোট্রেট শিল্পী তিনি।
এলমেহেদ নোবেল কমিটির বিচারকমণ্ডলীর কোনো সদস্য নন। তবে পেশাগত কারণে বিচারকমণ্ডলীর সিদ্ধান্তের পর সবার আগে তিনিই জানতে পারেন নোবেল বিজয়ীদের নাম। পেয়ে যান বিজয়ীদের ছবি।
কিন্তু দীর্ঘ এক যুগের পেশাদার শিল্পী জীবনে কারা বিজয়ী সে বিষয়ে সবসময় মুখে কুলুপ এঁটে থাকেন তিনি। তবে তার গোপন স্টুডিওতে শিল্পীদের ভিজ্যুয়াল পোট্রেট আঁকার কাজ চলে আগে থেকেই। যেদিন আনুষ্ঠানিক নাম ঘোষণা হয় বিজয়ীদের, সঙ্গে সঙ্গে আয়োজকরা প্রকাশ করে থাকেন তারই আঁকা বিজয়ীদের পোট্রেট।
যুক্তরাষ্ট্রভিত্তিক বিজ্ঞানবিষয়ক ম্যাগাজিন ‘পপুলার সায়েন্স’কে দেওয়া এক সাক্ষাৎকারে নোবেলবিজয়ীদের প্রতিকৃতি আঁকার আদ্যোপান্ত জানিয়েছেন নিকলাস এলমেহেদ।
তিনি বলেন, ‘প্রয়োজন থেকে নোবেলবিজয়ীদের ছবির পরিবর্তে চিত্রকর্ম ব্যবহারের আইডিয়া এসেছিল। কারণ বিজয়ীদের অনেকের ছবি তোলা বেশ কঠিন হয়ে যেত। আবার অনেক খুঁজেও তাদের ছবি পাওয়া যেত না। পাওয়া গেলেও সেগুলোর রেজুলেশন থাকত খুবই অল্প।’
নিকলাস এলমেহেদের রয়েছে নিজস্ব ওয়েবসাইট। সেখানে তিনি জানিয়েছেন, ‘আমাকে নোবেল মিডিয়ার শিল্পনির্দেশক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। ২০১২ সালে নোবেল ঘোষণার সময় সব ভিজ্যুয়াল কন্টেন্টের দায়িত্ব ছিল আমার।’
এখন নোবেল বিজয়ীদের প্রতিকৃতিতে গ্রাফিক্যাল মেকওভার দেখা যায়। এই ধারণা চালু হয় ২০১৭ সালে। সেই সময় সিদ্ধান্ত হয়েছিল, প্রতিকৃতিতে সোনালি রঙ ব্যবহার করা হবে। তাই নিকলাস এলমেহেদ প্রতিকৃতিতে সোনালি রাংতা ব্যবহারের ধারণা আনেন।
গত কয়েক বছর ধরে এলমেহেদের আঁকা ছবি দিয়েই নোবেলবিজয়ীদের নাম ঘোষণা করা হয়। তারপর বিশ্বজুড়ে সংবাদ, নিবন্ধ, প্রকাশনা, ম্যাগাজিন ও সামাজিক যোগাযোগমাধ্যমে সেই ছবি ব্যবহার করা হয়। কারণ এলমেহেদের আঁকা প্রতিকৃতিই নোবেল বিজয়ীদের প্রথম অফিসিয়াল ছবি। তার আঁকা প্রতিকৃতিই আইকনিক হয়ে উঠেছে।
এলমেহেদ বলেন, ‘আমি বিভিন্ন সোনার রঙ নিয়ে অনেক পরীক্ষা-নিরীক্ষা করেছি। সোনালি রাংতা নিয়ে গবেষণা করেছি। পরে সিদ্ধান্ত নিলাম, পাতলা ধাতব রাংতা বিশেষ আঠা দিয়ে চিত্রকর্মে ব্যবহার করা যেতে পারে। এই আইডিয়া সাদা ক্যানভাসে আঁকা কালো রেখার সঙ্গে প্রতিকৃতিকে খুবই সুন্দর করে তোলে।’
আমাদের আকাশে দেখা যাওয়া সবচেয়ে অকৃত্রিম বন্ধু চাঁদ। শৈশবে শিশুদের কপালে চাঁদমামা এসে টিপ দিয়ে যাওয়ার ছড়াকাটা দিন থেকেই চাঁদের সঙ্গে সখ্যতা শুরু হয় মানুষের। পৃথিবীর একমাত্র এই উপগ্রহটি রাতের বেলা সূর্যর কাছ থেকে ধার করে এনে আমাদের স্নিগ্ধ আলো দেয়।
সে আলোয় আবছাভাবে সবাই দেখতে পান চাঁদের কিছু কালো দাগ। অনেকটা চরকা কাটা বুড়ি মনে হলেও সেগুলো আসলে চাঁদের ভূপৃষ্ঠে কিছু অতি পুরোনো গর্ত। তবে এটিই সবচেয়ে পুরোনো ও বৃহত্তম গর্ত নয়, চাঁদের যে পিঠটি আমরা দেখতে পাই না সে পাশটিতেই আছে সবচেয়ে বড় ও পুরোনো গর্তটি। তাকে বিজ্ঞানীরা চেনেন ‘সাউথ পোল-এইটকেন (এসপিএ)’ বেসিন নামে। সম্প্রতি এক গবেষণার পর বিজ্ঞানীদের দাবি, চাঁদের সবচেয়ে পুরোনো ওই গর্তটির বয়স ৪৩২ কোটি বছর।
পৃথিবী থেকে আমরা সব সময় চাঁদের যে পাশটি দেখি, বিশাল এই গর্তটি তার উল্টা পাশে অবস্থিত। আর এর ব্যাপ্তি দুই হাজার কিলোমিটারের বেশি। এটি সম্ভবত বড় কোনো গ্রহাণু আছড়ে পড়ায় তৈরি হয়েছে বলে প্রতিবেদনে লিখেছে বিজ্ঞানভিত্তিক সাইট নোরিজ।
সাম্প্রতিক এই গবেষণাটিতে চাঁদের প্রাথমিক ইতিহাসের দিকে আলোকপাত করেছেন বিজ্ঞানীরা, যেখানে এর পৃষ্ঠে বিভিন্ন গর্তের আকৃতি কীভাবে তৈরি হলো, সে বিষয়ে নতুন তথ্য মিলেছে।
শত শত কোটি বছর ধরে পৃথিবীর মতো চাঁদেও অসংখ্য গ্রহাণু ও ধূমকেতু আঘাত হেনেছে, যার ফলে এসব ক্রেটার ও বেসিন সৃষ্টি হয়েছে।
তবে বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে বুঝে উঠতে পারেননি, এর মধ্যে সবচেয়ে বড় আঘাতের ঘটনাগুলো আসলে কখন ঘটেছিল।
চাঁদ থেকে আসা এক উল্কাপিণ্ড নিয়ে গবেষণা করতে গিয়ে সম্প্রতি গবেষকরা দাবি করেছেন, তারা এসপিএ বেসিনের আসল বয়স চিহ্নিত করতে পেরেছেন।
এই গবেষণা দলটির নেতৃত্ব দিয়েছেন ‘ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার’-এর বিজ্ঞানীরা, যেখানে তারা ‘নর্থওয়েস্ট আফ্রিকা ২৯৯৫’ নামের এক উল্কাপিণ্ড বিশ্লেষণ করেছেন। ২০০৫ সালে এর খোঁজ মিলেছিল আলজেরিয়ায়।
