শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

আদালতে শাকিবের মামলা, প্রযোজকের বিরুদ্ধে সমন জারি

শাকিব খান। ফাইল ছবি
আপডেটেড
২৩ মার্চ, ২০২৩ ১৩:২২
প্রতিবেদক, দৈনিক বাংলা
প্রকাশিত
প্রতিবেদক, দৈনিক বাংলা
প্রকাশিত : ২৩ মার্চ, ২০২৩ ১২:৪৬

চাঁদা দাবি ও হত্যার হুমকি দেয়ার অভিযোগ এনে মোহাম্মদ রহমত উল্লাহ নামে এক প্রযোজকের বিরুদ্ধে মামলা করেছেন চিত্রনায়ক শাকিব খান। এ মামলায় ওই প্রযোজকের বিরুদ্ধে সমন জারি করেছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরফাতুল রাকিবের আদালতে শাকিব এ মামলা করেন।

শাকিব খানের আইনজীবী তানভীর আহমেদ তনু দৈনিক বাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তানভীর আহমেদ বলেন, ‘শাকিব খান আদালতে মামলা করেছেন। এ সময় আদালত তার জবানবন্দি গ্রহণ করেন। একইসঙ্গে রহমত উল্লাহকে আগামী ২৬ এপ্রিল আদালতে হাজির হওয়ার সমন জারি করেছেন আদালত।’

আরও পড়ুন: শাকিব খানকে দুঃখ প্রকাশ করতে আইনি নোটিশ

এর আগে এ দিন বেলা ১১টার পর মামলা করতে ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে উপস্থিত হন শাকিব খান।

সাইবার ট্রাইবুনালেও শাকিব
মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের পর ঢাকার সাইবার ট্রাইব্যুনালেও মামলা করতে যান শাকিব খান। এ মামলাটিও রহমত উল্লাহ নামে ওই প্রযোজকের বিরুদ্ধে। ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করতে তিনি ওই ট্রাইব্যুনালে যান।

তবে এ দিন সময়ের অভাবে সাইবার ট্রাইব্যুনালে মামলা করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন আইনজীবী তানভীর আহমেদ। তিনি বলেন, ‘বৃহস্পতিবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াতের আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করতে যান শাকিব খান। মামলা ফাইলিংয়ের সময় চলে যাওয়ায় আদালত আগামী সোমবার আসতে বলেছেন।’

বিষয়:

বহুল আলোচিত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন আজ

আপডেটেড ১৯ এপ্রিল, ২০২৪ ০০:২০
বিনোদন প্রতিবেদক

শেষ হলো অপেক্ষার পালা। নানা নাটকীয়তা ও জলঘোলার পর আজ অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ চলচ্চিত্র সমিতির দ্বি-বার্ষিক (২০২৪-২০২৬) নির্বাচন। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে নির্বাচনের ভোট গ্রহণ। বহুল আলোচিত এই নির্বাচন নিয়ে বেশ কয়েক মাস ধরেই সরগরম ছিল চলচ্চিত্রপাড়া। ঈদের পর নির্বাচনের শেষ সময়ে প্রচার-প্রচারণা আরও মুখর হয়ে ওঠে।

২১ সদস্যবিশিষ্ট কমিটিতে ঠাঁই পেতে এবারের নির্বাচনে ৬ জন স্বতন্ত্রসহ ২টি প্যানেল থেকে মোট ৪৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। দুই প্যানেলের একটিতে আছেন অভিনেতা মিশা সওদাগর ও মনোয়ার হোসেন ডিপজল আর অন্যটিতে একসময়ের জনপ্রিয় নায়ক মাহমুদ কলি ও চিত্রনায়িকা নিপুণ আক্তার।

মিশা-ডিপজল পরিষদের হয়ে নির্বাচনে সহসভাপতির পদে লড়বেন মাসুম পারভেজ রুবেল ও ডি এ তায়েব। এ ছাড়া সহ-সাধারণ সম্পাদক পদে আরমান, সাংগঠনিক সম্পাদক পদে জয় চৌধুরী, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক পদে আলেকজান্ডার বো, দপ্তর ও প্রচার সম্পাদক জ্যাকি আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক পদে ডন এবং কোষাধ্যক্ষ পদপ্রার্থী কমল।

এ ছাড়াও কার্যকরী পরিষদের সদস্য পদে নির্বাচন করছেন অভিনেত্রী সুচরিতা, রোজিনা, আলীরাজ, সুব্রত, দিলারা ইয়াসমিন, শাহনূর, নানা শাহ, রত্না কবির, চুন্নু, সাঞ্জু জন, ফিরোজ মিয়া।

অন্যদিকে, মাহমুদ কলি-নিপুণ প্যানেলের প্রার্থী হয়েছেন- সহসভাপতি পদে ড্যানি সিডাক ও অমিত হাসান। সহ-সাধারণ সম্পাদক বাপ্পি সাহা, সাংগঠনিক সম্পাদক অঞ্জনা রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মারুফ আকিব, দপ্তর ও প্রচার সম্পাদক কাবিলা, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মামনুন হাসান ইমন ও কোষাধ্যক্ষ পদে অভিনেতা আজাদ খান।

কার্যকরী পরিষদের সদস্য পদের হিসেবে থাকছেন সুজাতা আজিম, নাদের চৌধুরী, পীরজাদা হারুন, পলি, জেসমিন আক্তার, তানভীর তনু, মো. সাইফুল, সাদিয়া মির্জা, সনি রহমান, হেলেনা জাহাঙ্গীর ও সাইফ খান।

এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে থাকছেন খোরশেদ আলম খসরু। সদস্য হিসেবে আছেন এ জে রানা ও বি এইচ নিশান। মোট ভোটার সংখ্যা ৫৭০ জন। তারাই বেছে নেবেন আগামী দুই বছরের চলচ্চিত্র শিল্পীদের নেতা-অভিভাবক।

ইতোমধ্যেই ২০২৪-২৬ মেয়াদের নির্বাচন ঘিরে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। এবারই প্রথম শিল্পীদের নির্বাচনে ভ্রাম্যমাণ আদালত থাকবে।

এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার চলচ্চিত্র প্রযোজক সমিতির সাবেক সভাপতি খোরশেদ আলম খসরু বলেন, ‘এবার ভোটার আছেন ৫৭০ জন। নির্বাচনে যেন কোনো ঝামেলা না হয় সেই চেষ্টা থাকবে। সুষ্ঠু পরিবেশে ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করব। গতবারের কোনো প্রভাব যেন এই নির্বাচনে না পড়ে সেটাও খেয়াল রাখছি।’


