বুধবার, ১৭ ডিসেম্বর ২০২৫
২ পৌষ ১৪৩২

বহুরূপী চঞ্চল চৌধুরী

কারাগার ওয়েব সিরিজে চঞ্চল চৌধুরী। ছবি: সংগৃহীত
বিনোদন ডেস্ক
প্রকাশিত
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ৪ সেপ্টেম্বর, ২০২২ ১৩:০৮

কত চরিত্রই তো করলেন তিনি। নিজেই বললেন, কিছু করার আগে প্রথম চিন্তা, নতুন কী করা যায়। তাই প্রতিবার তিনি যখন পর্দায় আসেন, এক ভিন্ন চঞ্চল চৌধুরীকে দেখতে পান দর্শক। ভিন্ন ভিন্ন চরিত্রে পর্দায় আসার মন্ত্র কী, এই নিয়ে আজকের চঞ্চলনামা। লিখেছেন হাবিবুল্লাহ সিদ্দিক

জাপান ডাক্তার

সাকিন সারিসুরি

পরিচালক: সালাহউদ্দিন লাভলু

বৃন্দাবন দাশের লেখা একটা অসাধারণ চরিত্র। পুরা নাটকে একটা চোরের গ্রামের গল্প দেখানো হয়েছে। এই গ্রামে বাইরে থেকে একজনই যায়, সেটা হলো জাপান ডাক্তার। জাপান ডাক্তার সংলাপ বলার সময় চোখ মুখের রগ ফুলিয়ে তোলে। এই রকম ফুলিয়ে শুটিং করতে গিয়ে একটা-দুইটা সিন করার পরই খুব ব্যথা করত। আর সাইকেল চালাতে গিয়ে কোনো না কোনো কারণে এক্সিডেন্ট করতাম। শরীরের কোথাও না কোথাও কেটে যেত। প্রতি লটেই এই কষ্টটা করতে হতো আমাকে। কিন্তু সিরিয়ালটা দর্শক খুব উপভোগ করত বলে কষ্ট মনে হতো না।

সোনাই

চলচ্চিত্র: মনপুরা

পরিচালক: গিয়াসউদ্দিন সেলিম

মনপুরা চলচ্চিত্রে অভিনয়ের অনেক আগে পরিচালক গিয়াসউদ্দিন সেলিমের বেশ কয়েকটা নাটকে অভিনয় করেছি। নাটকের শুটিং করতে গিয়ে আড্ডায় প্রায়ই ‘ধরো বন্ধু আমার কেহ নাই’ গানটা গাইতাম। তখনো মনপুরার প্ল্যানিং হয়নি। ওই সময়ই সেলিম ভাইকে বলেছিলাম, ভাই আপনি কখনো সিনেমা করলে আমাকে গানটা গাইতে দিয়েন। তারপর বেশ কিছু দিন পরে সেলিম ভাই আমাকে এক দিন ফোন করলেন, ‘ওই গানটা না, তোকেসহ সিনেমায় নিচ্ছি। প্রস্তুতি নে।’ প্রস্তুতি হিসেবে আমাকে ওজন কমাতে হলো। প্রায় ১০ কেজি ওজন কমিয়ে সোনাই হয়েছিলাম। তখন ৩৫ মিলিমিটারে শুটিং হতো। রিল যেন নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখতে হতো আমাদের সবাইকে। তাই প্রচুর মহড়া করে তবেই শুটিং শুরু করি।

কালুয়া

চলচ্চিত্র: মনের মানুষ

পরিচালক: গৌতম ঘোষ

মনপুরা তো সুপারহিট হলো। ওই সময় গৌতম ঘোষ বাংলাদেশে এলেন। আমি তখন মঞ্চে নিয়মিত অভিনয় করি। তিনি ও প্রযোজক হাবিব খান মিলে এক দিন আমার অভিনীত রাঢ়াং নাটকটি দেখলেন। তিনি আমাকে ফোন করে গুলশান ক্লাবে গৌতম ঘোষের সঙ্গে দেখা করতে বললেন। দেখা করতে গেলে বললেন, ‘লালন কে নিয়ে একটা ছবি করছি। তোমার জন্য একটা চরিত্র রেখেছি। ক্যারেক্টার ব্রিফ শুনে রাজি হয়ে গেলাম। উনি আমাকে চুল দাড়ি কাটতে মানা করে দিয়েছিলেন। প্রথম দিন শুটিং করেছি শিলিগুড়ির একটা জঙ্গলে। তাও প্রসেনজিৎ চটোপ্যাধায়ের সঙ্গে। এটাও একটা অন্য রকম অভিজ্ঞতা আমার জন্য। উনি আমাকে প্রথম দিন থেকেই বাবু বলে ডাকতেন।’

সোলায়মান

চলচ্চিত্র: টেলিভিশন

পরিচালক: মোস্তফা সরোয়ার ফারুকী

ফারুকী ভাইয়ের ‘স্বপ্ন যাবে বাড়ি’ শিরোনামের বিজ্ঞাপন করার পর থেকেই ভালো সম্পর্ক। তো উনি টেলিভিশন সিনেমার স্ক্রিপ্ট আমাকে দিয়ে বললেন, ‘এখানে দুইটা চরিত্র আছে একটা আপনি করবেন আরেকটা মোশাররফ করিম। আপনি পড়ে সিদ্ধান্ত নেন কোনটা করবেন? আমি সোলায়মান করতে চাইলাম। উনিও নাকি এটাই ভেবেছিলেন। সোলায়মান করার জন্য মোটা হতে হবে। কারণ সিনেমায় আমার বাবা-মা বেশ স্বাস্থ্যবান। তাই শুটিংয়ের প্রায় মাসখানেক আগে থেকে তিনবেলা ভাত ও ঘুমিয়ে কাটানো শুরু করলাম। শুটিংয়ে যাওয়ার আগে প্রায় ১০ কেজি ওজন বেড়ে গেল।’