এ উল্কাপিণ্ডটি ‘রেগোলিথ ব্রেসিয়া’ নামেও পরিচিত, যা বিভিন্ন এমন ধরনের পাথর থেকে তৈরি, যেগুলো এক সময় চন্দ্রপৃষ্ঠের অংশ ছিল। এসব পাথর আদিম কোনো আঘাত হানার ঘটনায় সৃষ্ট তাপ এবং চাপের প্রভাবে সমন্বিত হয়েছিল বলে প্রতিবেদনে লিখেছে নোরিজ।
ওই উল্কাপিণ্ডে থাকা ইউরেনিয়াম ও সিসার পরিমাণ পরীক্ষা করে গবেষকরা বলছেন, এসব পাথরের টুকরার বয়স ৪৩২ থেকে ৪৩৩ কোটি বছর।
এর মানে, এসপিএ বেসিন গঠিত হয়েছিল বিজ্ঞানীদের আগের ধারণার চেয়েও প্রায় ১২ কোটি বছর আগে, যখন চাঁদে গ্রহাণু আঘাত হানার তীব্রতা সবচেয়ে বেশি ছিল।
অনেক বছর ধরেই বিজ্ঞানীদের প্রচলিত ধারণা ছিল, চাঁদে সবচেয়ে বড় গ্রহাণু বিস্ফোরণের ঘটনাটি ঘটেছিল ৩৮০ কোটি থেকে ৪২০ কোটি বছর আগে।
চীনা গবেষকরা পূর্ব চীনের চিয়াংসি প্রদেশে নতুন ধরনের ডাইনোসরের ডিমের ফসিল খুঁজে পেয়েছেন। যার দৈর্ঘ্য মাত্র ২৯ মিলিমিটার। এটি বিশ্বে এ পর্যন্ত পাওয়া সবচেয়ে ছোট আকারের ডাইনোসরের ডিম।
তিন বছরের গবেষণার পর, চিয়াংসি জিওলজিক্যাল সার্ভে অ্যান্ড এক্সপ্লোরেশন ইনস্টিটিউট (জেজিএসইআই), চায়না ইউনিভার্সিটি অফ জিওসায়েন্সেস (উহান) এবং চাইনিজ একাডেমি অফ সায়েন্সেসের মেরুদণ্ডী জীবাশ্মবিদ্যা এবং প্যালিওনথ্রোপলজির গবেষকদের নিয়ে গঠিত দলটি ছয়টি ডিমের জীবাশ্মের ডেটিং নিশ্চিত করেছে।
৮০ মিলিয়ন বছর আগে ক্রিটেসিয়াস যুগের শেষে এই প্রজাতির ডাইনোসর বিচরণ করতো।
অপেক্ষাকৃত সম্পূর্ণ, অনিয়মিতভাবে সাজানো ডিমের জীবাশ্মগুলো ২০২১ সালে কানচোও শহরের কানসিয়ান জেলার মেইলিন টাউনশিপের একটি নির্মাণ সাইটে ভালোভাবে সংরক্ষিত বাসা থেকে পাওয়া গিয়েছিল।
স্ক্যানিং ইলেক্ট্রন মাইক্রোস্কোপি এবং ইলেক্ট্রন ব্যাকস্ক্যাটার ডিফ্র্যাকশন ব্যবহার করে, গবেষকদের দল ডিমের খোসাগুলোর মাইক্রোস্ট্রাকচার বিশ্লেষণ করেছেন এবং নির্ধারণ করেছেন যে তাদের আকার এবং মাইক্রোস্ট্রাকচার থেকে বোঝা যায় যে তারা একটি নন-এভিয়ান থেরোপডের অন্তর্গত প্রজাতি। জেজিএসইআই এর প্রধান প্রকৌশলী লোও ফাশেং এ তথ্য জানিয়েছেন।
লোও ফাশেং আরও জানান, সবচেয়ে সম্পূর্ণ ডিমের সর্বোচ্চ দৈর্ঘ্য মাত্র ২৯ মিমি, যা ক্ষুদ্রতম ডাইনোসর ডিমের জীবাশ্মের জন্য একটি নতুন রেকর্ড স্থাপন করেছে। পূর্বে পরিচিত সবচেয়ে ছোট ডাইনোসর ডিমের জীবাশ্মটি চীনের চেচিয়াং প্রদেশে পাওয়া গিয়েছিল, যার পরিমাপ প্রায় ৪৫.৫ মিমি X ৪০.৪মিমি X ৩৪.৪মিমি। এই সবশেষ আবিষ্কারটি লেট ক্রিটেসিয়াস থেকে ডাইনোসরের ডিমের বৈচিত্র্যকে তুলে ধরে এবং সে সময়ের মধ্যে থেরোপডগুলোর বিবর্তনের বিষয়ে মূল্যবান তথ্য প্রদান করে।
সূত্র: সিএমজি
তুষারে ঢাকা অ্যান্টার্কটিকাকে অনেকেই শীতল মরুভূমি আখ্যায়িত করেন। সেখানে একসময় প্রাণের অস্তিত্ব খুঁজে পাওয়া খুব কঠিন ছিল। তবে কয়েক বছর আগে অ্যান্টার্কটিকায় নতুন এক প্রজাতির মসের সন্ধান পাওয়া যায়। সেই মস দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে ওই অঞ্চলে।
নতুন এক গবেষণায় দেখা গেছে, বরফে ঢাকা অ্যান্টার্কটিকায় উদ্বেগজনক হারে উদ্ভিদ জন্মে সবুজ হয়ে উঠছে। অঞ্চলটিতে তাপমাত্রা বৃদ্ধির কারণে বরফ গলে শুকনা মাটিতে মস জন্মাচ্ছে। এসব ঘটনার পেছনে জলবায়ু পরিবর্তনের প্রভাব রয়েছে।
অ্যান্টার্কটিকা উপত্যকার পরিস্থিতি পর্যালোচনায় স্যাটেলাইটে ধারণ করা ছবি এবং অন্যান্য তথ্য-উপাত্ত বিশ্লেষণ করেছেন বিজ্ঞানীরা। তাতে দেখা গেছে, অ্যান্টার্কটিকা দ্রুতগতিতে সবুজ হয়ে উঠছে এবং দক্ষিণ আমেরিকা বৈশ্বিক গড়ের তুলনায় অনেক উষ্ণ হয়ে যাচ্ছে।
ইংল্যান্ডের এক্সেটার এবং হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের গবেষণা এবং ব্রিটিশ অ্যান্টার্কটিক সার্ভের করা গবেষণা গতকাল শুক্রবার ন্যাচার জিওসায়েন্স জার্নালে প্রকাশ হয়েছে। তাতে বলা হয়েছে, অ্যান্টার্কটিকায় পাওয়া উদ্ভিদের বেশির ভাগই মস। গত চার দশকে ১০ গুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে সেখানকার সবুজের পরিমাণ।
১৯৮৬ সালে অ্যান্টার্কটিকা উপদ্বীপের ০.৪ বর্গমাইলেরও কম জায়গাজুড়ে উদ্ভিদ ছিল। ২০২১ সালে সেখানে পাঁচ স্কয়ার মাইল এলাকায় এটির অস্তিত্ব পাওয়া যায়। গত চার দশকে অ্যান্টার্কটিকা সবুজ হয়েছে দ্রুতগতিতে। তবে ২০১৬ থেকে ২০২১ সালের মধ্যে প্রায় ৩০ শতাংশ সবুজ হয়েছে। এখন আরও দ্রুতগতিতে তা সবুজ হয়ে উঠছে।
