আপডেট : সোমবার, মে ১৬, ২০২২, ১২:০০ am

তথ্য না দেয়ায় জেল সুপারকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
তথ্য না দেয়ায় জেল সুপারকে জরিমানা
তথ্য কমিশনের লোগো

নির্দেশনা দেয়ার পরেও তথ্য না দেয়ায় গাজীপুর জেলা কারাগারের জেল সুপার মো. বজলুর রশিদ আখন্দকে দুই হাজার টাকা জরিমানা করেছে তথ্য কমিশন। তথ্য অধিকার আইনে এই জরিমানার পাশাপাশি আগামী সাত দিনের মধ্যে আবেদনকারীকে তথ্য দিতেও নির্দেশ দেয়া হয়েছে।

তথ্য কমিশন সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২০২০ সালের ১ জুলাই থেকে ওই বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত খাদ্যদ্রব্য সরবরাহের দরপত্রের তুলনামুলক বিবরণী এবং দরপত্র মূল্যায়ন কার্যবিবরণীর অনুলিপি চেয়ে গাজীপুরের জেল সুপারের কাছে ২০২০ সালের ১৬ জুন তথ্য অধিকার আইনে আবেদন করেন মৌলভীবাজারের ঠিকাদার মোহাম্মদ শাহজাহান। নির্ধারিত সময়ের মধ্যে তথ্য না পেয়ে অভিযোগকারী ডিআইজি প্রিজনের কাছে আপিল করেন। এরপরেও তথ্য না পেয়ে তথ্য কমিশনে অভিযোগ দায়ের করেন শাহজাহান।

গত ২ মার্চ এই অভিযোগের ভার্চুয়াল শুনানি করেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ এবং তথ্য কমিশনার সুরাইয়া বেগম ও আবদুল মালেক। তখন তথ্য কমিশন গাজীপুরের জেল সুপারকে সাত কার্যদিবসের মধ্যে আবেদনকারীকে চাহিত তথ্য সরবরাহের নির্দেশ দিয়ে তাকে সতর্ক করে।

তথ্য কমিশন বলছে, এরপরেও জেল সুপার তথ্য কমিশনের নির্দেশ অমান্য করে তথ্য অধিকার আইনের ২৫ (১২) ধারা লঙ্ঘন করেচেন। কমিশন সিদ্ধান্ত দেয়া সত্বেও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ইচ্ছাকৃতভাবে যাচিত তথ্য সরবরাহ না করে তথ্য প্রবাহে বাঁধা সৃষ্টি করায় গাজীপুর জেলা কারাগারের জেল সুপারকে দুই হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া আগামী সাত দিনের মধ্যে আবেদনকারীকে তথ্য দেয়ার নির্দেশ দেওয়া হয়েছে।