আপডেট : ২৪ জানুয়ারি, ২০২৩ ১২:৪২
রোগীর সেবায় রোবট নার্স
দৈনিক বাংলা ডেস্ক

রোগীর সেবায় রোবট নার্স

হাসপাতালে রোগীদের যত্ন করে ইনজেকশন দিচ্ছে এক রোবট নার্স। রোগীর রক্ত পরীক্ষা থেকে নানা যত্নআত্মি সব মিলিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছে এই যন্ত্রের নার্স। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রাম এলাকায় বেসরকারি হার্টল্যান্ড হাসপাতালে এমনই চিত্র দেখা গেছে।

মধ্যমগ্রামের বিধায়ক ও পশ্চিমবঙ্গ রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ সম্প্রতি হাসপাতালে রোবট নার্স সেবার উদ্বোধন করেন। করোনা মহামারি সময়ের অভিজ্ঞতা থেকেই এমন উদ্যোগ নেয়া হয়েছে। রোবট নার্সের জন্য সংক্রামক রোগীর চিকিৎসাকারী স্বাস্থ্যকর্মীরা সুরক্ষার পাবে বলে আশা করছে হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতালে সংক্রামক রোগীদের ইনজেকশন প্রদানসহ সব পরিষেবা দেবে পাঁচ ফুট উচ্চতার এই রোবট নার্স। রোগীদের স্বাস্থ্যসংক্রান্ত খোঁজ নেয়ার পাশাপাশি প্রয়োজনীয় ওষুধ পৌঁছে দেয়া, চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করিয়ে দেয়া, রক্তের নমুনা সংগ্রহ করার মতো কাজ করতেও রোবটটি করবে।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, স্মার্ট ফোন দিয়ে সহজেই এই নার্সকে পরিচালনা করা যাবে। কলকাতার একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীরা এই রোবট নার্সটি তৈরি করেছে। হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, রোবট নার্স সেবা এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। সম্পূর্ণ পরিষেবা পেতে আরও কিছুটা সময় লাগবে। এদিকে এমন অভিনব নার্স পেয়ে খুশি রোগীরাও। তবে এক রোগী ডয়চে ভেলেকে জানান, চিকিৎসার মতো একটি সংবেদনশীল বিষয়ে রোবট নার্সের ওপর ভরসা ও বিশ্বাস তৈরি হতে সময় লাগবে।