এক্সেটার বিশ্ববিদ্যালয়ের গবেষক ও পরিবেশবিজ্ঞানী থমাস রোল্যান্ড বলেন, ভূমি থেকে দেখলে এখনো এটিকে বরফে ঢাকা মনে হবে। তবে ১৯৮০ সাল থেকেই সবুজ হওয়া শুরু করেছে এটি। জলবায়ু পরিবর্তনের প্রভাবের নির্দিষ্ট কোনো সীমা নেই।
জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব পড়ছে অ্যান্টার্কটিকায়। সেখানকার পরিবর্তন মহাকাশ থেকে ধারণ করা ছবিতে পরিলক্ষিত হয়েছে। পৃথিবীর সবচেয়ে শীতলতম স্থান অ্যান্টার্কটিকা। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে স্থানটি উষ্ণ হয়ে উঠছে।
২০২৪ সালের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। গতকাল বৃহস্পতিবার নরওয়ের নোবেল পুরস্কার প্রদান কমিটির সূত্র ধরে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স এ খবর জানায়। জাতিসংঘ মহাসচিবের পাশাপাশি এ বছর নোবেল তালিকায় আরও আছে ফিলিস্তিনি শরণার্থীদের জন্য নিবেদিত জাতিসংঘের সংস্থা দ্য ইউনাইটেড নেশন্স প্যালেস্টাইনিয়ান রেফিউজি এজেন্সি (আনরোয়া) এবং জাতিসংঘের আদালত ইন্টারন্যাশনাল কোর্ড অব জাস্টিসকে (আইসিজে)।
সূত্র জানায়, এ বছর শান্তি পুরস্কারের জন্য মোট ২৮৬টি মনোনয়ন জমা দেওয়া হয়। রাশিয়ার সাবেক বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কিও সম্ভাব্য মনোনীতদের তালিকায় ছিলেন। কিন্তু পরে উভয়কেই বাদ দেওয়া হয়েছে।
গত বেশ কিছুদিন ধরে বিশেষজ্ঞরা বলছিলেন, এ বছর শান্তিতে নোবেল পুরস্কার দেওয়ার ক্ষেত্রে কাউকে বেছে নেওয়ার বিষয়টি নরওয়ের নোবেল কমিটির জন্য কঠিন কাজ হবে। কারণ, বিশ্বজুড়ে ৫০টির বেশি সশস্ত্র সংঘাত চলছে। গত দুই দশকে এসব সশস্ত্র সংঘাতে প্রাণহানি নাটকীয়ভাবে বেড়েছে।
কেউ কেউ মনে করছিলেন, বর্তমান বৈশ্বিক পরিস্থিতির কারণে হয়ত এ বছর কেউ শান্তি পুরস্কার পাবেন না। তবে সেসব আশঙ্কাকে পেছনে রেখে ২০২৪ সালের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য বিজয়ীদের মনোনীত করা হয়েছে বলে রয়টার্সকে জানিয়েছে সূত্রটি।
নরওয়ের থিঙ্কট্যাংক সংস্থা পিস রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক হেনরিক উরদাল রয়টার্সকে বলেন, বিশ্বের বিভিন্ন প্রান্তে দীর্ঘদিন ধরে সংঘাত-সংঘর্ষ চলছে। আমরা দেখতে পাচ্ছি যে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ তার তৃতীয় বছরে পা রাখতে চলেছে, সুদান গত দেড় বছর ধরে গৃহযুদ্ধে জর্জরিত হচ্ছে এবং মধ্যপ্রাচ্যে ইসরাইল ও হামাস একে অপরকে ধ্বংসের লক্ষ্যে প্রায় এক বছর ধরে মরণপণ লড়াইয়ে নেমেছে।
এই সংঘাতপূর্ণ পরিস্থিতিতে সহিংসতা এবং রক্তপাত বন্ধের জন্য যারা বা যেসব সংস্থা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন, নোবেল কমিটি এবারের শান্তি পুরস্কারের জন্য তাদেরই অগ্রাধিকার দিচ্ছে। আমাদের বিশ্লেষণ তা-ই বলছে।
নোবেল শান্তি পুরস্কারবিষয়ক ইতিহাসবিদ অ্যাশলে সেভিনের মতে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পৃথিবীজুড়ে যে বৈশ্বিক আইনের শাসন চালু হয়েছিল, তা গত কয়েক বছরে ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
তিনি বলেন, বৈশ্বিক আইন ও বিশ্বব্যবস্থাকে টিকিয়ে রাখতে যারা অবদান রাখছেন, তাদেরই এবারের শান্তি পুরস্কারের জন্য অগ্রাধিকার ভিত্তিতে মনোনয়ন দিচ্ছে নরওয়ের নোবেল কমিটি। সে হিসেবে পুরস্কারের জন্য মূল প্রতিদ্বন্দ্বিতা হবে জাতিসংঘের মহাসচিব এবং আইসিজের মধ্যে।
অ্যাশলে সেভিন রয়টার্সকে বলেন, এই মুহূর্তে আন্তোনিও গুতেরেস হচ্ছেন জাতিসংঘের শীর্ষ প্রতীক। অন্যদিকে, মানবিক ইস্যুর সঙ্গে সম্পর্কিত সব আন্তর্জাতিক আইনের সুরক্ষা এবং সেগুলো প্রয়োগের দায়িত্বে রয়েছে জাতিসংঘের আদালত আইসিজে।
আগামী ৭ অক্টোবর থেকে ঘোষিত হবে ২০২৪ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম। আর শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা শুরু হবে ১১ অক্টোবর। প্রতি বছর শান্তি, সাহিত্য, পদার্থবিজ্ঞান, রসায়নশাস্ত্র, চিকিৎসাবিজ্ঞান এবং অর্থনীতি— এই ছয়টি খাতে বিশেষ অবদান রাখা ব্যক্তিদের বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ নোবেল পুরস্কার দেওয়া হয়। শান্তি ব্যতীত বাকি ৫টি খাতে পুরস্কারের জন্য মনোনয়ন এবং প্রদানের ব্যাপারটি দেখভাল করে সুইডিশ রয়্যাল অ্যাকাডেমি; আর শান্তিতে নোবেলের প্রার্থী মনোনয়ন ও পুরস্কার প্রদানের দায়িত্বে রয়েছে নরওয়েজিয়ান নোবেল কমিটি।
