মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

করুণারত্নের জোড়া ফিফটির পরও ইনিংস হারের শঙ্কায় শ্রীলঙ্কা

আপডেটেড
১৯ মার্চ, ২০২৩ ১৫:৪৭
প্রতিবেদক, দৈনিক বাংলা
প্রকাশিত
প্রতিবেদক, দৈনিক বাংলা
প্রকাশিত : ১৯ মার্চ, ২০২৩ ১৫:২৭

মুখ থুবড়ে পড়া শ্রীলঙ্কার প্রথম ইনিংসে অধিনায়ক দিমুথ করুণারত্নে করেছিলেন ৮৯ রান। ওয়েলিংটন টেস্টে ফলোঅনে পড়া সফরকারীদের হয়ে দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে লড়াই করলেন করুণারত্নে। ৮৩ বলে খেললেন ৫১ রানের ইনিংস। তবু ইনিংস পরাজয় চোখ রাঙাচ্ছে শ্রীলঙ্কাকে। ২ উইকেট খুইয়ে দ্বিতীয় ইনিংসে ১১৩ রান তোলা সফরকারীদের ইনিংস হার এড়াতে এখনো দরকার ৩০৩ রান।

ওয়েলিংটনে লঙ্কানরা আসলে চাপা পড়েছে নিউজিল্যান্ডের রান পাহাড়ের নিচে। ৪ উইকেটে কিউইদের তোলা ৫৮০ রানের জবাবে শ্রীলঙ্কা আগের দিনই ২ উইকেট খুইয়ে তুলেছিল ২৬ রান। খোয়ানোর মিছিল ছিল আজ দিনের শুরুতেও।

তৃতীয় ওভারেই নাইটওয়াচম্যান প্রবথ জয়াসুরিয়াকে আউট করেন টিম সাউদি। কিছু সময় পর ম্যাট হেনরির ফিরিয়ে দেন অ্যাঞ্জেলো ম্যাথুসকে। ৩৪ রানে ৪ উইকেট খুইয়ে ফেলা দলের হয়ে এরপর উইকেটে প্রতিরোধ গড়েন করুণারত্নে ও চান্দিমাল। আর কোনো উইকেট না হারিয়েই লাঞ্চে যান তারা।

কিন্তু লাঞ্চের পরই সেই নড়বড়ে শ্রীলঙ্কা। ব্রেসওয়েলকে ডাউন দ্য উইকেটে মারতে চান্দিমাল আউট হন ৩৭ রানে। তখনো লড়াই করে যাচ্ছিলেন করুণারত্নে। কিন্তু এক প্রান্তে তিনি কতক্ষণ লড়াই করবেন! একে একে সতীর্থদের বিদায় দেখে দলীয় ১৬৩ রানে বিদায় নিলেন তিনিও। ৬৬.৫ ওভারেই শ্রীলঙ্কার প্রথম ইনিংস শেষ ১৬৪ রানে। পেসার হেনরি ও স্পিনার ব্রেসওয়েল নেন তিনটি করে উইকেট।

৪১৬ রানে পিছিয়ে থাকা লঙ্কানদের ফলোঅন করায় স্বাগতিক নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ৬ রানে আউট হওয়া ওপেনার ওসাদা ফার্নান্দো আবার ব্যর্থ, বিদায় নেন ৫ রান করে। তার বিদায়ের পর অবশ্য লড়াই করেছেন করুণারত্নে। সঙ্গী হিসেবে পান কুশল মেন্ডিসকে। তবে ব্যক্তিগত ফিফটির পর অধিনায়ক আউট হয়ে গেলে ভাঙে তাদের ৭১ রানের জুটি। ৫০ রান নিয়ে দিন শেষে অপরাজিত মেন্ডিস। সঙ্গী ম্যাথুস অপরাজিত ১ রানে। প্রথম ইনিংসে ব্যর্থ ম্যাথুস (১) দ্বিতীয় ইনিংসে এতটাই সাবধানী ব্যাটিং করেছেন যে, এই রানটি করতে খেলেছেন ৪০ বল!


চট্টগ্রামে ফিরিঙ্গি বাজার বস্তির আগুন নিয়ন্ত্রণে

ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

চট্টগ্রামের ফিরিঙ্গি বাজার বস্তিতে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের ৯টি ইউনিটের প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

সোমবার দুপুর ১টা ২০ মিনিটের দিকে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস।

আগুন নিয়ন্ত্রণে আসার বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণকক্ষের ডিউটি অফিসার রাকিবুল হাসান।

তিনি জানান, দুপুর একটা ২০ মিনিটে আগুন ধরার খবর পায় ফায়ার সার্ভিস। বাহিনীটির ৯টি ইউনিট এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

আগুনে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি উল্লেখ করে এ কর্মকর্তা আরও জানান, ক্ষয়ক্ষতি নিরূপণের পর এ বিষয়ে জানানো যাবে।


১২০ বছরের ইতিহাসে প্রথম শিরোপা জিতল লেভারকুসেন

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

১২০ বছরের ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো জার্মান বুন্দেসলিগার শিরোপা জেতার কৃতিত্ব দেখিয়েছে বায়ার লেভারকুসেন। রোববার ওয়ার্ডার ব্রেমেনকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে বায়ার্ন মিউনিখের ১১ বছরের শিরোপার আধিপত্য ভাঙতে সক্ষম হয়েছে লেভারকুসেন।

জাভি আলোসনোর দল পাঁচ ম্যাচ হাতে রেখে লিগ শিরোপা নিশ্চিত করেছে। পুরো মৌসুমে দারুন ফর্মে থাকা লেভারকুসেন এখনো পর্যন্ত লিগে অপরাজিত রয়েছে।

ফ্লোরিয়ান রিটজের হ্যাটট্রিক ও ভিক্টর বোনিফেস এবং গ্রানিত জাকার গোলে সব ধরনের প্রতিযোগিতায় লেভারনকুসেনের ৪৩ ম্যাচে অপরাজিত থাকার ধারা অব্যাহত থাকলো।

এ পর্যন্ত পাঁচবার দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করলেও শিরোপার স্বাদ পাওয়া হয়নি। এই শিরোপার মাধ্যমে লেভারকুসেনর তাদের কুখ্যাত ‘নেভারকুসেন’ তকমা থেকেও সড়ে আসতে সমর্থ হয়েছে। শিরোপা জয়ের আনন্দে কাল ম্যাচ শেষের ১০ মিনিট আগেই উচ্ছসিত সমর্থকরা উদযাপন শুরু করে দেয়। একে একে তারা সাইডলাইনে জড়ো হতে শুরু করে। যদিও ম্যাচ তখনো চলছিল। লেভারকুসেনের খেলোয়াড়রা এক পর্যায়ে তাদের অনুরোধ জানায় গ্যালারিতে ফিরে যেতে। ৯০ মিনিটে পর পুরো স্ট্যান্ডই খালি হয়ে যায়, তখন সবাই ছিল মাঠের ভিতর। আবেগ আপ্লুত সমর্থকরা এ সময় খেলোয়াড়দের সাথে তাদের এই বিজয় উৎসব উপভোগ করতে থাকে।

