আপডেট : ২৮ সেপ্টেম্বর, ২০২২ ০৮:৫৪
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: গণভোটের ফলাফল শুক্রবার

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: গণভোটের ফলাফল শুক্রবার

লুগানস্কে গণভোটের লিফলেট বিতরণ করা হয়। ছবি: সংগৃহীত

রাশিয়ার অংশ হতে ইউক্রেনের চার অঞ্চলে গণভোটের ফলাফল আগামী শুক্রবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করতে পারেন বলে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ধারণা করছে। রুশপন্থিদের নিয়ন্ত্রিত ইউক্রেনের লুগানস্ক, দোনেৎস্ক, জাপোরিঝিয়া এবং খেরসন অঞ্চলে গতকাল মঙ্গলবার চূড়ান্ত দিনের ভোটগ্রহণ সম্পন্ন হয়।

কিয়েভ ও তার পশ্চিমা মিত্ররা এ গণভোটকে রাশিয়ার ধোঁকাবাজি বলে তীব্র নিন্দা করেছে। তবে রুশ শক্তিকে চ্যালেঞ্জ করে গণভোটকে বাতিল করতে পারেননি তারা। গত ২৩ সেপ্টেম্বর থেকে রাশিয়ার অংশ হতে ইউক্রেনের চার অঞ্চলে ভোটগ্রহণ শুরু করে রুশপন্থিরা। বিবিসি জানায়, প্রথম চার দিনে ভোটারদের ঘরে ঘরে গিয়ে ভোট নেয়া হয়। অভিযোগ রয়েছে, রুশপন্থি ভোটকর্মীরা সশস্ত্র রুশ সেনাদের সঙ্গে নিয়ে ভোটারদের বাড়ি বাড়ি ঘুরেছেন। গতকাল মঙ্গলবার ভোটগ্রহণের শেষ দিনে ভোটকেন্দ্রে আসার জন্য স্থানীয় ৪০ লাখ ভোটারকে নির্দেশ দেয়া হয়।

এদিকে গোয়েন্দা তথ্যের বরাতে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রুশ প্রেসিডেন্ট পুতিন সম্ভবত আগামী শুক্রবার রাশিয়ার পার্লামন্টের সামনে গণভোটের ফলাফল তুলে ধরবেন । ব্রিটিশ মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার নেতারা প্রায় নিশ্চিতভাবে আশা করছেন, ইউক্রেনের অঞ্চল রাশিয়ার অংশ করার ঘোষণা আসলে চলমান যুদ্ধের পক্ষে দেশে জনসমর্থন বাড়বে।

ইরানের নির্মিত ড্রোন ধ্বংস

ওডেসা বন্দরনগরীতে ইরানের নির্মিত চারটি ড্রোন ধ্বংস করার দাবি করেছে ইউক্রেনের বিমানবাহিনী । তারা জানায়, ইরানের নির্মিত শহীদ-১৩৬ ড্রোন গুলি করে ভূপাতিত করা করা হয়েছে। আল-জাজিরা জানায়, সাম্প্রতিক সময়ে ওডেসায় হামলার মাত্রা বেড়েছে। কিয়েভ ও তার পশ্চিমা মিত্রদের অভিযোগ, রাশিয়া যুদ্ধে ইরানের ড্রোন ব্যবহার করছে। তবে মস্কো বা তেহরান তা স্বীকার করেনি। এ ছাড়া দক্ষিণাঞ্চলীয় এলাকা জাপোরিঝিয়া এবং মাইকোলেভে রাশিয়ার একাধিক রকেট হামলার খবর মিলেছে। এতে কয়েকটি আবাসিক ভবন ও অন্যান্য স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়।