রোববার, ১৪ এপ্রিল ২০২৪

যেখানে শাকিবের চেয়ে এগিয়ে অনন্ত জলিল

আপডেটেড
২২ এপ্রিল, ২০২৩ ২০:৪৩
বিনোদন প্রতিবেদক
প্রকাশিত
বিনোদন প্রতিবেদক
প্রকাশিত : ২২ এপ্রিল, ২০২৩ ১৫:৪৯

ঈদে মুক্তি পেয়েছে আটটি সিনেমা। ঈদ উপলক্ষে খুলেছে বহুদিন বন্ধ থাকা সিনেমার হলের দরজাও। ঝাঁড়মোছ দিয়ে আবার প্রাণ ফিরে পেয়েছে প্রেক্ষাগৃহের রূপালি পর্দা। তবে এসব পর্দার অর্থাৎ সিনেমা হলের দিক থেকে এগিয়ে আছে শাকিব খানের সিনেমা ‘লিডার আমি বাংলাদেশ’। ১০০টি সিনেমা হলে মুক্তি পেয়েছে সিনেমাটি। শাকিব ভক্তদের সত্যিকারের ঈদের দিন শুরু হয়েছে।

কিন্ত হল দখলের দিক থেকে শাকিব এগিয়ে থাকলেও স্টার সিনেপ্লেক্সে শো-এর দিক থেকে এগিয়ে আছেন আলোচিত অভিনয়শিল্পী অনন্ত জলিল। ঈদে তিনি মাঠে নেমেছেন ‘কিল হিম’ নিয়ে।

স্টার সিনেপ্লেক্সের ওয়েব সাইটের তথ্য অনুযায়ী, ঈদের দিন বসুন্ধরা সিটি শাখায় ‘কিল হিম’-এর শো রয়েছে তিনটি। পরের দিন থেকে দেয়া হয়েছে চারটি করে শো। আর ‘লিডার আমি বাংলাদেশে’র প্রতিদিন দুটি করে শো আছে এই শাখায়।

রাজধানীর সীমান্ত সম্ভার শাখায় ঈদের দিন ‘কিল হিমে’র একটি এবং পরদিন থেকে দুটি করে শো রাখা হয়েছে। এই শাখায় শাকিব খানের সিনেমা ‘লিডার আমি বাংলাদেশে’র কোনো শো রাখা হয়নি।
একই অবস্থা মহাখালীর এসকেএস টাওয়ারেও। প্রতিদিন কিল হিম-এর দুটি করে শো থাকলেও এই হলে প্রেক্ষাগৃহে ঠাঁই হয়নি শাকিবের ‘লিডার আমি বাংলাদেশ’র।

তবে স্টার সিনেপ্লেক্সের মিরপুরের সনি স্কয়ার শাখায় আছে শাকিবের সিনেমা ‘লিডার আমি বাংলাদেশ’। ঈদের দিন একটি ছাড়া প্রতিদিন দুটি করে শো আছে এই সিনেমার। অন্যদিকে এই শাখায় কিল হিমের ঈদের দিন তিনটি এবং পরদিন চারটি করে শো আছে।

অন্যদিকে রাজধানীর বঙ্গবন্ধু মিলিটারি মিউজিয়ামে ‘কিল হিম’ এর কোনো শো না থাকলেও ২৪ এপ্রিল থেকে আছে লিডার আমি বাংলাদেশের দুটি করে শো।

এ ছাড়া শিল্পনগরী চট্টগ্রামের শাখায় ‘কিল হিমে’র প্রতিদিন আছে দুটি করে শো। অন্যদিকে লিডার আমি বাংলাদেশের ঈদের দিন একটি ও বাকি দিনগুলোতে আছে দুটি করে শো।

আর স্টার সিনেপ্লেক্সের সবশেষ চালু হওয়া রাজশাহীর বঙ্গবন্ধু শেখ মুজিব হাই টেক ইকো পার্কে শাখায় দখলে আছে শাকিবের। এই শাখায় ‘কিল হিম’ এর কোনো শো দেয়া হয়নি।

বিষয়টি নিয়ে কথা হয় স্টার সিনেপ্লেক্সের বিপণন বিভাগের জৈষ্ঠ ব্যবস্থাপক মেজবাহ উদ্দিন আহমেদের সঙ্গে। তিনি বলেন, আমরা দর্শকদের চাহিদার ওপরে ভিত্তি করে শো নির্ধারণ করি। তবে এই টাইম বা সংখ্যা কোনোটাই চূড়ান্ত নয়। এটা যেকোনো সময় পরিবর্তনশীল।’

‘কিল হিম’ সিনেমার পরিচালক মোহাম্মদ ইকবাল বলেন, স্টার সিনেপ্লেক্সে অনন্ত জলিলের দর্শক বেশি। তাই এখানে শো সংখ্যা বেশি পেয়েছি। আশা করছি দর্শক ছবিটি উপভোগ করবেন।’

এ ছাড়া ঈদে মুক্তি পাওয়া অন্যান্য সিনেমার নিয়মিত শো আছে স্টার সিনেপ্লেক্সে।

বিষয়:

বিএনপি-জামায়াতকে ক্ষমতায় চায় না জনগণ: মাহিয়া মাহি

ছবি:সংগৃহীত
আপডেটেড ৬ নভেম্বর, ২০২৩ ১৯:০০
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জে বিএনপি-জামায়াতের ডাকা টানা ৪৮ ঘণ্টার অবরোধের প্রতিবাদে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশে অংশ নিয়েছেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও বাংলা চলচ্চিত্রের অলোচিত অভিনেত্রী মাহিয়া মাহি সরকার।

চাঁপাইনবাবগঞ্জ আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে সোমবার দুপুর ১২টার দিকে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল বের হয়ে বিভিন্ন সড়ক ঘুরে বঙ্গবন্ধু মঞ্চে গিয়ে শেষ হয়।