আয়না

চলচ্চিত্র: আয়নাবাজি

পরিচালক: অমিতাভ রেজা

অমিতাভ এক দিন ফোন করে বলল, ‘চঞ্চল ভাই আপনি এক দিন আমার অফিসে আসেন। একটা সিনেমা নিয়ে আলাপ করব।’ যাওয়ার পরে মুখে মুখে গল্পটা বললেন। আমি গল্প শুনে গুনে দেখলাম আমাকে ছয়টা চরিত্রে অভিনয় করতে হবে। আমি বললাম, এত দিন তো একটা ছবিতে একটা চরিত্রে অভিনয় করেছি। ছয়টা তো করিনি। কীভাবে করব? অমিতাভ অভয় দিয়ে বলল, সমস্যা নেই, আমি প্রতিটি চরিত্রের আলাদা আলাদা ডিজাইন করেছি। আলাদা করে শুটিং করব। এই সিনেমার জন্য আমার আবার ওজন কমাতে হবে। শুরু হলো ডায়েটিং। ফুড চার্ট অনুযায়ী খেতাম। সকালে জিমের ইনস্ট্রাকটর এক থেকে দেড় ঘণ্টা বাসায় এসে জিম করাত। তার পর ওজন কমিয়ে শরীর ঠিক করে তবে শুটিং করেছি।

মিসির আলী

চলচ্চিত্র: দেবী

পরিচালক: অনম বিশ্বাস

মিসির আলী আমার জন্য কঠিন চরিত্র ছিল। নাটকে অনেকেই এই চরিত্র করেছেন। কিন্তু সিনেমায় মিসির আলী কেউ করেনি। এরই মধ্যে আমি আয়নবাজিতে ছয়টি চরিত্র করে ফেলেছি। নতুন আর কি করব? পরিচালক ও প্রযোজকের সঙ্গে অনেক বার বসলাম। মাথার উইগ ও গোফ লাগানো হলো। কিন্তু দেখে মনে হয় নকল। আমাদের লাগবে কাঁচাপাকা চুল। পরে একজনের মাধ্যমে গুলশানে একটা সেলুনের খোঁজ পাওয়া গেল। সেখানে গিয়ে সমাধান হলো।

তকদির

ওয়েব সিরিজ: তকদির

পরিচালক: সৈয়দ শাওকী

কোভিডের সময় নিকেতনে মাঝেমধ্যে বসতাম। তানিম নূর এক দিন আমাকে বলল, আমার এডি ছিল সৈয়দ শাওকী। ওরা একটা গল্প ভেবেছে আপনাকে নিয়ে। কিন্তু সাহস পাচ্ছে না। আমাকে ছোট্ট করে গল্পটা বলল। আমি শুনে বললাম, যোগাযোগ করতে বল। তারপর যেটা হলো- প্রথম দিন কারওয়ান বাজার রাত তিনটায় শুটিং করতে গিয়ে দেখি ফ্রিজার ভ্যান ম্যানুয়ালি চালাতে হবে। কিন্তু আমি তো অটো গাড়ি চালাই। ম্যানুয়ালি তো চালাতে পারি না। সেদিন শুটিং ক্যানসেল করা হলো। ফ্রিজার ভ্যানচালককে নিয়ে গেলাম বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রের পেছনের মাঠে। সেখানে প্র্যাকটিস করে পর দিন শুটিং করলাম।

সোহরাব কোম্পানি

ওয়েব সিরিজ: বলি

পরিচালক: শঙ্খদাস গুপ্ত

সোহরাব রুস্তমের গল্পকে মূল রেখে বলির গল্পটা বলা হয়েছে। আমার চরিত্রটা ছিল সোহরাব কোম্পানি। একটা দ্বীপের দখলদারিত্ব নিয়ে গল্প। যে চরিত্রের জন্য মাথার চুল কেটে ফেলতে হয়েছিল। একটা চোখ অল্প বন্ধ রাখতে হয়। সব সময় চুরুট খায়। এটা একটা অন্য রকম চরিত্র।



চান মাঝি

চলচ্চিত্র: হাওয়া

পরিচালক: মেজবাউর রহমান সুমন

এটার ক্যারেক্টারাইজেশন আমি আর সুমন মিলে করেছিলাম। কারণ, আমি তো অনেক চরিত্র করেছি। নতুন কি করা যায়? ও কিছু মাঝিদের রেফারেন্স দেখাল। কাঁচাপাকা চুল-দাড়ি দিয়ে একটা রেফারেন্স আনা হলো। কিন্তু সমস্যা হলো রেফারেন্স অনুযায়ী আমার তো অত দাড়ি নেই। অল্প দাড়ি। এত ছোট চুল ও দাড়ি মেকআপে দেয়া যায় না। তাই আসল চুল দাড়িই সেরকম করার চেষ্টা করা হলো। এ ছাড়া শুরুতে মেকআপ করতে হতো ভোর রাত থেকে। মাঝিদের যে তামাটে রং সেটা আনতে হতো পুরো শরীরে। শুটিং শুরু করার কয়েক দিন পর অবশ্য মেকআপ লাগে নাই। রোদে পুড়ে আমাদের সবার তামাটে বর্ণ হয়ে গিয়েছিলাম। আর চান মাঝি অনেক দিন ধরে পান খায়। এ কারণে তার দাঁত তরমুজের বিচির মতো হয়ে গিয়েছে। এটা করার জন্য প্রতিদিন ২০-২৫টি করে পান খেতাম। শুটিংয়ের শেষদিকে দাঁত একেবারে কালো হয়ে গিয়েছিল। এ ছাড়া শুটিংয়ে জোরে কথা বলতে বলতে গলাটা বসে গিয়েছিল। সেভাবেই ডায়লগ দিয়েছিলাম। ডাবিংয়ে এসে দেখলাম গলাটা তো ঠিক হয়েছে। কিন্তু বসা গলাটাই রাখতে চাই। তাই প্রতিদিন ডাবিংয়ে এসে আধঘণ্টা চিৎকার-চেচামেচি করতাম। গলাটা বসে যেত। তারপর ডাবিং দিতাম।


