আপডেট : ২৬ সেপ্টেম্বর, ২০২২ ২৩:১৯
রাশিয়ার স্কুলে হামলা, শিশুসহ নিহত ১৫

রাশিয়ার স্কুলে হামলা, শিশুসহ নিহত ১৫

রাশিয়ার ইজেভস্ক শহরের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে আত্মঘাতী এক বন্দুকধারী হামলা করে। ছবি: বিবিসি

রাশিয়ার ইজেভস্ক শহরের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে আত্মঘাতী এক বন্দুকধারীর হামলায় শিশুসহ অন্তত ১৫ জন নিহত এবং প্রায় ২১ জন আহত হয়েছেন। সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও রুশ গণমাধ্যম আরটি এ খবর জানিয়েছে।

নিরাপত্তা কর্মীরা খবর পেয়ে সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করেন। উদমুর্তিয়া অঞ্চলের গভর্নর আলেকক্সান্দর ব্রেচালভও সেখানে গেছেন। বিবিসি জানায়, হামলার সময় স্কুলটিতে প্রায় এক হাজার শিক্ষার্থী ছিল। নিহতদের মধ্যে ৭ শিশু, দুজন শিক্ষক এবং দুজন নিরাপত্তা কর্মীও ছিলেন।

রুশ গণমাধ্যম তাস-এ প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, শ্রেণিকক্ষের ভেতরের দেয়ালে ও জানালায় গুলির ফুটো, মেঝেতে রক্তের দাগ এবং শিশুরা ডেস্কের নিচে কুঁকড়ে বসে আছে। নিরাপত্তা কর্মীরা পৌঁছানোর পর সব শিশু, কর্মচারী ও শিক্ষকদের স্কুল ভবন থেকে বের করে নিয়ে যাওয়া হয়। রাশিয়ার গণমাধ্যমে গোলাগুলির সময় স্কুলভবনের ভেতরে যে আতঙ্কজনক পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, সে সংক্রান্ত বেশকিছু ভিডিও দেখানো হয়েছে।

স্থানীয় একজন আইনপ্রণেতা বলেন, হামলাকারীর নাম আরতেম কাজানতেভ। হামলাকারী নিজেই বন্দুকের গুলিতে আত্মহত্যা করেছেন। তবে এ হামলার কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে এই হামলায় তার সঙ্গে আর কেউ ছিলো না বলে নিশ্চিত করেছে পুলিশ। ঘটনাস্থলে পুলিশ পৌছে তাকে ক্লাসরুমে মেঝেতে পড়ে থাকতে দেখে। সে একটি নাৎসি প্রতীক সংবলিত টি-শার্ট পরিহিত অবস্থায় ছিলো এবং বালাকলাভা অর্থাৎ চোখ ছাড়া মুখমণ্ডল ও ঘাড় ঢেকে রাখা একটি কাপড় পরে ছিলো। তার সঙ্গে ছিলো দুটি পিস্তল।  হামলাকারী ওই স্কুলেরই প্রাক্তন শিক্ষার্থী। এ বিষয়ে তদন্ত শুরু করেছে পুলিশ।

আগামী ২৯ সেপ্টেম্বর পর্যন্ত শোক পালনের ঘোষণা দিয়েছেন অঞ্চলটির প্রশাসনিক প্রধান। যে স্কুলে এই হামলা হয়েছে, সেটি ৬ লাখ ৫০ হাজার বাসিন্দার ইজেভস্ক শহরের কেন্দ্রে অবস্থিত, এর কাছেই একাধিক সরকারি ভবন আছে।