এ সময় মাহিয়া মাহি বলেন, ‘হরতাল-অবরোধের নামে পুলিশ সদস্যকে নির্মমভাবে পিটিয়ে মারার দৃশ্য সবাই দেখেছে। এমন নির্মমতা আর কেউ দেখতে চায় না, এমন নির্মমতার জন্য বিএনপি-জামায়াত কেও আর দেখতে চায় না জনগণ। আমার যে ছোট বোনটি বছরের শুরুতেই নতুন বই পাচ্ছে, সেও বিএনপি-জামায়াতকে কখনো দেখতে চায় না।

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়ন কাজ করে যাচ্ছেন। দেশের উন্নয়নে তার কোন বিকল্প নেয়। আগামীতেও আমাদের নৌকায় ভোট দিয়ে দেশের এ উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে।’

এ সময় মাহী নৌকা মার্কায় ভোট চান।

বিক্ষোভ সমাবেশে ছাত্রলীগের জেলা ও উপজেলার নেতারা বক্তব্য দেন।


প্রধানমন্ত্রীর সাথে দেখা করলেন '১৯৭১ : সেই সব দিন' এর কলাকুশলীরা

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন প্রতিবেদক

মুক্তিযুদ্ধের গল্প নিয়ে নির্মিত সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘১৯৭১ : সেই সব দিন’ দেশজুড়ে মুক্তি পাচ্ছে আগামীকাল শুক্রবার। এরই অংশ হিসেবে আজ বৃহস্পতিবার গণভবনে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে তাঁর হাতে সিনেমাটির পোস্টার তুলে দিয়েছে নির্মাতা হৃদি হক, চিত্রনায়ক ফেরদৌস, অভিনেত্রী তারিন, হৃদি হকের মা প্রখ্যাত অভিনেত্রী লাকী ইনামসহ আট সদস্যের প্রতিনিধিদল।

এ প্রসঙ্গে হৃদি হক জানালেন,'আগামীকাল '১৯৭১ সেই সব দিন' সিনেমাটি মুক্তি পাবে। তার আগে আজ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে তাঁর হাতে সিনেমাটির পোস্টার তুলে দিয়েছি আমরা। তিনি আমাদের সিনেমাটির জন্য শুভকামনা জানিয়েছেন। এটা আমাদের জন্য বড় পাওয়া। সিনেমাটির ট্রেলারও দেখেছেন তিনি এসময়। ট্রেলারের প্রশংসা করে তিনি সিনেমাটি দেখতে চেয়েছেন। পেনড্রাইভে সিনেমাটি দিয়ে এসেছি আমরা। মাননীয় প্রধানমন্ত্রী একজন সংস্কৃতিমনা ও শিল্পবান্ধব মানুষ ,এটাতো আমরা সবাই জানি। আজ আমরা তাঁর সেই অনুরাগের আরও একটি উদাহরণ দেখলাম''।

হৃদি হক পরিচালিত প্রথম সিনেমা ‘১৯৭১ : সেই সব দিন’-এর মূল গল্প ভাবনা ড. ইনামুল হকের। সাংস্কৃতিক আন্দোলন ও ১৯৭১ সালের একটি পরিবার এবং সেই সময়ের কিছু ঘটনা নিয়েই এই সিনেমার গল্প।

সিনেমায় অভিনয় করছেন মামুনুর রশীদ, জয়ন্ত চট্টোপাধ্যায়, মুনমুন আহমেদ, শিল্পী সরকার অপু, ফেরদৌস, তারিন, লিটু আনাম, সজল, সাজু খাদেম, সানজিদা প্রীতি প্রমুখ। সিনেমাটি পরিচালনার পাশাপাশি অভিনয়ও করছেন হৃদি হক। লিটু আনাম অভিনয়ের পাশাপাশি সিনেমার শিল্প নির্দেশক ও কোরিওগ্রাফার হিসেবেও কাজ করেছেন।


দেশের বাইরে তিন দিনে ৪৭ লাখ টাকার টিকিট বিক্রি ‘প্রিয়তমা’র

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন প্রতিবেদক

দেশে যখন জমজমাট চলছে হিমেল আশরাফ নির্মিত সিনেমা, তখন বিদেশ থেকেও এল সুখবর। কদিন আগে আমেরিকা, কানাডাসহ বেশ কয়েকটি দেশে মুক্তি পেয়েছে শাকিব খান ও ইধিকা পাল অভিনীত ‘প্রিয়তমা’ সিনেমাটি। খবর এল আমেরিকা ও কানাডায় গত তিন দিনে ৪৭ টাকার টিকিট বিক্রি হয়েছে।

খবরটি জানিয়েছেন প্রিয়তমার আন্তর্জাতিক পরিবেশক স্বপ্ন স্কেয়ারক্রোর প্রেসিডেন্ট মো. অলিউল্লাহ সজীব। তিনি বলেন, ‘বিশ্ব সিনেমার এই ভরা মৌসুমে প্রথম উইকএন্ড বা তিন দিনে ৪৪ হাজার ডলার গ্রস করেছে এই সিনেমাটি। বাংলাদেশি টাকায় প্রায় ৪৭ লাখ টাকা।

তিনি জানান, এই সময় হলিউডের সুপারপিক ‘সিনেমা’ মৌসুম। এই সময়ের মাঝেও এমন আয় বাংলা সিনেমার জন্য একটা মাইলফলক।