কয়েদি

ওয়েব সিরিজ: কারাগার

পরিচালক: সৈয়দ শাওকী

এই চরিত্রে অভিনয়ের জন্য শাওকী আমাকে বলতে দ্বিধাগ্রস্ত ছিল। পুরো সিজনে তো ডায়লগ নেই। আমি জেনে বললাম, সমস্যা কি, সারা জীবন তো ডায়লগ দিয়েই অভিনয় করলাম। এবার একটু ডায়লগ ছাড়াই করে দেখি। কিন্তু সমস্যা হলো সাইন ল্যাঙ্গুয়েজে। এটা খুব কঠিন। এজন্য সাইন ল্যাঙ্গুয়েজের টিচার আমাদের তিন মাস শিখেয়েছেন। কখনো তিনি আমার বাসায় আসতেন কখনো আমি তার বাসায় যেতাম। পুরো শুটিংয়ে তিনি ছিলেন। তবে কষ্টকর দিক হলো জেলখানায় শুটিং করা। যদিও আমি আগেও করেছি। কিন্তু এবার বেশ কষ্ট হয়েছে।


লাল বেনারসিতে রাজকীয় সাজে নজর কাড়লেন সাদিয়া আয়মান

আপডেটেড ১৫ ডিসেম্বর, ২০২৫ ১৪:২৩
বিনোদন ডেস্ক

অভিনয় দিয়ে দর্শকদের মন জয় করার পর এবার নিজের রূপের দ্যুতি ছড়িয়ে ভক্তদের নজর কাড়লেন বর্তমান সময়ের জনপ্রিয় অভিনেত্রী সাদিয়া আয়মান। সচরাচর মেকওভার ফটোশুটে দেখা না গেলেও সম্প্রতি একটি ব্রাইডাল লুকে লাল বেনারসিতে নিজেকে রাজকীয়ভাবে উপস্থাপন করেছেন তিনি। রবিবার সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিগুলোতে সোনালি জরির কাজ করা লাল বেনারসি, ভারী কুন্দনের গয়না, গাঢ় কাজল ও লালের উষ্ণ আভায় নিজেকে অনন্য রূপে মেলে ধরেছেন এই অভিনেত্রী।

সাদিয়ার এই স্নিগ্ধ ও আভিজাত্যপূর্ণ সাজ দেখে ভক্তরা প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। কেউ মন্তব্যের ঘরে তাকে ‘বাংলাদেশের রানি’ আখ্যা দিয়েছেন, আবার কেউ তার মাঝে বলিউড অভিনেত্রী আলিয়া ভাটের ছায়া খুঁজে পেয়েছেন।

নিজের পরিশ্রমে অর্জিত সাফল্য ও স্বাধীনতা থেকেই নিজেকে ‘রানি’ ভাবতে ভালোবাসেন সাদিয়া, যার প্রতিফলন তার এই দৃপ্ত ভঙ্গিমা ও ফটোশুটে স্পষ্টভাবে ফুটে উঠেছে।

উল্লেখ্য, ২০২৫ সালের ঈদুল আজহায় মুক্তিপ্রাপ্ত ‘উৎসব’ সিনেমা এবং ‘দেরি করে আসবেন’, ‘খুঁজি তোকে’, ‘মেঘ বৃষ্টি রোদ্দুর’সহ বেশ কিছু নাটকে অভিনয়ের মাধ্যমে চলতি বছরও তিনি দর্শকদের প্রশংসা কুড়িয়েছেন। অভিনয়ের পাশাপাশি তার এই নতুন ফ্যাশন স্টেটমেন্টও ভক্তমহলে বেশ সাড়া জাগিয়েছে।


বলিউডে তারকাদের ভিড়ে এক ধাপ এগিয়ে তামান্না, হাতে ৫ সিনেমা

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন ডেস্ক

ব্যক্তিগত জীবনের নানা গুঞ্জন ছাপিয়ে ক্যারিয়ারের দৌড়ে বলিউডের অন্য নায়িকাদের চেয়ে বর্তমানে এক ধাপ এগিয়ে রয়েছেন অভিনেত্রী তামান্না ভাটিয়া। ২০২৬ সালটি তার জন্য ‘লাকি ইয়ার’ হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে; কারণ যেখানে অন্য নায়িকারা নতুন প্রজেক্টের অপেক্ষায়, সেখানে তামান্নার হাতে রয়েছে পাঁচটি সিনেমা। ভারতীয় গণমাধ্যম বলছে, কাজের সংখ্যার দিক থেকে আলিয়া ভাট ও কৃতি শ্যাননের মতো জনপ্রিয় তারকাদেরও পেছনে ফেলেছেন তিনি।

তামান্নার আসন্ন সিনেমাগুলোর তালিকায় রয়েছে ‘ও রোমিও’, ‘ভি শান্তারাম’, ‘ভান’, ‘রেঞ্জার’ এবং ‘মারিয়া আইপিএস’। এর মধ্যে একটি সিনেমায় তার সঙ্গে প্রথমবারের মতো জুটি বাঁধছেন তৃপ্তি দিমরি এবং আরেকটিতে বিপরীতে দেখা যাবে সিদ্ধান্ত চতুর্বেদীকে। অন্যদিকে, আলিয়া ভাটের হাতে রয়েছে শিব রাওয়াইল পরিচালিত স্পাই থ্রিলার ‘আলফা’ এবং সঞ্জয় লীলা বানসালির ‘লাভ অ্যান্ড ওয়ার’।

এছাড়া অভিনেত্রী শর্বরী ‘আলফা’র পাশাপাশি অভিনয় করবেন ‘ইয়ে প্রেম মোল লিয়া’ সিনেমায়। অন্যদিকে কৃতি শ্যানন ও রাশমিকা মান্দানাকে প্রথমবারের মতো একসঙ্গে দেখা যাবে ‘ককটেল ২’ সিনেমায়। পাশাপাশি রাশমিকা ‘বর্ডার ২’ এবং কৃতি ‘ডন ৩’ নিয়ে ব্যস্ত থাকবেন। তবে সব মিলিয়ে আগামী বছরের বলিউড রেসে সংখ্যার বিচারে তামান্নাই এখন পর্যন্ত চালকের আসনে রয়েছেন।