কী কারণে সাংবাদিকরা সাংবাদিকতা ছাড়তে পারেন না কিংবা কী কারণে তারা বছরের পর বছর লেগে থাকেন এই পেশাতে তারই উত্তর মিলেছে সাম্প্রতিক একটি গবেষণায়। চিলির পন্টিফিশাল ক্যাথলিক ইউনিভার্সিটি অব ভালপারাসিসোর অধ্যাপক ড. ক্লডিয়া মেলাডো এবং যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডার সাংবাদিকতার শিক্ষক গ্রেগরি পেরাল্টের গবেষণায় উঠে এসেছে এর উত্তর।
গবেষকরা দেখতে চেষ্টা করেছেন, কোন বিষয়টি সাংবাদিকদের কাজের ক্ষেত্রে আনন্দ দেয়। সাংবাদিকদের পেশা ছাড়ার কারণ খতিয়ে দেখার চেয়ে গবেষকরা দেখতে চেষ্টা করেছেন, কোন কোন বিষয় সাংবাদিকদের পেশায় টিকে থাকতে উৎসাহ দিচ্ছে সেগুলো। গবেষণার একটি সারাংশ প্রকাশ হয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সাংবাদিকতা সংশ্লিষ্ট প্ল্যাটফর্ম নিম্যানল্যাবের ওয়েবসাইটে।
সেখানে দ্য ওয়াশিংটন পোস্টের ম্যানিলাভিত্তিক প্রতিবেদক রেজিন কাবাটোর একটি মন্তব্য তুলে ধরা হয়েছে। রেজিন জানিয়েছেন, তার জন্য সাংবাদিকতা আনন্দের। কারণ এই মাধ্যমে তিনি রোজ নতুন নতুন গল্প তার দর্শক-শ্রোতাদের কাছে পৌঁছে দিতে পারেন। সাংবাদিকতার শক্তি ও এই পেশাকে ভালোবাসার কারণের কথা জানিয়েছেন রেজিন।
কারাগারে বন্দি কয়েদিদের তৈরি শিল্পকর্ম নিয়ে একবার তিনি একটি সংবাদ প্রকাশ করেছিলেন। রেজিন চেয়েছিলেন, ওই প্রতিবেদনের মাধ্যমে মানুষ জানুক পুনর্বাসনমূলক বিচার প্রক্রিয়ার উপকারী দিকের কথা।
পরে সরকারের এক কর্মকর্তার মাধ্যমে জেনেছিলেন, প্রতিবেদনটি প্রকাশের পর বন্দিদের আঁকা ছবির বিক্রি বেড়ে গিয়েছিল। তার মানে কারাগারে থেকেও ছবি বিক্রির অর্থ দিয়ে বন্দিরা তাদের পরিবারকে সাহায্য করতে পারছিলেন।
এই যে সাধারণভাবে বলা একটি গল্প কিছু মানুষের জীবনে দারুণ সুযোগ বয়ে আনে, কারো কারো জীবন বদলে দেয়, এটাই রেজিনের মতো হাজারো সাংবাদিককে আনন্দ দেয়। খারাপ দিনেও শক্তি জোগায়।
গবেষণার জন্য যুক্তরাষ্ট্রে কর্মরত ২০ জন সাংবাদিকের সাক্ষাৎকার নেওয়া হয়েছে। তাদের কাছে জানতে চাওয়া হয়েছিল সাংবাদিকতা করতে গিয়ে আনন্দের অভিজ্ঞতার কথা।
জানা গেল, এই সাংবাদিকরা পাঠক ও দর্শক-শ্রোতার সঙ্গে সত্যিকারের মানসিক সংযোগ গড়ে তোলার মধ্যে আনন্দ খুঁজে পান। দর্শক-পাঠকরা সাংবাদিকদের যে পরিমাণ বিশ্বাস করেন, তার মর্যাদা রাখার ব্যাপারে সবসময় সচেষ্ট থাকেন তারা।
যেমন এক সাংবাদিক বলেছেন, কেউ হয়ত খুব বিশ্বাস করে আমাকে তার জীবনের গল্প বলেছেন। তিনি এটাও বিশ্বাস করেন যে আমি সেটা বুঝতে পেরেছি এবং বাকিদের কাছেও তা সঠিকভাবেই পৌঁছে দেবো। এই যে ভরসার জায়গা সৃষ্টি হয়, এটাই সাংবাদিকের কাজ করার অনুপ্রেরণা।
খবরের জন্য কাজ করতে গিয়ে প্রতিদিনই সাংবাদিকরা বেঁচে থাকার নানা কৌশল শেখেন। তারা যেমন ক্ষমতার দ্বন্দ্বের গল্প বলেন, তেমনি বলেন ক্ষমা, কৃতজ্ঞতা, সমবেদনা কিংবা উদারতার গল্পও।
এক সাংবাদিক যেমন বললেন, কাজ করতে গিয়ে পাওয়া কিছু গল্প অনুপ্রেরণা দেয়। তিনি বলেন, আমি মনে করি এই পেশায় থাকতে হলে আপনাকে উদারমনা ও সহানুভূতিশীল হতে হবে। মানুষের সঙ্গে সংযোগ স্থাপন করতে হলে আপনাকে জানতে হবে যে কারা আপনাকে দেখছে বা শুনছে। অর্থাৎ যাদের জন্য আপনি লিখছেন, তাদের সম্পর্কে আপনার ভালো ধারণা থাকতে হবে।
সাংবাদিকের আনন্দ শুধু কাজের মধ্যেই নয়, কর্মক্ষেত্রেও। কর্মক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে সাংবাদিকদের এক ধরনের চমৎকার সম্পর্ক থাকে। এতে যেমন আনন্দ ভাগ নেওয়া যায়, তেমনি কঠিন কোনো প্রতিবেদন তৈরির সময় মানসিক সহায়তাও পাওয়া যায়।
এক ক্রীড়া সাংবাদিক জানালেন সহকর্মীদের সঙ্গে তার সম্পর্কের বন্ধনের কথা। তিনি বলেন, আমার মনে হয় সম্পর্কের এই বন্ধনই আমাদের কাজকে আনন্দময় করে তোলে। আমরা খেলা নিয়ে তর্ক করতে পারি। আমাদের একটা চ্যাট গ্রুপ আছে, যেখানে আমরা সব ধরনের খেলা নিয়ে তর্ক-বিতর্ক করি, তারপর নিজেই হয়ত সেসব নিয়ে ঠাট্টায় মেতে উঠি।
অনেক প্রতিবেদন আছে যেগুলো প্রকাশের পর দীর্ঘদিন তার রেশ ধরে রাখে। কিছু গল্প আছে মজাদার, যার কথা মনে করে বহুদিন পরেও সহকর্মীরা হাসাহাসি করেন। সব গল্পই যে মজাদার হয়, তা নয়। তবে কাজ ভালো লাগলে ভয়ংকরতম প্রতিবেদনের কাজ করেও আনন্দ খুঁজে নিতে পারেন সাংবাদিকরা।
