আপডেট : বৃহস্পতিবার, জুন ৯, ২০২২, ১২:০০ am

ব্লকচেইন স্টার্টআপের জন্য প্রণোদনার ব্যবস্থা থাকবে

নিজস্ব প্রতিবেদক
ব্লকচেইন স্টার্টআপের জন্য প্রণোদনার ব্যবস্থা থাকবে
বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়াড ২০২২-এর সমাপ্তি অনুষ্ঠানে। ছবি: সংগৃহীত

যেকোনো সমস্যার ব্লকচেইন প্রযুক্তিনির্ভর সমাধান খুঁজে বের করতে তরুণদের মনোযোগী হওয়ার পরামর্শ দিয়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। তিনি বলেন, ‘আগামীতে ব্লকচেইন স্টার্টআপগুলোর জন্য আর্থিক অনুদান, সহায়তা, মেন্টরিং করার পাশাপাশি হাইটেক পার্কগুলোতে কো-স্পেসের ব্যবস্থা করে দেওয়া হবে।’

গতকাল বুধবার সন্ধ্যায় রাজধানীর বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে তিন দিনের ‘বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়াড ২০২২’-এর সমাপনী ও পুরস্কার প্রদান অনুষ্ঠানে ভার্চ্যুয়াল মাধ্যমে যুক্ত হয়ে এমন পরামর্শ দেন আইসিটি প্রতিমন্ত্রী। এজন্য সনদমুখী না হয়ে দক্ষতামুখীতাকে গুরুত্ব দিয়ে দেশজুড়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব ও শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারে প্রশিক্ষণ দেয়া হচ্ছে বলে জানান তিনি।

প্রযুক্তিতে নিজেদের সক্ষমতা বাড়াতে সরকারিভাবেই সামাজিক যোগাযোগমাধ্যম তৈরি করা হচ্ছে, যা প্রথমে সরকারিভাবে ব্যবহার করা হবে। এরপর সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে বলে উল্লেখ করেন আইসিটি প্রতিমন্ত্রী।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক ড. মো: আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান শিবলী রুবায়েত উল ইসলাম, এফবিসিসিআই পরিচালক এম এ মোমেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর ড. মো. কায়কোবাদ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন টেকনোলজিসের (বেসিস) সভাপতি রাসেল টি আহমেদ।

অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। তৃতীয় ব্লক চেইন অলিম্পিয়াডে জামিলুর রেজা চৌধুরী চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড জয় করেছে টিম মেসবুক। সিলভার ও ব্রোঞ্জ পদক জিতেছে যথাক্রমে টিম ব্লু-ক্রিস্টাল ও টিম স্পন্দন দল।

প্রফেশনাল ক্যাটাগরিতে লেভার গোল্ড, ইউনিভার্সেল মেশিন সিলভার ও ইউএপি ব্লকচেইন অ্যাপলিকেশন রিসার্চ জিতেছে ব্রোঞ্জ পদক।