বলিউডে পা রাখতে চলেছেন দক্ষিণী অভিনেত্রী রুক্মিণী বসন্ত

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন ডেস্ক

কন্নড়, তামিল ও তেলুগু সিনেমায় নিজের শক্ত অবস্থান তৈরির পর এবার বলিউডের বড় পর্দায় অভিষেক হতে যাচ্ছে দক্ষিণী অভিনেত্রী রুক্মিণী বসন্তের। ‘কান্তারা: চ্যাপ্টার ১’ সিনেমায় রাজকুমারী চরিত্রে সাফল্যের পর তার ক্যারিয়ারে নতুন মোড় এসেছে এবং তিনি হিন্দি সিনেমায় অভিনয়ের জোরালো ইঙ্গিত দিয়েছেন। সম্প্রতি হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে ২৯ বছর বয়সী এই অভিনেত্রী জানান, হিন্দি প্রজেক্ট নিয়ে বেশ কিছু আলোচনা চলছে এবং বিষয়টি নিয়ে তিনি অত্যন্ত উচ্ছ্বসিত।

হিন্দি ভাষার সঙ্গে নিজের সখ্যতার কারণ ব্যাখ্যা করতে গিয়ে রুক্মিণী জানান, সামরিক (ফৌজি) পরিবারের সন্তান হওয়ার সুবাদে ছোটবেলা থেকেই তিনি এই ভাষার সঙ্গে পরিচিত। বিভিন্ন ক্যান্টনমেন্টে বড় হওয়ার কারণে হিন্দির সঙ্গে তার যোগাযোগ ছিল নিবিড়। এতদিন এই ভাষায় সেভাবে অভিনয়ের সুযোগ না পেলেও, তিনি এখন তার হিন্দি ভাষাগত দক্ষতা কাজে লাগাতে আগ্রহী। তিনি আশা প্রকাশ করেন, খুব শিগগিরই ঈশ্বরের কৃপায় তার বলিউড যাত্রা শুরু হবে।

ইতোমধ্যেই ‘সপ্ত সাগরদাচে এলো’ এবং ‘মাদ্রাসি’র মতো সিনেমায় অভিনয় করে রুক্মিণী নিজের জাত চিনিয়েছেন। এর আগে ‘আপস্টার্টস’ সিনেমার মাধ্যমে হিন্দিতে তার স্বল্প পরিসরে অভিষেক হলেও এবার বড় পরিসরে কাজের অপেক্ষা করছেন তিনি। বর্তমানে তার হাতে ‘টক্সিক: এ ফেয়ারি টেল ফর গ্রোন-আপস’, ‘ড্রাগন’ এবং মণিরত্নমের একটি নামহীন সিনেমার কাজ রয়েছে।


‘পুষ্পা টু’র রেকর্ড ভেঙে বক্স অফিসে রণবীরের ‘ধুরন্ধর’র জয়জয়কার

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন ডেস্ক

বলিউড অভিনেতা রণবীর সিং অভিনীত সিনেমা ‘ধুরন্ধর’ ভারতের বক্স অফিসে নতুন ইতিহাস সৃষ্টি করেছে। আয়ের দিক থেকে সিনেমাটি দক্ষিণ ভারতীয় সুপারস্টার আল্লু অর্জুনের ব্লকবাস্টার হিট ‘পুষ্পা টু’-এর দ্বিতীয় সপ্তাহের আয়ের রেকর্ড ভেঙে দিয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, মুক্তির দ্বিতীয় রবিবারে ‘পুষ্পা টু’ যেখানে ৫৪ কোটি টাকার ব্যবসা করেছিল, সেখানে আদিত্য ধর পরিচালিত ‘ধুরন্ধর’ একই সময়ে ৫৮ কোটি টাকা আয় করে সেই রেকর্ড নিজের করে নিয়েছে। সালমান খান ও আমির খানের মতো তারকাদের সাম্প্রতিক সিনেমাগুলো যা করতে পারেনি, রণবীর সিংয়ের এই সিনেমা সেই সফলতাই করে দেখিয়েছে।

মুক্তির মাত্র ১০ দিনেই ‘ধুরন্ধর’ ভারতের বাজারে সর্বমোট ৩৫১ কোটি ৬১ লাখ রুপি আয় করেছে। সঞ্জয় দত্ত, অর্জুন রামপাল, অক্ষয় খান্না ও আর মাধবনের মতো তারকাদের নিয়ে নির্মিত এই অ্যাকশনধর্মী সিনেমাটি শুধুমাত্র দ্বিতীয় সপ্তাহান্তেই প্রায় ১১১ কোটি টাকা আয় ঘরে তুলেছে।

বাণিজ্য বিশ্লেষকদের মতে, বক্স অফিসে বড় কোনো নতুন সিনেমা মুক্তি না থাকায় এবং সামনে বড়দিন ও নববর্ষের ছুটি থাকায় ‘ধুরন্ধর’ এই সুযোগটি পূর্ণমাত্রায় কাজে লাগাবে। তাদের ধারণা, বর্তমান আয়ের ধারা অব্যাহত থাকলে সিনেমাটি খুব দ্রুতই ৫০০ কোটি রুপির ক্লাবে প্রবেশ করতে সক্ষম হবে।


হলিউড নির্মাতা রব রেইনার ও তার স্ত্রীর মরদেহ উদ্ধার

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন ডেস্ক

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের নিজ বাসভবন থেকে হলিউডের প্রখ্যাত নির্মাতা ও অভিনেতা রব রেইনার এবং তার স্ত্রী মিশেল সিঙ্গার রেইনারের মরদেহ উদ্ধার করা হয়েছে। ৭৮ বছর বয়সী এই কিংবদন্তি পরিচালক ও তার ৬৮ বছর বয়সী স্ত্রীর শরীরে ছুরিকাঘাতের চিহ্ন পাওয়া গেছে। এনবিসি নিউজের বরাতে জানা যায়, প্রাথমিক তদন্তে উভয়ের শরীরে ধারালো অস্ত্রের আঘাতের প্রমাণ মেলায় পুলিশ বিষয়টিকে হত্যাকাণ্ড হিসেবেই দেখছে।

লস অ্যাঞ্জেলেস পুলিশ ডিপার্টমেন্টের (এলএপিডি) ক্যাপ্টেন মাইক ব্ল্যান্ড জানিয়েছেন, ঘটনাটির তদন্তভার ডাকাতি ও হত্যা বিভাগের গোয়েন্দাদের ওপর ন্যস্ত করা হয়েছে। বর্তমানে রেইনারের বাড়িতে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে এবং আলামত সংগ্রহের কাজ চলছে। এই মর্মান্তিক ঘটনায় গভীর শোক প্রকাশ করে লস অ্যাঞ্জেলেসের মেয়র ক্যারেন বাস বলেছেন, এটি শহরের জন্য এক অপূরণীয় ক্ষতি।