এক অফিশিয়াল পোস্টে মো. অলিউল্লাহ সজীব গতকাল এই তথ্য প্রকাশ করেন। তিনি বলেন, ‘হলিউড সিনেমার পিক সামার মৌসুম হওয়ার কারণে ৭ জুলাই ‘প্রিয়তমা’ ৪২টি হলে কানাডা ও আমেরিকায় মুক্তি পাওয়ার সুযোগ পেয়েছে। এর আগের সপ্তাহ থেকে চলে আসা ইন্ডিয়ানা জোন্স, একই দিনে মুক্তি পাওয়া জয় রাইড, মাঝ সপ্তাহে (১২ জুলাই, বুধবার) মুক্তি পাওয়া মিশন ইম্পসিবলের কারণে কানাডা-আমেরিকার চেইনগুলো এ মুহূর্তে একদমই আউটস্ট্যান্ডিং সম্ভাবনার কোনো সিনেমা না হলে পর্যাপ্ত থিয়েটার দিচ্ছে না বা দিতে পারছে না। নিজেদের ইন্ডাস্ট্রির সিউরশট ব্লকবাস্টার সিনেমা, যেগুলোর ওপর তাদের ইয়ারলি ব্যবসারও প্রায় সবটা নির্ভর করে, সেগুলো রেখে অন্য ইন্ডাস্ট্রির অনিশ্চিত সম্ভাবনার সিনেমার ওপর তারা বাজি ধরবে, এটা আশা করাও অন্যায়। তাই প্রিয়তমা বেশ কিছু প্রধান লোকেশন ছাড়াই মুক্তি পেয়েছে। কানাডার অটোয়া, মন্ট্রিয়ল, অ্যাডমন্টন, সাস্কাটুন, রেজিনা এবং আমেরিকার ভার্জিনিয়া, সাউথ ফ্লোরিডা, পেনসিলভানিয়ার আপার ডার্বি- ল্যান্সডেল, নিউইয়র্কের বাফেলো, ক্যালিফোর্নিয়ার সেন্ট্রাল লস অ্যাঞ্জেলেস, কানেক্টিকাট, ম্যাসাচুসেটসের কোনো থিয়েটারে জায়গা বের করা যায়নি ‘প্রিয়তমা’র জন্য। এ প্রত্যেকটি লোকেশন আমাদের সিনেমার জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং বেশ বড় অঙ্কের একটা বক্স অফিস কন্ট্রিবিউশন আসে এসব মার্কেট থেকে।

তারপরও প্রথম তিন দিনে ‘প্রিয়তমা’ ৪৪ হাজার ডলার গ্রস করে ফেলেছে এবং এটি উত্তর আমেরিকার বক্স অফিসে বাংলাদেশি সিনেমার ইতিহাসে (এখন পর্যন্ত) ৪র্থ সর্বোচ্চ ওপেনিং। খুব আশা জাগানিয়া বিষয় হলো, ৪২টি থিয়েটারের মধ্যে যে কয়টিতে হয়েছে, সবকটিতেই দারুণ দর্শক টেনেছে সিনেমাটি।

তিনি জানান, নিউইয়র্কে তো রীতিমতো ‘প্রিয়তমা’ ঝড় বইছে। দর্শকের চাপে এই কঠিন সময়েও নিউইয়র্কের জ্যামাইকা মাল্টিপ্লেক্স তাদের সবচেয়ে বড় হলটা প্রিয়তমাকে দিতে বাধ্য হয়েছে। চারটির জায়গায় সাতটি শো চালিয়েছে একদিন। মিশিগানের এএমসি জন আর ১৫-এ তো প্রথম দিন থেকেই শো সোল্ডআউট হয়ে যাচ্ছে। কানাডার টরন্টোতেও চলছে ‘প্রিয়তমা’ দেখার উৎসব। এখানে ‘প্রিয়তমা’র এমন দুর্দান্ত সাফল্য একটা বড় ঘটনা। এ ছাড়া নর্থ ইস্ট ফিলাডেলফিয়ার বেনসালেমের এএমসি নেশামিনি ও গ্রেটার লস অ্যাঞ্জেলেসের এএমসি ফুলারটনে দারুণ যাচ্ছে সিনেমাটি। সবচেয়ে ভালো খবর হচ্ছে, এ সবগুলো হলেই দ্বিতীয় সপ্তাহে পদার্পণ করেছে ‘প্রিয়তমা’।

আন্তর্জাতিক চেইন থিয়েটারগুলো বাংলাদেশের সিনেমার এই সাফল্যে উচ্ছ্বসিত।

উল্লেখ্য, ৭ জুলাই আমেরিকার বিশ্ববিখ্যাত এএমসি, রিগ্যাল, সিনেমার্ক, শোকেইস এবং কানাডার সিনেপ্লেক্স এন্টারটেইনমেন্টের মোট ৪২ থিয়েটারে মুক্তি পেয়েছে ‘প্রিয়তমা’। টাইটেল গান ও ইশ্বর শিরোনামের দুটি দারুণ জনপ্রিয়তা পেয়েছে। আজ আসছে ‘গভীরে’ শিরোনামের আরেকটি গান।

কানাডা ও আমেরিকার পরিবেশক ‘স্বপ্ন স্কেয়ারক্রো’-এর পরিবেশনায় ভার্সেটাইল মিডিয়া প্রযোজিত হিমেল আশরাফের সিনেমা ‘প্রিয়তমা’র প্রধান তারকা বাংলাদেশের মেগাস্টার শাকিব খান এবং ভারতের ইধিকা পাল। টাইটেল গান ও ইশ্বর শিরোনামের দুটি দারুণ জনপ্রিয়তা পেয়েছে।

কানাডা ও আমেরিকার পরিবেশক ‘স্বপ্ন স্কেয়ারক্রো’-এর পরিবেশনায় বাংলাদেশে মুক্তির পর ইতোমধ্যেই ব্লকবাস্টারের পথে ছুটছে ‘প্রিয়তমা’। দ্বিতীয় সপ্তাহে হল বেড়ে বাংলাদেশ, কানাডা ও আমেরিকা মিলিয়ে বিশ্বব্যাপী ১৫১ হলে চলছে ঈদের সবচেয়ে আলোচিত এ সিনেমাটি।