বিশ্বের প্রভাবশালীর তালিকায় আলিয়া ভাট

আপডেটেড ১৯ এপ্রিল, ২০২৪ ০০:২১
বিনোদন ডেস্ক

আরও এক উচ্চতায় বলিউডের এই সময়ের চাহিদাসম্পন্ন অভিনেত্রী আলিয়া ভাট। টাইমস ম্যাগাজিনে ২০২৪ সালের বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় নাম উঠেছে এই তারকার। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ২০২৪ সালের বিশ্বের ১০০ প্রভাবশালী মানুষের তালিকায় জায়গা পেলেন বলি ডিভা আলিয়া ভাট। অভিনেত্রীর মাথায় উঠল গ্লোবাল স্টারের তকমা। আলিয়ার কঠোর পরিশ্রমের জন্য প্রশংসা করে তার সম্পর্কে ম্যাগাজিনে লিখেছেন ব্রিটিশ লেখক এবং পরিচালক টম হার্পার।

পরিচালক টম হার্পার আলিয়ার সুনাম করে লিখেছেন, আলিয়া শুধু বিশ্ব চলচ্চিত্র জগতের একজন প্রতিভাময়ী অভিনেত্রীই নন, প্রায় এক দশকের বেশি তিনি ভারতীয় ছবিতে কৃতিত্বের সঙ্গে কাজ করে চলেছেন।

অভিনেত্রীর প্রশংসা করে টম হার্পার লিখেছেন, ‘হার্ট অব স্টোন’-এর সুবাদে আলিয়ার সঙ্গে পরিচয়। ওটাই তার ইংরেজি সিনেমায় হাতেখড়ি। জনপ্রিয় হওয়া সত্ত্বেও মাটিতে পা রেখে চলা একজন মজার মানুষ। তার কাজের একটা ধরন রয়েছে। ভীষণ মনোযোগী। চরিত্রের প্রয়োজনে যেকোনো রকম ঝুঁকি নিতে কুণ্ঠাবোধ করেন না আলিয়া। তিনি প্রকৃত অর্থে আন্তর্জাতিক মানের তারকা।

এদিকে ইনস্টাগ্রাম পোস্টে ভক্তদের খুশির খবর ভাগ করে নিয়েছেন আলিয়া। ম্যাগাজিনের একটি স্নিপেট শেয়ার করে অভিনেত্রী লিখেছেন, ‘#TIME100 @time-এর অংশ হতে পেরে সম্মানিত। সদয় কথার জন্য প্রিয়তম টম হার্পারকে ধন্যবাদ।’

বিখ্যাত পরিচালক মহেশ ভাট ও অভিনেত্রী সোনি রাজদানের ছোট মেয়ে আলিয়া। পরিবারের সবচেয়ে কনিষ্ঠ কন্যা তিনি। বলিউডের ময়দানে দক্ষ অভিনেত্রী হিসেবে নিজেকে প্রমাণ করেছেন। একই সঙ্গে পা রেখেছেন হলিউডেও। ‘হার্ট অব স্টোন’ সিনেমার সুবাদে হলিউডের হৃদয়েও জায়গা করে নিয়েছেন তিনি।

করণ জোহরের ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ ছবির হাত ধরে সিনেমায় পা রেখেছিলেন আলিয়া ভাট। তারপর নিজেই ছক ভাঙতে শুরু করেছিলেন। ‘হাইওয়ে’, ‘উড়তা পাঞ্জাব’, ‘রাজি’, ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’র মতো ছবিতে অভিনয় করেছেন আলিয়া। জাতীয় পুরস্কার ও একাধিক ফিল্মফেয়ারের পাশাপাশি আন্তর্জাতিক আঙিনা থেকেও পুরস্কার পেয়েছেন রণবীর কাপুর ঘরনি। আলিয়া ভাট ছাড়াও এই তালিকায় ভারতীয়দের মধ্যে রয়েছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বঙ্গ, মাইক্রোসফ্টের সিইও সত্য নাদেলা, অলিম্পিয়ান কুস্তিগীর সাক্ষী মালিক এবং অভিনেতা-পরিচালক দেব প্যাটেল।


ওয়াসিমের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

চিত্রনায়ক ওয়াসিম। ফাইল ছবি
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন ডেস্ক

ঢাকাই সিনেমার সোনালি দিনের দাপুটে চিত্রনায়ক ওয়াসিমের আজ তৃতীয় মৃত্যুবার্ষিকী। ২০২১ সালের ১৮ এপ্রিল পরপারে পাড়ি দিয়েছেন এই তারকা।

অ্যাকশন, বিশেষ করে ফোক-ফ্যান্টাসি ঘরানার সিনেমায় এই নায়ক অভিনয় দিয়ে মাতিয়ে রেখেছিলেন চলচ্চিত্রাঙ্গন, পেয়েছেন মানুষের ভালোবাসা।

১৯৭২ সালে ‘ছন্দ হারিয়ে গেল’ সিনেমায় সহকারী পরিচালক হিসেবে ঢাকাই চলচ্চিত্রে ওয়াসিমের অভিষেক হয়। নায়ক হিসেবে তার যাত্রা শুরু মহসিন পরিচালিত ‘রাতের পর দিন’ সিনেমার মাধ্যমে। দিন যতই যেতে থাকে ওয়াসিমের জনপ্রিয়তা আকাশচুম্বী হয়। বাণিজ্যিক ঘরানার সিনেমায় অপরিহার্য নায়ক হয়ে ওঠেন তিনি।

তার উল্লেখযোগ্য সিনেমা ‘রাতের পর দিন’ ‘দোস্ত দুশমন’ ‘দি রেইন’ ‘রাজদুলারী’ ‘বাহাদুর’ ‘মানসী’ ‘সওদাগর’ ‘নরম গরম’ ‘বেদ্বীন’ ‘ঈমান’ ‘লাল মেম সাহেব’ প্রভৃতি।

বিষয়:

এবার যুক্তরাষ্ট্র ও কানাডায় ‘রাজকুমার’

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন প্রতিবেদক

এবার ঈদে ১১টি সিনেমা মুক্তি পেলেও ১২৭টি সিনেমা হল নিয়ে একাই রাজত্ব করছে চিত্রতারকা শাকিব খান অভিনীত রাজকুমার সিনেমাটি। আর এই ছবিতে শাকিবের বিপরীতে অভিনয় করেছেন মার্কিন অভিনেত্রী কোর্টনি কফি। যেটা পরিচালনা করেছেন হিমেল আশরাফ। হিমেল আশরাফ পরিচালিত এই সিনেমাটি এবার দেশের গণ্ডি পেরিয়ে প্রদর্শিত হতে যাচ্ছে মার্কিন মুলুকে। শুধু তা-ই নয়, যুক্তরাষ্ট্রের প্রতিবেশী দেশ কানাডার প্রেক্ষাগৃহেও উঠছে রোমান্টিক-ড্রামা জনরার এই ছবিটি। খবরটি গণমাধ্যমকে নিশ্চিত করেন ছবিটির আন্তর্জাতিক পরিবেশক স্বপ্ন স্কেয়ারক্রোর কর্ণধার সজীব সপ্তক। তিনি জানান, আগামীকাল ১৯ এপ্রিল থেকে যুক্তরাষ্ট্র ও কানাডার ৭৫টি থিয়েটারে দেখা যাবে ছবিটি। হলের তালিকাও প্রকাশ করেছেন এই পরিবেশক। তবে তার তথ্য মতে, কিছু উল্লেখযোগ্য শহরে ছবিটি মুক্তি পেতে এক সপ্তাহ বিলম্ব হবে। যেমন লস অ্যাঞ্জেলেস, বে এরিয়া ও কানেক্টিকাট। এসব অঞ্চলে ‘সিনেমার্ক’ থিয়েটারের মাধ্যমে ছবিটি মুক্তি দেবেন তারা। সে জন্য ওই প্রতিষ্ঠানের প্রক্রিয়া অনুসারে আগামী ২৬ এপ্রিল এসব শহরে ঢুকবে ‘রাজকুমার’।