রব রেইনার হলিউডের একজন প্রভাবশালী ব্যক্তিত্ব ছিলেন। তিনি ‘দিস ইজ স্পাইনাল ট্যাপ’, ‘দ্য প্রিন্সেস ব্রাইড’, ‘হোয়েন হ্যারি মেট স্যালি’ এবং ‘এ ফিউ গুড মেন’-এর মতো কালজয়ী সিনেমা পরিচালনার জন্য বিখ্যাত। এছাড়া ‘স্লিপলেস ইন সিয়াটেল’ ও ‘দ্য উলফ অফ ওয়াল স্ট্রিট’-এর মতো জনপ্রিয় সিনেমায় তার অভিনয়ও দর্শকদের মনে দাগ কেটেছে। উল্লেখ্য, ১৯৮৯ সালে ‘হোয়েন হ্যারি মেট স্যালি’ সিনেমার সেটে মিশেল সিঙ্গার রেইনারের সঙ্গে তার পরিচয় হয় এবং পরে তারা বিবাহবন্ধনে আবদ্ধ হন। মৃত্যুকালে এই দম্পতি তিন সন্তান রেখে গেছেন।


মুক্তপ্রাণ মানবিক কবি আবদুল হাই মাশরেকীর স্মরণ সভা অনুষ্ঠিত

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

বাংলা গানের জনপ্রিয় ধারার নির্মাতা, কিংবদন্তি কবি ও গীতিকবি আবদুল হাই মাশরেকীর ৩৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শনিবার (১৩ ডিসেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। “এসো গণতন্ত্র গড়ে তুলি নতুন দিনের, নতুন দিনের” শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে ‘কবি আবদুল হাই মাশরেকী’ গবেষণা কেন্দ্র ও মাসিক জনপ্রশাসন পত্রিকা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি রেজাউদ্দিন স্টালিন, মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং এতে সভাপতিত্ব করেন চিত্রশিল্পী ও সমাজসেবী সন্তু সাহা।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ড. গোলাম শফিক—কথাসাহিত্যিক, নাট্যকার ও সাবেক অতিরিক্ত সচিব; প্রফেসর গাউসুর রহমান—গবেষক, প্রাবন্ধিক ও কবি; মোহাম্মদ আশরাফুল ইসলাম—প্রাবন্ধিক, গবেষক ও ইতিহাসবিদ, দৈনিক বাংলার সমাচারের সম্পাদক অ্যাডভোকেট ফারুক আহমেদ,ও মজিবুর রহমান—সভাপতি, উত্তরাস্থ ঈশ্বরগঞ্জ ফোরাম।

বক্তারা বলেন, আবদুল হাই মাশরেকী ছিলেন এক মুক্তপ্রাণ মানবিক রেনেসাঁর কবি। তিনি ছিলেন মাটির কাছাকাছি থাকা ভূমিপুত্র, যিনি মানুষের প্রয়োজনকে সর্বাগ্রে স্থান দিতেন। প্রয়োজন হলে তিনি নিজের লেখা ও সৃষ্টিকর্ম বিনা পারিশ্রমিকে মানুষের হাতে তুলে দিতেন। বক্তারা আরও বলেন, তার সাহিত্য ও সাংস্কৃতিক অবদান যথাযথভাবে মূল্যায়ন না করলে ভবিষ্যৎ প্রজন্ম সাংস্কৃতিকভাবে বঞ্চিত হবে।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তিলাওয়াত ও নাতে রাসুল পরিবেশন করেন গজলশিল্পী ওস্তাদ জামাল হাসান ও সহশিল্পীবৃন্দ। অনুষ্ঠান অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কবি গোলাম কাদের, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারা আকবর সিরাজী, কবিপুত্র নঈম মাশরেকী, শহীদুল ইসলাম সেলিম, মো. রুহুল আমিন বাদল প্রমূখ।

আলোচনা সভায় কবি আবদুল হাই মাশরেকীর জীবন, সাহিত্যকর্ম ও গণতান্ত্রিক চেতনায় তার অবদানের ওপর আলোকপাত করা হয়।


চরকির প্ল্যাটফর্মে অভিষেক বিদ্যা সিনহা মিমের: চ্যালেঞ্জিং চরিত্রে আসছেন গ্ল্যামার গার্ল

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন ডেস্ক

জনপ্রিয় অভিনেত্রী বিদ্যা সিনহা মিম প্রথমবারের মতো দেশের জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম চরকির কোনো প্রজেক্টে কাজ করতে যাচ্ছেন। সম্প্রতি নাম চূড়ান্ত না হওয়া একটি নতুন চলচ্চিত্রে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি, যেটি পরিচালনা করবেন কাজী আসাদ।

পরিচালক কাজী আসাদ জানিয়েছেন, মিম ইন্ডাস্ট্রির একজন পরীক্ষিত, মেধাবী এবং গ্ল্যামারাস অভিনেত্রী। তবে এই প্রজেক্টে তাঁকে গ্ল্যামারাস লুকের বাইরে সম্পূর্ণ নতুন ধরনের চরিত্রে ভাঙার চ্যালেঞ্জ নেওয়া হয়েছে, যা নিয়ে নির্মাতারা আশাবাদী।

চুক্তিবদ্ধ হওয়ার পর থেকেই মিম চিত্রনাট্য নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন। তিনি জানান, গল্পের গভীরতা তাঁর মন ছুঁয়েছে, যে কারণে তিনি বেশ কিছুদিন ধরে অন্য কোনো কাজ নিচ্ছেন না। মিম বলেন যে, তিনি অনেক কাজের প্রস্তাব পেলেও গল্প বা অন্যান্য বিষয় মনমতো না হওয়ায় বিরত ছিলেন, কিন্তু কাজী আসাদের এই গল্পটি এবং চরকির আগের কাজ দেখার পর তিনি মনে করেছেন যে এই কাজটি করা উচিত।