পূর্ণিমার জন্মদিনে যা বলছেন নায়কেরা

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন প্রতিবেদক

আজ জনপ্রিয় অভিনেত্রী দিলারা হানিফ পূর্ণিমার জন্মদিন। তাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শুভেচ্ছা জানাচ্ছেন তার সহকর্মী, বন্ধু ও ভক্তরা। তবে বেশ কয়েকজন অভিনেতার শুভেচ্ছা বার্তা ব্যতিক্রম। যাদের অনেকেই তার সঙ্গে কাজ করেছেন। অংশ নিয়েছেন নানা অনুষ্ঠানেও।

এদিক থেকে এগিয়ে আছেন পূর্ণিমার কাছের বন্ধু ফেরদৌস আহমেদ। বন্ধুর পাশাপাশি দীর্ঘদিনের সহকর্মী তারা। একসঙ্গে অভিনয় তো বটেই, নানা অনুষ্ঠানেও হাজির হয়েছেন দুজন। উপস্থাপনাও করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার থেকে শুরু করে নানা অনুষ্ঠানের।

জন্মদিনের শুভেচ্ছা জানাতে গিয়ে ফেরদৌস লিখেছেন, শুভ জন্মদিন প্রিয় বন্ধু পূর্ণিমা, আমার মোবাইলে যার সাথে সবচেয়ে বেশি ছবি, যার সাথে সবচেয়ে বেশি কাজ, সবচেয়ে বেশি ভ্রমণ,সবচেয়ে বেশি কথা বলা,কারণে- অকারণে, আরো কত শত সহস্র স্মৃতি...... তুমি শুধু আমার প্রিয় বন্ধু না, তুমি আমার শ্রেষ্ঠ একজন বন্ধু,,,

এমনি বন্ধু থাকো আজীবন... শুভ শুভ শুভ দিন, আজ পূর্ণিমার জন্মদিন।

এদিকে জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী পূর্ণিমার তোলা সেলফি শেয়ার দিয়ে লিখেছেন, পূর্ণিমা…

অনেক বছর আগে নিজে হাতে এই সেল্ফিটা তুলেছিলেন। অনেক বছর পার হয়ে গেছে, আমরা যা হবার হয়েছি। আর আপনি? থাক, না বলি। হ্যাপি বার্থডে পূর্ণিমা।

উপস্থাপক ও অভিনেতা শাহরিয়ান নাজিম জয় একটা পুরনো ছবি শেয়ার করে পূর্ণিমার উদ্দেশ্যে লিখেছেন, শুভ জন্মদিন পূর্ণিমা। আমাকে দেখতে কুৎসিত লাগলেও তোমাকে সুন্দর লাগছে বলে এই ছবিটা পোস্ট দিলাম।

তবে শুধু নায়কেরা নয়, অনেক নায়িকাও তাকে নিয়ে পোষ্ট দিয়েছেন।


‘প্রিয়তমা’ এবার যুক্তরাষ্ট্র ও কানাডায়

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন প্রতিবেদক

হলিউডের ‘সুপারপিক সিনেমা মৌসূমে’র মাঝেও এই মুহুর্তের সবচেয়ে আলোচিত বাংলাদেশী সিনেমা ‘প্রিয়তমা’ কানাডা ও আমেরিকার ৪২টি থিয়েটারে মুক্তি পাচ্ছে আগামীকাল শুক্রবার। বিষয়টি নিশ্চিত করেছেন আন্তর্জাতিক পরিবেশক স্বপ্ন স্কেয়ার ক্রো এর প্রেসিডেন্ট মো. অলিউল্লাহ সজীব। তিনি বলেছেন, অফপিক বা সাধারণ সময়ে এই সংখ্যা ১৪২ এর সমান। এই খবরে সোশ্যাল মিডিয়ায় থিয়েটার লিস্ট শেয়ার করে আমেরিকা ও কানাডার দর্শকদের আমন্ত্রণ জানিয়েছেন পরিচালক হিমেল আশরাফ, প্রযোজক আরশাদ আদনান ও সিনেমার প্রধান অভিনেতা শাকিব খান।

৭ জুলাই থেকে সপ্তাহজুড়ে আমেরিকার বিশ্ববিখ্যাত এএমসি, রিগ্যাল, সিনেমার্ক, শোকেইস চেইনে আঠারটি স্টেট এর সাইত্রিশটি থিয়েটারে চলবে ‘প্রিয়তমা’। স্টেটগুলো হলো নিউইয়র্ক, নিউ জার্সি. পেনসিলভেনিয়া, মেরিল্যান্ড, ওহাইও. নর্থ ক্যারোলিনা, সাউথ ক্যারোলিনা, মিশিগান, টেক্সাস, ফ্লোরিডা, জর্জিয়া, টেনেসি, এলাবামা, ওকলাহোমা, কলোরাডো, অ্যারিজোনা, নেভাদা এবং ক্যালিফোর্নিয়া ।

একই দিন থেকে পুরো সপ্তাহ জুড়ে কানাডা্র সিনেপ্লেক্স এন্টারটেইনমেন্ট এর চেইনে চারটি প্রভিন্স অন্টারিও, ম্যানিটোবা, অ্যালবার্টা, ব্রিটিশ কলাম্বিয়া এর ৫টি থিয়েটারে থাকছে 'প্রিয়তমা'।

'স্বপ্ন স্কেয়ারক্রো' এর পরিবেশনায় ভার্সেটাইল মিডিয়া প্রযোজিত হিমেল আশরাফ এর সিনেমা 'প্রিয়তমা'র আকর্ষণ বাংলাদেশের সবচে বড় তারকা শাকিব খান এবং ভারতের ইধিকা পাল। ঈশ্বর, প্রিয়তমা গানগুলোর সাথে শাকিব খান এর বৃদ্ধ লুক সিনেমার প্রতি দর্শককে আকৃষ্ট করেছে।