এই ছবির গল্পের মূল অংশ যুক্তরাষ্ট্র ঘিরে। গল্পের সেই দেশেই মুক্তি পাচ্ছে ‘রাজকুমার’। বিষয়টি নিয়ে উচ্ছ্বসিত কণ্ঠে শাকিব খান বলেন, ‘ঈদুল ফিতরে মুক্তির পর সারা দেশের মানুষের ভালোবাসায় ধন্য হয়ে আগামী ১৯ এপ্রিল থেকে সুদূর আমেরিকা ও কানাডায় ‘রাজকুমার’ মুক্তি পাচ্ছে। দেশের পর এবার প্রবাসী বাংলাভাষীদের মন জয় করবে ‘রাজকুমার’, ভালোবাসা ছড়িয়ে পড়বে পৃথিবীজুড়ে।

অবশ্য স্বদেশে নিজের প্রথম সিনেমা মুক্তির বিষয়ে কোনো বার্তা দেননি কোর্টনি কফি। বরং তার সোশ্যাল হ্যান্ডেলে পাওয়া গেল এক প্রতিবাদী পোস্ট! দর্শক-সমালোচক অনেকে অভিযোগের সুরে বলছেন, ‘রাজকুমার’-এ কোর্টনির অভিনয় সাবলীল হয়নি; বরং তাকে রোবটের মতো লেগেছে! এ বিষয়েরই জবাব দিয়েছেন নায়িকা। চিত্রনাট্যের একটি অংশ শেয়ার করেছেন তিনি। যেখানে নায়িকার ভাবলেশহীন থাকার কথা উল্লেখ আছে।

এর আগে গত বছরের কোরবানির ঈদে মুক্তি পাওয়া একই টিমের ‘প্রিয়তমা’ আমেরিকায় মুক্তি দিয়েছিল ‘স্বপ্ন স্কেয়ারক্রো’। সেটি দারুণ সাড়া পেয়েছিল। প্রতিষ্ঠানটির প্রত্যাশা, নতুন ছবিটি সেই ধারা অব্যাহত রেখে আরও চমকপ্রদ কিছু করতে পারে। প্রযোজনা প্রতিষ্ঠান ভার্সেটাইল মিডিয়া জানিয়েছে, ধাপে ধাপে বিশ্বের প্রায় ৪০টি দেশে ‘রাজকুমার’ মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে। যেটার শুরুটা হলো ইউএস-কানাডা মিশনের মাধ্যমে। শিগগিরই আসছে আরব আমিরাতে মুক্তির বার্তা।

বিষয়:

দর্শকের কাছে ঋণী হয়ে গেলাম: মন্দিরা চক্রবর্তী

আপডেটেড ১৮ এপ্রিল, ২০২৪ ০০:০১
জাহাঙ্গীর বিপ্লব

মন্দিরা চক্রবর্তী- ঢালিউডের নতুন বাসিন্দা। এবার ঈদে মুক্তি পাওয়া সরকারি অনুদানের সিনেমা ‘কাজল রেখা’র মাধ্যমে সিনেপর্দায় অভিষেক হলো এই নৃত্যশিল্পী ও অভিনেত্রীর। সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছেন তিনি। ঈদ, ঈদের সিনেমা, পহেলা বৈশাখ ও নানা বিষয়ে এই নবাগত নায়িকা কথা বলেছেন দৈনিক বাংলার সাথে।

ঈদ-বৈশাখ উৎসব ছিল অন্যরকম…

সত্যি কথা বলতে কী, প্রতি বছর যেভাবে কাটানো হয় এবার পুরো তার উল্টো। নিজের সিনেমা নিয়ে ব্যস্ত থাকায় ঈদ-বৈশাখ উৎসব কীভাবে পার হয়ে গেল টেরই পেলাম না। এবারের ঈদে ‘কাজল রেখা’ সিনেমা ছাড়াও আমার নতুন একটি বিজ্ঞাপন প্রচারে এসেছে। সপ্তাহ ধরে প্রচারিত হচ্ছে রাঁধুনীর সেই বিজ্ঞাপনচিত্রটি। নতুন সিনেমা-বিজ্ঞাপনের মধ্যেই কেটে গেছে ঈদ-বৈশাখের দুই উৎসব। এ ছাড়া প্রায় প্রতিদিনই বিভিন্ন টিভি চ্যানেলের সাক্ষাৎকারমূলক অনুষ্ঠানে অংশ নিতে হয়েছে।

খুবই আনন্দিত ও অভিভুত…

সিনেমাটির মুক্তির জন্য চাতক পাখির মতো অপেক্ষায় ছিলাম। কারণ এর আগে একাধিকবার ছবিটির মুক্তির তারিখ ঘোষিত হয়েছিল। অবশেষে এবারের ঈদে তার সেই প্রতিক্ষার অবসান ঘটে। ঈদের মতো এত বড় উৎসবে আমার প্রথম ছবি মুক্তিতে আমি খুবই আনন্দিত ও অভিভুত। ভালো লাগছে ছবিটি দর্শকরা গ্রহণ করেছেন। চারিদিক থেকে অভিনয়ের প্রশংসা পাচ্ছি। ‘কাজল রেখা’র কারণে নিজের আসল নামটাও বাদ পড়ে গেছে। মন্দিরার পরিবর্তে প্রায় সবাই এখন আমাকে ‘কাজল রেখা’ বলে ডাকছেন। সিনেমাটির কোনো শোতে হাজির হলে দর্শকরাও চিৎকার করে এই নাম উচ্চারণ করছেন। ‘কাজল রেখা’র সঙ্গে সেলফি-ছবি তোলার জন্য ভিড় করছেন। এসব খুব ভালো লাগছে।

