আপডেট : শুক্রবার, সেপ্টেম্বর ২৩, ২০২২, ৯:০৭ am

ধনী দেশের তালিকায় বাংলাদেশ ৩ ধাপ এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক
ধনী দেশের তালিকায় বাংলাদেশ ৩ ধাপ এগিয়েছে
ছবি: সংগৃহীত

ইকবাল হোসেন

বিশ্বের সবচেয়ে ধনী দেশের তালিকায় বাংলাদেশ চলতি বছর তিন ধাপ এগিয়েছে। এবার বাংলাদেশের অবস্থান ১৩৭তম হয়েছে, গত বছর ছিল ১৪০তম। যুক্তরাষ্ট্রের গ্লোবাল ফিন্যান্স ম্যাগাজিন পিপিপি জিডিপিতে মাথাপিছু আয়ের ভিত্তিতে বিশ্বের ধনী দেশগুলোর একটি তালিকা তৈরি করেছে। সেখানে এ তথ্য উঠে এসেছে। এ তালিকায় শীর্ষে রয়েছে লুক্সেমবার্গ। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে সিঙ্গাপুর ও আয়ারল্যান্ড। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে মালদ্বীপ। দেশটির অবস্থান ৬২তম। তালিকায় বাংলাদেশের আগে রয়েছে শ্রীলংকা, ভুটান ও ভারত। পরে পাকিস্তান ও নেপাল।  বাংলাদেশের পিপিপি জিডিপিতে মাথাপিছু আয় ৬ হাজার ৬৩৩ ডলার।

তালিকায় বিভিন্ন দেশের অর্থনীতিকে তুলনার জন্য পিপিপির (ক্রয় ক্ষমতার সমতা) ভিত্তিতে জিডিপির আকার হিসাব করা হয়। মূলত একটি দেশের জনগণের জীবনযাত্রার মানকে তুলনীয় করার জন্য নমিনাল জিডিপিকে ‘পিপিপি ডলারে জিডিপি’তে রূপান্তরিত করা হয়। প্রতিবেদনে চলতি বছরে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) এপ্রিলের তথ্য ব্যবহার করা হয়েছে। গ্লোবাল ফিন্যান্স ম্যাগাজিনের ওয়েবসাইটে সম্প্রতি এ তালিকা প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ধনী দেশ হিসেবে গত বছর লুক্সেমবার্গের অবস্থান ছিল তৃতীয়। এবার দেশটির অবস্থান শীর্ষে। পিপিপি জিডিপিতে মাথাপিছু আয়ও গত বছরের তুলনায় বেড়েছে। এ বছর এ আয় হলো ১ লাখ ৪০ হাজার ৬৯৪ ডলার, যা গত বছর ছিল ১ লাখ ১৮ হাজার ডলার। লুক্সেমবার্গ হলো ইউরোপের আরেক ট্যাক্স হ্যাভেন বা করস্বর্গ। প্রকাশিত তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে সিঙ্গাপুর। তাদের মাথাপিছু আয় গিয়ে দাঁড়িয়েছে ১ লাখ ৩১ হাজার ৫৮০ ডলারে। তৃতীয় অবস্থানে আয়ারল্যান্ড। দেশটির মাথাপিছু আয় ১ লাখ ২৪ হাজার ৫৯৬ ডলার। চতুর্থ অবস্থানে উন্নীত হয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। চলতি বছর দেশটির জনগণের মাথাপিছু আয় গিয়ে দাঁড়িয়েছে ১ লাখ ১২ হাজার ৭৮৯ ডলারে। পঞ্চম ম্যাকাও, মাথাপিছু আয় ৮৫ হাজার ৬১১ ডলার। সুইজারল্যান্ডে পিপিপি জিডিপিতে মাথাপিছু আয় ৮৪ হাজার ৬৫৮ ডলার। দেশটির অবন্থান ষষ্ঠ। মাথাপিছু আয় ৭৮ হাজার ২৫৫ ডলার নিয়ে সংযুক্ত আরব আমিরাতের অবস্থান সপ্তম। নরওয়েতে পিপিতে মাথাপিছু আয় ৭৭ হাজার ৮০৮। দেশটির অবস্থান অষ্টম । ২০২০ সালে করোনার কারণে কঠিন সময় পার করলেও ধনী দেশের তালিকায় এগিয়ে এসেছে যুক্তরাষ্ট্র। পিপিপিতে মাথাপিছু আয় ৭৬ হাজার ২৭ ডলার। দেশটির অবস্থান নবম। ইনস্টিটিউট ফর পলিসি স্টাডিজ অনুসারে মার্চ ২০২০ থেকে এপ্রিল ২০২১-এর মধ্যে আমেরিকার ৭১৯ বিলিয়নিয়ারের সমষ্টিগত সম্পদের পরিমাণ ১ লাখ ৬২ হাজার কোটি  ডলার। বেড়েছে প্রায় ৫৫ শতাংশ। ব্রুনাই দারুসসালামে পিপিপি জিডিপিতে মাথাপিছু আয় ৭৪ হাজার ৫৫৩ ডলার। তালিকায় এরপর রয়েছে হংকং, সানম্যারিনো, ডেনমার্ক, তাইওয়ান ও নেদারল্যান্ডসের।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মালদ্বীপের পিপিপি জিডিপিতে মাথাপিছু আয় ২৯ হাজার ১৩৩ ডলার। এ ছাড়া শ্রীলংকার ১৫ হাজার ৩৮৭ ডলার (৯৮তম), ভুটানের ১২ হাজার ৯৬৭ ডলার (১১০তম), ভারতের ৮ হাজার ৩৫৮ ডলার (১২৭তম), পাকিস্তান ৬ হাজার ৪৭০ ডলার (১৩৮তম)  ও নেপাল ৪ হাজার ৫৭৮ ডলার (১৩৮তম)।