আপডেট : ১ জুন, ২০২৩ ০৯:৪২
জয়পুরহাট-বগুড়া সড়ক : মেয়াদ শেষের মাসেও শুরু হয়নি সংস্কারকাজ
রাব্বিউল হাসান, জয়পুরহাট

জয়পুরহাট-বগুড়া সড়ক : মেয়াদ শেষের মাসেও শুরু হয়নি সংস্কারকাজ

রাস্তায় খানাখন্দের কারণে দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের। গত সোমবার সকালে জয়পুরহাট-বগুড়া আঞ্চলিক মহাসড়কের কোমরগ্রাম এলাকা থেকে তোলা। ছবি: দৈনিক বাংলা

জয়পুরহাট-বগুড়া আঞ্চলিক মহাসড়কের ৩৭ কিলোমিটার সংস্কার ও সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছিল ছয় বছর আগে। একটি ঠিকাদার কোম্পানি কাজও পায় ১০ কিলোমিটার অংশের জন্য। তবে পাকা সড়কের সামান্য কিছু অংশে খোঁড়াখুঁড়ি করে পুরোনো ইট, খোয়া ও কার্পেটিং তুলে বালু ফেলা ছাড়ার আর কিছু করেনি তারা। এরপর এ বছরের জুন পর্যন্ত সময় দিয়ে গত বছরের জুলাইয়ে নতুন এক ঠিকাদার নিয়োগ দেয়া হয়। অথচ কাজের মেয়াদ শেষের মাস শুরু হয়ে গেলেও এখনো সেই কাজই শুরু হয়নি।

এমন চিত্রই দেখা গেছে জয়পুরহাট-বগুড়া আঞ্চলিক মহাসড়ক সংস্কার ও সম্প্রসারণ কাজের। স্থানীয়রা বলছেন, দীর্ঘদিন ধরে সড়কটির বেহাল হলেও সংস্কার না হওয়ায় তাদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

জয়পুরহাট সড়ক ও জনপথ (সওজ) বিভাগের কার্যালয় সূত্রে জানা গেছে, ২০১৭ সালে জয়পুরহাট-বগুড়া আঞ্চলিক মহাসড়কের ৩৭ কিলোমিটার সড়ক ১৮ থেকে ২৪ ফুটে উন্নীত করতে দরপত্র আহ্বান করা হয়। এর মধ্যে বটতলী থেকে জয়পুরহাট শহর পর্যন্ত ১০ কিলোমিটারের কাজ পায় নাভানা কনস্ট্রাকশন লিমিটেড। ২০১৭ সালের শেষের দিকে কার্যাদেশ পায়। ২০১৯ সালের ১৭ এপ্রিলের মধ্যে ওই কাজ শেষ করার কথা ছিল। ১০ কিলোমিটারের মধ্যে সাড়ে তিন কিলোমিটার পাকা সড়ক খোঁড়াখুঁড়ি করে পুরোনো ইট, খোয়া ও কার্পেটিং তুলে কাজও শুরু করে নাভানা। তবে মাত্র আড়াই কিলোমিটারের কাজ দায়সারাভাবে করে চলে যান ঠিকাদারের লোকজন।

এ অবস্থায় ২০২০ সালের ১৬ ফেব্রুয়ারি সাড়ে তিন কোটি টাকা জরিমানা করে সড়ক বিভাগ নাভানার সঙ্গে চুক্তি বাতিল করে। নতুন করে দরপত্রের মাধ্যমে ওই অংশ প্রশস্ত করতে যৌথভাবে অসমাপ্ত কাজের দায়িত্ব পায় রিলায়েবল বিল্ডার্স ও হাসান টেকনো বিল্ডার্স লিমিটেড। ৫১ কোটি টাকার কাজটি দ্রুত সম্পন্ন করতে ২০২২ সালের ২০ জুলাই কার্যাদেশ দেয়া হয়। চুক্তি অনুযায়ী চলতি বছরের জুনে কাজটি শেষ হওয়ার কথা। কিন্তু শেষ করা তো দূরের কথা, কাজটি এখনো শুরুই হয়নি।

গত সোমবার সরজমিনে দেখা গেছে, অসমাপ্ত সাড়ে সাত কিলোমিটার সড়কের কোমরগ্রাম থেকে হিচমি পর্যন্ত এক কিলোমিটার অংশে জনস্বার্থে চলাচলের জন্য ইট বিছিয়ে দিয়েছে সড়ক বিভাগ।

স্থানীয়রা বলছেন, এরপরও অসংখ্য ছোট-বড় গর্ত তৈরি হওয়ায় সড়কে প্রায়ই বিকল হয়ে পড়ে যানবাহন। দুর্ঘটনাও ঘটছে। এলাকার কৃষিজীবীরা তাদের কৃষিপণ্য পরিবহন করতে পারছেন না। যানবাহনের অভাবে সময়মতো শিক্ষাপ্রতিষ্ঠানেও পৌঁছতে পারছে না শিক্ষার্থীরা। ফলে মানুষকে পোহাতে হচ্ছে দুর্ভোগ।

জয়পুরহাট সদর উপজেলার কোমরগ্রামের স্থানীয় বাসিন্দা মামুন পারভেজ বলেন, এ আঞ্চলিক মহাসড়ক হয়ে বগুড়া ও জয়পুরহাট জেলার পাশাপাশি নওগাঁর ধামইরহাট এবং দিনাজপুরের হিলি স্থলবন্দরের দূরপাল্লা ও অভ্যন্তরীণ পথের বাস-ট্রাকসহ নানা যানবাহন চলাচল করে। হিলি স্থলবন্দর থেকে পণ্যবাহী ট্রাক দেশের বিভিন্ন জেলায় যায়। সড়ক বেহাল হওয়ার কারণে চালকরা যানবাহন চালাতে গিয়ে বিপাকে পড়ছেন।

অটোরিকশাচালক বাবু মিয়া বলেন, এ রাস্তা দিয়ে প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়। এ রাস্তার কারণে প্রায়ই গাড়ি অকেজো হয়ে যায়।

মোটরসাইকেল আরোহী মিলন হোসেন বলেন, কাজের সুবাদে এ রাস্তা দিয়ে প্রতিদিন যাতায়াত করতে হয়। কিন্তু খানাখন্দের কারণে বিশেষ করে বর্ষাকালে এ রাস্তায় প্রায়ই দুর্ঘটনা ঘটে। কারণ, রাস্তায় পানি উঠলে আর খানাখন্দ বোঝার উপায় থাকে না। যানবাহনও নষ্ট হয়ে পড়ে।

জানতে চাইলে রিলায়েবল বিল্ডার্স ও হাসান টেকনো বিল্ডার্স লিমিটেডের প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী সাজ্জাদ কাদির খান বলেন, জয়পুরহাট শহরের আড়াই কিলোমিটার অংশে ড্রেন নির্মাণের কাজ চলমান থাকায় সময় মতো কাজটি শুরু করা যায়নি। তবে শিগগির কাজটি শুরু করার জন্য সব প্রস্তুতি নেয়া হয়েছে।

জয়পুরহাট সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সৌম্য তালুকদার দৈনিক বাংলাকে বলেন, আঞ্চলিক মহাসড়কের অসমাপ্ত কাজ আগামী বর্ষার আগেই শুরু করা হবে। আশা করছি ২০২৪ সালের জুন মাসের মধ্যেই এ কাজটি শেষ হবে।