বাংলাদেশে মু্ক্তির পর ইতিমধ্যেই ব্লকবাস্টারের পথে ছুটছে ‘প্রিয়তমা’। দ্বিতীয় সপ্তাহে হল বেড়ে ১০৮টি হয়েছে। বাংলাদেশ, কানাডা ও আমেরিকা মিলিয়ে এ সপ্তাহে বিশ্বব্যাপী ১৫০টি হলে চলছে ঈদের সবচেয়ে আলোচিত সিনেমাটি।


ঢাকাই সিনেমার ‘মিয়াভাই’ চিত্রনায়ক ফারুক আর নেই

চিত্রনায়ক ফারুক। ছবি: সংগৃহীত
আপডেটেড ১৫ মে, ২০২৩ ১৩:২৪
বিনোদন প্রতিবেদক

ঢাকাই চলচ্চিত্রের মিয়াভাই-খ্যাত নায়ক, বীর মুক্তিযোদ্ধা ও ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য আকবর হোসেন পাঠান (ফারুক) মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ফারুকের ভাতিজি আসমা পাঠান রূম্পা। তিনি বলেন, ‘আজ সকালে চাচা সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। ওনাকে দেশে এনে দাফন করা হবে।’

২০২১ সালের ৪ মার্চ সিঙ্গাপুরে যান ফারুক। চেকআপের পর তখন তার ইনফেকশন ধরা পড়লে দেশটির মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি হন এই অভিনেতা। এরপর থেকে সেখানেই চিকিৎসা নিচ্ছিলেন ফারুক।

প্রায় পাঁচ দশক ধরে বড় পর্দা মাতিয়েছেন ফারুক। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে ঢাকা-১৭ আসনে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

১৯৪৮ সালের ১৮ আগস্ট সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন চিত্রনায়ক ফারুক। ১৯৭১ সালে এইচ আকবর পরিচালিত ‘জলছবি’তে অভিনয়ের মধ্য দিয়ে বাংলা চলচ্চিত্রে ফারুকের আত্মপ্রকাশ ঘটে। প্রথম সিনেমায় তার বিপরীতে ছিলেন ‘মিষ্টি মেয়ে’ খ্যাত কবরী। এরপর ১৯৭৩ সালে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র খান আতাউর রহমানের পরিচালনায় ‘আবার তোরা মানুষ হ’ ও ১৯৭৪ সালে নারায়ণ ঘোষ মিতার ‘আলোর মিছিল’— এ দুটি সিনেমায় পার্শ্ব চরিত্রে অভিনয় করেন তিনি।

১৯৭৫ সালে তার অভিনীত ‘সুজন সখী’ ও ‘লাঠিয়াল’ সিনেমা দুটি ব্যপক ব্যবসা সফল হয়। ওই বছর ‘লাঠিয়াল’-এর জন্য তিনি সেরা-পার্শ্ব অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ১৯৭৬ সালে ‘সূর্যগ্রহণ’ ও ‘নয়নমণি’, ১৯৭৮ সালে শহীদুল্লাহ কায়সারের উপন্যাস অবলম্বনে নির্মিত আব্দুল্লাহ আল মামুনের ‘সারেং বৌ’, আমজাদ হোসেনের ‘গোলাপী এখন ট্রেনে’সহ বেশকিছু সিনেমায় চিত্রনায়ক ফারুকের অভিনয় প্রশংসিত হয়।

বিষয়:

অনন্তর সিনেমায় গাইলেন পুলিশ কর্মকর্তা তৌহিদ

তৌহিদুল ইসলাম
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন প্রতিবেদক

পেশায় তিনি পুলিশ, কিন্তু নেশা গান করা। তবে এবার তিনি নাম লেখালেন পেশাদার গায়ক হিসেবে। আসছে ঈদেই শোনা যাবে পুলিশ কর্মকর্তা তৌহিদুল ইসলামের গান। সেটাও আবার আলোচিত অভিনেতা অনন্ত জলিলের নতুন সিনেমা ‘কিল হিম-এ’। সিনেমাটি মুক্তি পাচ্ছে আসছে ঈদুল ফিতরে।

‘আমার সাথে চল’ শিরোনামের রোমান্টিক গানটিতে তৌহিদুল ইসলামের সঙ্গে কণ্ঠ দিয়েছেন মৌমিতা তাসরিন নদী। অনন্ত জলিল ও বর্ষা অভিনীত ছবিটি পরিচালনা করেছেন মোহাম্মদ ইকবাল। ছবিটি প্রসঙ্গে পরিচালক মোহাম্মদ ইকবাল বলেন, ‘সম্পূর্ণ নতুন ও ভিন্ন গল্পে নির্মিত এবারের ঈদে এটি একটি অনন্য সিনেমা হবে। অনন্ত জলিল ও বর্ষা অভিনীত ছবিটি ইতিমধ্যে বেশ আলোচনা ও সমালোচনার উত্তাপ ছড়াচ্ছে।

তৌহিদুল ইসলাম

গানটি প্রসঙ্গে তৌহিদুল ইসলাম বলেন, “কিল হিম সিনেমার মাধ্যমে প্লেব্যাকে আমার অভিষেক হলেও জাজ মাল্টিমিডিয়া সিনেমার একটি গান ও পরিচালক ইকবাল হোসেনের আরেকটি সিনেমায় অন্য একটি আইটেম গানে কণ্ঠ দিয়েছেন। ‘কিল হিম’ সিনেমায় এই রোমান্টিক গানটি মেলো গান হিসেবে সবার ভালো লাগবে। আমি পেশাগত কাজের পাশাপাশি ভালোলাগার জায়গা থেকে গান করি। এখন থেকে সুযোগ পেলে নিয়মিতভাবে গান করার ইচ্ছা রয়েছে।”