তবে এই সিনেমায় মিমকে ঠিক কেমন চরিত্রে দেখা যাবে, সে সম্পর্কে অভিনেত্রী কোনো ইঙ্গিত দেননি। তিনি শুধু জানিয়েছেন যে, গল্পে একটি দারুণ চমক থাকবে এবং সেটি তাঁর চরিত্রের যাত্রার মধ্য দিয়েই প্রকাশ পাবে। মিম চরকির কাজের প্রশংসা করে আশা প্রকাশ করেন যে তাঁর প্রথম এই কাজটিও দর্শকপ্রিয়তা পাবে।

এই চরকি অরিজিনাল ফিল্মটির গল্প লিখেছেন মাহমুদুল হাসান টিপু, এবং কাজী আসাদ নির্মাতা হিসেবে এর চিত্রনাট্য করেছেন আসাদুজ্জামান আবীরের সঙ্গে।


বিয়ে করছেন অর্জুন রামপাল, সেরেছেন বাগদান

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন ডেস্ক

সম্প্রতি ‘ধুরন্ধর’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে পুনরায় আলোচনায় আসা বলিউডের জনপ্রিয় অভিনেতা অর্জুন রামপাল তাঁর ব্যক্তিগত জীবন নিয়ে মুখ খুলেছেন এবং জানিয়েছেন যে তিনি তাঁর দীর্ঘদিনের বান্ধবী গ্যাব্রিয়েলা ডিমিট্রিয়ডসের সঙ্গে বাগদান সেরে ফেলেছেন।

ভারতীয় গণমাধ্যম সূত্র অনুযায়ী, সম্প্রতি একটি পডকাস্টে অর্জুন রামপাল ও গ্যাব্রিয়েলা দুজনেই তাঁদের সম্পর্ক নিয়ে কথা বলেন। অভিনেত্রী রিয়া চক্রবর্তীর সঞ্চালনায় সেই পডকাস্টে বিয়ের প্রসঙ্গ উঠলে গ্যাব্রিয়েলা ডিমিট্রিয়ডস প্রথমে বলেন যে তাঁদের বাগদান হয়ে গেছে, কিন্তু তাঁরা বিবাহিত নন এবং ভবিষ্যতে কী হবে তা বলা যায় না। সঙ্গে সঙ্গেই অর্জুন রামপাল বিষয়টি স্পষ্ট করে বলেন যে, তাঁরা বিবাহিত না হলেও বাগদান সম্পন্ন করেছেন, যা শুনে রিয়া অবাক হয়ে যান।

অর্জুন রামপাল এবং গ্যাব্রিয়েলার মধ্যে প্রায় ছয় বছরের সম্পর্ক বিদ্যমান। এই সম্পর্কের আগে অর্জুন ১৯৯৮ সালে মডেল মেহর জেসিয়ার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন। সেই বিয়ে থেকে তাঁদের মাহিকা রামপাল ও মাইরা রামপাল নামে দুই সন্তান রয়েছে। তবে ২০১৯ সালে অর্জুন ও মেহরের বিবাহবিচ্ছেদ ঘটে এবং সেই বছর থেকেই গ্যাব্রিয়ালের সঙ্গে তাঁর প্রেমের সম্পর্ক শুরু হয়।


হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নতুন সিনেমার ঘোষণা

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন ডেস্ক

অভিনয়শিল্পীদের পরিচয় করিয়ে দেওয়ার ব্যতিক্রমী আয়োজনে নতুন সিনেমা ‘বনলতা এক্সপ্রেস’-এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো।

গতকাল এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে তানিম নূর পরিচালিত নতুন সিনেমা ‘বনলতা এক্সপ্রেস’-এর অভিনয়শিল্পীদের পরিচয় করিয়ে দেওয়া হয়। যেখানে ট্রেন ভ্রমণের আমেজ সৃষ্টি করে দর্শকদের সিনেমার জগতে প্রবেশ করানো হয়। লাল পর্দা সরিয়ে মঞ্চে ট্রেনের আদলে সাজানো সেটে একে একে পরিচিত মুখেরা মঞ্চে আসেন, যা গল্পের দেশে যাত্রার ইঙ্গিত দেয়।

এই সিনেমায় মোশাররফ করিম, চঞ্চল চৌধুরী, জাকিয়া বারী মম, আজমেরী হক বাঁধন, ইন্তেখাব দিনার, শ্যামল মাওলা, সাবিলা নূর এবং শরীফুল রাজের মতো তারকাদের সঙ্গে আরও অনেক নতুন মুখকে দেখা যাবে।

এই সিনেমাটি বিখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘কিছুক্ষণ’ উপন্যাস অবলম্বনে নির্মিত হচ্ছে। নির্মাতা তানিম নূর পূর্বে হুমায়ূন আহমেদের গল্প অবলম্বনে ‘উৎসব’ সিনেমাটি নির্মাণ করেছিলেন। 'বনলতা এক্সপ্রেস'-এ চিত্রা চরিত্রে অভিনয় করবেন সাবিলা নূর। সিনেমাটির শুটিং আগামীকাল থেকে ঢাকায় শুরু হবে এবং এটি আগামী রোজার ঈদে মুক্তির পরিকল্পনা রয়েছে।

নির্মাতা তানিম নূর জানান যে, ‘উৎসব’ তৈরির পর অনেকে তাঁকে আবারও পারিবারিক গল্প নিয়ে কাজ করার পরামর্শ দিয়েছিলেন, যা থেকেই তিনি হুমায়ূন আহমেদের ‘কিছুক্ষণ’ উপন্যাস নিয়ে সিনেমা নির্মাণের সিদ্ধান্ত নেন।

অভিনয়শিল্পীরাও এই প্রকল্পে যুক্ত হওয়ার কারণ ব্যাখ্যা করেন। মোশাররফ করিম চরিত্র এবং চিত্রনাট্যের প্রতি মুগ্ধতা প্রকাশ করে জানান, হুমায়ূন আহমেদের উপন্যাসের প্রতি তাঁর বিশেষ দুর্বলতা রয়েছে। চঞ্চল চৌধুরী বলেন, তানিম নূরের পরিচালনায় এবং হুমায়ূন আহমেদের গল্পে কাজ করতে পারাটা দর্শকদের জন্য বাড়তি আগ্রহের বিষয় হবে। আজমেরী হক বাঁধন জানান, তাঁর মেয়ে তাঁকে এই প্রকল্পে কাজ করতে উৎসাহিত করেছে, কারণ তিনি হুমায়ূন আহমেদের গল্পের অনুরাগী এবং তাঁর সহশিল্পীরাও পছন্দের। জাকিয়া বারী মম নির্মাতা তানিম নূর এবং সহশিল্পীদের প্রতি আস্থা প্রকাশ করে আশা করেন এটি একটি দারুণ যাত্রা হবে।