এই জয়ে লেভারকুসেনের পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭৯। জার্মান লিগ ইতিহাসে ২৯ ম্যাচ পর এটাই সর্বোচ্চ পয়েন্ট। দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা বায়ার্ন ও স্টুটগার্টের থেকে লেভারকুসেন ১৬ পয়েন্টে এগিয়ে রয়েছে।

ম্যাচের হ্যাটট্রিকম্যান রিটজ বলেন, ‘এটা ভাষায় প্রকাশ করা অসম্ভব। আমি বলতে পারবো না আমরা কি করেছি। আমার এখন ড্রেসিং রুমে ফিরে গিয়ে শান্ত হয়ে বসতে হবে। ইতোমধ্যেই আমরা সমর্থকদের সাথে পার্টি শুরু করে দিয়েছি।’

ম্যাচ শুরুর ৯০ মিনিট আগে স্টেডিয়ামে এসে উপস্থিত হয় লেভারকুসেনের বাস। ৩০ হাজার ধারণক্ষমতা সম্পন্ন ঘরের মাঠ বে এরেনাতে কাল পুরোটা জুড়েই ছিল কালো-লাল জার্সিধারীদের আধিপত্য। ক্লাব কোচ জাভি আলোনসোর সম্মানে শহরের বিমসার্ক স্ট্রিটটি সমর্থকরা সাময়িক ভাবে ‘জাভি আলোনসো স্ট্রিট’ নামে আখ্যায়িত করেছে।

শিরোপা জয় নিশ্চিত হবার পর আলোনসোর এখন মূল লক্ষ্য বৃহস্পতিবার ইউরোপা লিগে লন্ডনে ওয়েস্ট হ্যামের বিপক্ষে ম্যাচটি। ঐ ম্যাচকে সামনে রেখে গতকাল মূল একাদশে সাতটি পরিবর্তন এনেছিলেন আলোনসো। এ কারনে বদলী বেঞ্চে ছিলেন রিটজ, জেরেমি ফ্রিমপং ও এ্যালেক্স গ্রিমালডো। এদের মধ্যে মৌসুমে এই প্রথম শুরুতে খেলার সুযোগ পাননি গ্রিমালডো। তার পরিবর্তে মাঠে নামা পিয়েরো হিনকেপি শুরুতেই গোলের সুযোগ হাতছাড়া করেছেন। ব্রেমেনের জুলিয়ান মালাতিনির বিপক্ষে জোনাস হফম্যানের আদায় করা পেনাল্টি থেকে বোনিফেস লেভারকুসেনকে এগিয়ে দেন। রেফারি সরাসরি পেনাল্টির নির্দেশ দিলেও পরবর্তীতে ভিএআর পরীক্ষা করে তা নিশ্চিত হতে হয়েছে। বিরতির ঠিক আগে হফম্যান আবারো গোলের সুযোগ তৈরী করেছিলেন। কিন্তু তার পাস থেকে আমিনে আদলির শট ক্রসবারে লেগে ফেরত আসে।

দ্বিতীয়ার্ধে কিছুটা আগ্রাসী হয়ে খেলা শুরু করে ব্রেমেন। কিন্তু ৬০ মিনিটে বোনিফেসের পাস থেকে জাকার শক্তিশালী শটে লেভারকুসেনের ব্যবধান দ্বিগুন হলে ব্রেমেনর সব স্বপ্ন ভেঙ্গে যায়।

আদিলের পরিবর্তে মাঠে নামা রিটজ আট মিনিট পর জাকার মত প্রায় একইভাবে বল জালে জড়ান। ম্যাচ শেষের সাত মিনিট আগে রিটজ তার দ্বিতীয় গোল করেন। এরপর ৯০ মিনিটে হ্যাটট্রিক পূরণ করেন রিটজ।


দেশবাসীকে সাকিব-জ্যোতি-তামিমদের ঈদের শুভেচ্ছা

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন দেশের তারকা ক্রিকেটাররা। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের ঈদের আনন্দঘন মুহূর্তের ছবি পোস্ট করে দেশবাসী তথা ভক্তদের শুভেচ্ছা জানিয়েছেন সাকিব-তামিম-জ্যোতিরা।

নিজের ভেরিফাইড ফেসবুকে বাংলাদেশের অলরাউন্ডার সাকিব লিখেছেন, ‘আপনাকে এবং আপনার পরিবারকে ঈদ মোবারক। এই আনন্দের দিন আপনার জন্য শান্তি, সমৃদ্ধি এবং অফুরন্ত রহমত নিয়ে আসুক।’

শুভেচ্ছা জানিয়েছে দেশের সাবেক অধিনায়ক তামিম ইকবাল। ফেসবুকে তামিম লিখেছেন, ‘ঈদ মোবারক! সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা।’

ফেসবুকে মাহমুদুল্লাহ রিয়াদ লিখেছেন, ‘ঈদ মোবারক। এই বিশেষ দিনটি ভালবাসা, আনন্দ এবং আশীর্বাদে ভরে উঠুক।’

দলের অন্য সেরা পেসারদের একজন তাসকিন আহমেদ লিখেছেন, ‘এই শুভ দিনে, আল্লাহর রহমত আপনার পথকে আলোকিত করুক এবং আপনার প্রতিটি পদক্ষেপে সুখ বয়ে আনুক। ঈদ মোবারক।’

স্পিন অলরাউন্ডার মিরাজ লিখেছেন, ‘ঈদের এই শুভ দিনে আমার সকল শুভাকাঙ্খীদের আন্তরিকভাবে জানাই ঈদের শুভেচ্ছা। আসুন সকল ভেদাভেদ, হিংসা-বিদ্বেষ ভুলে ভালোবাসা ছড়িয়ে দেই সবার মাঝে, ঈদ মোবারক।’

নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি লিখেছেন, ‘ঈদ-উল-ফিতরের এই বরকতময় উপলক্ষে আল্লাহর রহমতে আপনার জীবন আনন্দ, শান্তি এবং সমৃদ্ধিতে ভরে উঠুক। ঈদ মোবারক!’