দর্শকের ভালোবাসায় সিক্ত হচ্ছি…

মূল কথা হলো, আমরা যতগুলো সিনেমা হল প্রত্যাশা করেছিলাম, ততগুলো পাইনি। মোট সাতটি সিনেমা হলে সিনেমাটি মুক্তি পেয়েছে। এরই মধ্যে নিজেও বেশ কয়েকবার হলে গিয়ে সিনেমাটি উপভোগ করেছি। দর্শকের সঙ্গে কথা বলেছি। দর্শক আমার এবং সিনেমার প্রশংসা করেছেন, সাধুবাদ জানিয়েছেন। দর্শকের ভালোবাসায় সিক্ত হচ্ছি প্রতিনিয়ত, কখনো সরাসরি দর্শকের সঙ্গে কথা বলে, কখনো সামাজিক যোগাযোগ মাধ্যমে।

নিজেও বেশ সন্তুষ্ট…

সব মিলিয়ে আমি নিজেও বেশ সন্তুষ্ট। কাজল রেখা আমার জীবনের প্রথম সিনেমা। প্রথম সিনেমাতেই নাম ভূমিকায় অভিনয় করার সুযোগ পেয়েছি। এটা আমার জন্য অনেক বড় প্রাপ্তি। সেলিম ভাইয়ের প্রতি আন্তরিকভাবে আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমার প্রত্যাশা ছিলো যে সিনেমাটি দর্শকের কাছে ভালোলাগবে। বিশেষত আমার চরিত্রটি। দর্শক আমার অভিনয়ে মুগ্ধ হয়েছেন, এটাই আমার প্রাপ্তি। আমি যে অনেক শ্রম দিয়েছি, কষ্ট করেছি-দর্শকের কাছ থেকে তার বিপরীতে যে ভালোবাসা, যে সম্মান আমি পেয়েছি, তাতে সত্যিই মুগ্ধ আমি।

হাতে আছে দুই সিনেমা…

সবকিছু ঠিক থাকলে কোরবানির ঈদে মুক্তি পাবে আমার দ্বিতীয় ছবি ‘নীলচক্র’। শুটিং শেষে সিনেমাটি এখন সম্পাদনার টেবিলে। ‘কাজল রেখা’ কয়েকশ বছর আগের পুরনো গল্পের হলেও ‘নীলচক্র’ এই সময়ের। এ ছাড়া আরও নতুন দুটি সিনেমায় শুটিং শুরু করব।


নতুন ঝলকে সাবিলা নূর

আপডেটেড ১৭ এপ্রিল, ২০২৪ ০০:৪৫
বিনোদন প্রতিবেদক

এই তো কয়েক বছর আগেই শীর্ষ চাহিদাসম্পন্ন মডেল-অভিনেত্রীর কাতারে ছিলেন সাবিলা নূর। তবে অসংখ্য নতুনের ভিড়ে এখন চাহিদার শীর্ষে না থাকলেও ব্যস্ততার দিক থেকে পিছিয়ে নেই এই টিভি তারকা। সেই ধারাবাহিকতায় এবার রোজার ঈদে একগুচ্ছ নাটকে অভিনয় করেছেন সাবিলা নূর। দর্শক ও টিভি চ্যানেলের খোরাক জোগাতে কাজ করেছেন চাঁদ রাত পর্যন্ত। সেই ব্যস্ততার ক্লান্তি কেটেছে ঈদের দীর্ঘ অবসর যাপনে।

কিন্তু রোজার ঈদের রেশ কাটার আগেই আবার কোরবানি ঈদের জন্য প্রস্তুতি শুরু হয়ে গেছে টেলিপাড়ায়। লাইট-ক্যামেরা আর অ্যাকশনের হাঁকডাক আবারও শুরু হয়েছে বিভিন্ন লোকেশনে। যার অংশ হিসেবে ওটিটি প্ল্যাটফর্মগুলোও বেশ সরব। গেল বছরে তুমুল প্রশংসা পাওয়া ‘বুকের মধ্যে আগুন’ সিরিজের গোলাম মামুন চরিত্রটি নিয়ে কোরবানি ঈদের জন্য নির্মিত হচ্ছে স্পিন অব সিরিজ। ‘গোলাম মামুন’ শিরোনামে এটি নির্মাণ করেছেন জনপ্রিয় নির্মাতা শিহাব শাহীন। সিরিজটির গোলাম মামুন চরিত্রে রয়েছেন জিয়াউল ফারুক অপূর্ব।

এবার জানা গেল, সিরিজটিতে অভিনয় করেছেন সাবিলা নূর। পহেলা বৈশাখ উপলক্ষে চলতি বছরের আসন্ন সিরিজগুলোর এক ঝলক শেয়ার করেছে ওটিটি প্ল্যাটফর্ম হইচই কর্তৃপক্ষ। সেখানে ‘গোলাম মামুন’-এর ফার্স্ট লুকে অপূর্বের সঙ্গে দেখা গেছে সাবিলা নূরকেও। তবে বিষয়টি নিয়ে এখনই চূড়ান্ত কথা বলতে নারাজ টিম। এক সংবাদ বিজ্ঞপ্তিতে হইচই জানায়, সিরিজটিতে নিজের আততায়ীকে খুনের দায়ে আটক হয় মামুন, সঙ্গে বন্ধু দম্পতির খুনেও জড়িয়ে যায় তার নাম। আইনরক্ষক মামুনকে আইন ভেঙে পুলিশের হাত থেকে পালাতে হয় নিজেকে নির্দোষ প্রমাণ করতে। কিন্তু বাইরেও অপেক্ষা করছে আরও বড় বিপদ।

এর আগে শিহাব শাহীন জানিয়েছিলেন, সিরিজটিতে ক্রাইম থ্রিলার, সঙ্গে ড্রামার মিশেল রয়েছে। গোলাম মামুনের যে চরিত্র সেটাকে ঘিরেই পুরো গল্প। তার জীবনে কী কী ঘটেছে, তা-ই দেখানো হবে এতে। এ প্রসঙ্গে সাবিলা নূরও একটু রক্ষণশীল ভূমিকায় রয়েছেন। তিনি বলেন, ‘আনুষ্ঠানিকভাবে বলার মতো কোনো সুযোগ আমার কাছে নেই। তাই একটু অপেক্ষা করতে চাই। দেখা যাক কী হয়। তবে সম্প্রতি বেশ কিছু চমকজাগানিয়া কাজে যুক্ত হবো।’ আসছে ঈদুল আজহায় ‘গোলাম মামুন’ মুক্তি পাওয়ার কথা রয়েছে।


বলিউড নিয়ে আবার মুখ খুললেন বিদ্যা বালান

বলিউড তারকা বিদ্যা বালান। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন ডেস্ক