হানিমুন শেষে প্রকাশ্যে রাজ-সামান্থা: খুনসুটিতে মগ্ন নবদম্পতি, অনুরাগীদের উচ্ছ্বাস

আপডেটেড ১৪ ডিসেম্বর, ২০২৫ ১৪:০১
বিনোদন ডেস্ক

চলতি ডিসেম্বরে বিয়ের গুঞ্জন এবং জল্পনার কেন্দ্রে থাকা অভিনেত্রী সামান্থা রুথ প্রভু এবং পরিচালক রাজ নিদিমরু অবশেষে বিয়ের পর প্রথমবার জনসমক্ষে এলেন। বিয়ের মাত্র দুদিন পরেই হানিমুনে উড়ে গিয়েছিলেন এই দম্পতি, যা নেটিজেনদের সমালোচনার জন্ম দিলেও, এবার সেখান থেকে ফিরে হায়দরাবাদ বিমানবন্দরে পাপারাজ্জিদের ক্যামেরায় ধরা পড়েছেন তারা।

প্রকাশিত ভিডিওতে দেখা যায়, নবদম্পতিরা নিজেদের মতো করে রং মিলিয়ে জিনস, টি-শার্ট এবং ট্রাউজার-জ্যাকেটে সেজেছেন। একে অপরের সঙ্গে কথায় এবং খুনসুটিতে মগ্ন থাকায় তাদের প্রকাশ্যে দেখে অনুরাগীরা দারুণ খুশি হয়েছেন।

উল্লেখ্য, ২০২১ সালে অভিনেতা নাগা চৈতন্যের সঙ্গে বিচ্ছেদের পর ব্যক্তিগত জীবনে কঠিন সময় পার করেছেন সামান্থা, যার মধ্যে ছিল রোগভোগও। সেই কঠিন অধ্যায় কাটিয়ে চলতি ডিসেম্বর মাসের ১ তারিখে তিনি ‘ফ্যামিলি ম্যান’ খ্যাত পরিচালক রাজ নিদিমরুর সঙ্গে জীবনের নতুন ইনিংস শুরু করেন। এই তারকা দম্পতিকে একফ্রেমে দেখায় ভক্তমহলে আনন্দের ঢেউ সৃষ্টি হয়েছে।

অভিনয়ের ক্ষেত্রে, সামান্থাকে সবশেষ ২০২৩ সালে বিজয় দেবেরাকোন্ডার বিপরীতে ‘কুশি’ সিনেমায় দেখা গিয়েছিল। এছাড়া ২০২৪ সালে মুক্তিপ্রাপ্ত ওয়েব সিরিজ ‘সিটাডেল: হানিবানি’-তেও তাকে বরুণ ধাওয়ানের বিপরীতে দেখা গেছে।


ভারতীয় বক্স অফিসে ঝড় তুললেও 'ধুরন্ধর' মধ্যপ্রাচ্যে নিষিদ্ধ

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন ডেস্ক

বলিউডের নতুন ছবি ‘ধুরন্ধর’ ভারতে মুক্তির পরপরই বক্স অফিসে এক বিশাল সাফল্য লাভ করেছে এবং দর্শক মহলে যথেষ্ট প্রশংসা কুড়িয়েছে। রণবীর সিং অভিনীত এই ছবিটি শুধু আয়ের দিক থেকেই নয়, সমালোচক ও দর্শকদের মন্তব্যের জেরেও আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। বিশেষ করে অক্ষয় খান্নার একটি দৃশ্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

গত ৫ ডিসেম্বর মুক্তি পাওয়া এই ছবিটি প্রথম সপ্তাহেই ২০৭.২৫ কোটি টাকা আয় করে। দ্বিতীয় শনিবারে এর আয় লাফিয়ে ৪৪.৬ কোটি টাকায় পৌঁছায়, যা দ্বিতীয় সপ্তাহের জন্য সর্বোচ্চ ছিল। সবমিলিয়ে ছবিটি ২৮৩.৮১ কোটি টাকা আয় করেছে এবং বিশ্লেষকরা মনে করছেন, দ্বিতীয় রোববারের মধ্যেই এটি ৩০০ কোটির ক্লাবে প্রবেশ করতে পারে।

তবে ভারতের এই সাফল্যের বিপরীতে আন্তর্জাতিক বাজারে একটি বড় বাধা সৃষ্টি হয়েছে। জানা গেছে, মধ্যপ্রাচ্যের একাধিক দেশে ছবিটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। বলিউড হাঙ্গামার এক প্রতিবেদন অনুযায়ী, ‘পাকিস্তান-বিরোধী থিম’-এর অভিযোগে বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে ‘ধুরন্ধর’ প্রদর্শনের অনুমতি দেওয়া হয়নি। একটি সূত্র জানিয়েছে, ছবিটির বিষয়বস্তু নিয়ে সংশ্লিষ্ট দেশগুলোর কর্তৃপক্ষ আপত্তি তোলায় নির্মাতাদের প্রচেষ্টা সত্ত্বেও অনুমোদন পাওয়া যায়নি, যা উপসাগরীয় অঞ্চলে রাজনৈতিকভাবে সংবেদনশীল চলচ্চিত্রের ক্ষেত্রে নতুন নয়।

