আপডেট : রবিবার, জুলাই ১৭, ২০২২, ১২:০০ am

আন্তর্জাতিক টি-২০কে তামিমের বিদায়

ক্রীড়া প্রতিবেদক
আন্তর্জাতিক টি-২০কে তামিমের বিদায়
তামিম ইকবাল

অনুজদের সুযোগ করে দিতে গত টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই টুর্নামেন্ট না খেলার সিদ্ধান্ত জানিয়ে দেন তামিম ইকবাল। তখনই ধারণা করা হয়েছিল, আর বুঝি টি-টোয়েন্টিতে দেখা যাবে না জাতীয় দলের পরীক্ষিত এই ওপেনারকে। তিনি যে আর টি-টোয়েন্টি খেলতে চান না সেটিও বুঝিয়ে দিয়েছিলেন আকার ইঙ্গিতে। তবে এ নিয়ে কখনোই সরাসরি কথা বলেননি। প্রশ্ন করলেও এড়িয়ে গেছেন।

এবার রাখ ঢাক না করেই সরাসরি জানিয়ে দিলেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছাড়ার কথা। রোববার রাতে নিজের স্বীকৃত ফেসবুকে এক পোষ্টে দিয়ে দিলেন অবসরের ঘোষণা।  সেই পোষ্টে তামিম লেখেন, ‘আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আজকে থেকে আমাকে অবসরপ্রাপ্ত হিসেবে বিবেচনা করুন। ধন্যবাদ সবাইকে।’

তামিম যে এই ঘোষণা দেবেন পরশু ওয়ানডে ম্যাচের আগে কিংবা পরেও কিছু জানা যায়নি। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসেছিলেন তামিম। সংবাদ সম্মেলনে বিভিন্ন বিষয়ে কথা বললেও টি-টোয়েন্টি ছাড়ার বিষয়ে কিছু বলেননি। তবে সংবাদ সম্মেলন শেষ হওয়ার কয়েক মিনিট পরই ফেসবুক পোস্টে জানিয়ে দেন, জাতীয় দলের জার্সিতে আর খেলবেন না টি-টোয়েন্টি।

২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক তামিমের। জাতীয় দলের হয়ে সবশেষ ক্রিকেটের সংক্ষিপ্ত এই সংস্করণে তাকে দেখা যায় ২০২০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে। শেষ পর্যন্ত সেটিই তার আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ হয়ে থাকল।

জাতীয় দলের জার্সি গায়ে টি-টোয়েন্টিতে ৭৮টি ম্যাচ খেলেছেন তামিম। ৭৮ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ১ হাজার ৭৫৮ রান। গড় ২৪.০৪ ও স্ট্রাইক রেট ১১৬.৯৬। এই সংস্করণে বাংলাদেশের পক্ষে যে একটি সেঞ্চুরি রয়েছে, সেটি তামিমেরই। ২০১৬ বিশ্বকাপে ওমানের বিপক্ষে তিনি খেলেছিলেন হার না মানা ১০৩ রানের ইনিংস।