ডার্টি পিকচারখ্যাত বলিউড তারকা বিদ্যা বালান অভিনীত ‘দো অওর দো পেয়ার’ মুক্তি পেতে যাচ্ছে ১৮ এপ্রিল। শীর্ষ গুহঠাকুরতা পরিচালিত এই ছবিতে মুখ্য ভূমিকায় বিদ্যা। সম্প্রতি সিনেমাটির প্রচারে এসে ক্যারিয়ারের বেশ কিছু অভিজ্ঞতা সবার সঙ্গে ভাগ করেছেন বিদ্যা। অভিনেত্রী জানিয়েছেন নারীপ্রধান চরিত্রের সিনেমা করতে গিয়ে ইন্ডাস্ট্রিতে তিনি কী কী সমস্যার সম্মুখীন হয়েছেন। অভিনেত্রী এও জানিয়েছেন, বলিউডে এমন অনেক পুরুষ অভিনেতা আছেন যারা নারীপ্রধান সিনেমায় অভিনয় করতে চান না।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে বিদ্যা বালান ইন্ডাস্ট্রি সম্পর্কে তার মত ভাগ করে নেন। এদিন তিনি জানান, ইন্ডাস্ট্রি এগোলেও নারীপ্রধান চরিত্রের সিনেমায় অভিনয় করতে আজও অস্বস্তিবোধ করেন পুরুষরা। অনেকেই চান না নারীরা স্পটলাইট পান। তবে অভিনেত্রীর দাবি, এতে অভিনেতাদেরই লোকসান হয়। কারণ তারা নারীকেন্দ্রিক এসব দারুণ ও অভিনব ছবিগুলোর অংশ হতে পারেন না।

এর পাশাপাশি আবারও নেপোটিজম বা স্বজনপ্রীতি নিয়ে মুখ খোলেন এই অভিনেত্রী। তিনি বলেন, নেপোটিজম থাক বা না থাক, আমি তো আছি এখানে। ইন্ডাস্ট্রি কারও বাবার নয়, তেমন হলে তো সব বাবার ছেলেমেয়েই সফল হয়ে যেত। সাক্ষাৎকারে বলিউড নায়কদের নিয়ে চাঞ্চল্যকর মন্তব্য করেন বিদ্যা। অভিনেত্রী বলেন, আমার তো মনে হয় না তারা (নায়করা) বিদ্যা বালানের সিনেমা বা কোনো নারীপ্রধান সিনেমায় অভিনয় করতে চাইবেন। সত্যি কথা বলতে কি এটা তাদের ক্ষতি। কারণ তাদের থেকে আমাদের সিনেমা বেশি ভালো হয়। তারা তো সব ফর্মুলানির্ভর সিনেমা করছেন।

তিনি বলেন, নারীদের সিনেমা অনেক বেশি এক্সাইটিং হয়। মানুষজন প্রশংসা করেন; কিন্তু পুরুষ অভিনেতারা নারীকেন্দ্রিক সিনেমা নিয়ে অস্বস্তিতে থাকেন। আমার মনে হয় না তারা চাইবেন যে কেউ তাদের জায়গাটা নিয়ে নিক। কিন্তু এতে আমার খারাপ লাগে না।

প্রসঙ্গত, ক্যারিয়ারে বিদ্যা বালান বরাবরই নারীপ্রধান চরিত্রের সিনেমা করে এসেছেন। ‘সে নো ওয়ান কিলড জেসিকা’ হোক বা ‘দ্য ডার্টি পিকচার’, ‘কাহানি’, বা অন্য ছবি। আর এসব সিনেমায় তিনি বাজিমাত করেছেন।

বিষয়:

বিশ্ব ভ্রমণের ঘোষণা শাকিরার

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন ডেস্ক

সাবেক প্রেমিক স্প্যানিশ ফুটবলার জেরার্ড পিকের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক ভেঙে যাওয়ায় মানসিক অবসাদে ভুগছেন কলম্বিয়ান পপস্টার শাকিরা। তারপরও ওয়াকা ওয়াকাখ্যাত এই গায়িকা নিজেকে সামলিয়ে নানা প্রতিকূলতার পথ পাড়ি দেওয়ার চেষ্টা করছেন। মন ভালো রাখতে নতুন অ্যালবামের ঘোষণা দেওয়ার পর এবার গান নিয়ে বিশ্ব সফরে বের হচ্ছেন বলেও জানান তিনি।

সম্প্রতি এক ক্লাবের সাংস্কৃতিক অনুষ্ঠানে শাকিরা জানান, চলতি বছরের শেষ দিকে শুরু হবে তার সফর। মূল উদ্দেশ্য নতুন অ্যালবাম ‘লাস মুহেরেস ইয়া নো ইয়োরান’ (নারীরা এখন আর কাঁদে না) এর প্রচার। পাঁচ বছরের মধ্যে এটাই হবে তার প্রথম ট্যুর। সারা বিশ্বের মানুষ এই সংগীত উৎসবের জন্য অপেক্ষা করে।

শাকিরা যখন মঞ্চে উঠছিলেন, তখন পর্দায় স্প্যানিশ ভাষায় লেখা দেখা যায় ‘লা লোবা সে ভিয়েন’ যার অর্থ ‘নেকড়ে আসছে’। এই পপ তারকাকে দেখেই ইন্ডিও ক্লাবে উপস্থিত দর্শকরা উল্লাসে ফেটে পড়েন। ‘শাকিরা: বিজেডআরপি মিউজিক ৫৩তম সেশন’ গান দিয়ে কনসার্ট শুরু করেন শাকিরা, যেটা তার সাবেক প্রেমিক জেরার্ড পিকেকে উদ্দেশ্য করে লেখা।

অনুষ্ঠানে উপস্থিত দর্শকের উদ্দেশ্যে স্প্যানিশ ও ইংরেজি ভাষায় শাকিরা বলেন, ‘অবশেষে আমরা সফরে যাচ্ছি– নভেম্বরে এখান থেকে শুরু করছি!’ তার ঘোষণায় চিৎকার করে উচ্ছ্বাস প্রকাশ করেন ভক্তরা। শাকিরা বলেন, ‘এখানেই শুরু, এই নভেম্বরে, এই শহরে! আর অপেক্ষা করতে পারছি না!