নিউইয়র্ক টাইমসের সাংবাদিকদের ভয়ংকর এক দিনের মুখোমুখি হতে হয়েছিল যেদিন ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলা হলো সেদিন। শুরুতে নিখোঁজ ব্যক্তিদের পুরো তালিকাও পাওয়া যাচ্ছিল না। বলা হচ্ছিল সন্ত্রাসী হামলায় দুই হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। সে অবস্থায় সঠিক তথ্য খুঁজে বের করা, নিহতদের পরিচয় নিশ্চিত হওয়ার কাজটি ছিল চ্যালেঞ্জের। এরপর নিহতদের পরিবার ও ঘনিষ্ঠজনদের সাক্ষাৎকার নিতে হয়েছে। এই কাজটি ছিল ভীষণ স্পর্শকাতর। কিন্তু সেটি সাংবাদিকদের করতে হয়েছে পেশাদারিত্বের সঙ্গে।
সেদিনের বার্তাকক্ষের পরিস্থিতির কথা স্মরণ করলেন সাংবাদিক জেনি স্কট। তিনি বলেন, আমাদের এক সহকর্মী ওই হামলায় তার কাজিনকে হারিয়েছিলেন। তাকেও নিজের ব্যক্তিগত দুঃখকে একপাশে সরিয়ে আক্রান্তদের পরিবারের সদস্যদের সাক্ষাৎকার নিতে হচ্ছিল। এক পর্যায়ে তিনি খেয়াল করলেন, এই সাক্ষাৎকার নেওয়ার প্রক্রিয়ার মধ্য দিয়ে নিজের কষ্টের মুখোমুখি হওয়ার শক্তি অর্জন করেছেন। নিহতদের স্বজনদের গল্প থেকে অনুপ্রেরণা নিতে পারছেন।
যেকোনো পরিস্থিতিতে, যেকোনো ঘটনায় মানুষের সামনে সঠিক তথ্য তুলে ধরতে পারার কাজে যারা আনন্দ পান, তারাই দীর্ঘদিন থাকেন এই পেশায়। মানুষের কাছে সঠিক তথ্য তুলে ধরাই তাদের কাজের অনুপ্রেরণা।
রোমানিয়ার একটি ছোট গ্রামে একাই থাকতেন এক বৃদ্ধা। ডোরস্টপ হিসাবে একটা পাথর ব্যবহার করতেন তিনি। অনেকটা বাদামি রঙের। সেটির মূল্য সম্পর্কে তার কোনো ধারণা ছিল না। পাথরটির ওজন ৩.৫ কিলোগ্রাম (৭.৭ পাউন্ড)। সেটা আসলে অ্যাম্বার নাগেট। আনুমানিক মূল্য ১ মিলিয়ন ডলার।
স্থানীয় সংবাদমাধ্যম এল পাইস-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বুজাউ-এর আঞ্চলিক জাদুঘরের ডিরেক্টর ড্যানিয়েল কস্তাচে প্রথম পরীক্ষা করে দেখেন অ্যাম্বার নাগেটটি। এটাই এখন পর্যন্ত আবিষ্কার হওয়া সবচেয়ে বৃহত্তম নাগেট। এটি পাঠানো হয় পোল্যান্ডের ক্রকোতে। সেখানে বিশেষজ্ঞরা পরীক্ষা করে জানিয়েছেন, নাগেটটি ৭০ মিলিয়ন বছরের পুরোনো।
নদীর ধার থেকে অ্যাম্বার নাগেটটি কুড়িয়ে পেয়েছিলেন বৃদ্ধা। তারপর থেকে ডোরস্টপ হিসাবে ব্যবহার করতেন। ১৯৯১ সালে মৃত্যু হয় তার। পাথরটি অন্যরকমের দেখতে হওয়ায় বৃদ্ধার আত্মীয়দের সন্দেহ হয়েছিল। তারা যত্ন করে রেখে দেন। সম্প্রতি রোমানিয়ান সরকারের কাছে নাগেটটি বিক্রি করার কথা ভেবেছিলেন বৃদ্ধার আত্মীয়। তখনই আসল ঘটনা সামনে আসে।
ড্যানিয়েল কস্তাচে বলেন, বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে তো বটেই, নৃতাত্ত্বিক দিক থেকেও এই আবিষ্কারের বিশেষ তাৎপর্য রয়েছে।
ওই নারীর আত্মীয়রা জানান, বাড়িতে একবার চোর ঢুকেছিল। তারাও পাথরটাকে বিশেষ গুরুত্ব দেয়নি। কয়েক গাছা স্বর্ণ নিয়েই চম্পট দেয়। পুরো বিশ্বের মধ্যে রোমানিয়াতেই সবচেয়ে বেশি অ্যাম্বার পাওয়া যায়। বিশেষ করে বুজাউ কাউন্টিতে।
ভূতাত্ত্বিক অস্কার হেলমের নাম দিয়েছেন, ‘বুজাউ অ্যাম্বার’। এই অঞ্চল থেকে এর আগেও বহু মূল্যবান অ্যাম্বার পাওয়া গিয়েছে। এক সময় এখানে স্ট্র্যাম্বা অ্যাম্বারের খনি ছিল। বিপুল দামে বিক্রি হতো। পরবর্তীকালে দাম পড়ে যায়। রোমানিয়ার সরকারও খনি বন্ধ করে দেয়।
সূত্র : সায়েন্স এলার্ট
বিশ্বের ইতিহাসের পাতায় সবচেয়ে উষ্ণতম বছর হিসেবে লেখা রইল ২০২৪ সাল। চলতি বছরই জুন থেকে আগস্ট মাসে রেকর্ড উষ্ণতা দেখেছে বিশ্ব। এসময় বিশ্বের গড় তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৮২ ডিগ্রি সেলসিয়াস। ইতিহাসে এর আগে কখনও তাপমাত্রা এই পর্যায়ে পৌঁছয়নি।
আজ শুক্রবার ইউরোপের আবহাওয়াবিষয়ক সংস্থা কোপার্নিকাসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। সংস্থাটির উপ-পরিচালক সামান্থা বার্গেস এক বিবৃতিতে বলেন, জুন থেকে আগস্ট পর্যন্ত উত্তর গোলার্ধে গ্রীষ্মকাল থাকে, দক্ষিণ গোলার্ধে থাকে শীতকাল। এর আগে কখনও উত্তর গোলার্ধে গ্রীষ্মকালের জেরে বিশ্বের গড় তাপমাত্রা এই পরিমাণে বৃদ্ধি পায়নি। মানুষের জানা ইতিহাস অনুসারে ২০২৪ সালটি এখন বিশ্বের সবচেয়ে উষ্ণ বছর।
বিবৃতিতে তিনি আরও বলেন, প্রাক-শিল্পায়ন যুগে (অষ্টাদশ শতাব্দীর আগে) বিশ্বের যে গড় তাপমাত্রা ছিল, বর্তমানের গড় তাপমাত্রা তার চেয়ে ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে এবং এটি ঘটেছে এই ২০২৪ সালে।