খেলোয়াড় থেকে কোচ সফলতার কমতি নেই জন রাইটের

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
ক্রীড়া প্রতিবেদক

১৯৭৭ সালে কাউন্টি ক্রিকেটে রানের ফুলঝুরি ফুটাচ্ছেন নিউজিল্যান্ডের এক তরুণ ওপেনার। নিউজিল্যান্ডও তখন খোঁজ করছে একজন নির্ভরশীল ওপেনারের। যিনি কিউইদের হয়ে ইনিংসের গোড়াপত্তন করে দিয়ে আসবেন। সেই তরুণের ওপর নজর পড়ে তৎকালীন নির্বাচক দলের। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। ক্যারিয়ারে গড়েছেন কত কত যে রেকর্ড। তিনি সাবেক কিউই ওপেনার জন রাইট।

কাউন্টির সেই পারফরম্যান্সের জন্য পরের বছরই কিউইদের হয়ে ডাক পড়ে টেস্ট দলে। ইংলিশদের বিপক্ষে ওপেন করতে নেমে ২৪৪ বলে খেলেন ৫৫ রানের এক দুর্দান্ত ইনিংস। সেই বোলিং উইকেটে প্রায় সাড়ে তিনশো মিনিট ক্রিজে ছিলেন তিনি। তার ইনিংসে ভর করেই ৪৮ বছরের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মত ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জয় পায় নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে ৫০০০ রানের মাইলফলক স্পর্শ করেন জন রাইট। কিউইদের হয়ে ৮২ টি টেস্ট খেলে তিনি করেছিলেন ৫৩৩৪ রান। ভারতের বিপক্ষে সর্বোচ্চ ১৮৫ রানের একটি ইনিংসও খেলেছিলেন তিনি। তার নামের পাশে আছে ১২টি সেঞ্চুরির পাশাপাশি ২৩টি হাফ সেঞ্চুরি।

সাদা পোষাকের ক্রিকেটে উজ্জল জন রাইট অবশ্য অতটা উজ্জল ছিলেন না রঙিন পোষাকের ওয়ানডে ক্রিকেটে। এ ফরম্যাটে ১৪৯ ম্যাচে করেন ৩ হাজার ৮৯১ রান। এক সেঞ্চুরির পাশাপাশি করেছেন ২৪টি হাফসেঞ্চুরি।

১৯৯৩ সালে ক্রিকেটকে বিদায় জানান তিনি। তবে প্রিয় এ খেলাকে ছেড়ে দুরে থাকতে পারেননি তিনি। ১৯৯৭ সালে শুরু করেন কোচিং ক্যারিয়ার। খেলোয়ারি জীবনের মতো জন রাইটের কোচিং ক্যারিয়ারও ছিলো সাফল্যে মোড়ানো।

সে সময় ভারতের মতো দলকে কোচিং করিয়ে এনে দিয়েছেন সেরা সাফল্য। টানা পাঁচ মেয়াদে উপমহাদেশটির কোচ ছিলেন তিনি। এরপর নিউজিল্যান্ডকে তুলেন বিশ্বকাপের সেমিফাইনালে। মুম্বাই ইন্ডিয়ান্সকে জেতান প্রথম আইপিএল শিরোপা।

এসবের ভিড়ে চাপা পড়ে যায় ব্যাটসম্যান রাইটের কত মহাকাব্য। এই ব্যাটসম্যানের হাত ধরেই আশির দশকে টেস্ট ক্রিকেটে নিজেদের একটি জায়গা খুঁজে পেয়েছিল নিউজিল্যান্ড।

পুরো নাম- জন জিওফ্রে রাইট।

জন্ম- ৫ জুলাই ১৯৫৪ সাল।

জন্মস্থান- ডারফিল্ড, নিউজিল্যান্ড।

রাশি: কর্কটরাশি।

প্রিয় খেলা: ক্রিকেট।

প্রিয় খাবার: ফ্রাইড চিকেন, বিরিয়ানি।

প্রিয় পানীয়: চা।

প্রিয় রং: কালো, সাদা।

প্রিয় ক্রিকেটার: গ্রাহাম এডওয়ার্ডস ।

প্রিয় ক্রিকেট দল: নিউজিল্যান্ড ক্রিকেট দল।

প্রিয় সতীর্থ: ক্রিস হ্যারিস।

প্রিয় গাড়ি: অডি।

প্রিয় স্টেডিয়াম: ম্যাকলিন পার্ক স্টেডিয়াম, নিউজিল্যান্ড।

প্রিয় শখ: গলফ খেলা।

প্রিয় জুতার ব্র‌্যান্ড: অ্যাডিডাস।


আইপিএলে আজ খেলবেন মোস্তাফিজ

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
ক্রীড়া প্রতিবেদক

এবারের আইপিএলে চেন্নাই সুপার কিংসের একাদশে শুরু থেকেই নিয়মিত মোস্তাফিজুর রহমান, খেলেছেন প্রথম তিন ম্যাচের সবকটি। তবে চেন্নাইয়ের র্সবশষে ম্যাচটিতে তিনি খেলতে পারনেনি। মোস্তাফিজ বাংলাদেশ দলের বিশ্বকাপ-যাত্রার জন্য ভিসা-সংক্রান্ত কাজ সারতে ঢাকায় এসেছিলেন।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ভিসা–প্রক্রিয়া শুরু করে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট র্বোড (বিসিবি)। এ কারণে জরুরি ভিত্তিতে গত মঙ্গলবার ঢাকায় এসেছিলেন মোস্তাফিজ। যুক্তরাষ্ট্রের ভিসার জন্য পাসপোর্ট জমা দেওয়ার পর সেটি ফেরত পেতে এই কদিন দেশে থাকতে হয়েছে তাকে। রোববার পাসপোর্ট ফেরত পেয়ে ভারতের উদ্দেশে যাত্রা করেন মোস্তাফিজ।

দেশে থাকার সময় আইপিএলে চেন্নাইয়ের একটি ম্যাচ মিস করেছেন। শুক্রবারের ম্যাচটিতে মোস্তাফিজের সাবেক দল সানরাইজার্স হায়দরাবাদের কাছে ৬ উইকেটে হেরেছে চেন্নাই। চেন্নাই সুপার কিংস তাদের পরের ম্যাচটি খেলবে আজ ঘরের মাঠে। প্রতিপক্ষ কলকাতা নাইট রাইর্ডাস।

এবারের আইপিএলে এখন পর্যন্ত ৩ ম্যাচ খেলে ৭ উইকেট নিয়েছেন মোস্তাফিজ। আইপিএলের উদ্বোধনী ম্যাচে রয়্যাল চ্যালঞ্জার্সের বিপক্ষে ২৯ রানে ৪ উইকটে নিয়ে হয়েছিলেনে ম্যাচসেরাও।

বিষয়:

ক্যারিবীয় স্বর্ণযুগের শেষ তারকা রিচি রিচার্ডসন

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
ক্রীড়া প্রতিবেদক

ক্যারিয়ারটা শুরু করেছিলেন ডিফেন্সিভ ব্যাটার হিসেবে; কিন্তু তার ব্যাটিংয়ের এ ধরন পছন্দ হলো না গাই ইয়ারউড নামের এক কোচের। তার প্রতিভা বিমোহিত করেছিল এ কোচকে। তাই কাজ শুরু করলেন তরুণ এ ব্যাটারকে নিয়ে। গড়ে তুললেন ২২ গজের এক আগ্রাসী ব্যাটার হিসেবে। ভিভ রিচার্ডসের পরে তিনিই ছিলেন ওয়েস্ট ইন্ডিজের অন্যতম সেরা ব্যাটার হিসেবে। বশ্য পরবর্তীতে নিজের সময়ের সেরা ব্যাটার হিসেবেই নিজেকে প্রতিষ্ঠিত করেন রিচি। তিনি ক্যারিবিয়ানদের স্বর্ণযুগের সবশেষ অধিনায়ক রিচি রিচার্ডসন।