সর্বশেষ ২০২৭ সালে ‘এল ডোরাডো’ নামের অ্যালবাম বাজারে আসে শাকিরার। দীর্ঘ সাত বছর গত মার্চে নতুন অ্যালবাম নিয়ে আসেন এই গায়িকা। দীর্ঘ এই বিরতির জন্য শাকিরা দায় জেরার্ড পিকের ঘাড়ে। তার ভাষায়, পিকে যাতে তার ক্যারিয়ারে মনোযোগ দিতে পারেন, সে জন্য তিনি নিজের কাজে বিরতি দিয়েছিলেন; কিন্তু সেই ত্যাগের ফলাফল ‘শূন্য’। বিচ্ছেদের আগে পিকের বার্সেলোনার বাড়িতে থাকতেন শাকিরা। এর মধ্যে বিপুল অংকের কর ফাঁকির মামলাতেও ফেঁসেছেন তিনি। কিছুদিন আগে বার্সেলোনার বাড়ি ছেড়ে পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। গ্রামি অ্যাওয়ার্ডজয়ী শাকিরা দুই সন্তান নিয়ে এখন থাকেন মিয়ামিতে। কোচেলা ভ্যালি ফেস্টিভালে উপস্থিত দর্শককে ধন্যবাদ জানিয়ে শাকিরা বলেন, ‘এই প্রথম আমরা কোচেলায় এসেছি। আমার পতাকা নিয়ে এখানে উপস্থিত হওয়াটা আমার জন্য সম্মানের এবং আমি খুবই এক্সাইটেড ছিলাম। আমার সঙ্গে থাকার জন্য আপনাদের সবাইকে অনেক ধন্যবাদ।’

বিষয়:

মন্দের ভালো ঈদের সিনেমা

আপডেটেড ১৬ এপ্রিল, ২০২৪ ০০:১৬
জাহাঙ্গীর বিপ্লব

সমালোচনা, বাধা-বিপত্তি এমনকি চলচ্চিত্র বিশ্লেষকদের অনুরোধকে তোয়াক্কা না করে এবার ঈদে অনেকটা আত্মঘাতী সিদ্ধান্ত নিয়েছেন সিনেমা ব্যবসায়ীরা। সৃষ্টি করেছেন নতুন রেকর্ড। লোকসানের ভয়-ডরকে উপেক্ষা করে ঈদুল ‍ফিতরে মুক্তি পেয়েছে ১১টি চলচ্চিত্র। এর মধ্যে কোনো কোনো সিনেমা মুক্তি পেয়েছে মাত্র ২টি প্রেক্ষাগৃহে। আবার ঈদের প্রথম তিন চার দিন যেতে না যেতেই এক হালি ছবি নামিয়েও দিয়েছেন হল মালিকরা।

এবার ঈদে রোমান্টিক, ফ্যামিলি ড্রামা, থ্রিলার, হরর থেকে শুরু করে তথাকথিত বাণিজ্যিক, কথিত বিকল্পধারা এমনকি অনুদানের সিনেমাও মুক্তি পেয়েছে। তবে প্রিয়তমার পর গত ঈদের মতো এবারও শাকিব খান অভিনীত ও হিমেল আশরাফ পরিচালিত রাজকুমার ছবি একাই ১২৭টি সিনেমা দখল করে নিয়েছে। ব্যবসাও করছে বেশ ভালোই। এত ছবির ভিড়েও বলা চলে অনেকটা ফাঁকা মাঠেই গোল দিচ্ছেন শাকিব খান। কারণ তার জনপ্রিয়তার ধারে কাছেও নেই অন্য ছবিগুলোর নায়করা। ফলে, একচেটিয়া রাজত্ব করছে শাকিব খানের রাজ কুমার। যদিও রাজকুমারের গল্প ও গান নিয়ে কিছুটা সমালোচনা হচ্ছে, তবে এসব সমালোচনাকে গায়ে না মেখে শাকিব ভক্তরা প্রেক্ষাগৃহে ছুটছেন প্রিয় নায়কের সিনেমা দেখতে। দর্শকের কথা চিন্তা করে ঈদের আগেই অগ্রিম টিকিট বিক্রিতে নতুন নতুন নজির স্থাপন করেন ছবিটির নির্মাতাপক্ষ। ঠিক তেমনি ঈদের দিন থেকেই রাজধানীসহ দেশের নানা প্রান্তের সিনেমা হলে ‘রাজকুমার’র দাপট লক্ষণীয়।

রাজকুমারের পরের অবস্থানে রয়েছে মোহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘ওমর’ সিনেমাটি। ২১টি হল পেয়েছে ছবিটি। জানা গেছে, প্রেক্ষাগৃহের মতো দর্শক সাড়ায়ও ‘রাজকুমার’র পরেই অবস্থান করছে এটি। বিশেষ করে ছবিটির গল্প দর্শক-সমালোচকদের মুগ্ধ করছে। নির্মাতা চয়নিকা চৌধুরী তো ‘ওমর’ দেখে নিজের আবেগ ধরে রাখতে পারেননি, হাউমাউ করে কেঁদেছেন নির্মাতাকে জড়িয়ে ধরে। মিশুক মনি পরিচালিত ‘দেয়ালের দেশ’ নিয়ে প্রত্যাশা ছিল অনেকের। স্টার সিনেপ্লেক্স ছবিটির জন্য সর্বোচ্চ শো বরাদ্দ দিয়েছিল; কিন্তু মুক্তির পর সেই প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির সমীকরণ মিলছে না সেভাবে। তাই ছবিটির শো কমানো হয়েছে বলে জানিয়েছে সিনেপ্লেক্স কর্তৃপক্ষ। আদর আজাদ ও পূজা চেরি অভিনীত ‘লিপস্টিক’ ছবিটি ঈদের প্রথম দিন থেকে এখন পর্যন্ত বেশ ভালোই ব্যবসা করছে; কিন্তু সিনেমা হল সংকটে পড়ে লোকসান গুনেতে হতে পারে প্রযোজককে। মাত্র ৭টি সিনেমা হল পেয়েছে লিপস্টিক। ছবিতে সাবলীল অভিনয়ের সুবাদে প্রশংসা কুড়াচ্ছেন আদর ও পূজা। ছবিটি পরিচালনা করেছেন কামরুজ্জামান রোমান।

ঈদের সিনেমা নিয়ে স্টার সিনেপ্লেক্স কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ বিপণন কর্মকর্তা মেসবাহ উদ্দিন আহমেদ বলেন, এখনও তো ঈদের আমেজ আছে। মানুষ ছুটিতে, বেড়ানোর মধ্যে আছে। সেই হিসেবে ছবিগুলো ভালোই যাচ্ছে। স্পষ্ট করে বলতে গেলে ‘রাজকুমার’ ছবিটি বেশ ভালো চলছে। কারণ শাকিব খানের দর্শক-ভক্ত প্রচুর। এরপর ‘ওমর’ ছবিটি দারুণ যাচ্ছে। আমরা এই ঈদে মোট আটটি ছবি চালাচ্ছি। এর মধ্যে শরিফুল রাজ অভিনীত ‘ওমর’ থেকে অসাধারণ সাড়া পাচ্ছি। বাকিগুলো মন্দের ভালো চলছে বলা যায়। দেয়ালের দেশ, মায়া খুব একটা সাড়া ফেলতে পারছে না দর্শক মহলে। অন্যদিকে সোনার চর তো দুই সিনেমা হল থেকে নামিয়ে দেওয়া হয়েছে। তবে গিয়াস উদ্দিন সেলিমের কাজল রেখা ১০ প্রেক্ষাগৃহ নিয়ে ধীরগতিতে এগিয়ে যাচ্ছে। আবার প্রচারণার কারণে মাত্র ৬ সিনেমা হল নিয়েও ঢিমে তালে চলছি ‘মোনা: জিন-২’।