পরিচালকের বিরুদ্ধে নায়ক রিয়াজের মামলা

চিত্রনায়ক রিয়াজ। ফাইল ছবি
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
প্রতিবেদক, দৈনিক বাংলা

পরিচালক হারুনুর রশীদ কাজল ওরফে জ্যাম্বস্ কাজলের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন চিত্রনায়ক রিয়াজ আহমেদ।

ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ কে এম জুলফিকার হায়াত রোববার বাদির জবানবন্দি গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে আগামী ১৩ জুন প্রতিবেদন দাখিলের তারিখ দিয়েছেন বিচারক। মঙ্গলবার বিষয়টি জানান সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী শামীম আল মামুন।

এর আগে গত ১ এপ্রিল রিয়াজ আহমেদের বিরুদ্ধে ‘প্রতারণা ও বিশ্বাসঘাতকতা’র অভিযোগ তুলেছিলেন হারুনুর রশীদ কাজল (জ্যাম্বস্ কাজল)।

মামলার ব্যাপারে রিয়াজ বলেন, ‘তিনি আমাকে নোংরা উপাধি দিয়েছেন। আমি মনে করি এতে আমার সম্মানহানি হয়েছে। শুরুতে বলেছিলাম এসবের বিরুদ্ধে মামলা করবো। আমি আমার কথা রেখেছি।’


ঈদে আসছে বাপ্পী-মিতুর সিনেমা ‘শত্রু’

শত্রু ছবিতে বাপ্পী ও মিতু
আপডেটেড ১২ এপ্রিল, ২০২৩ ১৬:০৩
বিনোদন প্রতিবেদক

আগামী ঈদুল ফিতরে মুক্তি পাবে অ্যাকশন-থ্রিলারধর্মী সিনেমা ‘শত্রু’। সুমন ধর পরিচালিত এ সিনেমায় অভিনয় করেছেন অভিনেতা বাপ্পী চৌধুরী ও অভিনেত্রী জাহারা মিতু। গতকাল প্রকাশিত হয়েছে সিনেমাটির ট্রেলার। সামাজিক যোগাযোগমাধ্যমে সিনেমাটির ট্রেলার শেয়ার করে প্রচারণায় অংশ নিয়েছেন বাপ্পী ও মিতু।

সিনেমাটিতে একজন পুলিশ কর্মকর্তার চরিত্রে দেখা যাবে বাপ্পীকে। ট্রেলার শেয়ার করে বাপ্পী লিখেছেন, ‘অবশেষে চলে এল বহুল প্রতীক্ষিত ‘শত্রু’ সিনেমার অফিশিয়াল ট্রেলার। আসন্ন পবিত্র ঈদুল ফিতরে ঢাকাসহ সারা দেশের সিনেমা হলে শুভ মুক্তি। শত্রু কথা বলবে দেশের, দশের, আদর্শের। শত্রুর পাশেই থাকুন।’

অন্যদিকে অভিনেত্রী জাহারা মিতু ছবিটির সেন্সর ছাড়পত্র শেয়ার করে লিখেছেন, ‘যেই কাগজটির জন্য এত অপেক্ষা। আমার তৃতীয় চলচ্চিত্র হিসেবে সেন্সর সার্টিফিকেট পেল শত্রু। শত্রু টিমের সবাইকে অভিনন্দন। অফিশিয়ালি শত্রু প্রস্তুত ঈদে মুক্তির জন্য। এবারের ঈদ হোক শত্রুময়।’

বাপ্পীর ‘জয় বাংলা’, ‘কুস্তিগিরি’, ‘যন্ত্রণা’সহ বেশ কয়েকটি ছবি মুক্তির অপেক্ষায় আছে। সবশেষ ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ টু’ ছবিটি মুক্তি পেয়েছিল তার। এ ছাড়া নতুন করে বেশ কয়েকটি সিনেমার পরিকল্পনা হাতে নিয়েছেন বাপ্পী। ঈদের পর এসব সিনেমার শুটিং শুরু করবেন বলে জানান এই অভিনেতা।


আগামী ১৯ মে প্রেক্ষাগৃহে আসছে পরীমণির ‘মা’

শনিবার রাতে সংবাদ সম্মেলন করেন সিনেমার নির্মাতা অরণ্য আনোয়ার। এসময় উপস্থিত ছিলেন অভিনেত্রী পরীমণি। ছবি: দৈনিক বাংলা
আপডেটেড ৯ এপ্রিল, ২০২৩ ১৪:২৩
বিনোদন প্রতিবেদক

মুক্তি পেতে যাচ্ছে পরীমণি অভিনীত সিনেমা ‘মা’। মা দিবস উপলক্ষে আগামী ১৯ মে সারাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি। এটি পরিচালনা করেছেন অরণ্য আনোয়ার। অরণ্য আনোয়ার পরিচালিত প্রথম সিনেমা ‘মা’।

শনিবার রাতে এক সংবাদ সম্মেলনে সিনেমার মুক্তির তারিখ ঘোষণা করেন নির্মাতা।

অরণ্য আনোয়ার বলেন, ‘শুরু থেকেই আমি চেয়েছি ছবিটি মা দিবসেই মুক্তি পাক। পৃথিবীর সব মায়ের প্রতি উৎসর্গ করে নির্মিত ছবিটি ১৯ মে মুক্তির সিদ্ধান্ত নিয়েছি আমরা। আজ থেকে সেই মুক্তির মিছিল শুরু হলো আমাদের।’

পরীমণি প্রথমবারের মতো সিনেমায় মা চরিত্রে অভিনয়ের অভিজ্ঞতা জানান অনুষ্ঠানে। সেইসঙ্গে মা চরিত্রে অভিনয় করতে করতে বাস্তবে মা হওয়ার আবেগী গল্পটাও তুলে ধরেন তিনি।