তবে গত জুন থেকে আগস্ট বিশ্বের সব জায়গায় উষ্ণতা বৃদ্ধি ঘটেনি। কোপার্নিকাসের প্রতিবেদন অনুসারে আলাস্কা এবং যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল, দক্ষিণ আমেরিকার কিছু অংশ, পাকিস্তান এবং উত্তর আফ্রিকার সাহেল মরুভূমি এলাকায় চলতি বছরের গ্রীষ্মকালের তাপমাত্রা ছিল সেসব অঞ্চলের গড় তাপমাত্রার চেয়ে কম।
অবার অন্যদিকে অস্ট্রেলিয়া, চীনের কিছু অংশ, জাপান এবং স্পেন রেকর্ড গরম দেখেছে জুন থেকে আগস্ট পর্যন্ত। এর মধ্যে দক্ষিণ গোলার্ধে অবস্থিত অস্ট্রেলিয়ায় শীতকাল চলছিল। ভূপৃষ্ঠের উষ্ণতা বৃদ্ধির জেরে গরম বেড়েছে সাগরেও। কোপার্নিকাসের তথ্য অনুযায়ী গত আগস্ট মাসে সাগরপৃষ্ঠের গড় উষ্ণতা ছিল ২১ ডিগ্রি সেলসিয়াস।
রেকর্ড উষ্ণতার জেরে খরা, দাবানল, ঝড়, অতিবর্ষণ, বন্যার মত প্রাকৃতিক দুর্যোগের হারও বৃদ্ধি পেয়েছে বিশ্বজুড়ে। একদিকে মেক্সিকো ও ইউরোপের বিভিন্ন অঞ্চল গত তিন মাসে খরা এবং দাবানলের মতো দুর্যোগ দেখেছে, অন্যদিকে রাশিয়া, তুরস্ক, মধ্যপ্রাচ্য, চীন ও ভারতের কিছু অংশে দেখা দিয়েছে অতিবর্ষণ, বন্যা, ভূমিধসের মতো দুর্যোগ।
মানবসৃষ্টি কারণে সৃষ্ট গ্রিনহাউস গ্যাস নিঃসরণ এবং সেটি নিয়ন্ত্রণে ব্যর্থতাকে বর্তমানের উষ্ণতা বৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তনের প্রধান কারণ বলে উল্লেখ করেছেন সামান্থা বার্গেস।
সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) লটারিতে দেড় কোটি দিরহাম জিতেছেন এক প্রবাসী বাংলাদেশি। বাংলাদেশের হিসাবে এই অর্থ ৪৮ কোটি ৭৮ লাখ টাকার বেশি। আজ মঙ্গলবার এক অনুষ্ঠানে ‘বিগ টিকিট আবুধাবি’ নামে ওই লটারির জয়ীদের নাম ঘোষণা করা হয়।
বাংলাদেশি ওই প্রবাসীর নাম শামশু মিয়া। তিনি ইউএইর আল-আইন শহরের বাসিন্দা। তার কেনা লটারির টিকিটের নম্বর ২০১৯১৮। এই টিকিট পুরস্কার জেতার পর অনুষ্ঠান থেকে শামশু মিয়াকে ফোন দেন উপস্থাপকরা। খুশির এ খবর শুনে আনন্দে উচ্ছ্বসিত হয়ে পড়েন তিনি। শামশু ছাড়াও আরও ১০ জন এই লটারিতে ১ লাখ দিরহাম করে পুরস্কার জিতেছেন।
এর আগে গত মাসে বিগ টিকিট আবুধাবি লটারিতে প্রথম পুরস্কার জিতেছিলেন তুষার দেশকার নামের এক ব্যক্তি। এ মাসের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। আজ মঙ্গলবার বিজয়ীকে নির্বাচিত করার সুযোগ দেওয়া হয় তাকে। তার হাতেই ওঠে শামশু মিয়ার টিকিটের নম্বরটি।
এদিকে এরই মধ্যে আগামী মাসের জন্য লটারির টিকিট বিক্রি শুরু করেছে বিগ টিকিট আবুধাবি। এবারের প্রথম পুরস্কার ২ কোটি দিরহাম। এ ছাড়া ১০ জন পাবেন ১ লাখ দিরহাম করে। সঙ্গে থাকবে ৪ লাখ দিরহাম দামের বিলাসবহুল একটি করে গাড়ি। আগামী ৩ অক্টোবর ওই লটারির পুরস্কার ঘোষণা করা হবে।
স্কাইডাইভ অর্থাৎ উড়োজাহাজ থেকে প্যারাসুট নিয়ে লাফ দেওয়াটা মোটেই সহজ কাজ নয়। এর জন্য প্রচণ্ড সাহসী হতে হবে। তারপরও অনেক রোমাঞ্চপ্রেমীর খুব পছন্দের কাজ এটি। তাই বলে ১০২ বছরের কোনো নারী এই কাজ করবে তা অনেকটাই অবিশ্বাস্য। সত্যি এমন একটি কাজ করেছেন যুক্তরাজ্যের মেনেত্তে বেইলি।
এর মাধ্যমে যুক্তরাজ্যের সবচেয়ে বয়স্ক স্কাইডাইভারের খেতাবটা নিজের দখলে নিয়ে নিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেওয়া এই নারী। মেনেত্তে থাকেন ইংল্যান্ডের সাফোকের বেনহিলে। আর তিনি উড়োজাহাজ থেকে লাফ দেওয়ার দুঃসাহসী কর্মটি সারেন ইস্ট এংলিয়ার আকাশ থেকে। এটি ছিল তার প্রথম প্যারাসুট জাম্প। ১০২তম জন্মবার্ষিকী উদ্যাপনের জন্য গত রোববার বেকলস এয়ারফিল্ডে স্বাইডাইভিংটি করেন তিনি। অবশ্য তার জন্মদিন আজ বুধবার।
বেইলি লাফ দেওয়ার আগে বলেছিলেন, ‘তোমাকে অবশ্যই নতুন কিছুর খোঁজ করতে হবে।’ তবে সফলভাবে লাফটি সম্পন্ন করার পর তিনি বিবিসি রেডিওকে বলেন, ‘লাফের অভিজ্ঞতাটি বেশ ভীতিকর ছিল। আমাকে অবশ্যই স্বীকার করতে হবে যে, আমি খুব শক্তভাবে আমার চোখ বন্ধ করে ফেলেছিলাম। আমি শুধু চাই যারা ৮০ কিংবা ৯০ বছরের দিকে এগিয়ে যাচ্ছে তারা যেন কিছু ছেড়ে না দেয়। সবকিছু চালিয়ে যায়।’
স্কাইডাইভে বেইলির সঙ্গী ছিলেন ইউকে প্যারাশুটিংয়ের সদস্য ক্যালাম কেনেডি। তিনি বলেন, ‘মেনেত্তে পুরো লাফটিতে শসার মতো শীতল ছিলেন। তিনি এতটাই শান্ত ছিলেন যে, আমি নার্ভাস হতে শুরু করি।’