অন্যদিকে দর্শক টানতে পারছে না ‘মেঘনা কন্যা’, ‘গ্রিন কার্ড’ ও পরিচালিত ‘আহারে জীবন’ ছবিগুলো। কয়েকটি সিনেমা হল থেকে নামিয়েও দেওয়া হয়েছে এই সিনেমা হলগুলোকেS।


জ্যাকসন হাইটসে উদযাপিত হলো চৈত্র সংক্রান্তি ও পহেলা বৈশাখ

জনপ্রিয় সঙ্গীতশিল্পী পাপী মনা। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে উদযাপিত হলো চৈত্র সংক্রান্তি ও পহেলা বৈশাখ। জমকালো আয়োজনে বিপুল সংখ্যক দর্শকের মন মাতালেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী পাপী মনা এবং লুমিনসহ স্থানীয় শিল্পীরা।

জাতীয় পর্যায়ে পুরস্কারপ্রাপ্ত পাপী মনা ২০১৯ সালে নিউ ইয়র্কে ফোবানাতে গান গাওয়ার পর এ বছর তার লেখা এবং সুর করা গান গেয়ে মাতিয়েছিলেন জ্যাকসন হাইটস। ২০১৪ সালে তার ‘ভুল’ গানটি সারা ফেলে।

বেঙ্গলি ক্লাব ইউএসএ-এর উদ্যোগে দেশি সাজ এবং তরঙ্গ কেয়ার ইনক-এর আয়োজনে শনিবার সকাল থেকে রাত পর্যন্ত এ অনুষ্ঠানে ছিল পোশাক ও লোকজ শিল্পের মেলা, লোকসঙ্গীত, নৃত্য, পুঁথি পাঠ ও আবৃত্তি। ছিল বিনামূল্যে পান্তা-ইলিশ। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল চ্যানেল আই।

বিষয়:

বন্ডকন্যার সিনেমা দিয়ে শুরু হবে কান উৎসব

কান উৎসবে লেয়া সেদ্যু। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন ডেস্ক

বছর শেষে আবারও ঘনিয়ে আসছে বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসব। আগামী ১৪ মে দক্ষিণ ফ্রান্সের ভূমধ্যসাগরের তীরে কান উৎসবের পর্দা উঠবে। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন ফরাসি কমেডিয়ান-অভিনেত্রী ক্যামিল কোতাঁন। প্রতি বছরেই উৎসবের উদ্বোধনী সিনেমার প্রতি আলাদা এক আকর্ষণ থাকে সবার। ব্যতিক্রম হচ্ছে না এবারও। আসন্ন ৭৭তম কান উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে কোয়ান্তাঁ দ্যুপিয়ো পরিচালিত ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’। ছবিটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন বন্ডকন্যা লেয়া সেদ্যু। জেমস বন্ড ফ্র্যাঞ্চাইজের সর্বশেষ দুই ছবি ‘স্পেক্টর’ ও ‘নো টাইম টু ডাই’-তে দেখা গেছে তাকে। ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ ছবিতে তার সহশিল্পী ফরাসি দুই তারকা ভাসোঁ লান্দোঁ ও লুই গারেল। লালগালিচায় একসঙ্গে হাজির হবেন তারা।

ভূমধ্যসাগরের তীরে পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে থাকছে উদ্বোধনী ছবির বিশেষ প্রদর্শনী। ফ্রান্সের কোয়ান্তাঁ দ্যুপিয়ো একাধারে চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার ও সংগীতশিল্পী। ১৭ বছরের ক্যারিয়ারে ১৩টি পূর্ণদৈর্ঘ্য ছবি পরিচালনা করেছেন তিনি। এরমধ্যে ২০১০ সালে কান উৎসবের সমান্তরাল বিভাগ ক্রিটিকস উইকে ‘রাবার’ ও ২০১৯ সালে ডিরেক্টরস ফোর্টনাইটে ‘ডিয়ারস্ক্রিন’ স্থান পায়।

‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ কোয়ান্তাঁ দ্যুপিয়োর একটি ফ্র্যাঞ্চাইজের চতুর্থ পর্ব। আগের তিনটি কিস্তি ছিল ‘ম্যান্ডিবলস’, ‘স্মোকিং কজেস কফিং’ ও ‘ইয়ানিক’। এরমধ্যে ২০২২ সালে কানের অফিসিয়াল সিলেকশনে প্রতিযোগিতার বাইরে দেখানো হয় ‘স্মোকিং কজেস কফিং’।

আগের তিন পর্বের মতো নতুনটিতেও অভিনয় করেছেন রাফায়েল ক্যুনার। এ ছাড়া আছেন সমকালীন ফরাসি চলচ্চিত্রের আলোকিত মুখ আলাঁ শাবা, বেনোয়াঁ পুলভর্দ, জ্যঁ দুজারদাঁ, আদেল একজারকোপুলোস, লেয়া ড্রুকার, বেনোয়াঁ মেজিমেল, আনাইস দ্যুমুস্তিয়ের, ভাসোঁ লাকস্ত, জিল ল্যুলুশ, এদুয়ার্দ বেয়ার, পিও মারমাই।

এবারের জুরি প্রেসিডেন্ট থাকছেন ‘বার্বি’র পরিচালক গ্রেটা গারউইগ। ফ্রান্স টেলিভিশনস এবং ব্রুট সরাসরি সম্প্রচার করবে উদ্বোধনী আয়োজন। অনুষ্ঠানটির পাশাপাশি ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ দেখাবে ফ্রান্সের অনেক প্রেক্ষাগৃহ। এ ক্ষেত্রে সহায়তা করবে ন্যাশনাল ফেডারেশন অব ফ্রেঞ্চ সিনেমাস (এফএনসিএফ)।

বিষয়:

ঈদ মুক্তি থেকে সরে দাঁড়ালো ‘পটু’ ও ‘ডেডবডি’

ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন প্রতিবেদক

শেষ মুহূর্তে এসে ঈদে মুক্তি থেকে সরে দাঁড়ালো আহমেদ হুমায়ুন নির্মিত ‘পটু’ ও মোহাম্মদ ইকবাল পরিচালিত ‘ডেডবডি’ ছবি দুটি। দুই ছবির পক্ষ থেকে সরে দাঁড়ানোর বিষয়ে দুটি ভিন্ন কারণ দেখানো হয়েছে।

‘পটু’ প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া। প্রতিষ্ঠানটির কর্ণধার আব্দুল আজিজ জানালেন, তাদের ছবিটির পোস্ট-প্রোডাকশনের কাজ এখনও শেষ হয়নি। তাই ঘোষণা দিয়েও সরে দাঁড়িয়েছেন তারা। তবে এই ঈদে প্রতিষ্ঠানটির ‘মোনা: জ্বীন ২’ চলবে প্রেক্ষাগৃহে।