১৯৮৩ সালে ভারতের বিপক্ষে মুম্বাইয়ে ক্রিকেটের অভিজাত ফরম্যাট টেস্টে অভিষেক হয় রিচির। কিন্তু অভিষেকটা রাঙাতে পারেননি তিনি। শূন্য রানেই আউট হয়ে যান। সে সময় ক্যারিবীয় দলে তারকাদের ভিড়ে ঠিকমতো অনুশীলনের সুযোগও পাচ্ছিল না রিচি। ব্যাপারগুলো নজর এড়ায়নি রবার্টসের। তরুণ এই প্রতিভা যাতে শুরুতেই কোনো আঘাত না পান তাই রবার্টস নিজেই রিচিকে নেটে বোলিং করে অনুশীলন করতে সাহায্য করেন।

ওই সফরেই ভারতের বিপক্ষে ওয়ানডেতেও অভিষিক্ত হন রিচি। আর অভিষেকেই করেন ৪৬ রান। রঙিন জার্সিতে অবশ্য অভিষেকটা উজ্জ্বল করতে পেরেছিলেন এই ব্যাটার। পরের বছর পাকিস্তানের বিপক্ষে দেখা পান মেইডেন ওয়ানডে ফিফটি। পরের অস্ট্রেলিয়া সিরিজে করেন তিন ফিফটি! টেস্টেও ছিলেন দুর্দান্ত! অজিদের বিপক্ষে টানা দুই টেস্টে দুই সেঞ্চুরি করেন তিনি! ওই বছরের শেষে অজিদের বিপক্ষে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন রিচি।

রিচি টেস্টে ৮৬ ম্যাচে ৪৪ গড়ে ৫৯৪৯ রান করেন। ২৭ ফিফটির পাশাপাশি আছে ১৬ সেঞ্চুরি। ২২৪ ওয়ানডেতে ৩৩ গড়ে ৬২৪৮ রান করেন রিচি। ৫ সেঞ্চুরির সাথে আছে ৪৪ হাফ সেঞ্চুরি। ঘরোয়া ক্রিকেটে ৫৪৭ ম্যাচে ২৩ হাজারেরও বেশি রান করেছেন এই তারকা। জানুয়ারী ১৯৮৭ থেকে ১ নভেম্বর, ১৯৯৩ সাল পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ দল মোট ওয়ানডে খেলেছিল ১৩২টি। এই সময়ের মধ্যে ১৩২ টি ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজ দলের একাদশে ছিলেন রিচি। টানা সবচেয়ে বেশি ওয়ানডে খেলা ক্রিকেটারদের মধ্যে চারে আছেন এই ক্যারিবিয়ান তারকা।

ভিভ রিচার্ডসের মাহাত্ম্য কিংবা ক্যারিবিয়ান ক্রিকেটের অন্যতম সেরা নায়ক এসব নিয়ে কারোই সংশয় নেই। তবে রিচির অসাধারণ ক্যারিয়ার যে ভিভের ছায়াতলে ছিলো তাও অস্বীকার করার কারণ নেই। রিচির সময়ে তিনিই ছিলেন ক্যারিবিয়ান ক্রিকেটে ওই সময়ের সেরা তারকা। রিচির অবসরের সাথে সাথেই যেন নিভে গেছে ক্যারিবীয় ক্রিকেটের স্বর্ণযুগের সেই আলো!


জিম্বাবুয়ের ‘দ্য গ্রেট ক্যাপ্টেন’ অ্যালিস্টেয়ার ক্যাম্পবেল

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
ক্রীড়া প্রতিবেদক

জিম্বাবুয়ে সেরা অধিনায়কের নাম করলে সবার ওপরে যার নাম আসবে তিনি অ্যালিস্টেয়ার ক্যাম্পবেল। তাকে জিম্বাবুয়ে ক্রিকেটের কিংবদন্তিদের কাতারে নিয়ে গেছে এ অধিনায়কত্বই।

ক্যাম্পবেলের জন্ম জিম্বাবুয়ের হারারের একটি ক্রিকেটীয় পরিবারে। বাবা ইয়াইন ছিলেন ক্রিকেট কোচ। ছোট ভাই ডোনাল্ডও হাঁটেন একই পথে। নিজেদের ছিল একটি ক্রিকেট স্কুলও (লিলফোর্ডিয়া প্রাইমারি স্কুল)। তাই ক্যাম্পবেলের ক্রিকেটে আসাটা ছিল অনুমেয়ই। নিজেদের স্কুল থেকে বাবার হাত ধরেই তার ক্রিকেটের হাতেখড়ি। শুরুর দিকে ডানহাতে ব্যাট করতেন ক্যাম্পবেল। কিন্তু বাবার চাওয়াতেই পুরোদস্তুর বাঁহাতি ব্যাটার হয়ে যান তিনি।

প্রথম শ্রেণির ক্রিকেট দিয়েই বিচ্ছুরণ ঘটান ক্যাম্পবেল। জিম্বাবুয়ের কনিষ্ঠ ক্রিকেটার হিসেবে করেন সেঞ্চুরি। ১৯৯২ সালে জিম্বাবুয়ের টেস্ট ক্রিকেটে অভিষেকের দিন অভিষেক হয় ক্যাম্পবেলেরও। মাত্র ২০ বছর বয়সে সফরকারী ভারতের বিপক্ষে ৩ নম্বরে খেলতে নেমেই করেন ৪৫ রান।

১৯৯৬ সালে ক্যাম্পবেলকে অধিনায়ক হিসেবে নিয়োগ দেওয়া হয়। মাত্র তিন বছর এ দায়িত্বে ছিলেন তিনি। সেই তিনটা বছরই ছিল জিম্বাবুয়ে ক্রিকেটের সবচেয়ে ভালো সময়। ১৯৯৮ সালে তার দল নিজেদের মাটিতে শক্তিশালী ভারতকে টেস্টে হারায়। এর পরের মাসেই পাকিস্তানে গিয়ে স্বাগতিকদের ১-০ ব্যবধানে টেস্ট সিরিজে হারিয়ে আসেন ক্যাম্পবেলরা। এটা জিম্বাবুয়ের ইতিহাসের প্রথম টেস্ট সিরিজ জয়।

ক্যাম্পবেল ও জিম্বাবুয়ে ক্রিকেটের সুদিন অব্যাহত থাকে ১৯৯৯ সালের বিশ্বকাপেও। সে সময় ‘ছোট দল’ হয়ে খেলতে গিয়ে সবাইকে চমকে দিয়ে ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো দলকে হারিয়ে সুপার সিক্সে পৌঁছে যায় জিম্বাবুয়ে।