শতবর্ষী এই নারী বিয়ে করেছিলেন একজন প্যারাট্রুপারকে। মেনেত্তে দ্বিতীয় বিশ্বযুদ্ধে উইমেনস রয়্যাল নেভাল সার্ভিসের সদস্য ছিলেন। তিনি এখন বেনহেল গ্রামের কমিউনিটি সেন্টার, মোটর নিউরন ডিজিজ অ্যাসোসিয়েশন এবং ইস্ট এংলিয়ান এয়ার অ্যাম্বুলেন্সের জন্য অর্থ সংগ্রহে নেমেছেন। এখন পর্যন্ত টার্গেট ৩০ হাজার পাউন্ডের মধ্যে ১০ হাজারের কিছু বেশি সংগ্রহ করতে পেরেছেন।
অবশ্য মেনেত্তের জন্য এ ধরনের রোমাঞ্চকর কর্মকাণ্ড নতুন কিছু নয়। স্কাই নিউজ জানিয়েছে, এখনো নিয়মিত গাড়ি চালানো এই নারী ১০০তম জন্মদিন উদ্যাপন করেন সিলভারস্টোন রেসকোর্সে ১৩০ মাইল বেগে একটি ফেরারি রেসিং কার চালিয়ে।
একখণ্ড হীরার ওজন ২ হাজার ৪৯২ ক্যারেট! অবাক হলেও ঘটনাটি সত্যি। আফ্রিকার দেশ বতসোয়ানা প্রজাতন্ত্রের একটি খনিতে পাওয়া গেছে এমন দুর্লভ হীরক খণ্ড। এটি বিশ্বে এখন পর্যন্ত পাওয়া দ্বিতীয় বৃহত্তম হীরার টুকরা।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত বৃহস্পতিবার কানাডিয়ান ফার্ম লুকারা ডায়মন্ডের মালিকানাধীন একটি খনিতে হীরাটির খণ্ডটি পাওয়া যায়।
লুকারা ডায়মন্ড এক বিবৃতিতে জানিয়েছে, বতসোয়ানার উত্তর-পূর্বের কারোওয়ে খনিতে এক্সরে শনাক্তকরণ প্রযুক্তি ব্যবহার করে হীরাটির সন্ধান পাওয়া যায়। এটি এখন পর্যন্ত পাওয়া সবচেয়ে বড় অমসৃণ হীরার টুকরোগুলোর একটি বলে বিবৃতিতে দাবি করা হয়েছে। তবে হীরাটির আনুমানিক বাজার মূল্য নিয়ে এখনো বিস্তারিত কিছু জানায়নি লুকারা ডায়মন্ড।
ক্যারেট বিবেচনায় এটি ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় আবিষ্কৃত ৩ হাজার ১০৬ ক্যারেটের কুলিনান ডায়মন্ডের পরেই দ্বিতীয় অবস্থানে রয়েছে। লুকারার প্রেসিডেন্ট উইলিয়াম ল্যাম্ব বলেন, আমরা এ অসাধারণ ২ হাজার ৪৯২ ক্যারেটের হীরা আবিষ্কারে আনন্দিত।
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পরিসংখ্যান অনুযায়ী বতসোয়ানা বিশ্বের বৃহত্তম হীরা উৎপাদনকারী দেশগুলোর মধ্যে একটি।
হীরা উৎপাদন দেশটির আয়ের প্রধান উৎস। দেশটির জিডিপির প্রায় ৩০ শতাংশ আসে হীরা থেকে এবং খনি থেকে পাওয়া ৮০ শতাংশ হীরা বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি করা হয়।
কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশজুড়ে উদ্ভুত পরিস্থিতি নিয়ে সম্প্রতি একটি টেলিভিশন টক শোতে কথা বলেন বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক ও বিএনপি নেতা সাবেক এমপি গোলাম মাওলা রনি। অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন উপস্থাপিকা দীপ্তি চৌধুরী। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে ওই অনুষ্ঠানের একটি ছোট ক্লিপ।
ছড়িয়ে পড়ার পর থেকেই নেটিজেনদের ভুয়সী প্রশংসায় ভাসছেন উপস্থাপিকা। সোশ্যাল মিডিয়ায় এখন নেটিজেনরা প্রশংসায় ভাসাচ্ছেন তাকে। এরপর থেকেই প্রশ্ন উঠেছে, কে এই উপস্থাপিকা?
জানা গেছে, তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নৃবিজ্ঞান বিভাগে স্নাতক করছেন। ২০১৬ সালে চ্যানেল আইয়ের ‘স্বর্ণ কিশোরী’ নামের একটি অনুষ্ঠান দিয়ে উপস্থাপনা শুরু তার। এরপর চ্যানেলটির তারকা কথনসহ বিভিন্ন অনুষ্ঠান সঞ্চালনা করতে দেখা গেছে। সম্প্রতি বেসরকারি একটি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে সেদিনের টক শো নিয়ে কথা বলেছেন এই উপস্থাপিকা।
দীপ্তি বলেন, সেদিন আমি আলাদা কিছু করিনি। যখন আমি ওই চেয়ারে বসি, তখন আমার অতিথিকে সম্মান করে জনগণ ও দর্শক যে প্রশ্নটি করতে চায় সেই কাজটিই করেছি। এটাই হয়তো মানুষ ভালোভাবে নিয়েছে। তারা প্রশংসা করছে। তবে আমার মনে হয়, আমি খুব মহান কিছু করিনি।
ভাইরাল হওয়া প্রসঙ্গে দীপ্তি বলেন, পর্বটি প্রচার হওয়ার পর আমি অনেক ফোনকল পেয়েছি, মেসেজ পেয়েছি। সবার উত্তর দেওয়া সম্ভব হয়নি। তবে সকলের প্রতি ভালোবাসা জানাতে চাই।
৭৫ হাজার বছর আগে এই পৃথিবীতে বসবাস করা মানুষদের চেহারা কেমন ছিল? সে চেহারা কি আমাদেরই মতো নাকি আরও ভিন্ন ধরনের? এসব প্রশ্ন সবসময়েই অতীত নিয়ে ভাবতে বসা মানুষদের ভাবায়। নৃতত্ত্বের গবেষক ও ইতিহাসবিদদের কাছে সুদূর অতীতের এই মানবগোষ্ঠী রীতিমতো আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকে সব সময়। তবে চাইলেই কি আর অতীতে ফেরা সম্ভব? ক্যামেরাও আবিষ্কার হয়েছে দুইশ বছর আগে, ফলে আগের মানুষের চেহারা ছবি একেবারেই অচেনা। তবে গবেষণাগারে নিরন্তর চেষ্টায় নিয়ানডারথাল যুগের এক প্রাগৈতিহাসিক নারীর মুখাবয়ব তৈরি করা সম্ভব হয়েছে। আর তা সম্ভব হওয়ার কারণ ওই নারীর মাথার খুলিটি খুঁজে পেয়েছিলেন একদল গবেষক। এই নারীর নাম দেওয়া হয়েছে ‘শানিদার জেড’।
