শনিবার, অক্টোবর ১, ২০২২

বাংলা নাটকের নতুন প্রজন্ম

বাংলা নাটকের নতুন প্রজন্ম
বাংলা নাটকের একঝাঁক নতুন মুখ ।
বিনোদন প্রতিবেদক
প্রকাশিত

ছোট পর্দায় একটা সময়ে বাংলা নাটকে দর্শকপ্রিয় শিল্পী বলতে জাহিদ হাসান, তৌকীর আহমেদ, মোশাররফ করিম, চঞ্চল চৌধুরী, বিপাশা হায়াত, আফসানা মিমির মতো শিল্পীদের দেখা যেত। তাদের পিছুপিছু দেখা মেলে আফরান নিশো, জিয়াউল ফারুক অপূর্ব, তাহসান, নুসরাত ইমরোজ তিশা, জাকিয়া বারী মম, মেহজাবীন চৌধুরী, তৌসিফ মাহবুব, ফারহান আহমেদ জোভান, তাসনিয়া ফারিন, তানজিন তিশাদের। সম্প্রতি নির্মিত নাটকগুলোর দিকে তাকালে বোঝা যায় একঝাঁক নতুন মুখ চলে এসেছে বাংলা নাটকে। যারা নিয়মিত অভিনয় করছেন। দর্শক তাদের কতটুকু গ্রহণ করবে, সে হিসাব-নিকাশের সময় না এলেও তাদের ভেতরে দেখা গেছে দারুণ সম্ভাবনা।

২০১৪ সালে মডেলিং দিয়ে ক্যারিয়ার শুরু হয় সামিরা খান মাহির। এরপর তিন বছরের বিরতি দিয়ে বছরখানেক আগে টিভি নাটকে অভিনয় শুরু করেন। অভিনয়ের টার্নিং পয়েন্ট ছিল ‘গার্লস স্কোয়াড’ সিরিজ। ৩০টির মতো নাটকে অভিনয় করেছেন তিনি। ‘রাখাল বালিকা, ‘মনের সাথি, ‘হাঙ্গর’ নাটকগুলোতে মাহির অভিনয় প্রশংসিত হয়েছে।

শখের বশে একটি বিজ্ঞাপনচিত্রে মডেল হিসেবে কাজ করেন কেয়া পায়েল। এখন নাটকের ব্যস্ত অভিনেত্রী। ‘ভুলোনা আমায়’, ‘আপনজন’, ‘লিলুয়া’, ‘মিশন ফেইল’ ইত্যাদি নাটকগুলো কেয়া পায়েলকে বেশ ছিনিয়ে দিয়েছে। শুধু তা-ই নয়, ২০১৮ সালে একটি ছবিতেও অভিনয় করেছেন, নাম ‘ইন্দুবালা’।

সমসাময়িক আরেক নবীন অভিনেত্রীর নাম সারিকা সাবাহ। ‘ফ্যামিলি ক্রাইসিস’ ধারাবাহিক নাটকে অভিনয় করে আলোচিত তিনি। তার অভিনীত নাটকগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ‘অন্য প্রেমের গল্প’, ‘তবুও তুমি’, ‘মেয়ে’, ‘মন ছুঁতে চাই’, ‘ও ডাক্তার’ ইত্যাদি।

‘মহানগর’ ওয়েব সিরিজে অভিনয় করে আলোচনায় এসেছেন রোকাইয়া জাহান চমক। ২০১৭ সালে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছেন। ডাক্তারি পড়ার কারণে অভিনয়ে নিয়মিত হতে পারেনি তিনি।  ‘হাউস নম্বর-৯৬’,  ‘মি অ্যান্ড মিসেস’, ‘ভাইরাল হাজব্যান্ড’, ‘জোনাকিরা জানে শুধু’ তার আলোচিত নাটক। 

২০১৪ সালে একটি রিয়ালিটি শোর মাধ্যমে বিনোদন অঙ্গনে হিমির আগমন। ‘হঠাৎ দেখা’ সিনেমায় অভিনয় করে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। এরপর ছোট পর্দায় একের পর এক নাটকে অভিনয় করে যাচ্ছেন।

খুব অল্প সময়ে আলোচনায় এসেছেন তানজিম সাইয়ারা তটিনী। ‘কল্পনা’ আর ‘সুহাসিনী’ নাটক দিয়ে তিনি প্রশংসা কুড়িয়েছেন।  ‘এই মুহূর্তে’ অমনিবাস ফিল্মের তিনটি গল্পের একটি ‘কল্পনা’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তটিনী। ‘জয়া ও শারমিন’ ছবিতেও দেখা যাবে তাকে।