৬০টি টেস্ট আর ১৮৮টি ওয়ানডে ম্যাচের ক্যারিয়ার নিয়েই সন্তুষ্ট থাকতে হয় ক্যাম্পবেলকে। অধিনায়ক ছিলেন ২১টি টেস্ট ও ৮৬টি ওয়ানডেতে। ব্যাটসম্যান ক্যাম্পবেল টেস্টের চেয়ে ওয়ানডেতেই বেশি ধারাবাহিক ছিলেন। টেস্টে তার ১৮টি হাফসেঞ্চুরির পাশে সেঞ্চুরির সংখ্যা মাত্র দুটি। অন্যদিকে, ওয়ানডেতে ৩০টি হাফ সেঞ্চুরির সঙ্গে তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার ছুঁয়েছেন সাতবার।

২০০৩ সালের বিশ্বকাপে জিম্বাবুয়ের শেষ ম্যাচটাই ছিল ক্যাম্পবেলের ক্যারিয়ারেরই শেষ ম্যাচ।

পুরো নাম: অ্যালিস্টেয়ার ডগলাস রস ক্যাম্পবেল

জন্ম: ২৩ সেপ্টেম্বর, ১৯৭২।

জন্মস্থান: সলসবারি, রোডেশিয়া।

রাশি: তুলা।

প্রিয় খেলা: ক্রিকেট

প্রিয় খাবার: ফ্রাইড চিকেন, সামুদ্রিক মাছ

প্রিয় পানীয়: ফ্রুটস জুস

প্রিয় রং: কালো, সাদা

প্রিয় ক্রিকেটার: অ্যান্ডি পাইক্রফট

প্রিয় ক্রিকেট দল: জিম্বাবুয়ে

প্রিয় সতীর্থ: অ্যান্ডি ফ্লাওয়ার

প্রিয় গাড়ি: মার্সিডিজ বেঞ্জ।

প্রিয় শখ: বিশ্লেষণ করা, গান শোনা, ভ্রমণ।

প্রিয় জুতার ব্র‌্যান্ড: নাইকি।


নিষেধাজ্ঞায় বিশ্বকাপ আয়োজক যুক্তরাষ্ট্র

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
ক্রীড়া ডেস্ক

আর মাত্র কিছুদিন পরেই শুরু হতে যাচ্ছে ২০ ওভার ক্রিকেটের বিশ্ব মহারণ টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারই প্রথমবারের মতো ২০টি দল নিয়ে অনুষ্ঠিত হবে ক্রিকেটের সংক্ষিপ্ত ফর‌ম্যাটের বিশ্বকাপ। জুনে এবারের আসর মাঠে গড়াবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। কিন্তু বিশ্বকাপ শুরু হওয়ার আগেই দুঃসংবাদ শুনতে হচ্ছে যুক্তরাষ্ট্রকে। ব্যবস্থাপনাজনিত অনিয়মের কারণে নিষেধাজ্ঞার মুখে পড়তে যাচ্ছে যুক্তরাষ্ট্র ক্রিকেট বোর্ড (ইউএসএসি)।

যুক্তরাষ্ট্রের অলিম্পিক অ্যান্ড প্যারালিম্পিক কমিটি (ইউএসওপিসি) যুক্তরাষ্ট্র ক্রিকেটের চলমান পরিস্থিতিতে তীব্র অসন্তোষ প্রকাশ করেছে। একই কারণে ক্ষুব্ধ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসিও। ক্রিকবাজ জানিয়েছে, আইসিসি পূর্ণ সদস্য দেশগুলোর বড় একটি অংশ যুক্তরাষ্ট্র ক্রিকেট বোর্ডকে নিষিদ্ধ করার পক্ষে।

ইউএসএসির চলমান অস্থিরতার কারণ প্রধান নির্বাহী কর্মকর্তা নুর মুরাদের অব্যাহতি। মুরাদকে প্রধান নির্বাহী হিসেবে আইসিসিই সুপারিশ করেছিল। কিন্তু চুক্তির মেয়াদ ছয় মাস বাকি থাকতে তাকে সরিয়ে দেওয়ায় আইসিসি পুনর্বহাল করতে বলেছিল। কিন্তু ইউএসএ ক্রিকেটের পরিচালনা পর্ষদ সে নির্দেশনায়ও কর্ণপাত করেনি।

অলিম্পিক কমিটি মনে করে, ইউএসএসির বোর্ড পরিচালকেরা বোর্ডের দৈনন্দিন কার্যক্রমে হস্তক্ষেপ করছেন। নুর মুরাদকে সরিয়ে দেওয়া যার সর্বশেষ নজির। গত ১৫ মার্চ বোর্ড মিটিংয়ের পর আইসিসিও ইউএসএ ক্রিকেটকে শৃঙ্খলা বহালের বিষয়ে কড়া সতর্কতা দিয়েছে।

যুক্তরাষ্ট্র ক্রিকেট বোর্ডের এমন আচরণে আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর বড় একটি অংশ তাদের নিষিদ্ধ করার পক্ষে। তবে বিশ্বকাপ শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করার বিষয়ে সম্মত হয়েছেন তারা।


মার্টিনেজরা সুযোগ পাবে কি আর্জেন্টিনা দলে!

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
ক্রীড়া ডেস্ক

এ বছরই প্যারিসে বসছে অলিম্পিকের আসর। ব্রাজিলকে বিদায় করে সেখানে জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা। আকাশি-নীল জার্সি গায়ে অলিম্পিক মাতানোর ইচ্ছে পোষণ করেছেন বিশ্বকাপজয়ী গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ, মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ। তবে চাইলেই ফ্রান্সের বিমান ধরতে পারছেন না তারা। কারণ একে তো অলিম্পিক দলে বয়সের বাধ্যবাধকতা, তার ওপর ক্লাবের সঙ্গে চুক্তি অনিশ্চয়তায় ফেলেছে ফুটবলারদের। তার চেয়েও বড় বিষয় হচ্ছে হাভিয়ের মাশচেরানোর দলে পজেশন অনুযায়ী জায়গা করে নেওয়া। কিন্তু এমি মার্টিনেজ কিংবা এনজো ফার্নান্দেসের মতো ফুটবলার যদি নিজে থেকেই খেলার আগ্রহ প্রকাশ করেন সেখানে নিশ্চয়ই আপত্তি তোলার কেউ থাকবে না।

অলিম্পিক গেমসে খেলতে তাকে ছাড়তে চেলসির কাছে রিলিজ লেটার চাইবেন বলে জানিয়েছেন কাতার বিশ্বকাপের সেরা উদীয়মান ফুটবলার এনজো ফার্নান্দেস। নিজ ক্লাব অ্যাস্টন ভিলাকেও নিজের ইচ্ছার কথা জানিয়ে দিয়েছেন মার্টিনেজ। ক্লাবের চেয়ে জাতীয় দল সবসময় অগ্রাধিকারের তালিকায় থাকে বলেও জানান এমি।

