ভালো ছবি বানানো তো বটেই, তার নাম উচ্চারিত হয়েছে বিতর্কের মধ্যেও। মার্ভেলের সিনেমাকে ‘থিম পার্ক’ বলে ব্যাপক আলোচিত হয়েছিলেন মার্টিন স্করসেসি। নিজে যেমন তৈরি করেছেন অসাধারণ সব সিনেমা, তেমনি বিভিন্ন সাক্ষাৎকারে, মাস্টারক্লাসে উদাহরণ টেনেছেন বিশ্বের নামকরা সব চলচ্চিত্র নিয়ে। সেসব সাক্ষাৎকার ঘেঁটে ইন্ডিওয়্যার সাংবাদিক জ্যাক শার্ফ তৈরি করেছেন স্করসেসির পছন্দের ৫৭ সিনেমা। সেসব নিয়ে থাকল আজকের আয়োজন।
টার, টড ফেইল্ড
মার্টিন স্করসেসির পছন্দ মানেই যে, সব ধ্রুপদী চলচ্চিত্র এমনটি নয়। গত বছরের ছবি নিয়েও উচ্ছ্বসিত প্রশংসা করেছেন এই নির্মাতা। টড ফেইল্ড পরিচালিত ‘টার’ তার মধ্যে অন্যতম।
ডেথ কালেক্টর, রালফ দ্য ভিতো
টিভিতে দেখে এই সিনেমাটি ভালো লেগেছিল মার্টিন স্করসেসির। পরে সিনেমাটির প্রিন্ট নিয়ে তিনি দেখে ফেলেন। ছবিটি নিয়ে কোথায় খুব একটা আলোচনা না হলেও স্করসেসির কাছে দারুণ ছবি এটি।
ল্যান্ড অব দ্য ফারওস, হাওয়ার্ড হকস
ঐতিহাসিক ও পুরান শৈশব থেকেই মার্টিন স্করসেসির পছন্দ। এমনকি তিনি নিজেও কল্পনায় একটি পুরান শহর তৈরি করে তার স্টোরিবোর্ডও করেছিলেন। যার নাম ‘দ্য এটারনাল সিটি’। ১৯৯৩ সালের এক সাক্ষাৎকারে বলেছিলেন ছবিটি তার ভয়ানক প্রিয়।
জার্নি টু ইতালি, রবার্তো রসেলিনি
মার্টিন স্করসেসিকে ভাবিয়ে তোলে ইতালির পরিচালক রবার্তো রসেলিনির ‘জার্নি টু ইতালি’। যখন প্রথম এই ছবিটি দেখেন, তখনই তার মধ্যে দারুণ প্রভাব ফেলে এই ধ্রুপদী।
আ ট্রিপ টু দ্য মুন, জর্জ মেলিয়ে
১৯০২ সালের এক জাদুকরের ছবি ‘আ ট্রিপ টু দ্য মুন’ও স্করসেসির ভীষণ পছন্দের ছবি। ছবিটি নিয়ে এতটাই বিমোহিত হয়ে পড়েন যে ২০১১ সালে তিনি তৈরি করেন ‘হিউগো’, যে ছবির সঙ্গে জর্জ মেলিয়ে আছেন ওতপ্রোতভাবে জড়িয়ে।
পার্ল, টি ওয়েস্ট
লিভ হার টু হ্যাভেন, জন এম স্টন
মার্ডার বাই কন্ট্র্যাক্ট, ইরভিং লারনার
দ্য টেন কমান্ডমেন্টস, সিসিল বি ডেমিল
ডুয়াল ইন দ্য সান, কিং ভিডোর, উইলিয়াম ডিয়েটরলে
আই ওয়াকড উইথ আ জোম্বি, জ্যাক টারনার
ইস্ট অব এডেন, এলিয়া কাজান
দ্য ফল অব রোমান এম্পায়ার, অ্যান্থনি মান
আউটরেজ, আইডা লুপিনো
সাম কেম রানিং, ভিনসেন্ট মিনেলি
মিডসামার, অরি অস্টার
ইয়েলিন, সুলায়মান সিসে
আরচিপেলাগো, জোয়ানা হগ
শুটিং স্টারস, আ ভি ব্র্যাম্বল, অ্যান্থনি আসকুইথ
পিসেস অব আ ওম্যান, কনেল মুন্দ্রজো
২০০১: আ স্পেস ওডেসি, স্ট্যানলি কুব্রিক
এইট অ্যান্ড হাফ, ফেদেরিকো ফেলেনি
অ্যাশেজ অ্যান্ড ডায়মন্ডস, আন্দেজ ওয়াজদা
দ্য চ্যাঞ্জেলিং, পিটার মেডক
শতরঞ্জ কি খিলাড়ি, সত্যজিৎ রায়
সিটিজেন কেইন, অরসন ওয়েলস
কনটেম্পট, জঁ লুক গদার
ডেড অব নাইট, আবার্তো ক্যাবালকান্তি
দ্য এনটিটি, সিডনি জে ফিউরি
দ্য এক্সরসিস্ট, উইলিয়াম ফ্রেডকিন
দ্য হন্টিং, রবার্ট ওয়াইজ
দ্য ইনোসেন্টস, জ্যাক ক্লাইটন
আইল অব দ্য ডেড, মার্ক রবসন
জনি গিটার, নিকোলাস রে
ব্ল্যাকক্ল্যান্সম্যান, স্পাইক লি
লাআটালান্টা, জঁ ভিগো
লভেন্তুরা, মিকেলাঞ্জেলো আন্তোনিওনি
দ্য লিওপার্ড, লুচিনো ভিসকন্তি
দ্য লাইফ অ্যান্ড ডেথ অব কর্নেল ব্লিম্প, এমেরিখ প্রেসবার্গার, মুখাইল পওয়েল
মুনরাইজ, ফ্রাঙ্ক বরজেইগ
নাইটক অব দ্য ডেমন, জ্যাক টার্নার
ওয়ান-আইড জ্যাকস, মারলন ব্রান্ডো
পাইসান, রবার্তো রসেলিনি
সাইকো, আলফ্রেড হিচকক
রেবেল উইদআউট আ কজ, নিকোলাস রে
দ্য রেড শোজ, এমেরিক প্রেসবার্গার, মিখায়েল পওয়েল
দ্য রিভার, জঁ রেনোয়া
সালভাতোরে জিউলিয়ানো, ফ্রান্সিসকো রসি
দ্য সার্চার্স, জন ফোর্ড
দ্য শাইনিং, স্ট্যানলি কুব্রিক
তোউকি বোউকি, জিব্রিল দিওপ মেম্বেতি
উগেস্তু, কেনজি মিজোগুচি
দ্য আনইনভাইটেড, লুইজ অ্যালেন
ভার্টিগো, আলফ্রেড হিচকক
ওম্যান ইজ দ্য ফিউচার অব ম্যান, হং সাং সো
ডায়েরি অব আ কান্ট্রি প্রিস্ট, রবার্ট ব্রেসোঁ
রাইড দ্য হাই কান্ট্রি, স্যাম পেকিনপা
১৯৮/সি, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮
©দৈনিক বাংলা