আপডেট : শনিবার, জুলাই ২, ২০২২, ১২:০০ am

টেন্ডুলকার ও ধোনিকে ছাড়িয়ে পন্ত

ক্রীড়া ডেস্ক
টেন্ডুলকার ও ধোনিকে ছাড়িয়ে পন্ত
সেঞ্চুরির পর ঋষভ পন্ত। ছবি: সংগৃহীত

শুধু ভারত কেন, একটা সময় এই উপমহাদেশের প্রায় সব ব্যাটসম্যানেরই আদর্শ ছিলেন শচীন টেন্ডুলকার। আর কিপিংয়ের আদর্শ মহেন্দ্র সিং ধোনি! তো একই দিনে এই দুই ভারতীয় গ্রেটকে নাম রেকর্ড বইয়ের আলাদা দুটি পাতায় আড়াল করে দিলেন ঋষভ পন্ত!

ইংল্যান্ডের বিপক্ষে গতকাল শুরু হওয়া এজবাস্টন টেস্টে দলের ভীষণ চাপের মুখে দুর্দান্ত এক সেঞ্চুরি করেছেন পন্ত। আর তাতেই তিনি ভিন্ন দুটি রেকর্ডে ছাড়িয়ে গেছেন টেন্ডুলকার-ধোনিকে। ভারতের হয়ে দ্রুততম ১০০ ছক্কা মারার রেকর্ড এখন তার। আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয় উইকেটরক্ষকের দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটিও নিজের করে নিয়েছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান।

এজবাস্টন টেস্টের প্রথম দিন ১১১ বলে ১৪৬ রানের ইনিংস খেলেছেন পন্ত। এই ইনিংসটির মাহাত্ম্য বাড়িয়ে দেয় এই তথ্য- টস হেরে ব্যাট করতে নামা ভারত ইনিংসের একপর্যায়ে ৯৮ রান তুলতেই হারিয়ে ফেলেছিল ৫ উইকেট। সেখান থেকে অবশ্য সফরকারীরা উদ্ধার পেয়েছে পন্তের ইনিংসের কারণে। ৭ উইকেটে ৩৭১ রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করেছে ভারত।

দলকে উদ্ধার করতে বিরুদ্ধ স্রোতেই নিজের মতো করে খেলেছেন পন্ত। ৮৯ বলে করেছেন সেঞ্চুরি। ভারতীয় উইকেটরক্ষকদের মধ্যে এটাই দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। আগের রেকর্ডটি ছিল মহেন্দ্র সিং ধোনির। ২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে ধোনি সেঞ্চুরি করেছিলেন ৯৩ বলে।

যখন পন্ত উইকেটে খেলতে নামেন, তখন স্কোরবোর্ডে ভারত ৬৪/৩। এর কিছু সময় পরই ভারত হারিয়ে ফলে আরও দুই উইকেট। দলীয় স্কোর তিন অঙ্ক ছোঁয়ার আগেই ভারত হারিয়ে ফেলে ৫ উইকেট। সেখান থেকে রবীন্দ্র জাদেজার সঙ্গে দারুণ এক জুটি গড়ে দলে এগিয়ে নেন পন্ত। ২৩৯ বল খেলে ২২২ রানের জুটি গড়েন তারা। পন্ত আউট হলেও জাদেজা অপরাজিত আছেন। সেঞ্চুরি করেছেন তিনিও (১০০)।

১৯টি চার ও ৪টি ছয়ে সাজানো পন্তের ইনিংস। এই ইনিংস খেলার পথে তিনি আরও একটি রেকর্ড গড়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটে এতদিন দ্রুততম ১০০ ছক্কার রেকর্ডটি ছিল শচীনের দখলে। সেটিকে ছাড়িয়ে গেছেন পন্ত।