বিজ্ঞাপনচিত্রে অভিনয় দিয়ে ক্যারিয়ার শুরু করেন আরশ খান। এরপর অভিনয় দিয়ে ‘রাখাল বালিকা’, ‘লাভ টর্চার’, ‘থ্রি পিস’, ‘কিউটের ডিব্বা’, ‘প্রথম প্রেমের গল্প’ নাটকগুলো তাকে অভিনেতা হিসেবে আলোচনায় নিয়ে এসেছে।

অভিনেতা খায়রুল বাশার সংগীতে পড়াশোনা করলেও গানের মানুষ না হয়ে অভিনয়ের মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলেছেন। অভিনয়ের শুরুটা ২০১১ সালে। এরপর ‘তোমার পাশে হাঁটতে দিও’ নাটকে অভিনয় করে আলোচনায় আসেন। টার্নিং পয়েন্ট ছিল ‘পুনরাবৃত্তি’ নাটক। শর্ট ফিল্মে নিয়মিত অভিনয় করছেন। এখন পর্যন্ত তিনটি চলচ্চিত্রে কাজ করেছেন। ‘একাত্তর’, ‘বিলাপ’, ‘ডার্ক সাইড অব ঢাকা’ একের পর এক ভিন্নধর্মী গল্পে ব্যতিক্রমী চরিত্রে নিজেকে উপস্থাপন করেছেন বাশার। এ ছাড়া আশফাক নিপুণের ওয়েব সিরিজ ‘মহানগর’।

ভিউয়ের দৌড়ে এগিয়ে আছে জাহের আলভী অভিনীত নাটকগুলো। অভিনয় দক্ষতা দিয়ে সর্বদা নিজেকে প্রমাণ করার চেষ্টা করছেন এই অভিনেতা। নাটকে নিয়মিত কাজ করছেন তিনি।

নতুন এই প্রজন্ম কেমন করছে? বাংলাভিশনের অনুষ্ঠান প্রধান তারেক আখন্দ বলেন, ‘মেইনস্ট্রিম মিডিয়ায় তাদের এখনো সেভাবে গ্রহণ করা শুরু হয়নি। তবে একটি প্রজন্মের পরে আরেকটি প্রজন্ম আসবে। এটিই স্বাভাবিক।’

জ্যেষ্ঠ প্রযোজক আলী বশির মনে করেন, কিছুদিন আগেও যারা দাপটের সঙ্গে অভিনয় করতেন, তারা এখন আর নাটকে সময় দিচ্ছেন না। তাই নতুনেরা সুযোগ পাচ্ছেন। পাশাপাশি তাদের চাহিদাও রয়েছে।


একসঙ্গে শুটিংয়ে শাকিব-বুবলি

একসঙ্গে শুটিংয়ে শাকিব-বুবলি
রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ‘লিডার আমিই বাংলাদেশ’ সিনেমার গানের শুটিংয়ে অংশ নেন শাকিব খান ও বুবলি।
বিনোদন প্রতিবেদক
প্রকাশিত

গতকাল ফেসবুক পোষ্টের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সন্তানের ছবি প্রকাশের পর আজ শনিবার সকাল থেকে একসঙ্গে শুটিং করছেন শাকিব খান ও বুবলি। তারা রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ‘লিডার আমিই বাংলাদেশ’ সিনেমার গানের শুটিংয়ে অংশ নেন।

গতকাল শুক্রবার থেকে গণমাধ্যমকর্মীরা শাকিব বুবলির কাছে সন্তান জন্ম, বিয়ে ও বিচ্ছেদ প্রসঙ্গে জানতে হন্যে হয়ে খুঁজলেও তাদের টিকিটি পাওয়া যায়নি। সন্তানের ছবি প্রকাশ্যে আনলেও দুজনের কেউই প্রকাশ্যে আসেননি, কথাও বলেননি। তবে আজ থেকে শুটিং করছেন বলে জানিয়েছেন লিডার আমিই বাংলাদেশ সিনেমার পরিচালক তপু খান।

তপু খান বলেন, ‘এটা আমাদের পূর্ব নির্ধারিত শুটিং। তাই দুজনই ঠিক সময়ে এসেছেন। কাজও শুরু করেছি। সবকিছু ঠিকমতোই এগিয়ে যাবে বলে আশা করছি।’

তিনি জানান, গানটির মাধ্যমে ছবিটির শুটিং শেষ হবে। তারপরই ছবিটির মুক্তির প্রক্রিয়া শুরু হবে।