ফুটবলের অলিম্পিক ইভেন্টে খেলতে হলে বয়স হতে হবে ২৩-এর মধ্যে। সর্বোচ্চ তিন ফুটবলার পাবেন সিনিয়র ক্যাটাগরিতে খেলার সুযোগ। অবশ্য এই নিয়মের বেড়াজালে নেই কাতার বিশ্বকাপের সেরা উদীয়মান ফুটবলারের পুরস্কার জেতা এনজো ফার্নান্দেস। তাই নরমাল ক্যাটাগরিতেই তিনি জায়গা পাচ্ছেন দলে। আর্জেন্টিনার হয়ে অলিম্পিকে প্রতিনিধিত্ব করতে মুখিয়ে আছেন তিনি। গেমস চলাকালীন তাকে ছাড়তে চেলসির সঙ্গে এরই মধ্যে আলোচনা শুরু করে দিয়েছেন তিনি।

ফিফা উইন্ডো ছাড়া ক্লাব তার নিবন্ধনকৃত ফুটবলার ছাড়তে বাধ্য নয়। অলিম্পিক গেমস এই উইন্ডোর বাইরে। আর তাই এনজো ফার্নান্দেসের মতো একই সমস্যায় এমিলিয়ানো মার্টিনেজ। তিনিও খুব করে চাইছেন মাশচেরানোর দলের সদস্য হতে। কিন্তু সমস্যা হলো কোপা আমেরিকার ছুটি দেওয়ার পর অল্প সময়ের ব্যবধানে ক্লাব তাকে আবারও ছাড়বে কিনা।

আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ বলেন, ‘অলিম্পিকে খেলার জন্য আমরা মুখিয়ে আছি। যদি মাশচেরানো আমাদের চায় অবশ্যই দলের সঙ্গে যোগ দেব। ক্লাবের চেয়ে জাতীয় দল সব সময়ই আগে। যদি ক্লাব আমাদের ছাড়তে না চায়, আমাদের ক্ষমতা আছে সব সময় জাতীয় দলকে প্রাধান্য দেওয়ার।’

এনজো, এমি ছাড়াও ক্রিস্টিয়ানো রোমেরো এবং ওতামেন্ডি আগ্রহ প্রকাশ করেছেন আর্জেন্টিনার হয়ে প্যারিস অলিম্পিক খেলার।


জিম্বাবুয়ের বিপদের বন্ধু গ্রান্ট ফ্লাওয়ার

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
ক্রীড়া প্রতিবেদক

ক্যারিয়ারের শুরুটা করেছিলেন পেস বোলিং দিয়ে। স্কুল ক্রিকেটে ব্যাটিংয়ের পাশাপাশি হাত ঘুরাতেন পেসার হিসেবেই। তবে কালের পরিক্রমায় জাতীয় দলে এসে হয়ে যান স্পিন বোলার। যদিও এটা মুখ্য বিষয় নয়। কারণ তার মূল পরিচয়টা একজন ব্যাটার হিসেবেই। নিজের সময়ে ছিলেন প্রথম সারির ব্যাটারদের একজন। বাইশ গজ কাঁপিয়েছেন দুই ভাই মিলে। বলছি সাবেক জিম্বাবুইয়ান তারকা গ্র্যান্ড ফ্লাওয়ারের কথা। অ্যান্ডি ফ্লাওয়ার আর গ্র্যান্ট ফ্লাওয়ারের ক্রিকেটের হাতেখড়ি তার বাবার কাছে থেকে।

জাতীয় দলে গ্রান্ট ফ্লাওয়ারের অভিষেক হয়েছিল ১৯৯২ সালে, ভারতের সঙ্গে টেস্ট ম্যাচ দিয়ে। সে ম্যাচে তিনি করেছিলেন ৮২ রান। কিন্তু ক্যারিয়ারে টেস্টের প্রতি সদ্ভাব দেখাতে পারেননি। বরং ওয়ানডেতে তিনি ছিলেন তার সময়ের প্রথম সারির ব্যাটসম্যান। তাকে জিম্বাবুয়ের ব্যাটিংয়ের প্রবাদ পুরুষ বললে বাড়িয়ে বলা হয় না। নান্দনিক ব্যাটিংয়ের জন্য তিনি পরিচিত ছিলেন। দারুণ ফিল্ডিং আর কার্যকর অফস্পিন সব মিলিয়ে তাকে চ্যালেঞ্জ করার মতো পারফরমার জিম্বাবুয়ে ক্রিকেটে আদৌ আর জন্ম নেয়নি।

২০০৪ সালে জিম্বাবুয়ে দলে তৈরি হয় বর্ণ বৈষম্য। সেই ঘটনার প্রতিবাদে হুট করেই অবসরের সিদ্ধান্ত নেন গ্রান্ট ফ্লাওয়ার। অবশ্য ২০১০ সালে অ্যালিস্টেয়ার ক্যাম্পবেলের অনুরোধে আবারও জাতীয় দলে ফিরে আসেন তিনি। কিন্তু নিজের ফর্ম খুব একটা সাড়া না দেওয়ায় তরুণদের সুযোগ দিতে আবারও নিজেকে সরিয়ে নেন তিনি।

গ্রান্ট ফ্লাওয়ার যখন ক্যারিয়ার শেষ করেন, তখন তিনি জিম্বাবুয়ে ইতিহাসের সর্বোচ্চ রান করা ওয়ানডে ওপেনার। ওপেনার হিসেবে ১৩৭ ইনিংসে তিনি করেন ৪৪০৯ রান, গড় ৩৩.১৫!

গ্রান্ট ফ্লাওয়ার ছিলেন জিম্বাবুয়ের বিপদের দিনের বন্ধু। জিম্বাবুয়ে ক্রিকেটকে সাহায্য করার জন্য গ্রান্ট ফ্লাওয়ারের মধ্যে সত্যিকারের একটা ইচ্ছা সব সময়ই ছিল। যে কারণে এসেক্সের লোভনীয় চুক্তি ফেলে তিনি জিম্বাবুয়েতে ফিরে গিয়েছিলেন। এরপর জিম্বাবুয়ে ক্রিকেটের যুব উন্নয়নে কিছুদিন কাজও করেছেন তিনি।

২০১০ সালের পর থেকেই কোচিং ক্যারিয়ার শুরু করেন তিনি। বর্তমানে তিনি বিশ্বের অন্যতম সেরা ব্যাটিং কোচ।

