আপডেট : ৬ ডিসেম্বর, ২০২২ ০৯:৩৭
হারিয়ে যাচ্ছে অ্যাডেলি পেঙ্গুইন
দৈনিক বাংলা ডেস্ক

হারিয়ে যাচ্ছে অ্যাডেলি পেঙ্গুইন

ভীষণ সুন্দর এই পাখিটির প্রতি সবারই যেন একটা গোপন মমত্ববোধ রয়েছে। হাঁটা, দৌড়ানো, ওড়া, সাঁতার কাটা- সব কিছুতেই পারদর্শী এরা। তবে আগামীর পৃথিবী বোধহয় এই পাখিটিকে আর পাবে না। কেননা দ্রুতহারে হ্রাস পাচ্ছে পেঙ্গুইনের সংখ্যা।

এন্টার্কটিকার পূর্ব উপকূলে গত দশকে ৪৩ শতাংশ কমেছে বৃহদাকার অ্যাডেলি পেঙ্গুইনের সংখ্যা। অর্থাৎ সেখানকার প্রায় অর্ধেক পেঙ্গুইনই আর নেই।

বিজ্ঞানীরা বলছেন, পুরো এন্টার্কটিকার বরফ গলে কমতে শুরু করলেও অ্যাডেলি পেঙ্গুইনের যে কলোনি, অর্থাৎ যে এলাকায় এরা বাস করে, সেখানে অতিরিক্ত বরফ পড়ছে গত কয়েক বছর ধরে। ফলে প্রকৃতির সঙ্গে যুদ্ধে হেরে গিয়ে মারা পড়েছে অসংখ্য পেঙ্গুইন। এই পেঙ্গুইনগুলোর উচ্চতা ৭০ সেন্টিমিটার এবং ওজন চার কিলোগ্রাম পর্যন্ত হয়ে থাকে।

জলবায়ু পরিবর্তনের কারণেই এ অবস্থা তৈরি হয়েছে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

দক্ষিণ মেরুতে অবস্থিত এন্টার্কটিকা হলো পেঙ্গুইনের আবাসস্থল। ওজিগুয়ালডো বা হলুদ চোখের পেঙ্গুইন, জেন্টু, চিনস্ট্র্যাপ, অ্যাডেলি, গ্যালাপাগোস, এমপ্যারর, ম্যাগেলানিকসহ মোট ১৯ প্রজাতির পেঙ্গুইনের বিচরণ সেখানে। তবে গত কয়েক দশক ধরেই অ্যাডেলির সঙ্গে সঙ্গে অন্যান্য প্রজাতির পেঙ্গুইনের সংখ্যাও হ্রাস পাচ্ছে।

ম্যাসাচুসেটসের উডস হোল ওশেনোগ্রাফিক ইনস্টিটিউটের তথ্য জানাচ্ছে, বিগত ৩০ বছরে অন্ততপক্ষে ৬০ শতাংশ হ্রাস পেয়েছে পেঙ্গুইন কলোনির সংখ্যা।

সূত্র : বিবিসি