উল্লেখ্য, প্রায় তিন বছর আগে বাচ্চা জন্ম দেয়ার জন্য আড়ালে চলে যান বুবলি। আমেরিকায় তিনি পুত্র সন্তানের জন্ম দেন। নাম রাখেন শেহজাদ খান বীর। আড়াল ভেঙে ফিরে এসে শাকিবের সঙ্গে এই ছবিতে কাজ শুরু করেন। তবে কাজ শুরু করলেও দুজনের সম্পর্কের তিক্ততা টের পাওয়া যায়।

সেই তিক্ততা থেকে গত ২৭ সেপ্টেম্বর পুরনো বেবি বাম্পের ছবি প্রকাশ করেন বুবলি। তারপর গতকাল সন্তানের ছবি ফেসবুকে পোষ্ট দেন দুজন।

লিডার আমিই বাংলাদেশ সিনেমার পরে আর কোনো ছবিতে চুক্তিবদ্ধ হননি এই জুটি।


নাহিদের নতুন গান ‘বিনায়ক’

নাহিদের নতুন গান ‘বিনায়ক’
সংগীতশিল্পী নাহিদ হাসান।
বিনোদন প্রতিবেদক
প্রকাশিত

গানের সঙ্গে গল্প- এই দুটোই সংগীতশিল্পী নাহিদ হাসানের খুঁজে বেড়ান। এর আগে যত গান প্রকাশিত হয়েছে প্রতিটিতে গল্প বলেছেন তরুণ এই শিল্পী। গানে গানে তিনি ‘শুকনো গোলাপ’, ‘তোমার পিছু ছাড়বো না’, ‘ব্যথার প্রধান কার্যালয়’ শিরোনামে গল্প বলেছেন তিনি।

এবার সেই নাহিদ নিয়ে এসেছেন নতুন গান। গানের শিরোনাম ‘বিনায়ক’। সঙ্গে আছে মিউজিক ভিডিও! নাগরিক জীবনের অপূর্ণ ইচ্ছা ও হাহাকারের গল্প উঠে এসেছে সে গানে। কামরুল ইসলামের কবিতা ‘বিনায়ক’ থেকে গান বানিয়েছেন তিনি। সুরও করেছেন নাহিদ নিজেই। সংগীতায়োজনে মিউজিক ডিরেক্টর সাজিদ সরকার।

নতুন গান প্রসঙ্গে নাহিদ হাসান বলেন, ‘বছর দুয়েক আগে এই কবিতা যখন প্রথমবার পড়ি, তখন আমার চোখ ভিজে আসে। মনে হলো, এগুলো তো আমার জীবনের কথা, আমার মনের কথা। সিদ্ধান্ত নিয়েছিলাম, এটাকে গান বানাব। কিন্তু এত বড় কবিতাকে গানে রূপান্তর করা খুব একটা সহজ ছিল না। দিনের পর দিন, রাতের পর রাত সময় দিয়েছি। এরপর একদিন আড্ডার মাঝে সাজিদ ভাইকে গানটা শোনালাম। তিনি এত মুগ্ধ হলেন যে, নিজ থেকে আগ্রহ নিয়ে মুহূর্তেই একটা ডেমো তৈরি করেন। অনেকটা সময় নিয়ে গানটির মিউজিক সাজিয়েছেন।’

‘বিনায়ক’-এর ভিডিও নির্মাণ করেছেন সোহেল রাজ। নাহিদের ইউটিউব চ্যানেল ‘সুগান’ থেকে এটি প্রকাশ হয়েছে।


বিচ্ছেদের গুঞ্জন পেরিয়ে সুখবর

বিচ্ছেদের গুঞ্জন পেরিয়ে সুখবর
রণবীর সিং ও দীপিকা পাড়ুকোন।
বিনোদন ডেস্ক
প্রকাশিত

একটি টুইট বলিউড ভক্তদের মাঝে মুহূর্তেই ভাইরাল। ইন্ডাস্ট্রির হাইভোল্টেজ কাপল রণবীর সিং ও দীপিকা পাড়ুকোনের নাকি ঝামেলা চলছে। শিগগিরই হয়ে যেতে পারে বিচ্ছেদ। দীপিকার অসুস্থতার খবর এখনো ম্লান হয়ে যায়নি। তার মধ্যেই এমন খবরে চিন্তিত দীপবীর ভক্তরা।

