আপডেট : ৫ ডিসেম্বর, ২০২২ ১৯:৫০
মোরালিটি পুলিশ বিলুপ্তি কোনো কাজে আসবে না
দৈনিক বাংলা ডেস্ক

মোরালিটি পুলিশ বিলুপ্তি
কোনো কাজে আসবে না

ইরানে বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি জানিয়ে যুক্তরাষ্ট্রে ইরানি বংশোদ্ভূত জনগোষ্ঠী বিভিন্ন কর্মসূচি পালন করে। ছবি: টুইটার থেকে সংগৃহীত

ইরানে সরকারবিরোধী আন্দোলনকারীরা দেশটিতে ‘নীতি-পুলিশের’ (মোরালিটি পুলিশ) কার্যক্রম বাতিলের সিদ্ধান্তের সমালোচনা করে বলেছেন, এটি বাস্তবে কোনো কাজে আসবে না। নারীর পোশাকের ওপর সরকারি বিভিন্ন বিধিনিষেধ পরিবর্তনের কোনো ইঙ্গিত পাওয়া যাচ্ছে না।

দেশটির কর্তৃপক্ষ শনিবার এক আকস্মিক সিদ্ধান্তে মোরালিটি পুলিশ বিলুপ্ত বলে ঘোষণা করে। নারীর পোশাক-পরিচ্ছদ এবং বিশেষভাবে হিজাব পরিধান নির্ধারিত বিধি অনুযায়ী পরা হচ্ছে কি না, তা নিশ্চিত করতে মোরালিটি পুলিশ টহল দিত। তাদের হেফাজতে কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুর জেরে ইরানজুড়ে ব্যাপক বিক্ষোভ-আন্দোলন শুরু হয়। বিক্ষোভকারীদের অভিযোগ, পুলিশের নির্যাতনে মাহসার মৃত্যু হয়েছে। তবে পুলিশ দাবি করছে, মাহসা হৃদরোগে আক্রান্ত ছিলেন। এ কারণেই তার মৃত্যু হয়েছে।

ওই ঘটনার পর ইরানজুড়ে আন্দোলন ক্রমশ বাড়তে থাকে। একপর্যায়ে সেটা সরকারবিরোধী ও হিজাববিরোধী আন্দোলনে রূপ নেয়। বিক্ষোভ দমনে নিরাপত্তাবাহিনী দমন-পীড়ন শুরু করে। বিদেশি মানবাধিকার সংস্থাগুলো বলছে, এই আন্দোলনে চার শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। সরকার এ আন্দোলনে দুই শতাধিক মৃত্যুর কথা স্বীকার করেছে।