পরীমণি বলেন, ‘এই সিনেমার জার্নিটা সারা জীবনের স্মৃতি হয়ে থাকবে আমার। ‘মা’ যখন শুটিং করি, তখন চার মাসের রাজ্য (পরীর ছেলে) আমার পেটে ছিল। আর যখন মুক্তি পাবে, তখন ও আমার কোলে থাকবে। এটা যে কতটা আনন্দের অনুভূতি, বোঝানো যাবে না।’

সিনেমাটির গল্প নিয়ে অরণ্য আনোয়ার বলেন, ‘মা সিনেমার গল্প মুক্তিযুদ্ধের সময়ের। মৃত ঘোষিত সাত মাস বয়সী এক সন্তানকে নিয়ে তার অসহায় মায়ের আবেগের গল্প। বীনাপানি নামের সেই মায়ের ভূমিকায় পরীমণি। তিনি এখানে দারুণ অভিনয় করেছেন। এ সিনেমাটি নতুন পরীমণিকে সবার সামনে নিয়ে আসবে।’

এসময় সিনেমার কলাকুশলীদের ধন্যবাদ জানিয়ে ১৯ মে হলে গিয়ে দর্শককে সিনেমাটি দেখার আমন্ত্রণ জানান নির্মাতা।

গত বছরের জানুয়ারিতে শুরু হয় ‘মা’ সিনেমার কাজ। এর মধ্যে মাতৃত্বের কারণে সাময়িক অবসর নেন পরী। তবে তার আগে শেষ সিনেমা হিসেবে ‘মা’র কাজ সম্পন্ন করেন।

এই সিনেমার বিভিন্ন চরিত্রে অন্যদের মধ্যে আরও অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, ফারজানা ছবি, সাজু খাদেম, রেবেনা করিম জুঁই, শিল্পী সরকার অপু, সেতু, লাবণ্য ও শাহাদাত হোসেন।


ঈদের জন্য প্রস্তুত হচ্ছে যেসব সিনেমা

আপডেটেড ২৫ মার্চ, ২০২৩ ১৩:২৫
বিনোদন প্রতিবেদক

সিনেমা হলে ছবি মুক্তির জন্য সবচেয়ে বড় আয়োজন দুই ঈদ। এই উৎসবকে কেন্দ্র করে অনেক সিনেমাই খুব আটঘাট বেঁধে তৈরি করা হয়। ঈদুল ফিতর আসতে আরও এক মাস বাকি। এরই মধ্যে পরিচালক, প্রযোজক ও পরিবেশকরা ঈদের ছবি মুক্তির প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন। ঈদের ছবি মুক্তির তালিকা এখনো চূড়ান্ত না হলেও বেশ কয়েকটি ছবি মুক্তির কথা শোনা গেছে। সেগুলো নিয়েই থাকল আজকের আলাপ।

লিডার, আমিই বাংলাদেশ

ঈদুল ফিতরে মুক্তি পাচ্ছে শাকিব খান ও শবনম বুবলী অভিনীত সিনেমা ‘লিডার, আমিই বাংলাদেশ’। গত মঙ্গলবার এ খবর নিশ্চিত করা হয় যৌথভাবে শাকিব খান এবং সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান বেঙ্গল মাল্টিমিডিয়া থেকে। ছবিটি পরিচালনা করেছেন তপু খান। গত ২৬ ডিসেম্বর চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে আনকাট সেন্সর সনদ পায় ছবিটি। এর কাহিনি ও সংলাপ লিখেছেন দেলোয়ার হোসেন দিল। শাকিব খান, বুবলীর পাশাপাশি আরও অভিনয় করেছেন মিশা সওদাগর, শহীদুজ্জামান সেলিম প্রমুখ।

জ্বীন

‘জ্বীন’ ছবির মাধ্যমে প্রথমবারের মতো পূজা চেরির সঙ্গে জুটি বেঁধেছেন অভিনেতা সজল। সিনেমাটি ঈদে মুক্তি পাওয়ার খবর নিশ্চিত করেছে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। ভৌতিক গল্পের এই সিনেমার পরিচালক নাদের চৌধুরী। সজল-পূজা ছাড়া ছবিটিতে আরও অভিনয় করেছেন রোশান, জান্নাতুন নূর মুন, সুজাতা প্রমুখ।

পাপ

জিয়াউল রোশান ও ইয়ামিন হক ববি জুটির সিনেমা ‘পাপ’। এই ছবিটিও ঈদে মুক্তি পেতে পারে। বিষয়টি নিশ্চিত করেছে সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। সৈকত নাসিরের পরিচালনায় এই সিনেমার চিত্রনাট্য লিখেছেন প্রযোজক আব্দুল আজিজ। সিনেমাটি চলতি মাসেই সেন্সর ছাড়পত্র পেয়েছে। রোশান-ববি ছাড়াও এতে অভিনয় করেছেন জাকিয়া মাহা, আমান রেজা, আরিয়ানাসহ আরও অনেকে।

কিল হিম

‘কিল হিম’ সিনেমাটি পরিচালনা ও প্রযোজনা করেছেন মো. ইকবাল। ঈদে ছবিটি মুক্তি প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি শতভাগ নিশ্চিত ঈদুল ফিতরে সিনেমাটি আসছে। কাজ প্রায় শেষ। আজকে (গতকাল) ডাবিং শেষ হয়েছে। আগামী ১০ থেকে ১৫ তারিখের মধ্যে সেন্সর বোর্ডে পাঠিয়ে দেব।’ ছবিটিতে অভিনয় করেছেন অনন্ত জলিল ও বর্ষা। এ ছাড়া অভিনয় করেছেন রুবেল, মিশা সওদাগর, কলকাতার রাহুল দেবসহ অনেকেই।