নির্মাতারা ছবিটি একটি স্পাই থ্রিলার হিসেবে দাবি করেছেন, যার প্রেক্ষাপট পাকিস্তান এবং এটি হামজা আলি মাজারি নামক এক রহস্যময় চরিত্রের ওপর আলোকপাত করে, যিনি কুখ্যাত রহমান ডাকাতের গ্যাংয়ে অনুপ্রবেশ করেন। ছবিতে রণবীর সিং ছাড়াও অক্ষয় খান্না, অর্জুন রামপাল, আর. মাধবন এবং সারা অর্জুন গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন। যদিও সোশ্যাল মিডিয়ায় প্রশংসা রয়েছে, সমালোচকদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পাওয়ায় রিভিউ ঘিরে বিতর্ক তৈরি হয়েছে, যার নিন্দা জানিয়েছে ফিল্ম ক্রিটিক্স গিল্ড। সত্য ঘটনা দ্বারা অনুপ্রাণিত এই ছবিতে সংসদ বিস্ফোরণ, মুম্বাই তাজ হোটেল হামলা ও বিমান ছিনতাইয়ের মতো একাধিক সংবেদনশীল ঘটনাও চিত্রিত হয়েছে।


‘আমার প্রথম রোজগার ছিল ৬৪ টাকা’: স্মৃতিচারণায় ঈশিতা

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন ডেস্ক

জনপ্রিয় অভিনেত্রী ও নৃত্যশিল্পী রুমানা রশীদ ঈশিতা জানিয়েছেন, তার জীবনের প্রথম রোজগার ছিল মাত্র ৬৪ টাকা। বিটিভির একটি নৃত্যনাট্যে অংশ নেওয়ার সুবাদে তিনি এই সম্মানী পেয়েছিলেন। মাছরাঙা টেলিভিশনের জনপ্রিয় পডকাস্ট ‘বিহাইন্ড দ্য ফেইম উইথ আরআরকে’-এর নতুন পর্বে অতিথি হয়ে এসে এসব অজানা ও মজার স্মৃতি শেয়ার করেছেন তিনি। রুম্মান রশীদ খানের সঞ্চালনায় এই বিশেষ পর্বটি আজ শনিবার (১৩ ডিসেম্বর) রাত ৮টায় মাছরাঙা টেলিভিশন এবং রেডিও দিনরাত ৯৩.৬ এফএম-এ প্রচারিত হবে।

চলতি সপ্তাহেই ক্যামেরার সামনে ঈশিতার পথচলার ৩৯ বছর পূর্ণ হতে যাচ্ছে। ১৯৮৬ সালের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে আল মনসুরের একটি নৃত্যনাট্যে অংশ নেওয়ার মাধ্যমে মাত্র ৬ বছর বয়সে তার পর্দায় অভিষেক ঘটে। ‘নতুন কুঁড়ি’র দুইবারের চ্যাম্পিয়ন এই তারকা তার প্রথম আয়ের স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, বিটিভি থেকে পাওয়া সেই ৬৪ টাকা তার নানু তৎক্ষণাৎ উত্তরা ব্যাংকে জমা করে দিয়েছিলেন। এমনকি তিনি যখন ভালো উপার্জন করতেন, তখনও বাসা থেকে তাকে খামে ভরে মাসিক ৫০ টাকা হাতখরচ দেওয়া হতো, যা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় বেড়ে ৫০০ টাকা হয়েছিল।

পারিবারিক ব্যস্ততার কারণে দীর্ঘদিন অভিনয় থেকে দূরে রয়েছেন ঈশিতা। এই সময়ে অনেক লোভনীয় নাটক, সিরিজ ও সিনেমার প্রস্তাব ফিরিয়ে দিলেও, তিনি জানান, মনের মতো চরিত্র ও স্ক্রিপ্ট পেলে যেকোনো মাধ্যমে আবার কাজ করতে তিনি প্রস্তুত। জেড আই ফয়সাল প্রযোজিত এই অনুষ্ঠানে ঈশিতার জীবনের এমন অনেক না বলা কথা জানা যাবে।


অনুমোদন মেলেনি, শেষ মুহূর্তে বাতিল আতিফ আসলামের কনসার্ট

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন ডেস্ক

নানা জল্পনা-কল্পনা ও আয়োজকদের শতভাগ প্রস্তুতির পরও অবশেষে বাতিল হয়ে গেল আতিফ আসলামের বহুল প্রতীক্ষিত কনসার্ট। আগামী ১৩ ডিসেম্বর পূর্বাচল নতুন শহরের চাইনিজ ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে এই মেগা ইভেন্টটি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদন না পাওয়ায় তা আর হচ্ছে না।

আয়োজক প্রতিষ্ঠান ‘মেইন স্টেজ ইনক’ এবং সহ-আয়োজক ‘স্পিরিট অব জুলাই’ শেষ মুহূর্ত পর্যন্ত কনসার্টটি আয়োজনের বিষয়ে আশাবাদী ছিল। তাদের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছিল, কনসার্টের মোট মুনাফার ৪০ শতাংশ অর্থ ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’-এ প্রদান করা হবে। কিন্তু ১১ ডিসেম্বর সন্ধ্যা গড়িয়ে গেলেও স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে কোনো অনুমতিপত্র আসেনি। এরপর শুক্রবার ও শনিবার সরকারি ছুটির দিন হওয়ায় ১৩ তারিখের কনসার্টটি আয়োজন করা যে অসম্ভব, তা নিশ্চিত করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক আয়োজক।

মূলত জাতীয় নির্বাচনকে সামনে রেখে গত এক মাস ধরেই দেশে বড় ধরনের কোনো কনসার্টের অনুমোদন দিচ্ছে না স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আতিফ আসলামের কনসার্টটিও সেই প্রশাসনিক সিদ্ধান্তের বেড়াজালে আটকে গেল। অথচ দর্শকদের সুবিধার্থে আয়োজকরা টিকিটের মূল্য ৪০ শতাংশ কমিয়েছিলেন এবং যাতায়াতের জন্য কুড়িল বিশ্বরোড থেকে ভেন্যু পর্যন্ত বিআরটিসি ফ্রি শাটল সার্ভিসের ব্যবস্থাও করেছিলেন।

‘আতিফ আসলাম অ্যাট মেইন স্টেজ শো’ শিরোনামের এই জমকালো আয়োজনে পাকিস্তানের জনপ্রিয় গায়ক আতিফ আসলাম ছাড়াও মঞ্চ মাতানোর কথা ছিল ব্যান্ড নেমেসিস, আজম খান ফিডারস এবং দেশের কয়েকজন ফোক শিল্পীর। কিন্তু শেষ পর্যন্ত প্রশাসনিক জটিলতায় ভেস্তে গেল সব আয়োজন।


banner close