এরপর প্রাগৈতিহাসিককালের সেই নারী জীবিত থাকতে দেখতে কেমন ছিলেন, সেই চেহারার একটি দারুণ পুনর্নির্মাণ করেছেন বিজ্ঞানীরা। খবর বিবিসির।
গবেষকরা জানান, এ মুখমণ্ডলটা তৈরি করা হয়েছে চ্যাপ্টা হয়ে যাওয়া ভাঙাচোরা একটি নিয়ানডারথাল খুলি থেকে। খুলিটি এত প্রাচীন যে উদ্ধার করার সময় এর হাড় এতই নরম হয়ে গিয়েছিল যাকে ‘চায়ে ডোবানে বিস্কুটের’ সঙ্গে তুলনা করেছেন সংশ্লিষ্ট বিজ্ঞানীরা।
বিবিসি জানায়, খুলির ভাঙা অংশগুলোকে পুনরায় জোড়া দেওয়ার আগে সেগুলোকে কঠিন রূপ দিতে হয়েছিল গবেষকদের। তারপর বিশেষজ্ঞ প্যালিওআর্টিস্টরা সেই খুলির ত্রিমাত্রিক মডেল তৈরি করেন। যেসব শিল্পী প্রাগৈতিহাসিক প্রাণীর বৈজ্ঞানিক প্রতিকৃতি অঙ্কন করেন, তাদের প্যালিওআর্টিস্ট বলা হয়।
নেটফ্লিক্সের জন্য বিবিসি স্টুডিওর তৈরি করা ডকুমেন্টারি ‘সিক্রেটস অব দ্য নিয়ানডারথাল’-এ মুখাবয়বটি দেখানো হয়েছে। ডকুমেন্টারিটিতে ৪০ হাজার বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া মানুষের বিবর্তনীয় সঙ্গী নিয়ানডারথাল নিয়ে বিভিন্ন বিষয়ে আলোকপাত করা হয়েছে।
নতুন এ ভাস্কর্যসদৃশ মুখাবয়বের ফলে নিয়ানডারথালের মুখ দেখতে কেমন ছিল তা বাস্তবেই প্রত্যক্ষ করা সম্ভব হলো।
প্রকল্পটির একজন প্যালিঅ্যানথ্রোপলিজস্ট ও ইউনিভার্সিটি অব কেমব্রিজের শিক্ষক ড. এমা পমরয় বলেন, ‘আমি মনে করি, তার [নিয়ানডারথাল নারী] মাধ্যমে আমরা তাদেরকে বোঝার এক নতুন সংযোগ পেলাম।’
ইরাকি কুর্দিস্তানের শানিদার গুহায় এ নিয়ানডারথালের খুলিটি পাওয়া গিয়েছিল। ১৯৫০-এর দশকে ওই গুহা থেকে অন্তত ১০টি নিয়ানডারথাল নারী, পুরুষ ও শিশুর দেহাবশেষ উদ্ধার করা হয়।
২০১৫ সালে কুর্দিশ কর্তৃপক্ষ একটি ব্রিটিশ প্রত্নতাত্ত্বিক গোষ্ঠীকে পুনরায় আমন্ত্রণ জানায়। তখনই ওই নারীর কঙ্কালটি খুঁজে পান তারা। সেটির নাম দেওয়া হয় শানিদার জেড।
গবেষকরা জানান, কঙ্কালটির মেরুদণ্ড, কাঁধ, বাহু ও হাতসহ ঊর্ধ্বাঙ্গের বেশিরভাগ অক্ষত অবস্থায় পাওয়া যায়। মাথার খুলিটির বেশিরভাগ অংশও পাওয়া গিয়েছিল। তবে সেটা খুলির আকৃতিতে নয়। খুলিটি চ্যাপ্টা হয়ে দুই সেন্টিমিটার পুরু একটি পরতে রূপান্তরিত হয়েছিল।
বিজ্ঞানীদের ধারণা, দূর অতীতের কোনো এক সময় গুহার কোনো পাথর মাথায় পড়ে দুর্ঘটনায় নিহত হন ওই নারী। সে জন্য তার খুলির এমন পরিণতি।
শানিদারের নতুন অনুসন্ধানের নেতৃত্ব দেওয়া ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গ্রিম বার্কারের ভাষায়, ‘ওই খুলিটা মূলত একটা পিজ্জার মতো চ্যাপ্টা ছিল।’
বিবিসির ওই ডক্যুমেন্টারিতে বলা হয়, স্থানীয় কর্তৃপক্ষের অনুমতি নিয়ে খুলিটির অংশগুলো যুক্তরাজ্যে নিয়ে আসা হয়। তারপর সেগুলোকে মাটি-পাথরের মিশ্রণ থেকে আলাদা করা হয়। এরপরের কাজ ছিল ওই টুকরোগুলোকে একত্রিত করা। অনেকটা ধাঁধা সমাধান করার মতো করেই একজন প্রত্নতত্ত্ববিদকে কাজটি করতে হয়েছিল। তাতে সময় লেগ যায় প্রায় বছরখানেক। পুনরায় রূপ দেওয়া খুলিটি তারপর স্ক্যান করেন বিশেষজ্ঞরা। সেটাকে ত্রিমাত্রিকভাবে ছাপিয়ে তা দেওয়া হয় ডাচ শিল্পী আদ্রি ও আলফঁস কেনিসকে। এই দুই শিল্পী প্রাচীন মানুষের হাড় ও ফসিলের অবশিষ্টাংশ থেকে তাদের শরীরের বৈজ্ঞানিক প্রতিকৃতি আঁকার দক্ষতার জন্য বিশেষভাবে খ্যাত। তবে তাদের তৈরি এ মুখাবয়বটি যতই কৌতূহল জাগানিয়া হোক না কেন, প্রকৃত প্রত্নতাত্ত্বিক মূল্য কেবল মূল কঙ্কালটারই রয়েছে।
গবেষকরা একদম নিশ্চিত যে, ‘কঙ্কালটা নারীরই’।
তারা জানান, পেলভিক হাড়গুলো থাকলে বিষয়টি নিশ্চিত হওয়া আরও সহজ হতো, কিন্তু কঙ্কালটির সঙ্গে সেগুলো পাওয়া যায়নি। তার বদলে গবেষকেরা নিয়ানডারথাল কঙ্কালটির দাঁতের এনামেলে অধিক পরিমাণে পাওয়া এক ধরনের প্রোটিনের মাধ্যমে এটির লিঙ্গ নির্ধারণ করেছেন। এ প্রোটিন নারী জেনেটিক্সের সঙ্গে সম্পর্কিত।
গবেষকদের ধারণা, মধ্য চল্লিশেই প্রাণ হারিয়েছিলেন ওই নিয়ানডারথাল নারী। আর এটাও বোঝা গেছে তার দাঁতের ক্ষয় দেখে। ড. পমরয় বলেন, ‘আমরা তার দুর্বল দাঁতের আরও কিছু ইঙ্গিতও খুঁজে পেয়েছি। কিছু ক্ষত, মাড়ির কিছু রোগও ছিল। তাই জীবনের ওই পর্যায়ে তার স্বাভাবিক আয়ুও শেষের দিকে ছিল বলে মনে হয়।’