পুরো নাম : গ্রান্ট উইলিয়াম ফ্লাওয়ার

জন্ম : ২০ ডিসেম্বর, ১৯৭০

জন্মস্থান : সলিসবারি রোডেশিয়া

রাশি: ধনু

প্রিয় খেলা: ক্রিকেট

প্রিয় খাবার: ফ্রাইড চিকেন, সামুদ্রিক মাছ

প্রিয় পানীয়: ফ্রুটস জুস

প্রিয় রং: কালো, সাদা।

প্রিয় ক্রিকেটার: ডেভিড হটন।

প্রিয় ক্রিকেট দল: জিম্বাবুয়ে

প্রিয় সতীর্থ: হিথ স্ট্রিক।

প্রিয় গাড়ি: মার্সিডিজ বেঞ্জ।

প্রিয় শখ: সিনেমা দেখা, বিশ্লেষণ।

প্রিয় জুতার ব্র‌্যান্ড: অ্যাডিডাস।


তামিম-রিয়াদদের টেস্টে ফিরিয়ে আনার চিন্তা করছেন প্রধান নির্বাচক

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নাজমুল সাগর

শ্রীলঙ্কা সিরিজের আগে পরিবর্তন আসে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নির্বাচক কমিটির। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় জাতীয় দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপুকে। শ্রীলঙ্কা সিরিজই ছিল তার প্রথম অ্যাসাইনমেন্ট। অবশ্য মিনহাজুল আবেদিন নান্নুর কমিটিই ওয়ানডে আর টি-টোয়েন্টির দল ঘোষণা করে দিয়ে গিয়েছিল। তাই গাজী আশরাফ লিপু কমিটির দায়িত্ব পড়ে টেস্ট সিরিজ দিয়ে।

তবে শুরুর অ্যাসাইনমেন্টটা ভালো হলো না গাজী আশরাফ লিপু কমিটির। শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টেই ব্যর্থ ছিল বাংলাদেশ দল। ন্যূনতম প্রতিরোধ টুকুও গড়তে পারেনি নাজমুল শান্তর দল। সিলেট টেস্টের দুই ইনিংসেই বাংলাদেশ অলআউট হয়েছে দুইশ রান ছোঁয়ার আগেই। চট্টগ্রামের ব্যাটিং উইকেটেও বাংলাদেশ ধরে রেখেছিল সিলেটের ধারা। প্রথম ইনিংস শেষ করেছিল দুইশর আগেই। দ্বিতীয় ইনিংসে তিনশ পার করলেও দেখেছে বড় হার।

এমন ব্যর্থতার পর গাজী আশরাফ হোসেন লিপু অকটপটে বলেই দিলেন, ‘টি–টোয়েন্টি এবং ওয়ানডে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হলেও দুটো টেস্টে আমরা কোনো প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারিনি। চট্টগ্রামের উইকেট অত ভাঙে না। অথচ সেখানেই এক বোলিং ছাড়া বাকি দুই বিভাগে আমরা প্রত্যাশার কাছাকাছিও যেতে পারিনি। টেস্টে মাত্র এক বিভাগে ভালো করলে যে রকম ফলাফল করার কথা, সে রকম ফলাফলই হয়েছে।’

কিন্তু এরপর তিনি যেটা বলেছেন সেটা শুনতে হয়তো তেতো লাগবে অনেকেরই। তিনি বলেন, ‘আমরা লেভেল প্লেয়িং ফিল্ড ঠিক রেখে সিরিজ খেললাম, যেখানে কোনো বাড়তি সুবিধা নেওয়া হয়নি। আর তাতেই দেশের ক্রিকেটের প্রকৃত চিত্রটা উঠে এল।’

দুই টেস্টেই বাংলাদেশের ব্যাটাররা ভালো সুযোগ পেয়েছে, উইকেটে অনেকটা সেটও হয়েছে। কিন্তু তারপরও ইনিংস বড় করতে পারেনি। দলের এমন পরিস্থিতিতে অভিজ্ঞ, দক্ষ ও সিনিয়র তিন ক্রিকেটার তামিম, মুশফিক আর রিয়াদের অনুপস্থিতিটা তার চোখে পড়েছে। তাদের দলে ফিরিয়ে আনা যায় কি না? এবং সেটা কিভাবে? এমন চিন্তা করছেন তিনি।

টেস্টে বাংলাদেশের যে দুর্বিষহ অবস্থা এখান থেকে উত্তরণের জন্য প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা বলে মনে করেন তিনি। লিপু বলেন, ‘আমি টেস্টে যে অবস্থা দেখলাম, সেখান থেকে উত্তরণের জন্য দরকার সম্মিলিত প্রচেষ্টা। শুধু ক্রিকেটার, কোচিং স্টাফ আর টিম ম্যানেজমেন্ট ও নির্বাচকরা মিলে এ অবস্থার উন্নতি ঘটাতে পারবে না। এ জন্য দরকার একটা সমন্বিত কার্যক্রম।’


জিম্বাবুয়ের ‘অল ইন ওয়ান’ পল স্ট্র্যাং

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
ক্রীড়া প্রতিবেদক

টপ ক্লাস লেগস্পিনার, লোয়ার-মিডল অর্ডারে কার্যকর সব ইনিংস - সব মিলিয়ে তুখোড় অলরাউন্ডার। লেগব্রেক, গুগলি, টপস্পিন কিংবা ফ্লিপার- সবই ছিলো তার অস্ত্রশালায়। সাথে ক্যারিয়ার যত এগোয় বলের ওপর নিয়ন্ত্রন ততই বাড়ে। বাদ থাকলো কি? ফিল্ডিং! সেখানেও ছিলেন দুর্দান্ত। কভার ও ব্যাকওয়ার্ড পয়েন্টে নিজের সময়ে তিনি ছিলেন বিশ্ব সেরাদের একজন। সব কিছু মিলিয়ে তিনি ছিলেন বেশ কার্যকর এক প্যাকেজ। এক কথায় যাকে বলা যায় ‘অল ইন ওয়ান’। বলছি জিম্বাবুয়ের এক সময়ের তারকা অলরাউন্ডার পল স্ট্র্যাং এর কথা।

বাবা রোনাল্ড স্ট্র্যাং ছিলেন একজন টিভি আম্পায়ার। বাবার স্বপ্ন ছিলে দুই ছেলে পল স্ট্র্যাং ও ব্রায়ান স্ট্র্যাংকে বানাবেন ক্রিকেটার। বাবার সেই স্বপ্ন পূরন করেছিলেন দুই ভাই। খেলেছেন জিম্বাবুয়ে জাতীয় দলে। তখন অবশ্য জিম্বাবুয়ে ছিল বেশ শক্তিশালী একটা দল।

পল স্ট্র্যাংয়ের জাতীয় দলে অভিষেক হয় সাদা পোষাকের ক্রিকেট দিয়ে। ১৯৯৪ সালে টেস্ট সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবার দলে ডাক পান পল স্ট্র্যাং। সুযোগ পেয়ে তৃতীয় টেস্টেই শিকার করেন তিন উইকেট। একই বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় এ লেগস্পিানারের।

১৯৯৬ বিশ্বকাপে দলের পক্ষে বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স দেখান পল স্ট্র্যাং। ৬ ম্যাচে ১২ উইকেট শিকার করেন তিনি! যা কিনা ওই টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ। ৪২.১ ওভার বল করে ১৯৩ রান দিয়ে ১২ উইকেট শিকার করেন এই লেগ স্পিনার।