চলচ্চিত্র সমালোচক উমেইর সন্ধু টুইট করেছেন, ‘দীপিকা ও রণবীরের মধ্যে কিছু একটা সমস্যা চলছে।’ আর এ নিয়েই শুরু হয়েছে পক্ষে-বিপক্ষে বক্তব্য। কেউ মনে করছেন সমস্যা চলতে পারে। আবার কেউ সন্ধুকে একহাত নিচ্ছেন। অবশ্য এ নিয়ে রণবীর-দীপিকা কেউ কোনো মন্তব্য করেননি।

দীপিকা পাড়ুকোনের অসুস্থতাকেও আতশকাচের নিচে রাখছেন অনেকেই। সম্পর্কের টানাপোড়েনের সঙ্গে অভিনেত্রীর অসুস্থতার বিষয়টি জড়িয়ে নেই তো? প্রশ্ন তুলছেন অনেকে। বিষয়টি নিয়ে জোর জল্পনা চলছে। এই পরিস্থিতিতে নীরবতা ভেঙেছেন রণবীর সিং। তার দাবি, সবই মিথ্যা। সংবাদমাধ্যমকে রণবীর জানিয়েছেন, তার বিরুদ্ধে গুজব ছড়ানো হচ্ছে।

উল্টো আরও সুখবর জানালেন তিনি। ফের রুপালি পর্দায় দেখা যাবে তাদের। সম্প্রতি এফআইসিসির একটি অনুষ্ঠানে হাজির হয়েছিলেন রণবীর সিং। সেখানেই অভিনেতার ব্যক্তিগত জীবন ও কর্মজীবন নিয়ে প্রশ্ন করা হয়। তখন তার কাছে জানতে চাওয়া হয় দীপিকার সঙ্গে কি আরও একবার রুপালি পর্দায় জুটি বাঁধবেন? সেই প্রশ্নের উত্তরে রণবীর জানান, খুব শিগগির দর্শক দীপবীর জুটিকে পর্দায় দেখতে পাবে।

ইন্ডাস্ট্রিতে গুঞ্জন ‘ব্রহ্মাস্ত্রে’ চূড়ান্তের সাফল্যের পর অয়ন মুখার্জির ‘ব্রহ্মাস্ত্র টু’তে রণবীর-দীপিকাকে একসঙ্গে দেখা যাবে। সেখানে দেবের চরিত্রে রণবীর আর অমৃতার চরিত্রে অভিনয় করবেন দীপিকা।

২০২১ সালে মুক্তি পেয়েছিল কপিল দেবের জীবনী নিয়ে ছবি ‘৮৩’। এই ছবিতে শেষবার একসঙ্গে জুটি বেঁধেছিলেন রণবীর সিং ও দীপিকা পাড়ুকোন।


বাচ্চার ছবিসহ বুবলী-শাকিবের ফেসবুক পোস্ট, তবে…

বাচ্চার ছবিসহ বুবলী-শাকিবের ফেসবুক পোস্ট, তবে…
ছেলে শেহজাদ খান বীরকে আদর করছেন শাকিব খান।
বিনোদন প্রতিবেদক
প্রকাশিত

অবশেষে নিজেদের সন্তানের কথা স্বীকার করে ফেসবুকে পোস্ট দিয়েছেন চলচ্চিত্র অভিনেতা শাকিব খান ও শবনম বুবলী। দুইজনই ফেসবুকে সন্তান শেহজাদ খান বীরসহ ছবি দিয়ে সবার কাছে দোয়া চেয়েছেন। তবে ফেসবুক পোস্টে বুবলী ভক্তদের জন্য কমেন্ট অপশন চালু রাখলেও শাকিব খান কমেন্ট সেকশন করেছেন সীমিত। তাই ভক্তরা চাইলেও শুভ কামনা বা কমেন্ট করতে পারছেন না।

ফেসবুকে পোস্টে শাকিব খান ছেলের সঙ্গে ছবি দিয়ে লেখেন, ‘আমরা চেয়েছিলাম একটি শুভ দিনক্ষণ দেখে আমাদের সন্তানকে সবার সম্মুখে আনতে। তবে আল্লাহ যা করেন ভালোর জন্যই করেন। সেই সুখবরটি জানানোর জন্য আর বেশিদিন অপেক্ষা করতে হয়নি। শেহজাদ খান বীর আমার এবং বুবলীর সন্তান, আমাদের ছোট্ট রাজপুত্র। আমার সন্তান আমার গর্ব, আমার শক্তি। আপনাদের সবার কাছে আমাদের সন্তানের জন্য দোয়া কামনা করছি।’

