আপডেট : ৭ জুলাই, ২০২৩ ১৭:০৩
আগারগাঁও-মতিঝিল পরীক্ষামূলক মেট্রোরেল চলাচল শুরু
প্রতিবেদক, দৈনিক বাংলা

আগারগাঁও-মতিঝিল পরীক্ষামূলক মেট্রোরেল চলাচল শুরু

মেট্রোরেলের আগারগাঁও- মতিঝিল অংশের পরীক্ষামূলক উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: দৈনিক বাংলা

রাজধানীর আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু হয়েছে। শুক্রবার বিকেলে ৪টা ৩৪ মিনিটে আগারগাঁও থেকে ট্রেনটি মতিঝিলের উদ্দেশে ছেড়ে গেছে। মেট্রোরেল চলাচল পরীক্ষণের শুভ সূচনা করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

উদ্বোধনী বক্তৃতায় ওবায়দুল কাদের বলেন, ‘আমরা শেখ হাসিনা সরকারের একটা গুরুত্বপূর্ণ মেগা প্রকল্প এমআরটি লাইনের আরেকটা মাইলস্টোন অতিক্রম করতে যাচ্ছি। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত আজকে প্রথম ট্রায়াল রান হতে যাচ্ছে।’

সেতুমন্ত্রী বলেন, ‘দেশে মেট্রোরেলের এটাই আমাদের প্রথম কাজ। এরপরে আমরা আরও পাঁচটি লাইন তৈরি করবো। আপনারা জানেন পাতাল রেলের কাজ শুরু হয়েছে। মোট ছয়টি মেট্রোরেল ঢাকায় যুক্ত হবে। ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রোরেলের কাজ সম্পন্ন করতে পারবো।’

এদিকে মেট্রোরেলের পারফরম্যান্স টেস্ট সহ আরও কিছু ট্রায়লা হবে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত। শুক্রবার সারাদিন এবং অন্যান্যদিন রাতে ট্রায়াল হবে। এরপরই অক্টোবর থেকে পুরোদমে যাত্রী নিয়ে চলাচল করবে মেট্রোরেল।

২০২২ সালের ২৮ ডিসেম্বর মেট্রোরেল উত্তরা-আগারগাঁও রুটের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর নিয়মিত ওই রুটে চলাচল শুরু হয়। আর দ্বিতীয় ধাপে আগারগাঁও-মতিঝিল রুটে যাত্রী পরিবহনের লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে অক্টোবরে। চলতি বছরের অক্টোবর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমআরটি লাইন-৬ এর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত উদ্বোধন করবেন।

রাজধানীতে মেট্রোরেল নির্মাণের প্রকল্প ২০১২ সালের ১৮ ডিসেম্বর একনেকে অনুমোদন পায়। মূল নির্মাণকাজ শুরু হয় ২০১৬ সালের ২৬ জুন। প্রথমে প্রকল্প নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এর মধ্যে ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা দিয়েছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এবং পাঁচ হাজার ৩৯০ কোটি টাকা বাংলাদেশ সরকারের। পরে মেট্রোরল নির্মাণে খরচ বেড়েছে। এখন মোট ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ লাখ টাকা।