অন্যদিকে ‘ডেডবডি’ নিয়ে সরে দাঁড়ানোর ব্যাপারে অনন্ত জলিলের পরামর্শ শুনেছেন পরিচালক-প্রযোজক ইকবাল। জলিলকে উদ্দেশ করে ইকবাল বলেছেন, ‘ব্রাদার (অনন্ত জলিল) আপনাকে আমি ভালোবাসি। আপনি বলার সাথে সাথে আমি ঈদে রিলিজ না করে দুই সপ্তাহ পিছিয়েছি। এবং হল মালিকদের চিঠি দিয়ে দুই সপ্তাহ পর প্রদর্শনের জন্য অনুরোধ করেছি।’

ইকবাল জানান, ঈদের পরিবর্তে আগামী ৩ মে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে তার ছবিটি। ভৌতিক ধাঁচের গল্পে নির্মিত এই ছবিতে অভিনয় করেছেন ওমর সানী, রোশান, শ্যামল মাওলা, অন্বেষা রায় প্রমুখ।

বিষয়:

ধ্রুব মিউজিক স্টেশন-এর তারকাবহুল ঈদ উৎসব

ছবি: সংগৃহীত
আপডেটেড ১০ এপ্রিল, ২০২৪ ১৬:৩৭
বিনোদন প্রতিবেদক

ঈদ ঘিরে শ্রোতা-দর্শকদের জন্য বিভিন্ন ঘরানার গান ভিডিও নিয়ে হাজির হয়েছে দেশের অন্যতম অডিও ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস)। গত ২৯ মার্চ থেকে প্রকাশ পেতে শুরু করেছে ধ্রুব মিউজিক স্টেশনের (ডিএমএস) ঈদ উৎসব ঘিরে তাদের আয়োজনের গানগুলো।

প্রতিষ্ঠানটির বর্ণিল ঈদ আয়োজনে এবার রয়েছে বাংলা সংগীতের দুই উজ্জ্বল নক্ষত্র শওকত আলী ইমন ও আঁখি আলমগীরের কণ্ঠে ‘কফির পেয়ালা’। আশিক মাহমুদের কথায় গানটির সুর করেছেন আকাশ মাহমুদ। সংগীতায়োজন করেছেন শওকত আলী ইমন নিজেই। গানের ভিডিও নির্মাণ করেছেন শিথিল রহমান। এই প্রজন্মের জনপ্রিয় কণ্ঠশিল্পী জিসান খান শুভর কণ্ঠে শ্রোতারা শুনতে পাবেন ‘মেঘ ২’ শিরোনামের নতুন গান। শুভর কথা ও সুরে গানটির সংগীতায়োজন করেছেন আমজাদ হোসেন। সুনামগঞ্জের মনোরম লোকেশনে চিত্রায়ণ করে গানটির ভিডিও নির্মাণ করেছেন ফারহান আহমেদ রাফাত।

নাহিদ হাসানের কণ্ঠে আসছে ‘তোমার ভেজাচুল’ শিরোনামের নতুন গান। মাহমুদ শাওনের অনবদ্য কাব্যমালায় সুর দিয়েছেন নাহিদ নিজেই। গানটির সংগীতায়োজন করেছেন আমজাদ হোসেন। ভিডিও নির্মাণ করেছেন ফারহান আহমেদ রাফাত।

সামজ ভাই গেয়েছেন ‘আঘাত’ শিরোনামের নতুন গান। জিসান খান শুভর কথা ও সুরে গানটির সংগীতায়োজন করেছেন আমজাদ হোসেন। সুনামগঞ্জের মনোরম লোকেশনে চিত্রায়ণ করে গানটির ভিডিও নির্মাণ করেছেন ফারহান আহমেদ রাফাত।

কণ্ঠশিল্পী খালেদ মুন্না গেয়েছেন ‘তোমার নিষ্ঠুর আচরণে বুকে ধাক্কা লাগে’। প্রিন্স রুবেলের কথা ও সুরে গানটির সংগীতায়োজন করেছেন রোজেন রহমান। ভিডিও নির্মাণ করেছেন ফারহান আহমেদ রাফাত।

আলোচিত কণ্ঠশিল্পী সাথী খানের কণ্ঠে প্রকাশ পাবে ‘বেশি কথা না বলিয়া’ শিরোনামের গান। সচল পাগল সুজনের কথা ও সুরে গানটির সংগীতায়োজন করেছেন আদিব কবীর। ভিডিও নির্মাণ করেছেন রাজ বিশ্বাস শংকর।

জনপ্রিয় কণ্ঠশিল্পী ঐশী দ্বৈত কণ্ঠ দিয়েছেন এই প্রজন্মের কণ্ঠশিল্পী জনি খানের সঙ্গে। তাদের দুজনের নতুন গান ‘বেসামাল’। মাহতাব হোসেনের গীতিকবিতায় সুর দিয়েছেন জনি খান। সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু। গানটির ভিডিও নির্মাণ করেছেন রাহাত বাপ্পী।

প্রতিবারে মতো এবারও ধ্রুব মিউজিক স্টেশন সুযোগ করে দিয়েছে নতুন প্রতিভাবানদের। নতুন একটি ব্যান্ডকে তারা তুলে এনেছে। নতুন এই ব্যান্ডের নাম ফড়িং ব্যান্ড। তাদের নতুন গান ‘সোনার ফড়িং’ প্রকাশ পাচ্ছে এবারের ঈদে। শেখ মো. পলাশের কথা ও সুরে গানটিতে কণ্ঠ দিয়েছেন ব্যান্ডের ভোকাল রাছেল সিকদার। সংগীতায়োজনে ছিলেন তরিক। গানটির ভিডিও নির্মাণ করেছেন ফারহান আহমেদ রাফাত। এই প্রজন্মের কণ্ঠশিল্পী এ আর টুটুলের কণ্ঠে ‘নীলচে খামে’ প্রকাশ পাবে এবারের ঈদে। সালেহ আকরাম মেরিনের কাব্যমালায় সুর দিয়েছেন এ আর টুটুল নিজেই। সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু।

নিজের কথা, সুর ও কণ্ঠে শ্রোতাদের জন্য নতুন গান নিয়ে আসছেন কণ্ঠশিল্পী এহসান কবির। গানের শিরোনাম ‘মনটা আমার ভাড়া দেব’। গানটির সংগীতায়োজন করেছেন তমাল হাসান। ভিডিও নির্মাণ করেছেন মামুন রনি।

ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস) জানায়, ২৯ মার্চ থেকে প্রকাশ শুরু হওয়া এই ঈদ উৎসব চলবে ২১ এপ্রিল পর্যন্ত। গানগুলো তাদের ইউটিউব চ্যানেলে প্রকাশের পাশাপাশি গানগুলো শুনতে পাওয়া যাবে দেশি ও আন্তর্জাতিক একাধিক অ্যাপে।

বিষয়:

banner close