শাকিব খানের প্রায় ২০ মিনিট আগে একই কথা লিখে পোস্ট করেন বুবলী। তার পোস্টের নিচে অসংখ্যা ভক্ত শুভ কামনা জানিয়েছেন।

জানা গেছে, বুবলী ২০২০ সালের মার্চে শেহজাদ খানের জন্ম দেন। ওই সময় তিনি যুক্তরাষ্টের নিউইর্য়কে অবস্থান করছিলেন। সেখাকার লং আইল্যান্ড জ্যুইশ মেডিকেল হাসপাতালে ছেলের জন্ম দেন এ অভিনেত্রী। তারও মাস কয়েক আগে থেকে আড়ালে চলে যান বুবলী। সেই আড়াল ভেঙে প্রায় নয় মাস পর প্রকাশ্যে আসেন।

বেশ কয়েক বছর আগে থেকেই শাকিব খান ও বুবলীর প্রেমের গুঞ্জন শোনা যায়। তবে বিষয়টি তারা দুজনই অস্বীকার করেন। আড়াল ভেঙে এসে বুবলী প্রেম বিয়ে সন্তান প্রসঙ্গে সরাসরি কিছু বলেননি। এরই মধ্যে গত ২৭ সেপ্টেম্বর বুবলী তার ভেরিফায়েড ফেসবুক পেজে বেবি বাম্পের দুটি ছবি পোস্ট করেন। সেখানে তিনি লিখেন মি উইথ মাই লাইফ, থ্রো ব্যাক আমেরিকা’।

উল্লেখ্য, ২০১৬ সালে বসগিরি ছবিতে শাকিব খানের নায়িকা হয়ে প্রথমবার পর্দায় আসেন বুবলী। এর আগে তিনি সংবাদ উপস্থাপিকা হিসেবে টেলিভিশন চ্যানেলে কাজ করেছেন।


প্রকাশ্যে এল শাকিব-বুবলীর সন্তান শেহজাদ

প্রকাশ্যে এল শাকিব-বুবলীর সন্তান শেহজাদ
শবনম বুবলী ও তার ছেলে শেহজাদ খান।
বিনোদন প্রতিবেদক
প্রকাশিত

অবশেষে প্রকাশ্যে এল আলোচিত অভিনেতা শাকিব খান ও শবনম বুবলীর সন্তান শেহজাদ খান। এরই মধ্যে তার কিছু ছবি স্যোশাল মিডিয়ায় ভেসে বেড়াচ্ছে। তবে শাকিব বা বুবলী কেউই সন্তানের বিষয়টি এখনো আনুষ্ঠানিকভাবে স্বীকার করেননি। ধারণা করা হচ্ছে, আজ সন্ধ্যা নাগাদ তারা তাদের বিয়ে, সন্তান এবং সংসার বিষয়ে বিস্তারিত বলবেন।

খোঁজ নিয়ে জানা গেছে, শেহজাদ খানের বয়স আড়াই বছর। তার পুরো নাম শেহজাদ খান বীর। বুবলী ২০২০ সালের মার্চে শেহজাদ খানের জন্ম দেন। ওই সময় তিনি যুক্তরাষ্টের নিউইর্য়কে অবস্থান করছিলেন। সেখাকার লং আইল্যান্ড জ্যুইশ মেডিকেল হাসপাতালে ছেলের জন্ম দেন এ অভিনেত্রী। তারও মাস কয়েক আগে থেকে আড়ালে চলে যান বুবলী। সেই আড়াল ভেঙে প্রায় নয় মাস পর প্রকাশ্যে আসেন।
বেশ কয়েক বছর আগে থেকেই শাকিব খান ও বুবলীর প্রেমের গুঞ্জন শোনা যায়। তবে বিষয়টি তারা দুজনই অস্বীকার করেন। আড়াল ভেঙে এসে বুবলী প্রেম বিয়ে সন্তান প্রসঙ্গে সরাসরি কিছু বলেননি। এরই মধ্যে গত ২৭ সেপ্টেম্বর বুবলী তার ভেরিফায়েড ফেসবুক পেজে বেবি বাম্পের দুটি ছবি পোস্ট করেন। সেখানে তিনি লিখেন ‘মি উইথ মাই লাইফ, থ্রো ব্যাক আমেরিকা’।

উল্লেখ্য, ২০১৬ সালে বসগিরি ছবিতে শাকিব খানের নায়িকা হয়ে প্রথমবার পর্দায় আসেন বুবলী। এর আগে তিনি সংবাদ উপস্থাপিকা হিসেবে টেলিভিশন চ্যানেলে কাজ করেছেন।