২৪ টেস্টে ব্যাট হাতে প্রায় ২৭ গড়ে ৮৩৯ রান করেন পল স্ট্র্যাং। টেস্টে এক সেঞ্চুরির পাশাপাশি করেন দুই ফিফটি। বল হাতে শিকার করেন ৭০ উইকেট। ক্যারিয়ার সেরা ১০৯ রানে নেন ৮ উইকেট। পাঁচ উইকেট নেন চারবার। রঙিন পোষাকের ওয়ানডেতে ৯৫ ম্যাচে করেন ২২ গড়ে ১০৪৭ রান। বল হাতে শিকার ৯৬ উইকেট; ক্যারিয়ার সেরা ২১ রানে ৫ উইকেট। যার মধ্যে দুইবার শিকার করেন পাঁচ উইকেট।

পল স্ট্র্যাংয়ের ভাই ব্রায়ান স্ট্র্যাংও জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন কাছাকাছি সময়। পরবর্তীতে দুই স্ট্র্যাং ভাই মিলে ক্যারিয়ারে ১৪ টেস্ট আর ২৫ ওয়ানডেতে একসাথে জিম্বাবুয়ের জার্সি গায়ে মাঠ মাতান।

২০০১ সালে জিম্বাবুয়ের হয়ে শেষ ম্যাচ খেলেন পল স্ট্র্যাং। এরপর জিম্বাবুয়ে আর সেভাবে উঠে দাঁড়াতে পারেনি। বর্তমানে মুখ থুবড়ে পড়া জিম্বাবুয়ে ক্রিকেট দল নিঃসন্দেহে মিস করছে একজন পল স্ট্র‍্যাংকে।

পুরো নাম- পল অ্যান্ড্রু স্ট্র্যাং।

জন্ম- ২৮ জুলাই, ১৯৭০ সাল।

জন্মস্থান- বুলাওয়াও, রোডেশিয়া।

রাশি: সিংহ রাশি।

প্রিয় খেলা: ক্রিকেট।

প্রিয় খাবার: ফ্রাইড চিকেন।

প্রিয় পানীয়: ফ্রুটস জুস।

প্রিয় রং: সাদা, লাল।

প্রিয় ক্রিকেটার: হেনরি ওলোঙ্গা।

প্রিয় ক্রিকেট দল: জিম্বাবুয়ে ক্রিকেট দল।

প্রিয় সতীর্থ: হিথ স্ট্রিক।

প্রিয় গাড়ি: অডি।

প্রিয় স্টেডিয়াম: লর্ডস ক্রিকেট গ্রাউন্ড, ইংল্যান্ড।

প্রিয় শখ: ভ্রমণ, সিনেমা দেখা।

প্রিয় জুতার ব্র‌্যান্ড: অ্যাডিডাস।


শৈশবের ক্লাবে ফিরছেন নেইমার!

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
ক্রীড়া ডেস্ক

২০২৩ সালে ফরাসি ক্লাব পিএসজি থেকে নেইমার নাম লেখান সৌদি আরবের ক্লাব আল হিলালে। সে সময় নেইমারের সঙ্গে আল সৌদি চ্যাম্পিয়নদের চুক্তি হয়েছিল ২০২৫ সাল পর্যন্ত। আল হিলালের হয়ে খুব বেশি খেলার সুযোগ হয়নি নেইমারের। মাত্র ৫ ম্যাচ খেলেই পুরো সিজনের জন্যই মাঠের বাইরে চলে যান। তিনি। নেইমার বর্তমানে পুর্নবাসন প্রক্রিয়ার মধ্যে আছে।

আল হিলালের সঙ্গে নেইমারের চুক্তির মেয়াদ আছে এখনো এক বছরের। এরই মাঝে ভেসে এলো নতুন গুঞ্জন; সৌদি আরবের আল হিলাল ছেড়ে যুক্তরাষ্ট্রের ইন্টার মায়ামিতে যাবেন নেইমার। যোগ দেবেন বার্সেলোনার বন্ধু লিওনেল মেসি ও লুইস সুয়ারেজের সঙ্গে। কারণটা ছিল গত কয়েক দিন আগে নেইমারের মিয়ামি ভ্রমণ। তবে ইন্টার মিয়ামি নয়, শৈশবের ক্লাব সান্তোসে ফিরছেন নেইমার জুনিয়র।

ব্রাজিলিয়ান ক্লাবটির গত সিজনটা মোটেও ভালো যায়নি। যে কারণে কোচ সিদ্ধান্ত নেন ১০ নম্বর জার্সিটি তুলে রাখার। তখনই অবশ্য নেইমার বলেছিলেন ১১ নম্বর জার্সিটাও তুলে রাখতে। কারণ শিগগিরিই তিনি ফিরছেন সান্তোসে। সে সময় গণমাধ্যমে একথা জানিয়েছিলেন সান্তোসের প্রেসিডেন্ট মার্সেলো তেজেইরা।

এবার ক্লাবটির ড্রেসিংরুমে গিয়ে বর্তমান খেলোয়াড়দের সেই প্রতিশ্রুতি নিজেই দিয়ে এসেছেন নেইমার। তিনি বলেছেন, ‘২০২৫ সালে আল হিলালের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হলেই সান্তোসে ফিরছি।’

নেইমারের সান্তোসে ফেরার প্রতিশ্রুতির খবরটি দিয়েছে ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম ইউওএল। রোববার সাও পাওলোর শীর্ষ প্রতিযোগিতা পলিস্তার ফাইনালের প্রথম লেগে মুখোমুখি হয় সান্তোস-পালমেইরাস। উরবানো কালদেইরা স্টেডিয়ামে ম্যাচ শুরুর আগে মাঠে ট্রফি নিয়ে যান নেইমার।

এর আগে নেইমার যান সান্তোসের লকাররুমে। সেখানে থাকা খেলোয়াড় ও কর্মকর্তাদের সামনে সংক্ষিপ্ত বক্তব্যে নেইমার বলেন, ২০২৫ সালে ব্রাজিলিয়ান চ্যাম্পিয়নশিপে ফিরছেন তিনি। সেখানে উপস্থিত সান্তোস বোর্ডের এক সদস্য ইউওএল-কে বিষয়টি নিশ্চিত করেন।

গত ডিসেম্বরে সান্তোস প্রেসিডেন্ট মার্সেলো তেজেইরা এক সংবাদ সম্মেলনে জানান, নেইমার তাকে ১১ নম্বর জার্সি অবসরে রাখতে বলেছেন, যাতে ক্লাবে ফিরে আবার এটা পরতে পারেন। গত ফেব্রুয়ারিতে আবারও তেজেইরা জানিয়ে ছিলেন, নেইমারের ফেরার বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে।

তবে এসবের কোনোটিতেই সুনির্দিষ্ট সময়ের উল্লেখ ছিল না। কিছুদিন আগে ইন্টার মায়ামির অন্যতম মালিক ডেভিড বেকহামের সঙ্গে সাক্ষাৎ হয় নেইমারের। যে সূত্রে নেইমারের মায়ামিতে যাওয়ার গুঞ্জন ডালপালা মেলে। তবে ইউওএলের মতে, ৩২ বছর বয়সি ফরোয়ার্ডের যুক্তরাষ্ট্রে যাওয়ার সম্ভাবনা নেই।

বিষয়:

banner close