আপডেট : শনিবার, জুলাই ২, ২০২২, ১২:০০ am

এক ওভারে ব্রডের ৩৫!

ক্রীড়া ডেস্ক
এক ওভারে ব্রডের ৩৫!
বোলার স্টুয়ার্ট ব্রড

টি-টোয়েন্টিতে এক ওভারে ছয় ছক্কা হজম করা বোলার স্টুয়ার্ট ব্রড। ২০০৭ বিশ্বকাপে ডারবানে তার ৬ বলে ৬ ছক্কা মেরেছিলেন যুবরাজ সিং। সেই ঘটনার ১৫ বছর পর তার ছক্কা খাওয়ার স্মৃতি গতকাল ফিরে এসেছিল এজবাস্টনে! এদিন অবশ্য ছয় বলে ছয় ছক্কা হজম করতে না হলেও টেস্ট ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ ৩৫ রান দেয়ার রেকর্ড গড়েছেন ইংলিশ পেসার।

আর ব্রডের এক ওভারে এই রান যিনি নিয়েছেন, তিনি স্বীকৃত ব্যাটসম্যান নন। মূলত তিনি বোলার-যশপ্রীত বুমরা! এজবাস্টন টেস্টের দ্বিতীয় দিনে গতকাল ভারতের ইনিংসে ৮৪তম ওভারে অনাকাঙ্ক্ষিত এই রেকর্ডের জন্ম হলো বুমরার অতিমানবীয় ব্যাটিংয়ের সুবাদে। ওই ওভারে কী মনে করে যেন ব্রডের ওপর চড়াও বুমরা। অন্য প্রান্তে থাকা মোহাম্মদ সিরাজকে আর স্ট্রাইক না দিয়েই বেধড়ক পিটিয়ে গেলেন। তাতে ব্রডের ওই এক ওভারে এল- ৪, ৫ (ওয়াইড), ৭ (নো বল), ৪, ৪, ৪, ৬ ও ১! সব মিলিয়ে রান উঠল ৩৫। টেস্টে এক ওভারে এটি সর্বোচ্চ রান নেয়ার রেকর্ড।

আগে এই রেকর্ডটি ছিল ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ব্রায়ান লারার। ২০০৩ সালে জোহানেসবার্গ টেস্টে দক্ষিণ আফ্রিকার স্পিনার রবিন পিটারসনের এক ওভারে ২৮ রান নিয়েছিলেন লারা। অবশ্য লারার এই রেকর্ড কেড়ে নিতে ব্রডের অবদানও (!) ছিল।

নো বল করেছেন, বাউন্সার দিতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ব্যাটসম্যানের মাথার ওপর দিয়ে ওয়াইড করেছেন, ইংল্যান্ডের উইকেট কিপার স্যাম বিলিংস লাফিয়েও ধরতে পারেননি, বল সোজা বাউন্ডারিতে। বাজে লেংথেও বল করেছেন। ১৬ বলে ৩১ রানে অপরাজিত ছিলেন বুমরা।  আর ৪১৬ রান তুলে নিজেদের প্রথম ইনিংস শেষ করেছে ভারত। এ রিপোর্ট লেখা পর্যন্ত প্রথম ইনিংস শুরু করে ২ উইকেট হারিয়ে ৩১ রান তুলেছে স্বাগতিক ইংল্যান্ড।