লাল শাড়ি

ঈদে মুক্তির জন্য প্রস্তুতি নিয়ে এগোচ্ছে ‘লাল শাড়ি’। এমনটা জানিয়েছেন ছবিটির অভিনেত্রী ও প্রযোজক অপু বিশ্বাস। সরকারি অনুদানের এই সিনেমাটি পরিচালনা করেছেন বন্ধন বিশ্বাস। এতে জুটি বেঁধে অভিনয় করেছেন অপু বিশ্বাস ও সাইমন সাদিক। এ ছাড়া আরও অভিনয় করেছেন দিলরুবা দোয়েল, সুমিত সেনগুপ্ত, রাশেদ মামুন অপু, শহীদুজ্জামান সেলিম প্রমুখ।

নূর

রায়হান রাফী পরিচালিত বহুল প্রতীক্ষিত সিনেমা ‘নূর’। সিনেমাটি সেন্সর ছাড়পত্র পেয়েছে অনেক আগেই। ছবিটি ঈদে মুক্তি পাওয়া নিয়ে রায়হান রাফী বলেন, সিনেমাটির মুক্তি নিয়ে তিনি এখনো নিশ্চিত নন। ঈদে একটি সিনেমা মুক্তি পাবে, তবে তা নিয়ে এখনই কিছু জানানো যাচ্ছে না। সিনেমাটিতে অভিনয় করেছেন আরিফিন শুভ ও জান্নাতুল ফেরদৌস ঐশী।

অন্তর্জাল

দীপঙ্কর দীপন পরিচালিত সিনেমা ‘অন্তর্জাল’। ইন্টারনেট ও সাইবার যুদ্ধের ভাবনা থেকে নির্মিত হয়েছে সিনেমাটি। এতে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, বিদ্যা সিনহা মীম, সুনেরাহ বিনতে কামাল, এ বি এম সুমন প্রমুখ। ঈদে মুক্তি পেতে পারে সিনেমাটি।

প্রহেলিকা

চয়নিকা চৌধুরী পরিচালিত ‘প্রহেলিকা’ সিনেমাটিও ঈদে মুক্তি পাওয়ার কথা শোনা যাচ্ছে। এতে অভিনয় করেছেন মাহফুজ আহমেদ ও শবনম বুবলী।


অস্ট্রেলিয়ায় আমি ট্র্যাপে পড়েছিলাম: শাকিব খান

সংবাদ সম্মেলনে শাকিব খান। ছবি: দৈনিক বাংলা
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
অপূর্ণ রুবেল

ধর্ষণের অভিযোগ প্রসঙ্গে মুখ খুলেছেন ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় তারকা শাকিব খান। বলেছেন, অস্ট্রেলিয়ায় গিয়ে তিনি ‘ফাঁদে’ পড়েছিলেন। তার বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যা।

শাকিব খান বলেন, ২০১৭ সালে শুটিং করতে গিয়ে অস্ট্রেলিয়ায় বড় ধরনের ট্র্যাপে পড়েছিলাম। সেই ট্র্যাপের সূত্র ধরেই আমার বিরুদ্ধে নানা ধরনের অভিযোগ তোলা হচ্ছে, ভয়ভীতি দেখানো হচ্ছে।

বৃহস্পতিবার নিজ বাড়ির গ্যারেজে সংবাদ সম্মেলনে এভাবেই সাম্প্রতিক ঘটনাগুলো নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন শাকিব খান। এ সময় তিনি বলেন, তার বিরুদ্ধে প্রযোজক রহমত উল্লাহর করা সব অভিযোগই মিথ্যা। উল্টো তার কাছ থেকে চাঁদা দাবি করেছেন এবং হত্যার হুমকি দিয়েছেন রহমত উল্লাহ নামের ওই প্রযোজক।

কী ধরনের ট্র্যাপে পড়েছিলেন— সংবাদ সম্মেলনে জানতে চাইলে বারবারই এড়িয়ে যান শাকিব খান। বলেন, আমার বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে অস্ট্রেলিয়ার পুলিশ ব্যবস্থা নিত এবং আমি ওখান থেকে ফিরতে পারতাম না।

এর আগে বৃহস্পতিবার সকালে তিনি ঢাকার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরফাতুল রাকিবের আদালতে রহমত উল্লাহর বিরুদ্ধে মামলা করেন। এরপর বিকেল ৫টায় নিজ বাসার গ্যারেজে তিনি সংবাদকর্মীদের মুখোমুখি হন।

শাকিব খান সংবাদ সম্মেলনে বলেন, আমরা শিল্পীরা সবসময় পর্দায় মানুষকে অন্যায়ের বিরুদ্ধে কথা বলতে উৎসাহিত করি। প্রতিবাদ করতে শেখাই। সেখানে আমরা বার বার অন্যায়ের শিকার হচ্ছি। একটি চক্র সবসময় আমাদের পেছনে লেগে আছে। তাই সবার আগে একজন শিল্পী হিসেবে প্রতিবাদ জানাতে আজ মামলা করেছি। আদালত আমার কথা শুনেছেন।

জনপ্রিয় এই চিত্রনায়ক বলেন, আমার মনে হয় এটিও (আদালতে মামলা দায়ের) একটি বিজয়। কারণ এর আগে থানায় মামলা করতে গিয়ে ব্যর্থ হয়েছি। তারপর ডিবি অফিসে অভিযোগ দিয়েছি। আমি বিশ্বাস করি, রহমতুল্লাহ একা না, এর পেছনে অনেকেই আছেন।

বেশ কয়েকদিন ধরেই শাকিব খান ও প্রযোজক রহমত উল্লাহ একে অন্যের বিরুদ্ধে পাল্টাপাল্টি অভিযোগ করছেন। তাদের অভিযোগ শেষ পর্যন্ত আদালত অবধি গড়াল।

বিষয়:

banner close