আপডেট : শুক্রবার, সেপ্টেম্বর ২৩, ২০২২, ১১:০৯ am

ইরানে বিক্ষোভে নিহত ১৭

দৈনিক বাংলা ডেস্ক
ইরানে বিক্ষোভে নিহত ১৭
নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে রাস্তায় সমন্বিত প্রতিরোধ গড়েছেন ইরানি নারী-পুরুষরা। ছবি: সংগৃহীত

পুলিশ হেফাজতে তরুণীর মৃত্যুর ঘটনায় ইরানে টানা ছয় রাতের বিক্ষোভে ১৭ জন নিহত হয়েছেন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

তাদের স্ক্রলে দেখানো হয়, গত কয়েক দিনের ঘটনায় বিক্ষোভকারী ও পুলিশ সদস্যসহ ১৭ জন প্রাণ হারিয়েছেন।

তথ্যটি সংবাদ আকারে প্রচার করা হয়নি। আগের সরকারি তথ্য অনুযায়ী, ৭ বিক্ষোভকারী এবং নিরাপত্তা বাহিনীর চার সদস্য নিহত হয়েছিলেন।

ইরানের সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, পূর্ব আজারবাইজান প্রদেশের তাব্রিজ ও কাজভিন এবং রাজাভি খোরাসান প্রদেশের মাশহাদ শহরে বিক্ষোভকারীদের সঙ্গে আধাসামরিক বাহিনীর ব্যাপক সংঘর্ষ হয়েছে।

ফারস প্রদেশের শিরাজে বিক্ষোভ চলাকালীন গত মঙ্গলবার নিরাপত্তা বাহিনীর এক সদস্য নিহত হয়েছেন বলে সংস্থাগুলো জানিয়েছে। তবে বিক্ষোভকারীদের মৃত্যুর সঙ্গে নিরাপত্তা বাহিনীর সম্পৃক্ততা অস্বীকার করছে ইরান সরকার।

কুর্দি নারী মাহসা আমিনিকে ১৩ সেপ্টেম্বরে নৈতিকতা পুলিশ নিজেদের হেফাজতে নেয়। তেহরানে ঘুরতে আসা মাহসাকে একটি মেট্রো থেকে তোলা হয়। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি সঠিকভাবে হিজাব পরেননি।

পুলিশ হেফাজতে থাকার সময়েই মাহসার হার্ট অ্যাটাক হয়, তিনি কোমায় চলে যান। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় গত শুক্রবার তার মৃত্যু হয়। পুলিশের বিরুদ্ধে অভিযোগ আছে, হেফাজতের নামে মাহসাকে সেখানে পেটানো হয়।

মাহসার মৃত্যুর পর থেকেই উত্তাল ইরান। গত বুধবারও রাজধানী তেহরানে নারীরা মাথার স্কার্ফ পুড়িয়ে ফেলে ‘পোশাকের শালীনতা’র নামে নারী নির্যাতনের প্রতিবাদ জানায়। ফেসবুক ও টুইটারে #mahsaamini এবং #Mahsa_Amini হ্যাশট্যাগ ব্যবহার করে চলছে প্রতিবাদ। দেশটির বিভিন্ন জায়গায় নারীর পোশাকের স্বাধীনতার পক্ষে আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষ চলছে নিরাপত্তা বাহিনীর।