আপডেট : বৃহস্পতিবার, জুন ৯, ২০২২, ১২:০০ am

বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক
বিজিবি-বিএসএফ  সীমান্ত সম্মেলন শুরু
বিজিবি-বিএসএফ সম্মেলন

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর রিজিয়ন কমান্ডার ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) ফ্রন্টিয়ার আইজি পর্যায়ে ৪ দিনব্যাপী সীমান্ত সম্মেলন শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার যশোরের বিজিবির রিজিয়ন সদর দপ্তরে এ সম্মেলন শুরু হয়।

বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম দৈনিক বাংলাকে এ তথ্য জানান।

সম্মেলনে বিজিবির রিজিয়ন কমান্ডার (যশোর ও রংপুর) এবং বিএসএফ এর ফ্রন্টিয়ার ইন্সপেক্টর জেনারেল (নর্থ বেঙ্গল, সাউথ বেঙ্গল ও গৌহাটি ফ্রন্টিয়ার) পর্যায়ে ৪ দিনব্যাপী এই সীমান্ত সম্মেলন শুরু হয়েছে।

ভারতের বিএসএফ সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি ডা. অতুল ফুলজেলে এর নেতৃত্বে সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে যোগদান করেছেন। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদস্য ছাড়াও ভারত সরকারের স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি রয়েছেন।

অপরদিকে, বিজিবির যশোর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ওমর সাদী এর নেতৃত্বে ১৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করেছেন। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবির উর্ধতন কর্মকর্তা ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এবং ভূমি রেকর্ড জরিপ অধিদপ্তরের কর্মকর্তারা রয়েছেন।

সম্মেলনে সীমান্ত হত্যা, অবৈধ অনুপ্রবেশ, মাদকসহ অন্যান্য চোরাচালান, নারী শিশু পাচারসহ বিভিন্ন সীমান্ত অপরাধ, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম, দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির বিভিন্ন উদ্যোগ নিয়ে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হবে।

বিএসএফ প্রতিনিধিদল আগামী ১২ জুন ভারতে ফিরে যাবেন।