আপডেট : সোমবার, জুলাই ১৮, ২০২২, ১২:০০ am

মৃত কচ্ছপ

দৈনিক বাংলা ডেস্ক
মৃত কচ্ছপ
জাপানের সৈকতে ভেসে এলো ৩০টি মৃত সামুদ্রিক কচ্ছপ

জাপানের প্রত্যন্ত একটি দ্বীপের সৈকতে ভেসে এসেছে অন্তত ৩০টি মৃত সামুদ্রিক কচ্ছপ। গত বৃহস্পতিবার কুমেইজিমা নামে দ্বীপের সৈকতে এই মৃত কচ্ছপগুলো দেখতে পায় স্থানীয়রা। সোমবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, এ কচ্ছপগুলোর প্রায় সবগুলোর শরীরে আঘাতের চিহ্ন পাওয়া গেছে।

এ বিষয়ে স্থানীয় এক জেলে স্বীকার করেছে যে, কচ্ছপগুলোকে মাছ ধরার জাল থেকে সরানোর জন্য ধারালো কিছু দিয়ে আঘাত করা হয়েছে। স্থানীয় গণমাধ্যম মাইনিচি’র কাছে নাম প্রকাশে অনিচ্ছুক ওই জেলে বলে, “জালে ধরা পড়া কিছু কচ্ছপকে আমি বিচ্ছিন্ন করে সমুদ্রে ছেড়ে দিয়েছিলাম। কিন্তু আমি সবগুলোকে মুক্ত করতে পারিনি, তাই তাদের পরিত্রাণের জন্য আমি তাদের ছুরি দিয়ে আঘাত করে সরিয়েছি।"

ভয়াবহ অমানবিক এই কর্মকাণ্ডের তদন্ত পরিচালনা করছে পুলিশ। স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, পুলিশ গত সপ্তাহেই ঘটনাস্থলে তদন্তকারীদের মোতায়েন করেছিল, তবে কোনও ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা তা স্পষ্ট নয়।

জাপানের সামুদ্রিক প্রাণী বিশারদরা দ্রুত ঘটনাস্থলে গেলেও শেষ রক্ষা হয়নি। বেশিরভাগ কচ্ছপ তখন মৃত। এ বিষয়ে জাদুঘরের একজন কর্মচারী আসাহি শিম্বুন বলেন, "আমি এর আগে এমন ভয়াবহ বিষয় আর দেখিনি।” সবুজ সামুদ্রিক কচ্ছপ জাপানি কর্তৃপক্ষ এবং বিশ্ব সংরক্ষণ গোষ্ঠীর তৈরি বিপন্ন প্রজাতির প্রাণীদের মধ্যে তালিকাভুক্ত। আর এ ধরনের নির্মম ঘটনা কচ্ছপের এই প্রজাতিটিকে আরো বিপন্ন করে তুলছে বলে জানান মেরিন বায়োলজিস্টরা।