আপডেট : ৬ ডিসেম্বর, ২০২২ ০৮:৪৪
বিশ্বে অস্ত্র বিক্রি বেড়েছে
দৈনিক বাংলা ডেস্ক

বিশ্বে অস্ত্র বিক্রি বেড়েছে

অস্ত্র বিক্রিতে রাজত্ব করেছে ৪০ মার্কিন প্রতিষ্ঠান।

সরবরাহ ব্যবস্থায় নানা সংকট থাকার পরও বিশ্বে অস্ত্র বিক্রি উল্লেখযোগ্য হারে বেড়েছে। ২০২১ সালে অস্ত্র ও সামরিক সরঞ্জাম উৎপাদনকারী বিশ্বের ১০০ বড় প্রতিষ্ঠানের বিক্রি ১ দশমিক ৯ শতাংশ বেড়ে ৫৯ হাজার ২০০ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই) গতকাল সোমবার ‘অস্ত্র খাতের ডাটাবেস’ শীর্ষক এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

এসআইপিআরআইয়ের প্রতিবেদনের বরাতে বার্তা সংস্থা আল-জাজিরা জানায়, ২০১৯-২০ সালে অস্ত্র বিক্রি ১ দশমিক ১ শতাংশ বেড়েছিল। ২০২১ সালে তা আরও বেড়ে ১ দশমিক ৯ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে। এই নিয়ে টানা সাত বছর বিশ্বে অস্ত্র বিক্রি বেড়েছে। এসআইপিআরআই জানায়, সরবরাহ ব্যবস্থায় সমস্যার কারণে গত বছর অস্ত্র বাণিজ্য বাধাগ্রস্ত হয়েছে। ইউক্রেন যুদ্ধের কারণে পরের বছরগুলোতে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে।

এসআইপিআরআইয়ের সামরিক ব্যয় এবং অস্ত্র উৎপাদন কর্মসূচির পরিচালক লুসি বেরৌড-সুড্রেউ জানান, সরবরাহ ব্যবস্থায় সমস্যা না থাকলে গত বছর অস্ত্র বিক্রি আরও বাড়ত। বছরজুড়ে ছোট-বড় অনেক প্রতিষ্ঠান তাদের অস্ত্র বিক্রি প্রভাবিত হয়েছে বলে জানিয়েছে। এয়ার বাস এবং জেনারেল ডায়নামিক্সের মতো কিছু অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান কর্মী সংকটের কথাও জানিয়েছে।

এ ছাড়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সরবরাহ ব্যবস্থায় বাড়তি চ্যালেঞ্জ যোগ করেছে। কারণ, পশ্চিমা দেশগুলোতে অস্ত্র তৈরিতে ব্যবহৃত কাঁচামালের একটি উল্লেখযোগ্য অংশ সরবরাহকারী রাশিয়া।

এসআইপিআরআই আরও জানায়, এই পরিস্থিতি যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোও বেকায়দায় পড়ে। পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার অবস্থানও তেমন সুবিধাজনক নয়। তারপরও অস্ত্র বিক্রিতে রাজত্ব করেছে যুক্তরাষ্ট্রের ৪০ প্রতিষ্ঠান। ওই ৪০ প্রতিষ্ঠানই ২০২১ সালে ২৯ হাজার ৯০০ বিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র বিক্রি করেছে বলে এসআইপিআরআই জানিয়েছে। অস্ত্র বিক্রিতে ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত শীর্ষ পাঁচটি স্থান দখল করে আছে যুক্তরাষ্ট্রের লকহিড মার্টিন, রেথিওন টেকনোলজিস, বোয়িং, নরথ্রপ গ্রুমমান ও জেনারেল ডায়নামিকস।

এসআইপিআরআইয়ের প্রতিবেদন অনুযায়ী যুক্তরাষ্ট্রের পাশাপাশি চীনও ২০২১ সালে অস্ত্র বিক্রিতে বেশ ভালো অবস্থানে রয়েছে। চীনের ৮টি প্রতিষ্ঠান মোট ১০ হাজার ৯০০ বিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র বিক্রির করেছে। অস্ত্র বিক্রির এই হার এক বছর আগের তুলনায় ৬ দশমিক ৩ শতাংশ বেশি। চীনের চারটি প্রতিষ্ঠান এসআইপিআরআইয়ের তালিকায় শীর্ষ দশে ঠাঁই পেয়েছে।